দক্ষিণবঙ্গ

এক সময়ের লাল দুর্গ বিষ্ণুপুরে সব বুথে দেখাই মিলল না সিপিএমের

নিজস্ব প্রতিনিধি, পাত্রসায়র: একসময়ের লালদুর্গ কোতুলপুর, পাত্রসায়র, জয়পুরে কার্যত মাঠ থেকেও উধাও হয়ে গেল সিপিএম। বুথের বাইরে ক্যাম্প করা তো দূর কথা, অধিকাংশ বুথে এজেন্ট পর্যন্ত দিতে পারল না। কদিন আগেই সিপিএম নেতৃত্ব ‘অনেক ভালো ফল হবে’ বলে আশার আলো দেখিয়েছিল। কিন্তু, ভোটের দিন তাদের ময়দানে দেখা গেল না। তারা কি বিজেপিকে মাঠ ছেড়ে দিয়ে সুবিধা করে দিল? এই প্রশ্নই উঠছে। এমনটা হলে রামের ভোট বামে ফেরার জল্পনা ফের কল্পনাতেই থেকে যাবে। সিপিএম নেতারা অবশ্য শাসকদলের সন্ত্রাসের সাফাই শুনিয়েছেন।
শনিবার ভোটের দিন সকাল থেকে তৃণমূল, বিজেপি মাঠে সমানে সমানে লড়াই দিলেও সিপিএমের দেখা মেলেনি। কোথাও কোথাও বুথে সিপিএমের এজেন্ট বসলেও বাইরে আলাদা করে বুথ ক্যাম্প তৈরির ছবি দেখা যায়নি। গত লোকসভায় ৭শতাংশ ভোট পেয়েছিল বাম দল। নেতৃত্বের দাবি, গতবারের থেকে ভোট শতাংশ অনেকটাই বাড়বে এবার। অর্থাৎ, যে সব বাম ভোট রামে গিয়েছিল, তারা ভুল বুঝতে পেরে ফের বামে ফিরবে। কিন্তু, এদিনের ছবিটা লালপার্টির জন্য মোটেও সুখকর ছিল না।
খোদ বিষ্ণুপুর শহরেই ২০টির কাছাকাছি বুথে তাদের এজেন্ট ছিল না বলে জানা যায়। বেলিয়াড়ার দিকে তো আরও করুণ অবস্থা। একই চিত্র কোতুলপুর, হেতিয়া, গেলিয়া, জয়পুর, জামকুড়ি দিকেও। যে সব এলাকায় একসময় লাল পতাকা ছাড়া কিছুই দেখা যেত না, সেখানে একেবারে লালের চিহ্ন নেই। 
তৃণমূলের দাবি, বিজেপিকে সুবিধা করে দেওয়ার জন্যই ময়দানে সিপিএমকে দেখা যায়নি। শেষ মুহূর্তে বিজেপিকে সুবিধা করে দিতে বুথস্তরের সিপিএম কর্মীদের ‘বসিয়ে’ দেওয়া হয় বলে অভিযোগ। তৃণমূলের প্রাক্তন বিধায়ক তথা জেলাস্তরের নেতা শ্যামল সাঁতরা বলেন, সিপিএমকে তো মাঠে দেখতে পেলাম না। রাম-বামের সেটিং হয়েছে। এবার আমাদের ওই দুই দলের মিলিত শক্তির বিরুদ্ধে লড়াই করতে হচ্ছে। খুবই শান্তিপূর্ণ ভোট হয়েছে। মানুষ আমাদের পক্ষেই রায় দেবে।
বিষ্ণুপুরের প্রাক্তন বিধায়ক তথা সিপিএম নেতা স্বপন ঘোষ বলেন, বুথ ক্যাম্প না থাকার কারণই হল তৃণমূলের সন্ত্রাস। মানুষ আতঙ্কে আছে। সব জায়গায় কর্মী নেই ঠিকই। যেখানে আছে, সেখানে মানুষ সাহস করে এগিয়ে আসছে না। 
কোতুলপুর, জয়পুর এলাকার পরিচিত মুখ সিপিএম প্রার্থী শীতলচন্দ্র কৈবর্ত। তিনি বলেন, দিকে দিকে বুথের ২০ মিটারের মধ্যে অবৈধ জমায়েত করা হয়েছিল। দলের কর্মীদের মদ খাইয়ে তৃণমূল আমাদের এজেন্টদের মারধর করেছে। এই কারণে ঝুঁকি নিয়ে এগিয়ে আসতে সবাই সাহস পায়নি। মানুষ যে রায় দেবে তা মাথা পেতে নেব।
বিজেপি প্রার্থী সৌমিত্র খাঁ বলেন, সিপিএমের সঙ্গে সেটিংয়ের কোনও প্রশ্নই নেই। বিজেপি নিজের সংগঠনের জোরেই লড়াই করেছে। এখানে তৃণমূলের পরাজয় নিশ্চিত।
2Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা