বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

আগুনের উপর হেঁটে চলা ও ভক্তঘোরা দেখতে বিশাল ভিড়

সংবাদদাতা, পুরুলিয়া: আগুনের উপর হেঁটে চলেছেন ভক্তরা। কেউ আগুনের উপর পাঁচ হাত, কেউ আবার সাত হাত দূর পর্যন্ত হাঁটছেন। কোলে শিশুকে নিয়ে মানত পূরণ করতে আগুনের উপর হাঁটতে দেখা যায়। শনিবার বাঘমুণ্ডির লহরিয়া শিব মন্দির চত্বরে ভক্তদের আগুনের উপর হেঁটে চলা দেখতে প্রচুর মানুষ ভিড় করেন। সেই সঙ্গে প্রায় ৩০ ফুট উঁচু চড়ক কাঠের উপর ‘ভক্তাঘুরা’ দেখতে স্থানীয় বাসিন্দা থেকে শুরু করে ভিনরাজ্যের মানুষজনও ভিড় জমান। 
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শুক্রবার সারা রাত লহরিয়ায় চলে ছৌনাচ। কয়েক হাজার মানুষ সেখানে ভিড় জমান। শনিবার সকালে ভক্তরা নির্দিষ্ট পুকুরে স্নান করে আসার পর মন্দির চত্বরেই আগুনের উপর হেঁটে চলার মানত পূরণ করা শুরু হয়। 
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, যাঁরা মানত করেন তাঁদেরই নির্দিষ্ট দূরত্ব পর্যন্ত গর্ত করতে হয়। সেই গর্তে টুকরো কাঠ ফেলার পর ঘি ঢেলে আগুন জ্বালানো হয়। পলাশ পাতা দিয়ে হাওয়া করে আগুন ঠিক মতো জ্বালিয়ে রাখা হয়। তারপর ভক্তরা ওই জ্বলন্ত আগুনের উপরই দেবতার নাম জপ করতে করতে হেঁটে পেরিয়ে যান। আগুনের উপর হাঁটা হয়ে গেলে সেই গর্ত বন্ধ করে দেওয়া হয়। আগুনের উপর হাঁটার রীতি শেষ হওয়ার পর ‘ভক্তাঘুরা’ শুরু হয়। ভক্তরা পিঠে, বুকে, কেউ আবার জিভে লোহার শিক ঢুকিয়ে নাচতে নাচতে নির্দিষ্ট স্থানে যান। সেখানে প্রায় ৩০ ফুট উঁচু চড়ক কাঠের উপর ঘোরার ব্যবস্থা থাকে। নীচে থেকে গোটা প্রক্রিয়াটি নিয়ন্ত্রণ করেন অন্যান্য ভক্তরা। উপর থেকেই বাতাসা এবং খুচরো টাকা নীচে ছুড়ে দেন ভক্তরা। ওই প্রসাদ ও টাকা নিতে হুড়োহুড়ি পড়ে যায়।
বাড়েরিয়া গ্রামের বাসিন্দা তপন মাহাত বলেন, কয়েক পুরুষ ধরে এই প্রথা চলছে। আগুনের উপর হেঁটে গেলেও ভক্তদের পায়ে কোনওদিন কোনও সমস্যা হয় না। ভগবানের আশীর্বাদেই এই প্রথা চলছে। নববর্ষের দিন লহরিয়ায় প্রায় এক হাজারেরও বেশি পাঁঠা বলি হয়ে থাকে।
শিব মন্দিরের পুরোহিত জিতেন বন্দ্যোপাধ্যায় বলেন, লহরিয়ার গাজনের মেলা বহু প্রাচীন। এলাকার বিভিন্ন গ্রামের বাসিন্দারা ছাড়াও ঝাড়খণ্ড থেকেও কয়েক হাজার মানুষ মেলায় আসেন। তিনদিন ধরে মেলা চলে। আগুনের উপর হেঁটে চলা থেকে ভক্তাঘুরা দেখার ভিড় ছিল চোখে পড়ার মতো।

14th     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ