দক্ষিণবঙ্গ

আউশগ্রামে ১০০ দিনের কাজে তৈরি ড্রাগন ফলের বাগানে এখন গোরু চরে

সংবাদদাতা, কাটোয়া: আউশগ্রামের দেবশালা গ্রাম পঞ্চায়েতের জিজিরায় ১০০ দিনের কাজে তৈরি হওয়া ড্রাগন ফলের বাগান এখন শুকিয়ে নষ্ট হয়ে গিয়েছে। কয়েক বিঘা জমির ওপর তৈরি এই বাগান এখন গবাদি পশুর বিচরণভূমি। লক্ষ লক্ষ টাকায় মাত্র তিন বছর আগে তৈরি বাগানের এই দশায় স্থানীয় বাসিন্দারা ক্ষুব্ধ। দেবশালা গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান সোমনাথ চৌধুরী বলেন, বন্যার জলে বাগানের গাছ নষ্ট হয়ে গিয়েছে।
আউশগ্রাম-২ ব্লকের দেবশালা গ্রাম পঞ্চায়েতের রাঙাখুলা গ্রামের কাছে জিজিরা মৌজায় ২০২০-২১ অর্থবর্ষে ড্রাগন ফলের বাগান তৈরি হয়েছিল। গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষ প্রায় সাত বিঘা জমির ওপর ১০০ দিনের কাজে ওই বাগান তৈরি করে। এজন্য প্রচুর কংক্রিটের পিলার বসানো হয়। পুরো প্রকল্পের জন্য ৩৭ লক্ষ ৭৮ হাজার ১৪৬ টাকা খরচ করা হয়। যার মধ্যে পিলার ও গাছ কিনতে ২৮ লক্ষ ১৭ হাজার ৯২৭ টাকা খরচ হয়েছিল। ৯ লক্ষ ৬০ হাজার ২১৯ টাকা শ্রমিকের মজুরি বাবদ খরচ হয়েছিল।
এখন সেই বাগান খাঁ খাঁ করছে। কংক্রিটের পিলারের পাশে আগাছা জন্মেছে। সেখানে এখন গোরু চরে বেড়ায়। অথচ এলাকায় ব্যক্তিগত উদ্যোগে যাঁরা ড্রাগন ফলের চাষ করেছেন, তাঁরা লাভবান হয়েছেন। তাহলে সরকারি টাকায় তৈরি ড্রাগন ফলের বাগানের এমন হাল হল কেন-তা নিয়ে প্রশ্ন উঠেছে। 
এলাকাবাসীর একাংশের দাবি, প্রথমে লোক দেখাতে গাছ রোপণ হলেও পরে আর সেসবের রক্ষণাবেক্ষণ করা হয়নি। ফলে বাগানটি নষ্ট হয়ে গিয়েছে।
এবিষয়ে সিপিএমের গুসকরা পশ্চিম এরিয়া কমিটির সদস্য সুদীপ্ত দত্ত বলেন, প্রকল্পটা সফল করার চেষ্টাই করা হয়নি। ওখানে  প্রকল্পের নামে টাকা লুট করা হয়েছে।
১০০ দিনের কাজে স্থায়ী সম্পদ হিসেবে জেলার বহু ব্লকে এরকম নানা ফলের বাগান, পোল্ট্রি ফার্ম, ছাগল প্রতিপালন কেন্দ্র তৈরি হয়েছিল। আউশগ্রাম -২ ব্লকেও ছাগলের ফার্ম তৈরি করা হয়েছিল। সেসব এখন আর নেই। কোথাও গিয়ে দেখা যাচ্ছে, প্রকল্পের জায়গায় বড় বড় আগাছা। সেখানে সাপখোপের বাসা। আদিবাসী অধ্যুষিত আউশগ্রামে এরকম অনেক ‘স্থায়ী’ সম্পদই বেশিদিন স্থায়ী হয়নি। প্রশাসনের একটি সূত্রের দাবি, কেন্দ্রীয় সরকার ১০০ দিনের কাজের টাকা দেওয়া বন্ধ করে দেওয়ায় এসব প্রকল্প আর চালানো যায়নি।  নিজস্ব চিত্র
5Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা