বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

কালনায় পেঁয়াজের ফলন কম, দাম বৃদ্ধিতে লোকসান কমার আশা চাষিদের

সংবাদদাতা, কালনা: পেঁয়াজের ফলন কম হলেও দাম বৃদ্ধি পাওয়ায় লোকসান কমবে বলে চাষিরা মনে করছে। বুধবার ৪৫০-৫৫০ টাকা পর্যন্ত এক মণ(৪০ কেজি) পেঁয়াজ বিক্রি হয়েছে। 
কালনা মহকুমায় কালনা-১ ও ২ ব্লক সহ পূর্বস্থলী-১ ও ২  ব্লকে তিন হাজার হেক্টরের বেশি পেঁয়াজ চাষ হয়। এর মধ্যে কালনা-১ ব্লকে ৯০০ হেক্টর ও কালনা-২ ব্লকে ৭৫০ হেক্টর জমিতে পেঁয়াজ চাষ হয়। মহকুমার সবচেয়ে বেশি পেঁয়াজ চাষ হয় কালনা-১ ও ২ ব্লকের  নান্দাই, ধাত্রীগ্রাম, হাটকালনা, কল্যাণপুর, পিণ্ডিরা প্রভৃতি অঞ্চলে। এবার পেঁয়াজ চাষের শুরুতেই প্রকৃতিক বিপর্যয়ের মুখে পড়েন চাষিরা। গত বছর যেহেতু পেঁয়াজের বাজার ভালো ছিল না, তাই আশঙ্কা নিয়ে পেঁয়াজ চাষ শুরু করেন চাষিরা। লাগাতার বৃষ্টিতে পেঁয়াজ চাষে ব্যাপক ক্ষতি হয়। অনেক চাষির পেঁয়াজ চারা মরে যাওয়ায় ডবল খরচে নতুন করে পেঁয়াজ চাষ শুরু করেন। তাতেও পিছু ছাড়েনি প্রাকৃতিক দুর্যোগ। বিক্ষিপ্ত বৃষ্টি ও কুয়াশা পেঁয়াজ চাষের অন্তরায় হয়ে দাঁড়ায়। গাছ বড় হলেও গাছের মাথা মরে যেতে থাকে। মাটি শক্ত হয়ে পেঁয়াজ বৃদ্ধিতে বাধা পায়। এমন পরিস্থিতিতে ফলনে ব্যাপক লোকসানে পড়বেন ভেবে রাতের ঘুম চলে গেছে চাষিদের। দিন কয়েক ধরে পেঁয়াজ তোলার কাজ শুরু হয়েছে। চাষিদের আশঙ্কাই সত্যি হয়েছে। দেখা যাচ্ছে ফলনে ব্যাপক ধাক্কা লেগেছে। গত বছর কাঠা প্রতি যেখানে পাঁচ-সাড়ে পাঁচ মন ফলন হয়েছে। সেখানে এবার তিন থেকে খুব ভালো ফলন হলে সাড়ে তিন মনের বেশি হচ্ছে না। তবে, ব্যাপক লোকসানের মধ্যেও গতবারের থেকে এবার পেঁয়াজের দাম ঊর্ধ্বমুখী থাকায় লোকসান কিছুটা কমবে বলে মনে করছেন চাষিরা। গত বছর আড়াইশো থেকে সাড়ে তিনশো টাকা মন হিসাবে পেঁয়াজ বিক্রি হয়েছে। সেখানে এবার মন প্রতি ৪৫০ থেকে ৫৫০ টাকা পর্যন্ত পেঁয়াজের দাম উঠেছে। বাইরের পাইকাররাও আসতে শুরু করেছেন। পেঁয়াজ বাংলাদেশে রপ্তানি শুরু হলে দাম আরও কিছুটা বাড়তে পারে বলে ব্যবসায়ীদের মত। ঘরোয়া পদ্ধতিতে পেঁয়াজ সংরক্ষণ মহকুমায় বেড়েছে। পেঁয়াজ চাষিদের দাবি, সরকার কালনা অঞ্চলে পেঁয়াজ সংরক্ষণের হিমঘর তৈরি করুক।
কল্যাণপুর, নান্দাই অঞ্চলের পেঁয়াজ চাষি অশোক পাল, চন্দ্রগুপ্ত বারিক, কচি শেখ বলেন, গত বছর ফলন ভালো হলেও দাম না থাকায় লোকসান হয়েছে। এবার দাম থাকলেও প্রাকৃতিক দুর্যোগে ফলন ব্যাপকভাবে কমেছে। বিঘে প্রতি খরচ ২৫-৩০ হাজার টাকা। কোথাও কোথাও দু’বার পেঁয়াজ লাগাতে অতিরিক্ত খরচ হয়েছে। দাম না বাড়লে ব্যাপক লোকসানে পড়তে হবে।

3rd     March,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ