বিকিকিনি

গয়নার নকশায়
বাংলার কথাশিল্প

বাংলার প্রতিটা গলির বাঁকে নতুন নতুন গল্প। সেই গল্পের অনুষঙ্গ এবার গয়নাতেও। সেনকো গোল্ড ও ডায়মন্ডস-এর প্রয়াসের কথা লিখছেন মনীষা মুখোপাধ্যায়।

শাড়ির গল্প এবার বলবে গয়নারা। শাড়ির বুনন, জমি, পাড় ও কোলআঁচলে যদি কোনও কাহিনি থাকে, এবার সেই গল্পেরই নানা অনুষঙ্গ পাবেন গয়নার নকশায়। সৌজন্যে সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের ‘গসিপ’ ব্র্যান্ড। চিরায়ত নকশার ধারণা ভেঙে এমন করে শাড়ি ও গয়নার গল্প বলার কাজটি মোটেই সহজ নয়। নির্দিষ্ট তাঁতিদের থেকে শাড়ির ইতিহাস জেনে, সেই কাপড়ে কী নকশা হচ্ছে তা জেনে সেভাবে গয়নার মধ্যে নকশা ফুটিয়ে তোলার মধ্যে যতটা মুনশিয়ানা দরকার, ততটাই প্রয়োজন সৃজনী চিন্তাশক্তির। শাড়ি ও গয়নার এই মেলবন্ধনের মূল ভাবনাটি ভেবেছেন সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের মার্কেটিং ডিরেক্টর ও ডিজাইন হেড জয়িতা সেন। আগামী ২৩-২৬ মার্চ গ্যালারি গোল্ড সেজে উঠবে সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের এমন গল্পগাথার গয়না কালেকশন নিয়ে। গয়নার সঙ্গে সামঞ্জস্য রাখা বাংলার নিজস্ব ফ্যাব্রিকে তৈরি শাড়িও সেখানে মিলবে। শাড়ি ও গয়নার এই বন্ধুত্বের নাম ‘পদাবলি’। 
হঠাৎ এমন নাম কেন? জয়িতা বললেন, ‘পদাবলিতে যেমন বিভিন্ন ঘটনার বর্ণনায় নানা পদের ব্যবহার হয়, তেমন এই গয়নার নকশাও এক একটা ঘটনার কথা বলে। শাড়ির বুননে যে কথা ফুটে উঠছে, তা-ই ঠাঁই করে নিচ্ছে গয়নার শরীরে। তাই পদাবলির কথাই যেন প্রতিভাত হচ্ছে এই শিল্পভাবনায়।’ তবে ধারণা মাথায় এল, আর সঙ্গে সঙ্গে গয়নায় তা প্রতিভাত হল, বিষয়টি এভাবে এগয়নি। বরং কয়েকজন দক্ষ আঁকিয়ে ও ডিজাইনার মিলে নকশা প্রস্তুত করেছেন শাড়িতে। বেছে নেওয়া হয়েছে এমন ফ্যাব্রিক, যা গরমে পরে আরাম। সেই নকশা বুনতে গিয়ে হয়তো দেখা গিয়েছে, তেমন জমল না, তখন তা ফেলে নতুন করে নকশা আঁকা হয়েছে। তার ছাঁচ, ধরন বুঝে তা তৈরি করা হয়েছে গয়নার গায়ে। এই কাজেও রয়েছে শৈল্পিক ছোঁয়া। কাজ তাই এগিয়েছে ধীরে ধীরে। তাড়াহুড়ো করেননি জয়িতা। এই সব নকশাদার গয়না যাতে মধ্যবিত্তের নাগালে থাকে, তাই এদের জন্য বেছে নিয়েছেন কোথাও হ্যান্ডলুম কাপড়, কোথাও সিলভার লুক, কোথাও পোলকি বা কুন্দনের গয়নাকে। কোথাও আবার বিভিন্ন উপাদান মিলিয়ে তৈরি করেছেন এই গসিপ কালেকশন। এবছরের প্রদর্শনীতে শাড়ি ও গয়না দু’টিই কিনতে পারবেন ফ্যাশনিস্তারা। ২৬ মার্চের পর থেকে সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের এই নতুন পদাবলি কালেকশন মিলবে ‘গসিপ’-এর সব ক’টি স্টোরে। সেক্ষেত্রে আপনার আগেই কেনা মনের মতো কোনও শাড়ি রয়েছে— যেখানে কোনও গল্পের আভাস, বা ফুল-লতা-পাতার উপস্থিতি আছে। তা হয়তো খানিক প্রকৃতি ও রূপকথারও আভাস দিচ্ছে, তাহলে সেই শাড়ির জন্যও বাছতে পারেন মানানসই গয়না। 
এইসব গয়না পয়লা বৈশাখের সাজে যাতে মধ্যবিত্ত যোগ করতে পারে, সেজন্য তাঁরা গয়নার দাম ধার্য করেছেন ১০০০-৫০০০ টাকার মধ্যে। পয়লা বৈশাখের আগে অনুষ্ঠিত এই প্রদর্শনী নিয়ে জানালেন নিজের চিন্তাভাবনার কথাও। জয়িতার মতে, সাধারণত মেয়েরা সারাবছরই কিছু না কিছু কেনে। কিন্তু আলাদা করে নিজেদের কথা ভাবে কেবল পয়লা বৈশাখ ও পুজোর আগে। তাই তাদের সাজাতে সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস এই গসিপ গয়নার ‘পদাবলি’ কালেকশনের প্রদর্শনীর করবে বছরে দু’বার। পয়লা বৈশাখের আগে মার্চের ২৩-২৬ তারিখ তাই গ্যালারি গোল্ড হতে পারে আপনার সাজগোজের সেরা ঠিকানা। প্রদর্শনীর সময় বিকেল ৩টে থেকে রাত ৮টা। 
16Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা