দক্ষিণবঙ্গ

ক্যান্সারের সঙ্গে লড়াই করেও উচ্চমাধ্যমিকে সফল বিনপুরের সুমিত্রা

নিজস্ব প্রতিনিধি, বিনপুর: দুরারোগ্য ক্যান্সার থাবা বসিয়েছে শরীরে। বাদ গিয়েছে বাঁ পা। কিন্তু অদম্য ইচ্ছাশক্তির জোরে উচ্চমাধ্যমিকে ভালো ফল করে সবার কুর্নিশ আদায় করে নিলেন বিনপুর থানার বাঁজিকেঁন্দ গ্রামের বাসিন্দা সুমিত্রা পাল। তিনি লালডাঙা নিস্তারিণী বিদ্যামন্দির স্কুলের ছাত্রী। তাঁর সাফল্যে খুশি গোটা গ্রামের মানুষ। ক্যান্সার জয় করে উচ্চ মাধ্যমিকে তিনি ৬০ শতাংশ নম্বর পেয়েছেন। 
সুমিত্রা বলেন, খুব কষ্ট করে পড়াশোনা করতে হচ্ছে। মোট চারবার অপারেশন হয়েছে। পা বাদ দেওয়ার সময় মানসিক দিক থেকে একেবারে ভেঙে পড়েছিলাম। তবে বাবা, মা মানসিক শক্তি না জোগালে ঘুরে দাঁড়ানো সম্ভব হতো না। তাছাড়া স্কুলের শিক্ষকদের সহযোগিতাও আমাকে ভালো করতে সাহায্য করেছে। তিনি আরও বলেন, আগামী দিনে নার্স হয়ে মানুষের সেবা করতে চাই। কলেজে ভর্তির প্রস্তুতি নিতে শুরু করেছি। 
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সুমিত্রার বাবা সঞ্জয় পাল চাষের কাজ করেন। মা লায়লা পাল বাড়িতে দেখভাল করেন। সুমিত্রা ছোট থেকেই মেধাবী। মাধ্যমিক পরীক্ষার কয়েক মাস আগে তাঁর বা পায়ে ব্যথা শুরু হয়। পরিবারের সদস্যরা সুমিত্রাকে চিকিৎসকের কাছে নিয়ে যান। পরীক্ষা নিরীক্ষার পর দেখা যায় সুমিত্রার বাঁ পায়ে টিউমার রয়েছে। শুরু হয় চিকিৎসা। চিকিৎসক অপারেশনের সিদ্ধান্ত নেন। ঝাড়গ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে সুমিত্রার দু’বার অপারেশন হয়। কিন্তু তার মধ্যেই তিনি পড়াশোনা চালিয়ে যান। ওই অবস্থাতেই তিনি মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। কিন্তু পায়ের সমস্যা বাড়তে থাকে। মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালেও তাঁর একবার অপারেশন হয়। কিন্তু সমস্যার সমাধান হয়নি। এদিকে আর্থিক সমস্যা চেপে ধরে গোটা পরিবারকে। সেই সময় এক চিকিৎসকের পরামর্শে সুমিত্রাকে ওড়িশার ভুবনেশ্বর এইমস হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তাঁকে চারটি কেমো দেওয়া হয়। কিন্তু তাতেও সমস্যার সমাধান না যাওয়ায় পা বাদ দেওয়ার পরিকল্পনা করেন চিকিৎসকরা। সুমিত্রার বাঁ পা বাদ যায়। তবে এরপরও তিনি থেমে থাকেননি। একটানা পড়াশোনা করে সাফল্যের সাথে উচ্চমাধ্যমিক উত্তীর্ণ হলেন। 
এদিন সুমিত্রার মা বলেন, ওর জন্য গর্ব অনুভব করছি। আজও ওর চিকিৎসা চলছে। আর্থিক অনটনের মধ্যে পড়াশোনা চালিয়ে গিয়েছে। আশা করছি আগামী দিনে আরও সাফল্য পাবে। লালডাঙা নিস্তারিণী বিদ্যামন্দির স্কুলের প্রধান শিক্ষক চন্দন ত্রিপাঠি বলেন, ও এই এলাকার গর্ব। আগামীদিনে ওকে সবরকমের সহযোগিতা করব। ইচ্ছে শক্তি ওকে আরও এগিয়ে নিয়ে যাবে। এরাই দেশের ভবিষ্যৎ। এদিন সুমিত্রার শরীরে কৃত্রিম পা লাগানো হয়। সেই সময়ে তিনি বলেন, মনোবল ছিল বলেই বেঁচে আছি। এই কঠিন লড়াই আমি জিতবই।  বাড়িতে  সুমিত্রা পাল।-নিজস্ব চিত্র
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা