দক্ষিণবঙ্গ

স্বর্ণমুদ্রার পর এবার পাইকরের বাঁশলৈ নদী থেকে উদ্ধার বহু প্রাচীন দেবীমূর্তি

সংবাদদাতা, রামপুরহাট: স্বর্ণমুদ্রা উদ্ধারের পর এবার বাঁশলৈ নদী থেকে মিলল প্রাচীন দেবী মূর্তি। গত বছর মার্চে মুরারই থানার পারকান্দি গ্রামের বাঁশলৈ নদী থেকে শতাধিক স্বর্ণমুদ্রা উদ্ধার হয়েছিল। এবার পারকান্দি থেকে পাঁচ কিমি দূরের ঝাড়খণ্ডের মহেশপুর থানার লক্ষ্মীপুর ব্রিজের কাছে বালি খুঁডতে গিয়ে উদ্ধার হল অক্ষত মূর্তি। যা নিয়ে এলাকাজুড়ে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। 
আঞ্চলিক ইতিহাস গবেষক তথা মুরারই কবি নজরুল কলেজের ইতিহাসের অধ্যাপক অনির্বাণজ্যোতি সিনহার মতে, এটি দেবী ললিতার প্রস্তর মূর্তি। তিনি বলেন, এই মূর্তি উদ্ধারের পর ওই এলাকার প্রাচীনত্বের দাবি আরও দৃঢ় হল। 
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বুধবার এলাকার কয়েকজন বালির গভীরতা জানতে নদীতে খোঁড়াখুঁড়ি করছিলেন। সেই সময় এই মূর্তি তাঁরা দেখতে পান। প্রচুর মানুষ সেখানে ভিড় জমান। খবর পেয়ে আসেন মহেশপুর থানার পুলিস ও শীর্ষ কর্তারা। প্রায় সাড়ে তিনফুট উচ্চতা ও দেড় ফুট চওড়ার ওই পাথরের দেবী মূর্তির চারটি হাত, উপরের ডান হাতে রয়েছে শিবলিঙ্গ। বাঁ হাতে তিনটি শিখা যুক্ত অগ্নি। দেবী জোড়া পায়ে পদ্মের উপর দাঁড়িয়ে রয়েছেন। মাথায় জটামুকুট। দেবীর ডানদিকে গণেশ ও বাঁ দিকে কার্তিক রয়েছেন। এলাকার অনেকের দাবি, মূর্তিটি বহু মূল্যবান কষ্টি পাথরের। বর্তমানে মহেশপুর থানার পুলিস মূর্তিটি নিয়ে গিয়েছে। 
অর্ণিবানবাবু বলেন, বিশিষ্ট লেখক কল্যাণকুমার দাশগুপ্ত তাঁর ‘প্রতিমা শিল্পে দেবদেবী’ গ্রন্থে লিখেছেন, শান্তরূপের দেবী ললিতা বঙ্গদেশে পূজিত হতেন। একটা সময় মহেশপুর রাঢ়বঙ্গেরই প্রান্তিক এলাকা ছিল। তখন বাঁশলৈ নদী পথে বাণিজ্য চলত। পূর্ববঙ্গীয় রাজারা একটা সময় এদিকে সামাজ্য বিস্তারের চেষ্টা করেছিলেন। সেই সূত্রে তাঁরা এই অঞ্চলে এগিয়ে আসেন। তাঁরা দেবী ললিতার পুজো করতেন। পরবর্তী সময়ে নদীর গতিপথ পরিবর্তন হয়েছে। এর আগেও মহশেপুর, পারকান্দি এলাকায় প্রাচীন জনপদের হদিশ পাওয়া গিয়েছে। পাগলা নদীর পাইকরের কাছেও এরকম নিদর্শন পাওয়া গিয়েছে। ঠিকমতো সার্ভে করা হলে প্রাচীনত্বের বহু তথ্য উঠে আসবে। এমনকী সিন্ধু সভ্যতার সময়ের বসতির অস্তিত্ব পেতে পারি। 
উল্লেখ্য, গতবছরের মার্চ মাসে পারকান্দি গ্রামের কাছে বালি খুঁড়ে পানীয় জল সংগ্রহের সময় সোনার টিকলি পান গ্রামবাসীরা। সোনা পাওয়ার খবর চাউর হতেই কাজকর্ম ছেড়ে সোনার খোঁজে নদীতে ঝাঁপিয়ে পড়েন বহু মানুষ। প্রায় শতাধিক সোনার টিকলি উদ্ধার হয়। প্রশাসনের কাছ থেকে খবর পেয়ে এলাকায় আসে আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার একটি টিম। তাঁরা জানিয়ে যান, উদ্ধার হওয়া সোনার টিকলিগুলি ওড়িশার রাজাদের আমলের মুদ্রা। আগে নদীপথে বাণিজ্য চলত। কোনও এক সময় নৌকাডুবি হয়ে থাকতে পারে। এছাড়া এর আগে বাঁশলৈ নদীবক্ষে একটি কুয়োর অস্তিত্ব পাওয়া যায়। এএসআইয়ের অনুমান, এখানে আদিমধ্য যুগে বসতি ছিল। নদীর গতিপথ পরিবর্তনের ফলে তা বিলীন হয়েছে। আশোপাশে গ্রামের লোকজন এর আগে নদী থেকে বিভিন্ন দেবদেবীর মূর্তি পেয়েছেন। স্বভাবতই অনেকে মনে করছেন, এই জনপদটি বেশ প্রাচীন।  নিজস্ব চিত্র
2Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা