বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

পোলিও টিকাকরণে অঙ্গনওয়াড়ি কর্মী, স্বেচ্ছাসেবীদের ভরসায় স্বাস্থ্যকর্তারা

সংবাদদাতা, বিষ্ণুপুর: আশাকর্মীদের কর্মবিরতির জেরে রবিবার পালস পোলিও টিকাকরণ কর্মসূচি কীভাবে হবে-তা নিয়ে বিষ্ণুপুরের স্বাস্থ্য আধিকারিকরা চিন্তায় পড়েছেন। বিকল্প কর্মী জোগাড় করতে তাঁরা হিমশিম খাচ্ছেন। বিষ্ণুপুর স্বাস্থ্য জেলায় প্রায় ৮৫০জন আশাকর্মী রয়েছেন। তাঁরাই এই কর্মসূচি রূপায়ণের অন্যতম মূল স্তম্ভ ছিলেন। বিভিন্ন দাবিতে তাঁরা রাজ্যজুড়ে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি পালন করছেন। তারই মধ্যে রবিবার পালস পোলিও টিকাকরণের দিন ধার্য হয়েছে। ওই কর্মসূচি কোনওভাবেই বন্ধ করা যাবে না। আবার আশাকর্মীরাও ওই কর্মসূচিতে অংশগ্রহণ করবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন।
বিষ্ণুপুরের সিএমওএইচ গোপাল দাস বলেন, আশাকর্মীদের পালস পোলিও কর্মসূচি সফল করার জন্য বলা হয়েছিল। কিন্তু তাঁরা রাজি হননি। বিকল্প হিসেবে অঙ্গনওয়াড়ি কর্মীদের কাজে লাগানোর ব্যাপারে প্রশাসনিক স্তরে আলোচনা চলছে। স্বেচ্ছাসেবীদেরও কাজে লাগানো হবে।
পশ্চিমবঙ্গ আশাকর্মী ইউনিয়নের বিষ্ণুপুর স্বাস্থ্য জেলার সম্পাদিকা সোমা মুখোপাধ্যায় বলেন, আশাকর্মীদের মাসিক ভাতা বৃদ্ধি, অ্যান্ড্রয়েড মোবাইল, বকেয়া ইনসেনটিভ দেওয়া সহ নানা দাবিতে ১ মার্চ থেকে রাজ্যজুড়ে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি চলছে। দাবি না মেটানো পর্যন্ত তা চলবে। তাই স্বাস্থ্য দপ্তর পালস পোলিও টিকাকরণে অংশ নেওয়ার আবেদন জানালেও আমরা তাতে রাজি হইনি।
পালস পোলিও টিকাকরণ একটি জাতীয় কর্মসূচী। একই দিনে সারা রাজ্যজুড়ে ওই কর্মসূচী হয়। পোলিও ভ্যাকসিন কোল্ড চেনের মাধ্যমে বুথে বুথে পৌঁছনো হয়। কর্মসূচীর প্রথমদিন বুথে বুথে শূন্য থেকে পাঁচ বছর বয়সি শিশুদের পোলিও টিকা খাওয়ানো হয়। কেউ বাকি রয়ে গেলে পরের তিনদিন বাড়ি বাড়ি ঘুরে টিকা খাওয়ানো হয়। বুথস্তরে স্বাস্থ্যকর্মীরা সঙ্গে থাকলেও বাড়ি বাড়ি ঘুরে মূলত আশাকর্মীরাই কর্মসূচী সফল করেন। রবিবার ওই কর্মসূচী শুরু হবে। আশাকর্মীরা না থাকলে অল্প সংখ্যক স্বাস্থ্যকর্মী নিয়ে কীভাবে প্রতিটি বুথে কাজ করা হবে-তা নিয়ে স্বাস্থ্য আধিকারিকরা চিন্তায় পড়েছেন। এই পরিস্থিতিতে বিকল্প কর্মী খুঁজতে তাঁরা হিমশিম খাচ্ছেন।

3rd     March,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ