বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

যত্নে থাকুক  কাঠের আসবাব

কর্মব্যস্ত জীবন। আসবাবের দিকে তাকানোর ফুরসত মেলে না। কম সময়ে কাঠের আসবাবের যত্ন কীভাবে করবেন? লিখেছেন মনীষা মুখোপাধ্যায়।

সে এক সময় ছিল বটে! সেগুন কাঠের খাট-পালঙ্ক, মেহগনির ড্রয়ার আর ড্রেসিং টেবিলে সাজত বাঙালির অন্দরসাজ। আজকাল মহার্ঘ হয়েছে কাঠ। তাই শাল-সেগুনের আসবাবের খরচ মধ্যবিত্তের পকেটসই নয়। জায়গা দখল করেছে নানারকম ইঞ্জিনিয়ারিং উড বা প্রসেসড উডে তৈরি আসবাব। অন্দরসাজের অঙ্গ হিসেবে কাঠের আসবাবের আভিজাত্য সবসময়ই স্বতন্ত্র। তাই এর যত্নের আদবকায়দাও ভিন্ন। ঠিকমতো যত্ন নিতে না পারলে কাঠে সহজেই ঘুণ ধরে, কাঠ নষ্ট হয় ও জৌলুস হারায়। আবার ব্যস্ততার যুগে নিয়ম করে আসবাব পরিষ্কার করারও সময় থাকে না। তাই আসবাবের যত্নে এসেছে নানা কৌশল, নানা রেডিমেড মুশকিল আসান। 
নিয়মিত যত্নের কৌশল
কাঠের আসবাব স্বভাবগুণে বেশ ‘সুখী’। তাই নির্ধারিত একদিনের যত্নের চেয়ে নিয়মিত যত্ন এখানে খুব প্রয়োজন। তবে সহজ উপায়ে নিত্য যত্ন নেওয়ার কিছু উপায় আছে। 
কাঠের আসবাবের উপর কোনওভাবেই ধুলো জমতে দেবেন না। তাই প্রতিদিন ঘর পরিষ্কারের কাজে কাঠের আসবাব মোছাকে বিশেষ গুরুত্ব দিন। 
পরিষ্কারের সময় খেয়াল রাখতে হবে এখানে যেন জল না বসে। 
কেনার আগে সতর্ক হোন
আসবাবের জন্য যে কাঠ ব্যবহার করবেন, তা কেনার সময় এর গায়ে কোনও ছিদ্র আছে কি না কিংবা সেই কাঠে ঘুণ ধরে কি না, এই মূল জিনিসগুলো জেনে নিন। তৈরি আসবাব কেনার আগে খেয়াল রাখতে হবে তা কাঁচা ও ভেজা কাঠের তৈরি কি না। কাঁচা, ভেজা কাঠে ঘুণ ধরার সম্ভাবনা অনেকটা বেড়ে যায়। 
 বার্নিশের যত্ন
এত কিছু মেনে কাঠ কেনার পরেও দেখা যায় কাঠের আসবাবে নানা রকমের পোকার উপদ্রব শুরু হয়েছে, নয়তো কাঠ খুব দ্রুত পুরনো হতে শুরু করেছে। সেক্ষেত্রে তা কেনার পর দক্ষ কারিগর দিয়ে আসবাবের উপর বার্নিশের প্রলেপ দিন। রং করেও রাখতে পারেন। 
ঘুণ সরাতে
কাঠের মানের উপর নির্ভর করে ঘুণ ধরবে কি না। কিছু কাঠ আছে যা অনেকদিনের পুরনো হয়ে গেলে রং ও বার্নিশের প্রলেপেও ভালো কাজ হয় না। সেক্ষেত্রে রাসায়নিক ব্যবহার করতে হবে। হাতের কাছে মজুত রাখুন বোরন পাউডারের মতো কিছু স্প্রে। সেই স্প্রে মাসে একবার আসবাবের উপর ছড়ান। এতে আসবাবের গায়ে যে গন্ধ তৈরি হয়, তাতে পোকা ও ঘুণ দূরে থাকে। 
পুরনো বাড়ির সমস্যা
বাড়ির বয়স অনেক হলে পুরনো দিনের দেওয়াল হলে বা জলা জায়গায় বাড়ি হলে ঘরের মেঝে ও দেওয়ালে ড্যাম্প ধরার প্রবণতা থাকে। সেসব ঘরের আসবাবেও ড্যাম্প ধরে। ঘুণ ধরার শঙ্কাও বৃদ্ধি পায়। তাই এসব ক্ষেত্রে পেশাদার কোনও কারিগর ডেকে কাঠের ঘুণ ধরা অংশ ফেলে মেরামত করে বাকি আসবাবকে বাঁচাতে পারেন। 
 কাঠ যখন অ্যান্টিক 
পুরনো দিনের আসবাবের গায়ের পালিশ অনেক সময় চটে যায়। ঘরোয়া যত্নেই এসব আসবাবের চটক ফিরিয়ে আনা সম্ভব। এক মগ জল ভালো করে ফুটিয়ে  নিন। যে কোনও কড়া ফ্লেভারের চায়ের ব্যাগ তাতে ডুবিয়ে রাখুন। জল স্বাভাবিক তাপমাত্রায় এলে এর মধ্যে নরম মলমল কাপড় ভিজিয়ে নিন। নিংড়ে নিয়ে সেটা দিয়েই মুছুন ঘরের আসবাব। চমক ফিরবে দ্রুত। 
আসবাবের গায়ে চায়ের দাগ
কাঠের স্টুল বা টেবিলের কোনায় চা কফির কাপ বা জলের গ্লাস রাখা হুড়োহুড়ির অভ্যাস। রোজনামচায় এমন ভুল হয়েই থাকে। এতে কাপ ও গ্লাসের গা থেকে গড়িয়ে চা, কফি বা জলের দাগ কাঠের আসবাবে ধরে যায়। 
দীর্ঘ দিন একই জায়গায় গ্লাস বা কাপ রাখতে রাখতে সে দাগ আরও স্পষ্ট হয়।  ধুলেও সেই দাগ সহজে যায় না। এমন হলে দাগের গায়ে টুথপেস্ট লাগিয়ে রাখুন। এবার জলে নরম কাপড় ভিজিয়ে তা নিংড়ে নিন। টুথপেস্ট শুকিয়ে যাওয়ার আগেই ভালো করে ঘষে তুলে দিন। দিনকয়েক করলেই দাগ হবে ভ্যানিশ! 
দাগ খুব কড়া হলে বা কার্বন রয়েছে এমন কোনও উপাদান থেকে দাগ তৈরি হলে ২ চামচ বেকিং সোডার সঙ্গে জল মিশিয়ে সেই মিশ্রণ দিয়ে মুছে দিন দাগ ধরা জায়গাটি। এরপর শুকনো কাপড় দিয়ে ফের মুছুন।
যত্নের সহজ টিপস
কাঠের আসবাব কখনও দেওয়াল ঘেঁষে রাখবেন না।
এর উপর ভেজা কাপড় বা তোয়ালে-গামছা রাখবেন না।
আসবাব রোজ শুকনো কাপড় দিয়ে মুছে নিন।    
বছরে অন্তত একবার বার্নিশ বা পালিশ করান।
বর্ষায় কাঠ বেশি নষ্ট হয়। তাই বদ্ধ স্যাঁতসেঁতে আবহাওয়া কাঠের আসবাবের বড় শত্রু। বর্ষায় বৃষ্টি মিটলে দরজা-জানালা খুলে দিন। ঘরের বদ্ধ হাওয়া আসবাবের জন্য ভালো নয়। 
যে কোনও ধরনের পার্টেক্সের তৈরি আসবাব বা বোর্ডের ফার্নিচার তৈরির সময় আসবাবের ফাঁকা বা কাটা অংশগুলোয় পুটিং লাগাতে ভুলবেন না। এতে আসবাবের গায়ে জল বা হাওয়া লেগে তা ফুলে যাওয়ার শঙ্কা আর থাকে না।
কাঠের খাট, ড্রেসিং টেবিল বা নিত্য প্রয়োজনীয় আসবাবের কোণে কোণে ন্যাপথলিন বা কর্পূর রাখতে পারেন। জলীয় বাষ্প রুখতে এগুলো বেশ দক্ষ। 
বর্ষায় কাঠের আসবাব ভালো রাখার অন্যতম উপায় জলপাই তেল ও তিসির তেল মিশিয়ে তা দিয়ে আসবাব নিয়মিত মোছা।
হাতের কাছে ম্যাজিক পালিশ
একেই কাঠের আসবাবের দাম বেশি। তার উপর প্রতি বছর পালিশেও অনেকটা খরচ হয়। তাই পকেট বাঁচাতে ঘরোয়া পালিশের ব্যবস্থা করতে পারেন নিজেই। 
১ কাপ অলিভ অয়েল ও  কাপ সাদা ভিনিগার একসঙ্গে মিশিয়ে নিন। আসবাবের ধুলো ঝেড়ে নিন প্রথমে। এবার এই মিশ্রণ একটা নরম সুতির কাপড়ে কিছুটা ঢালুন। সেই কাপড় দিয়ে ভালো করে মুছে নিন আসবাব। ঘরোয়া এই পালিশে আসবাব দীর্ঘদিন ঝলমলে ও ভালো থাকবে।
 

25th     March,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ