বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

পানীয় জল সঙ্কটের পাশাপাশি অপচয়ের চিত্র সিউড়ি মহকুমায়

সংবাদদাতা, সিউড়ি: ভোটের আগে এলাকায় এলাকায় পানীয় জলের সঙ্কট মাথাচাড়া দিচ্ছে। সিউড়ি মহকুমার তিন পুরসভা সিউড়ি, সাঁইথিয়া ও দুবরাজপুরের বেশকিছু এলাকায় পানীয় জলের সঙ্কট রয়েছে। অথচ যেখানে জল সরবরাহ ভালো, সেখানে জল পড়ে নষ্ট হতে দেখা যাচ্ছে। পুর কর্তৃপক্ষের দাবি, জলের গতিবেগ কম থাকলে ওই এলাকার মানুষ কলের মুখ খুলে ফেলে দেয় যাতে দ্রুতগতিতে এবং বেশি পরিমাণ জল পান। কিন্তু তাতে আশেপাশের এলাকায় জলের গতি আরও কমে যায়। তাছাড়া অনেক পাড়ায় নেশারুরা কলের মুখগুলি খুলে বিক্রি করে দেয়। ফলে পড়ে নষ্ট হয় জল। একদিকে যেখানে জলের সঙ্কট, অন্যদিকে সেখানেই চলছে জল নষ্ট করা। 
জল পড়ে নষ্ট হতে দেখা গেল সাঁইথিয়া শহরের অভেদানন্দ কলেজের বিপরীতে নদী তীরবর্তী সংলগ্ন পাড়াতে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এই এলাকায় জলের সঙ্কট নেই। কিন্তু বেশকিছু নলকূপের সামনে কল না থাকায় জল পড়ে নষ্ট হচ্ছে। এলাকার এক বাসিন্দা বলেন, নলকূপে কল লাগানো ছিল। কিন্তু কে বা কারা খুলে নিয়ে গেছে জানি না। আমাদের যেটুকু জল প্রয়োজন হয় সেটা আমরা পাচ্ছি। কিন্তু বাকি জল নষ্ট হওয়াতে আমাদেরও খারাপ লাগছে। 
সিউড়ির বিভিন্ন পাড়াতেও এই চিত্র ফুটে উঠেছে। সিউড়ি ছাপতলা, লালকুঠি পাড়া, মালিপাড়া, বারুই পাড়া এলাকাতে পুরসভার নলকূপগুলির কয়েকটিতে কল নেই। আবার অনেক বাসিন্দা নিজের ব্যবহারের জলটুকু সংগ্রহ করে কল খুলে রেখেই চলে যান। ফলে সেখানেও স্থানীয় বাসিন্দাদের সচেতনতার অভাবে প্রচুর জল নষ্ট হচ্ছে বলে অভিযোগ। অথচ সিউড়ির বেশকিছু পাড়ায় রয়েছে ব্যাপক পানীয় জলের সঙ্কট। একই চিত্র দুবরাজপুর পুরসভায়ও। এই প্রসঙ্গে সাঁইথিয়া পুরসভার চেয়ারম্যান বিপ্লব দত্ত বলেন, আমরা সাধারণ মানুষকে অনেক ভাবে সচেতন করি পানীয় জল নষ্ট না করার জন্য। বিশেষজ্ঞরাও আমাদের সচেতন করছেন জল অপচয় বন্ধ করার জন্য। আমাদের শহরে কোথাও জল নষ্ট হচ্ছে কিনা সেই বিষয়ে আমরা নজর রাখব। মানুষকেও আরও সচেতন করব।  জলের অপচয়। নিজস্ব চিত্র   

22nd     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ