দক্ষিণবঙ্গ

হাতির হানায় ফের মৃত্যু, আতঙ্ক ঝাড়গ্রামে

নিজস্ব প্রতিনিধি, ঝাড়গ্রাম: বুধবার সকালে হাতির হানায় ফের এক বৃদ্ধের মৃত্যু হল। মৃতের নাম নবীনচন্দ্র ধল (৭৮)। বাড়ি নয়াগ্রাম থানার রামকৃষ্ণপুর এলাকায়। তিনি চাষের কাজ করতেন। পরপর দু’দিনে হাতির হানায় দু’জনের মৃত্যুতে আতঙ্কে ভুগছেন বাসিন্দারা। এদিন দুপুরে ঝাড়গ্রাম পুলিস মর্গে মৃতদেহের ময়নাতদন্ত করা হয়। কান্নায় ভেঙে পড়েন পরিবারের সদস্যরা। 
স্থানীয় ও পুলিস সূত্রে জানা গিয়েছে, এদিন ভোরে প্রকৃতির ডাকে বাড়ি থেকে বেরিয়েছিলেন নবীনবাবু। সেইসময় বাড়ি থেকে কিছুটা দূরে দু’টি হাতি জল খেতে এসেছিল। আচমকা নবীনবাবু হাতির সামনে পড়ে যান। তিনি পালানোর চেষ্টাও করেন। কিন্তু একটি হাতি ছুটে গিয়ে তাঁকে ধরে ফেলে। মাটিতে আছাড় মারতেই তাঁর মৃত্যু হয়। এরপর হাতি জঙ্গলের ভিতরে চলে গেলে মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠানো হয়। জানা গিয়েছে, সোমবার গভীর রাতে লালগড় রেঞ্জের বটডাঙা গ্রাম সংলগ্ন চাষের জমিতে হাতির হানায় শঙ্কর মাহাত নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। তাঁর বাড়ি লালগড় রেঞ্জের গাড়রা গ্রামে। পরপর হাতির হানায় মৃত্যুতে আতঙ্ক ছড়িয়েছে। 
ঝাড়গ্রাম জেলাজুড়ে হাতির তাণ্ডব অব্যাহত। শুধু ফসল নষ্ট নয়, পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যা। শুধু ঝাড়গ্রাম বনবিভাগ এলাকায় গত এক বছরে ১৭জনের মৃত্যু হয়েছে। একইসঙ্গে হাতির আক্রমণের জেরে বিপুল পরিমাণ ফসলের ক্ষতিও হয়। যা নিয়ে উদ্বিগ্ন জেলা প্রশাসন। জানা গিয়েছে, গত আর্থিক বছরে শুধু ঝাড়গ্রাম বন বিভাগ এলাকায় হাতির হানায় ২৬৪ হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে ধানের। মাঠে ছাড়াও বাড়িতে হানা দিয়ে ধান সাবাড় করেছে হাতির দল। ইতিমধ্যেই বনদপ্তরের তরফে ৭৩ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হয়েছে। 
গ্রামের বাসিন্দারা বলেন, ফসলের ক্ষতির সঙ্গে হাতি নৃশংস হয়ে উঠছে। মানুষকে সামনে পেলেই মেরে দিচ্ছে। এমনটা আগে হতো না। হাতির স্বভাব বদলেছে। এরফলে আতঙ্ক বাড়ছে। মৃত নবীনবাবুর বউদি বিনতা ধল বলেন, ভোরে হাতিটি আক্রমণ করে। দ্রুত ক্ষতিপূরণের টাকা পেলে খুবই উপকার হবে। বনদপ্তর জানিয়েছে, পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা