দক্ষিণবঙ্গ

নিজের কেন্দ্রেই বিভিন্ন জায়গায় বিক্ষোভের মুখে বিজেপি প্রার্থী

সুকান্ত মাহাত, পুরুলিয়া: ভোটার কার্ড ছিনিয়ে নেওয়ার পাশাপাশি প্রিসাইডিং অফিসারের উপর দাদাগিরি চালানোর অভিযোগ উঠল পুরুলিয়ার বিজেপি প্রার্থী জ্যোতির্ময় সিং মাহাতর বিরুদ্ধে। মহিলাদের বোরখা পরে ভোট দেওয়া নিয়েও তিনি প্রশ্ন তোলেন। ঝালদা শহরে সংখ্যালঘু অধ্যুষিত একটি বুথে এনিয়ে উত্তেজনা ছড়ায়। পরে ভোটারদের বিক্ষোভের জেরে নিরাপত্তারক্ষীদের সহায়তায় কোনওক্রমে তিনি এলাকা ছাড়েন। শুধু ঝালদা নয়, আরও বিভিন্ন জায়গায় তিনি বিক্ষোভের মুখে পড়েন। গোটা ঘটনায় যথেষ্ট অস্বস্তিতে পড়ে গেরুয়া শিবির। 
শনিবার সকালে ঝালদা শহরের ৭নম্বর ওয়ার্ডে গার্লস হা‌ইস্কুলে যান বিজেপি প্রার্থী জ্যোতির্ময়বাবু। সংখ্যালঘু অধ্যুষিত ওই বুথে মহিলারা কেন বোরখা পরে ভোট দিচ্ছেন, তা নিয়ে প্রশ্ন তোলেন বিজেপি প্রার্থী। মুখ ঢাকা থাকলে পরিচয় জানা যাবে না বলে তাঁর অভিযোগ। এনিয়ে কথা বলতে না বলতেই বুথের প্রিসাইডিং অফিসারের দিকে তাঁর চোখ যায়। প্রিসাইডিং অফিসার কেন লুঙ্গি পরে ভোটগ্রহণ কেন্দ্রে রয়েছেন, সেই বিষয়ে প্রশ্ন তোলেন। বিজেপি প্রার্থী দাবি করেন, ভোটারদের প্রভাবিত করার জন্যই প্রিসাইডিং অফিসার এরকম করেছেন। তাঁকে বুথের ভিতরেই ধমকে লুঙ্গির পরিবর্তে প্যান্ট পরতে বাধ্য করেন।
সেখানেই এক পুরুষ ভোটারের কাছে মহিলার ভোটার কার্ড রয়েছে বলে জ্যোতির্ময়বাবু অভিযোগ করেন। ওই ভোটারের কাছ থেকে তিনি ভোটার কার্ডটি ছিনিয়ে নেন বলে অভিযোগ। ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা ছড়ায়। কেন্দ্রীয় বাহিনী একাধিকবার চেষ্টা করেও উত্তেজনা থামাতে পারেনি। ভোটার কার্ড ফিরিয়ে দেওয়ার দাবিতে বিজেপি প্রার্থীকে ঘিরে বিক্ষোভ দেখাতে থাকেন স্থানীয় বাসিন্দারা। গাড়ি ঘিরে রাখা হয়। পরে কোনওক্রমে কেন্দ্রীয় বাহিনীর সাহায্যে তিনি সেখান থেকে বেরতে সক্ষম হন।
স্থানীয় বাসিন্দা শেখ রফিক বলেন, আমার এক আত্মীয় বাড়িতে কার্ডটি ভুলে রেখেই ভোট দিতে চলে এসেছিলেন। তাই বাড়ি থেকে কার্ডটি এনে দিয়েছিলাম। আচমকা বিজেপি প্রার্থী এসে ভুয়ো ভোটার বলে চিৎকার করে কার্ডটি ছিনিয়ে নেন। ভোটার কার্ড ফিরিয়ে দেওয়ার দাবিতেই বিক্ষোভ দেখানো হয়েছে।
ঝালদা পুরসভার চেয়ারম্যান সুরেশ আগরওয়াল বলেন, বুথের ভিতরে কী হয়েছে জানি না। তবে বাইরে এক ভোটারের কাছ থেকে বিজেপি প্রার্থী ভোটার কার্ড ছিনিয়ে নিয়ে পালিয়ে যান। বিজেপি প্রার্থী পরিকল্পনা করেই ঝামেলা পাকাতে এসেছিলেন বলে মনে হয়।
বিজেপি প্রার্থী বলেন, মুখ ঢাকা অবস্থায় প্রিসাইডিং অফিসার ভোটারদের কী করে চিনতে পারছিলেন? তাছাড়া ভোটারদের প্রভাবিত করার জন্যই উনি লুঙ্গি পরে ছিলেন। বিষয়টি নির্বাচন কমিশনকে জানানো হয়েছে। ভুয়ো ভোটারও ধরা পড়েছে। একজন পুরুষ মহিলার ভোটার কার্ড নিয়ে কি করছিলেন? এনিয়ে জানতে চাইতেই তৃণমূলের বাহিনী বিক্ষোভ দেখিয়েছে। ওই বুথের প্রিসাইডিং অফিসার বলেন, আমার চর্মরোগের সমস্যা রয়েছে। প্যান্ট পরে থাকলে সমস্যা আরও বেড়ে যায়। তাই লুঙ্গি পরে ছিলাম। এর সঙ্গে অন্য কোনও বিষয় নেই। 
এদিনই জয়পুরের আরবিবি হাইস্কুলের একটি বুথেও বিক্ষোভের মুখে পড়েন বিজেপি প্রার্থী। তৃণমূলের অভিযোগ, বিজেপি প্রার্থীর কনভয় রাস্তায় থাকায় ভোটারদের যাওয়া আসার ক্ষেত্রে সমস্যা হচ্ছিল। যে কারণেই বিক্ষোভ দেখানো হয়। বিজেপি প্রার্থী অবশ্য বলেন, তৃণমূল লাইনে দাঁড়িয়ে থাকা ভোটারদের প্রভাবিত করছিল। তার প্রতিবাদ করাতেই বিক্ষোভ।  জ্যোর্তিময় সিং মাহাত।
2Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা