বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিকিকিনি
 

লাদাখে ক্যাম্পিং

অয়ন গঙ্গোপাধ্যায়: ভারতের মানচিত্রের একেবারে উত্তরপ্রান্তে অবস্থিত প্রকৃতির অপরূপ সৃষ্টি লাদাখ যেন এক স্বপ্নের দুনিয়া। জম্মু-কাশ্মীর বা হিমাচলপ্রদেশ যে দিক দিয়েই যান না কেন, গ্রেট হিমালয় বিভাজিকা পেরিয়ে লাদাখে প্রবেশ করতে হবে। লাদাখের চারপাশ ঘিরে রয়েছে জাঁসকার, লাদাখ ও কারাকোরাম— এই তিন গিরিশ্রেণি। দিল্লি থেকে নিয়মিত বিমান যাচ্ছে লাদাখের প্রধান শহর লেহ্‌-তে। সড়কপথেও লেহ্‌ যাওয়া যায় শ্রীনগর (৪৩৪ কিলোমিটার) ও মানালি (৪৭৩ কিলোমিটার) থেকে। এই দুই সড়কপথই প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর। পাহাড়ি রুক্ষ সৌন্দর্য লাদাখের প্রকৃতির প্রধান বৈশিষ্ট্য। একাধিক সরোবর, দুর্গম গিরিবর্ত্ম, বিস্তৃত উপত্যকা এখানকার প্রকৃতিকে আরও সুন্দর করে তুলেছে।
লাদাখের মায়াবতী প্রকৃতির কোলে রাত কাটানোর জন্যে রয়েছে নানা মানের বিলাসবহুল সুইস ক্যাম্প। ক্যাম্পে রাত কাটানোর মজাই আলাদা। সমস্ত সুবিধাই মিলবে সেখানে। অ্যাটাচড টয়লেট, ডাইনিং ক্যাম্প, অক্সিজেনের ব্যবস্থাও রয়েছে। মানালি, শ্রীনগর থেকে লেহ্‌ যাওয়ার পথেও ক্যাম্প রয়েছে কয়েকটি জায়গায়। যার মধ্যে মানালি-লেহ্‌ রুটের সারচুতে ক্যাম্পগুলোর অবস্থান অনবদ্য। লেহ্‌ শহরের বাইরে সিন্ধু নদের তীরে পালাম গ্রাম লাগোয়া ক্যাম্পগুলো দেখলেই মনে হয় একরাত এখানে কাটাই। ক্যাম্প থেকে হাঁটাপথের দূরত্বে সিন্ধু নদ। তার দু’পাশে সবুজ গাছগাছালি ছায়া মেলেছে।
লেহ্‌ শহর থেকে দৃশ্যমান স্তোককাংড়ি হিমশৃঙ্গ। লেহ্‌-তে দেখবেন মেমো ফোর্ট, শান্তি স্তূপ, জামিয়া মসজিদ, শঙ্কর গুম্ফা, হল অব ফেম মিউজিয়াম। স্পিতুক গুম্ফা, শেহ্‌ প্রাসাদ, স্টাকনা গুম্ফা, থিকসে গুম্ফা, হেমিস গুম্ফা, সিন্ধু দর্শন ঘাট, স্তোক প্রাসাদ, নদী সঙ্গম প্রভৃতি দ্রষ্টব্যগুলো এই শহরের বাইরে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।
লেহ্‌ থেকে ১৫৪ কিলোমিটার দূরে বিখ্যাত প্যাংগং হ্রদ। চাংলা গিরিবর্ত্ম হয়ে পৌঁছবেন বিশালাকার সেই হ্রদের সামনে। হ্রদের তীরে স্পাংমিক গ্রামে হ্রদমুখী একাধিক সুইস টেন্ট পাতা রয়েছে রাত কাটানোর জন্যে। কয়েকটি তাঁবুতে এলাহি ব্যবস্থা। তাঁবুর বারান্দায় বসে হ্রদের জলে রংবদলের খেলা দেখতে দেখতে সময় গড়িয়ে যায়। লেহ্‌  থেকে ২৪০ কিলোমটার দূরের সো মোরিরি হ্রদ লাগোয়া কোরজোক গ্রামেও তাঁবুতে থাকার ব্যবস্থা রয়েছে।
লাদাখের আর এক মায়াবী রূপ দেখতে চলুন ১২০ কিলোমিটার দূরে নুব্রা উপত্যকায়। লেহ্‌ থেকে খারদুংলা গিরিবর্ত্ম পেরিয়ে সেখানে পৌঁছবেন। এখানে সাদা বালির উপর থাকার জন্যে নানা মানের সুইস ক্যাম্প রয়েছে। উপত্যকার গা ছুঁয়ে ঢেউ খেলানো কারাকোরাম পর্বতমালা। লাদাখের সব ক্যাম্পেই ভাড়ার সঙ্গে খাওয়া খরচ ধরা থাকে। লাদাখের ক্যাম্প সম্পর্কে আরও জানতে দেখুন এই ওয়েবসাইট: www.campsofladakh.com।

25th     February,   2023
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ