বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

বাহিরচড়া গ্রামে নিরাশ্রয় মানুষের জন্য ১৩ লক্ষ ব্যয়ে নাইট শেল্টার

সংবাদদাতা, নবদ্বীপ: আশ্রয়হীন মানুষ এবং বয়স্ক নাগরিকদের প্রয়োজনে সাময়িক আবাসস্থল গড়ে উঠতে চলেছে নবদ্বীপের ফকিরডাঙা-ঘোলাপাড়া গ্রাম পঞ্চায়েত এলাকায়। বাহিরচড়া গ্রামের মাঝের পাড়ায় বাহিরচড়া জুনিয়র হাইস্কুলের পাশেই তৈরি হচ্ছে এই শেল্টার হাউস। 
এখানে প্রাকৃতিক দুর্যোগের সময়ে মানুষরা আশ্রয় নিতে পারবেন। প্রয়োজনে গ্রামের দুঃস্থ পরিবার যাঁদের রাতে মাথাগোঁজার ঠাঁই নেই, তাঁরাও এখানে  রাতে থাকতে পারবেন। এছাড়াও পঞ্চায়েত এলাকায় যে সমস্ত ক্ষুদ্র হস্তশিল্পী আছেন, তাঁরাও শেল্টার হাউসের ঘরে বসে হস্তশিল্পের কাজ করতে পারবেন। এমনকী ব্যবসার কাজে আসা কোনও ব্যক্তি যদি প্রাকৃতিক দুর্যোগে বা অন্য কারণে আটকে পড়েন, তিনিও এখানে রাত্রিবাস করতে পারবেন। জানা গিয়েছে, একই সঙ্গে এখানে জায়গা হতে পারে প্রায় শতাধিক মানুষের।
এই আবাসস্থল নির্মাণে রাজ্য সরকারের পঞ্চম এসএফসি (টায়েড) ফান্ডে প্রায় ১৩ লক্ষ টাকা বরাদ্দ হয়েছে। আনুমানিক পাঁচকাঠা জায়গায় ৬৭ ফুট লম্বা ও ৩৭ ফুট চওড়া এই শেল্টার হাউস তৈরি হচ্ছে। ইতিমধ্যে টেন্ডার হয়ে গিয়েছে। শীঘ্রই কাজ শুরু হবে। এই শেল্টার হাউসে পানীয় জল, শৌচাগার, বসবার জায়গা সহ সমস্ত রকম ব্যবস্থা থাকবে।
স্থানীয় বাসিন্দা প্রাক্তন শিক্ষক ফিরোজ মণ্ডল বলেন, এই গ্রামে বেশির ভাগ মানুষই শ্রমজীবী। গ্রামের যোগাযোগ ব্যবস্থাও খুব ভালো নয়। বিডিও অফিসে যেতে গেলেও পেরতে হয় প্রায় ২০ কিলোমিটার রাস্তা। রাজ্য সরকারের সহযোগিতায় পঞ্চায়েতের উদ্যোগে এই শেল্টার হাউস তৈরি হলে অনেক গরিব মানুষ উপকৃত হবেন। আমরা সরকারের কাছে কৃতজ্ঞ। 
পঞ্চায়েত প্রধান সাজদা পারভিন বিবি বলেন, এই পঞ্চায়েতের অধিকাংশ মানুষই দারিদ্র সীমার নীচে। তাঁদের যদি সাময়িক ভাবেও মাথার উপর ছাদ মেলে তাই বা কম কী। এই শেল্টার হাউস হওয়ায় বহু মানুষই উপকৃত হবেন। 
নবদ্বীপ পঞ্চায়েত সমিতির সহ সভাপতি তাপস ঘোষ বলেন, পঞ্চায়েতের বিপদাপন্ন ও অসহায় মানুষ প্রয়োজনে ওই শেল্টার হাউস ব্যবহার করতে পারবেন। সরকারিভাবে বরাদ্দ হওয়া প্রায় ১৩ লক্ষ টাকা দিয়ে দু’টি পর্যায়ে গোটা কাজটা হবে। ইতিমধ্যে প্রথম কিস্তির সাড়ে ৬ লক্ষ টাকা চলে এসেছে। টেন্ডার হয়ে গিয়েছে। শীঘ্রই এই নির্মাণ কাজ শুরু হয়ে যাবে। প্রথম কিস্তির  কাজ শেষ হলেই দ্বিতীয় কিস্তির বাকি টাকা চলে আসবে। 

24th     February,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ