দক্ষিণবঙ্গ

২৪ লক্ষ টাকার ভোজ্যতেল বোঝাই হলদিয়ার সংস্থার ট্রাক উধাও, বিচ্ছিন্ন জিপিএস সিস্টেম

সংবাদদাতা, হলদিয়া: গ্লোবাল পজিশনিং সিস্টেম বা জিপিএস পদ্ধতিকে ধোঁকা দিয়ে ফের হলদিয়া থেকে উধাও হয়ে গেল প্রায় ২৪ লক্ষ টাকার ভোজ্যতেল বোঝাই ট্রাক। হলদিয়ার একটি নামী সংস্থার ভোজ্যতেলের টিন ও পাউচ ভর্তি কার্টুন বক্স নিয়ে ওই ট্রাক হলদিয়া থেকে উত্তরবঙ্গের আলিপুরদুয়ারের উদ্দেশে যাচ্ছিল। মাঝরাস্তায় ট্রাকটি জিপিএস সিস্টেম থেকে বিচ্ছিন্ন হয়ে রহস্যজনকভাবে উধাও হয়েছে বলে ভবানীপুর থানায় অভিযোগ হয়েছে। ঘটনার প্রায় দু’ সপ্তাহ পরও ট্রাক ও পণ্যের কোনও হদিশ মেলেনি। শেষবার সাত মাস আগে গত অক্টোবর মাসে একইভাবে উত্তরপ্রদেশের গোরক্ষপুর যাওয়ার পথে ২২ লক্ষ টাকার ভোজ্যতেল সহ ট্রাক উধাও হয়েছিল। তবে হলদিয়া থেকে ভিন রাজ্যে বা এ রাজ্যের অন্যত্র পণ্য নিয়ে যাওয়ার সময় ট্রাক উধাও হওয়ার ঘটনায় ছেদ পড়েনি। ভোজ্যতেল ছাড়াও প্লাস্টিক দানা, কোকিং কয়লা সহ অন্যান্য পণ্য নিয়ে হলদিয়া থেকে যাওয়ার সময় মাঝরাস্তায় ট্রাক ছিনতাইয়ের ঘটনা প্রায় প্রতিমাসেই ঘটছে। গত ফেব্রুয়ারি মাসেই হলদিয়া থেকে উধাও হয়ে গিয়েছে প্রায় ১৬ লক্ষ টাকার বিটুমিন বোঝাই ট্যাঙ্কার। গত মার্চ মাসে দুর্গাচকের পাতিখালি পার্কিং এলাকা থেকে একটি ট্রান্সপোর্ট সংস্থার ট্যাঙ্কার উধাও হয়েছে দিনদুপুরে।
পুলিস জানিয়েছে, গত ১৬ মে আদানি উইলমার ভোজ্যতেল কারখানায় লোডিং করে ট্রাকটি আলিপুরদুয়ারের উদ্দেশে রওনা দেয়। ওই ট্রাকে ১৫ লিটারের ১৫০ টিন সোয়াবিন অয়েল, ১৫ লিটারের ৩০০ টিন পামোলিন তেল, পাউচ প্যাকেটের কার্টুন বক্স লোড করা হয়েছিল। ভোজ্যতেলের মূল্য (ইনভয়েস ভ্যালু) ২৩ লক্ষ ৭৭ হাজার ২৯৬ টাকা। আলিপুরদুয়ারের মা ভবানী ট্রেডার্স ওই পণ্য বুক করেছিল। হলদিয়ার দুর্গাচকের লাইমলাইট সেলস প্রাইভেট লিমিটেড নামে একটি সংস্থা ওই পণ্য পৌঁছনোর দায়িত্বে ছিল। ওই সংস্থা জানায়, হলদিয়ার বাড়ঘাসীপুরের এক দালালের মাধ্যমে তারা গত ১৫ মে ট্রাকটি ভাড়া নেয়। হলদিয়া থেকে বেরিয়ে যাওয়ার পর দু’ দিন তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ ছিল এবং জিপিএসে গতিবিধি জানা যাচ্ছিল। ১৯ মে ট্রাকের ড্রাইভার সংস্থার ম্যানেজারকে মেকানিক্যাল ফল্টের কথা জানায়। ট্রাকটি ওই সময় হাওড়ার ধূলাগড়ের কাছে গ্যারেজে ছিল। পরে ১৯ মে রাত থেকে ট্রাকের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়। ২০ মে দুপুর ২টো ২১ মিনিটে জিপিএসে ওই ট্রাকটি শেষ লোকেশন দেখা যায় হাওড়ার বালি জগাছা এলাকায়। 
ট্রান্সপোর্ট সংস্থা সূত্রে জানা গিয়েছে, জিপিএস বিচ্ছিন্ন হওয়ার পর হঠাৎ ট্রাক ড্রাইভার, গাড়ির মালিক, ব্রোকার প্রত্যেকের ফোন বন্ধ থাকায় সন্দেহ দানা বাঁধে। দু’ সপ্তাহ পরও আলিপুরদুয়ারের ট্রেডারের কাছে ভোজ্যতেল না পৌঁছনোয় হলদিয়ার ভবানীপুর থানায় অভিযোগ দায়ের হয়েছে। পুলিস সূত্রে জানা গিয়েছে, আদানির আগে হলদিয়ার ইমামি অ্যাগ্রোটেক ভোজ্যতেল কারখানা থেকে ভিন রাজ্যে পণ্য নিয়ে যাওয়ার পথে কয়েক মাসে পর পর তিনটি ট্রাক উধাও হয়েছে। ২০২৩ সালে হলদিয়ার দুর্গাচক, ভবানীপুর ও হলদিয়া এই তিনটি থানা এলাকা থেকে ১৮-২০টি ট্রাক উধাও বা ট্রাক থেকে লক্ষ লক্ষ টাকার পণ্য চুরির ঘটনা ঘটেছে। চলতি বছরে এই ভোজ্যতেল ট্রাক সহ তিনটি ঘটনার অভিযোগ দায়ের হয়েছে। 
ভবানীপুর থানার ওসি ইমরান মোল্লা বলেন, ভোজ্যতেলের ট্রাক উধাওয়ের ঘটনায় দু’ জনকে পুলিস চিহ্নিত করেছে। এখনও কেউ গ্রেপ্তার হয়নি। এই ধরনের ঘটনাগুলিতে একাধিক চক্র কাজ করে। ট্রাক বা ট্যাঙ্কার, গাড়ির চালক ভুয়ো নথি ব্যবহার করে এই ঘটনা দিনের পর দিন ঘটাচ্ছে। ট্রান্সপোর্ট সংস্থাগুলি দালালের মাধ্যমে গাড়ি বুকিংয়ের সময় ড্রাইভার লাইসেন্স ছাড়া অন্য কিছু নেয় না। সমস্ত ধরনের নথি না নিলে এভাবে প্রতারণা করতে সুবিধে হয়। ইন্স্যুরেন্সের টাকা হাতাতেই এ ধরনের ঘটনা চলছে বলে পুলিসের তদন্তকারী অফিসারদের মত।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা