দক্ষিণবঙ্গ

ছাপ্পা-রিগিংমুক্ত ভোট দেখল ময়নার বাকচা

শ্রীকান্ত পড়্যা, ময়না: দীর্ঘদিন বাদে ছাপ্পা ও রিগিংমুক্ত ভোট হল ময়নার বাকচায়। গত বিধানসভা ও পঞ্চায়েত ভোটেও গেরুয়া শিবিরের অবাধ ছাপ্পার সাক্ষী ছিল এই বাকচা। এবার লোকসভা ভোটের প্রচার পর্বেও তৃণমূলকে প্রতিমুহূর্তে বাধা দিয়েছে বিজেপি। কিন্তু, শুক্রবার রাতে একটা ঘটনায় প্রেক্ষাপট বদলে যায়। রাত ৯টা নাগাদ বাকচার ইজমালিচক গ্রামে অনন্ত বিজলি নামে এক তৃণমূল কর্মীর উপর হামলা চালায় বিজেপির সশস্ত্র বাহিনী। মাথায় গুরুতর আঘাত থাকায় তাঁকে তমলুক মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। ওই ঘটনায় রাতেই বিজেপির তিন নেতাকে আটক করে পুলিস। জেলা পরিষদ সদস্য উত্তম সিং, বাকচা গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান প্রসেনজিৎ ভৌমিক ও প্রাক্তন মণ্ডল সভাপতি সুশান্ত মিদ্যাকে পুলিস আটক করে। এলাকা কাঁপানো তিন বিজেপি নেতা ভোটের দিন থানায় মধ্যে থাকায় অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনের সাক্ষী থাকল বাকচা।
বিগত ভোটে ময়না পঞ্চায়েত সমিতির বিরোধী দলনেতা বিজেপির গৌতম গুরু বাকচায় ভোট পরিচালনা করতেন। শনিবার তাঁকে বাড়িতে নজরবন্দি করে রাখে ময়না থানার পুলিস। দিনভর তাঁর বাড়ি ঘিরে রাখে পুলিস। যেকারণে এদিন বাকচায় ট্যাঁ-ফোঁ করতে পারেনি বিজেপি। গৌতম গুরু ময়নার বিধায়ক অশোক দিন্দার আপ্ত সহায়কও। তাঁকে নজরবন্দি করে রাখায় এদিন বিকালে ময়না থানার বৃন্দাবনচক গ্রামে তাঁর বাড়িতে যান বিজেপি প্রার্থী অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তিনি ঘটনাস্থল থেকে পুলিস কর্তা এবং পর্যবেক্ষকের সঙ্গে কথা বলেন। তারপর ক্ষোভ উগরে দিয়ে ওই নেতার বাড়িতে ধর্নায় বসে পড়েন।
বাকচা গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত ২৪৮নম্বর চাঁদিবেনিয়া ১ নম্বর প্রাইমারি স্কুলে এদিন লাইন দিয়ে ভোট দেন বিকাশ মণ্ডল, ভীমাচরণ মণ্ডল, শতদল মণ্ডল সহ আরও অনেকে। ২০২৩ সালে পঞ্চায়েত ভোটে এঁরা কেউই ভোট দিতে পারেননি। তবে, ওই বুথের তৃণমূলের সভাপতি পুলিন খুটিয়া, পঞ্চায়েত ভোটে প্রার্থী হওয়ায় চন্দন মণ্ডলের পরিবার সহ পাঁচটি পরিবারকে ভোট দিতে যেতে বাধা দিয়েছিল বিজেপি। পুলিনবাবু বলেন, আমি ভোট না দিলেও আমার পরিবার ভোট দিয়েছে। পঞ্চায়েত ভোটে এই তল্লাটের অনেকেই ভোট দেননি। শনিবার তাঁরা ভোট দিয়েছেন।
বাকচা ২নম্বর প্রাইমারি স্কুলের ২২৫নম্বর বুথে তৃণমূল কর্মী ভোলানাথ দাস বলেন, ২০২১সালে বিধানসভা ভোট এবং ২০২৩সালে পঞ্চায়েত ভোটের তুলনায় লোকসভা ভোট অনেকটা শান্তিপূর্ণ পরিবেশে হয়েছে। গত পঞ্চায়েত নির্বাচনে এই বুথে আমি তৃণমূলের এজেন্ট হয়েছিলাম। বিজেপি একতরফা ভোট করিয়েছিল। আমি বুথ আঁকড়ে ছিলাম। বাকচা গ্রাম পঞ্চায়েতে ২৮টি বুথের মধ্যে বিজেপি ২৪টিতে জয়ী হয়েছিল। তৃণমূলের জয় পাওয়া চারটি বুথের মধ্যে আমার এই বুথটিও রয়েছে। এরপরই বিজেপি আমাকে টার্গেট করে। বাড়ির গ্রিল পর্যন্ত উপড়ে দেয়। তারপর দীর্ঘদিন ঘরছাড়া ছিলাম। 
শুক্রবার রাতেই ইজমালিচক গ্রামে এক তৃণমূল কর্মীর উপর বিজেপি হামলা চালায়। ইজমালিচক গ্রামের তৃণমূল কর্মী বনমালী বর্মন বলেন, বিগত বছরের মতো হুমকি ধমকি ছিল না। তবে, ভয়ের পরিবেশ ছিল। অনেকে সেই ভয় উপেক্ষা করে ভোট দিয়েছেন। ময়না ব্লক তৃণমূল কংগ্রেসের সভাপতি সন্দীপব্রত দাস বলেন, বাকচায় আমরা ১৩টি বুথে এজেন্ট দিতে পারিনি। তবে, ভয় ও আতঙ্কের পরিবেশ অনেকটাই কম ছিল। তাই আমাদের কর্মীদের মধ্যে অনেকেই ভোট দিয়েছেন।
বিজেপির জেলা সহ সভাপতি আশিস মণ্ডল বলেন, গণতান্ত্রিক উপায়ে তৃণমূল ময়নায় বিজেপির সঙ্গে এঁটে উঠতে পারছে না। তাই পুলিসকে দিয়ে ভোটের আগের আগে আমাদের নেতাদের বাড়ি থেকে তুলে নিয়ে যাওয়া হয়। মানুষ ইভিএমে এর উপযুক্ত জবাব দিয়েছেন। • হলদিয়ার ডিঘাসিপুর বোর্ড প্রাথমিক বিদ্যালয়ে ভোটকেন্দ্র পরিদর্শনে তৃণমূল প্রার্থী দেবাংশু ভট্টাচার্য। -নিজস্ব চিত্র
2Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা