দক্ষিণবঙ্গ

কঙ্কাল কাণ্ডে একদা কুখ্যাত বেনাচাপড়ায় সিপিএমের বন্ধ পার্টি অফিস এখন বেদখল

পিনাকী ধোলে, বেনাচাপড়া: মাওবাদীদের দাপটে যখন উত্তাল জঙ্গলমহল, সেইসময় এখানে বসেই কৌশলী চাল খেলতেন সিপিএম নেতারা। কিন্তু পালাবদলের পর থেকে বন্ধ হয়ে পড়ে রয়েছে পার্টি অফিস। বর্তমানে সেই পার্টি অফিস গ্রামের বাসিন্দাদের দখলে। পার্টি অফিসে একটি ঘরে গোরুর খাওয়ার জন্য খড় রেখে দখল করেছেন একজন, অন্য একটি ঘর ‘নীড়হারা’ দুই মা মেয়ের আশ্রয়স্থল। সংসার পেতে সেখানেই থাকেন তাঁরা। তাঁদের দাবি, পার্টি অফিস দীর্ঘদিন বন্ধ। তাই এসে আশ্রয় নিয়েছি। 
বেনাচাপড়ার দাসের বাঁধ কঙ্কাল কাণ্ড। পালাবদলের পর রাতারাতি যে এলাকা খবরের শিরোনামে চলে এসেছিল, ঝড় তুলেছিল রাজ্য রাজনীততে, সেই এলাকা থেকে খুবজোড় তিনশো মিটার দূরেই রয়েছে গোলকদের আয়মা পার্টি শাখা কার্যালয়। তবে, দীর্ঘ বছর ধরে দলীয় কোনও কাজে যে পার্টি অফিস ব্যবহার হয় না, তা দূর থেকে দেখলেই বোঝা যায়। পার্টি অফিসের একদিকের দেওয়ালের গায়ে দু’টি খুঁটি পোঁতা রয়েছে। গ্রামের লোকেরা গোরু বাঁধেন সেখানে। সামনে দিকে ডাঁই করে রাখা জ্বালানি কাঠপাতা। টিনের চালে জং ধরেছে, কোথাও বা ফাঁকফোকর দিয়ে উঁকি মারছে সূর্য। পার্টি অফিসের একটি ঘরে তালা দেওয়া। ভিতরে খড় রাখা। পাশের ঘরটিতেই সংসার পেতেছেন এক বৃদ্ধা ও তাঁর মেয়ে। বাইরে ঝুলছে জামা কাপড়, বিছানার চাদর। 
সবে ভাত বেড়ে খেতে বসতে যাবেন, সেই সময় হাজির হওয়ায় কিছুটা বিড়ম্বনায় পড়লেন বছর ত্রিশের রীণা প্রামাণিক। খেয়ে নিতে বলা সত্ত্বেও ভাতের থালা ঢাকা দিয়েই উঠে এলেন। জানালেন, মা ছায়া দলুইকে নিয়েই গত চার পাঁচ বছর ধরে এই পার্টি অফিসেই থাকছেন তিনি। মাযের সঙ্গে কথা বলা যাবে? রীণাই জানালেন, ‘ঘরে মা নেই। দিদির বাড়ি গিয়েছেন।’ পার্টি অফিসে কেন থাকছেন? দীর্ঘশ্বাস ফেলে রীণা বললেন, ‘চন্দ্রকোণা মহেশপুরের দিকে বিয়ে হয়েছিল। কিন্তু স্বামীটা পুরোদমে মাতাল। প্রতিদিন অশান্তি হতো। তাই ছেড়ে দিয়ে চলে এসেছি। বাপের বাড়িতে দুই দাদা, বউদি রয়েছে। সেখানে জায়গা হয়নি। তারপর থেকে পার্টি অফিসকেই নিজের ঘর বানিয়েছি। মা আমার সঙ্গেই থাকেন।’পার্টির লোকেরা বাধা দেয়নি? রীণার জবাব, ‘না। অনেক বছর আগে পার্টি অফিস লুট হয়েছিল। যে যেমন পেরেছে নিয়ে গেছে। তারপর থেকে বন্ধই ছিল। এখানের একজন নেতা রয়েছে, আমি তাঁকে বলেছিলাম। সেই বলেছিল পারলে বাগিয়ে নিয়ে থাকতে।’ পার্টি অফিসের এক কামরায় সংসার পেতে রীণারা থাকতে শুরু করলেও ঘর মেরামত করতে পারেননি এখনও। বৃষ্টি হলেই ফুটো চাল দিয়ে জল পড়ে। ঘর ভেসে যায়। মেরামত করেননি কেন? ‘কামিন খেটে কত আর রোজগার? তাছাড়া এই জংধরা টিনের চালে কে উঠবে?’ জবাব রীণার। অন্তত একটা ত্রিপল তো চাপা দিতে পারেন। পঞ্চায়েতে গিয়ে চাননি? একমুখ হেসে রীণার উত্তর, ‘সরকার থেকে যা দেয়, তাতে পার্টির লোকেরই পেট ভরে না, আর গরিবদের কী দেবে?  নিজস্ব চিত্র 
 
2Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা