দক্ষিণবঙ্গ

নির্বাচনী বিধির কারণে স্বাস্থ্যসাথীর নাম নথিভুক্তকরণ বন্ধ, বিপাকে বহু পরিবার

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: নির্বাচন কমিশনের নির্দেশে স্বাস্থ্যসাথী কার্ডে নতুন নাম নথিভুক্তকরণ বন্ধ রয়েছে। তার জেরে বহু রোগীকে নাজেহাল হতে হচ্ছে। চিকিৎসা পেতে তাঁরা সমস্যায় পড়ছেন। হাসপাতাল বা নার্সিংহোমে রোগীকে ভর্তি রেখে পরিবারের লোকজনদের সরকারি অফিসে ছুটতে হচ্ছে। তাতেও সুরাহা মিলছে না। বিভিন্ন কারণে এতদিন অনেকেই কার্ড করাননি। অনেকে আবার আবেদন করার পরও কার্ডে নাম ওঠেনি। সুস্থ থাকায় এতদিন এনিয়ে তাঁদের মাথাব্যথা ছিল না। আচমকা অসুস্থ হয়ে পড়ায় তাঁদের কার্ডের দরকার হচ্ছে। তা না হলে বিনামূল্যে চিকিৎসা পরিষেবা পাওয়া যাচ্ছে না। এরকম জরুরি পরিষেবা আদৌ বন্ধ রাখা যায় কি না, তা নিয়ে শাসক দল প্রশ্ন তুলেছে। তাদের দাবি, সাধ করে কেউ হাসপাতাল বা নার্সিংহোমে ভর্তি হতে চান না। আচমকা অনেকেই অসুস্থ হয়ে পড়েন। রাজ্য সরকার জরুরি ভিত্তিতে আধার কার্ড তৈরি করে দেয়। কিন্তু কমিশনের নির্দেশ থাকায় তা হচ্ছে না। রোগীদের ধারদেনা করে চিকিৎসা করাতে হচ্ছে।
বর্ধমানের বাহিরসর্বমঙ্গলা পাড়ার এক যুবতী হন্যে হয়ে জেলা প্রশাসনের আধিকারিকদের চেম্বারে ঘুরছিলেন। তাঁর এক আত্মীয় ডায়ালিসিস করতে হবে। একটি বেসরকারি নার্সিংহোম জানিয়েছে, কমপক্ষে ২০ হাজার টাকা খরচ হবে। স্বাস্থ্যসাথী কার্ড থাকলে তা বিনামূল্যে হয়ে যাবে। ওই যুবতী বলেন, পরিবারের কার্ডে কাকুর নাম ছিল না। এতদিন প্রয়োজন না হওয়ায় তা নিয়ে মাথাব্যথা ছিল না। এখন দরকার। সরকারি আধিকারিকরা জানাচ্ছেন ভোটের পর ছাড়া কার্ড দেওয়া সম্ভব নয়। ততদিন কী তাঁকে চিকিৎসা না করিয়ে বাড়িতে ফেলে রাখব? 
জেলা প্রশাসনের এক আধিকারিক বলেন, স্বাস্থ্যসাথী কার্ডে নতুন করে নাম নথিভুক্ত করা যাবে কি না, তা নিয়ে কমিশনের কাছে জানতে চাওয়া হয়েছিল। তাতে কমিশন জানিয়েছে, ‘বেনিফিসারি প্রজেক্ট’-এ যাঁদের নাম ভোটের আগে নথিভুক্ত আছে, তাঁরাই সুবিধা পাবেন’। 
ভোট ঘোষণার পর অনেকেই নাম নথিভুক্তকরণের জন্য এসেছিলেন। তাঁদের সবাইকে ফিরিয়ে দিতে হয়েছে। পূর্ব বর্ধমান জেলা পরিষদের মেন্টর তথা তৃণমূলের সহ সভাপতি মহম্মদ ইসমাইল বলেন, আমাদের নেত্রী বারবার বলছে কমিশন বিজেপির কথামতো চলছে। কেন্দ্রীয় সরকার বিভিন্ন প্রকল্পের অর্থ বরাদ্দ বন্ধ করে বাংলাকে শায়েস্তা করতে চেয়েছিল। একই উদ্দেশ্যে স্বাস্থ্যসাথী কার্ডে নতুনদের নাম নথিভুক্তকরণ বন্ধ রয়েছে। চিকিৎসা জরুরি পরিষেবা। এসমস্ত পরিষেবা বন্ধ রাখা উচিত নয়। আমাদের কাছে অনেকেই সমস্যা নিয়ে আসছেন। কিন্তু তাঁদের জন্য কিছু করা যাচ্ছে না। 
বিজেপি নেতা মৃত্যুঞ্জয় চন্দ্র বলেন, বিষয়টি আমার জানা নেই। তবে রাজ্য সরকার দাবি করে, সরকারি হাসপাতালে উন্নত পরিষেবা পাওয়া যায়। তাহলে রোগীদের বেসরকারি হাসপাতাল বা নার্সিংহোমের উপর ভরসা করতে হচ্ছে কেন?
2Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা