বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

অবশেষে নবদ্বীপে বিপর্যয় মোকাবিলা দপ্তরের বিশেষ ক্যাম্প করার সিদ্ধান্ত

সংবাদদাতা, নবদ্বীপ: ‘বর্তমান’-এর খবরের জেরে অবশেষে নড়েচড়ে বসল প্রশাসন। নবদ্বীপে বিপর্যয় মোকাবিলা দপ্তরের বিশেষ ক্যাম্প করার সিদ্ধান্ত নিল প্রশাসন। শনিবার থেকে নবদ্বীপ দেয়াড়াপাড়া ঘাটে মমতালয় ভবনে ২৪ ঘণ্টার জন্য বিপর্যয় মোকাবিলা দপ্তরের কুইক রেসপন্স টিমের কর্মীরা থাকবেন। এর লক্ষ্য গঙ্গায় কেউ স্নান করতে এসে বিপদে পড়লে তড়িঘড়ি তাঁদের উদ্ধার করা। প্রশাসনের এই সিদ্ধান্তে খুশি স্থানীয় বাসিন্দা, পুণ্যার্থী থেকে পর্যটকরা।
শ্রীচৈতন্যের জন্মভূমি নবদ্বীপে গঙ্গায় স্নান করতে গিয়ে একের পর এক মানুষের মৃত্যুর ঘটনা ঘটেছে। সম্প্রতি দোলের আগে থেকে এখনও পর্যন্ত চারজনের জলে ডুবে মৃত্যু হয়েছে। ভেসে যাওয়া দুই মহিলাকে উদ্ধার করা গেলেও এখনও পর্যন্ত দু’জনের কোন খোঁজ পাওয়া যায়নি।  নবদ্বীপে এতদিন কোনও বিপর্যয় মোকাবিলা দপ্তর ছিল না। এখানে নদীবক্ষে কোন দুর্ঘটনা ঘটলে খবর যেত ১৯ কিলোমিটার দুরের কৃষ্ণনগরের জেলা বিপর্যয় মোকাবিলা দপ্তরে। সেখান থেকে উদ্ধারকারী দল নবদ্বীপে আসতে দীর্ঘ সময় পার হয়ে যায়। ততক্ষণে তলিয়ে যাওয়া ব্যক্তি স্রোতের টানে অনেকদূর চলে যান। বিপর্যয় মোকাবিলা দপ্তর এসে ডুবুরি নামিয়ে খোঁজ শুরু করলেও অনেক সময় ঘটনাস্থল থেকে দূরে তাঁর দেহ উদ্ধার হয়। তাই স্থানীয় বাসিন্দা থেকে পুণ্যার্থীরা দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিলেন, নবদ্বীপেও বিপর্যয় মোকাবিলা দপ্তরের কর্মীদের স্থায়ীভাবে রাখা হোক। 
উল্লেখ্য, চৈতন্যের জন্মভূমি নবদ্বীপ ও আন্তর্জাতিক পর্যটনকেন্দ্র মায়াপুরে বিভিন্ন উৎসবে বহু তীর্থযাত্রী ভিড় করেন। তাঁদের অনেকেই পুণ্যার্জনের জন্য গঙ্গাস্নান করেন এবং অনেক সময় গঙ্গাস্নান করতে গিয়ে অসাবধানতা বশত জলে ডুবে মৃত্যুও হয়। নদীয়া জেলাশাসকের পরিচালনায় বিপর্যয় মোকাবিলা দল কুইক রেসপন্স টিমের লিডার অভিষেক বৈষ্ণব বলেন, জেলাশাসকের নির্দেশে নবদ্বীপের মমতালয়ে বিপর্যয় মোকাবিলা দলের একটি সাব ক্যাম্প করা  হয়েছে। শনিবার থেকে এখানে কুইক রেসপন্স টিমের ৬ জনের দল ২৪ ঘণ্টার জন্য থাকছে। যদি নদীতে স্নান করতে গিয়ে কেউ ডুবে যান বা কোনও দুর্ঘটনা ঘটে, তবে খবর পেয়ে তড়িঘড়ি স্পিডবোট ও ডুবুরি নিয়ে পৌঁছে যাবেন টিমের সদস্যরা। 
এপ্রসঙ্গে নবদ্বীপ পুরসভার চেয়ারম্যান বিমানকৃষ্ণ সাহা বলেন, নবদ্বীপে ইদানিং গঙ্গায় ডুবে অনেক লোক মারা গিয়েছেন। এখানে ডিজাস্টার ম্যানেজমেন্ট দপ্তরের একটা ক্যাম্প করার জন্য জেলা প্রশাসনকে বলেছি। সেই মতো তারা সাড়া দিয়েছে। এবার থেকে দ্রুত উদ্ধারের কাজ শুরু করতে পারবে বিপর্যয় মোকাবিলা দল।

14th     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ