বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

বর্ধমান পুরসভায় বাজেট পেশ, বিভিন্ন প্রকল্পের ঘোষণা চেয়ারম্যানের
 

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: শুক্রবার বর্ধমান পুরসভায় বাজেট পেশ করে বিভিন্ন প্রকল্পের কথা ঘোষণা করেছেন চেয়ারম্যান পরেশচন্দ্র সরকার। টাউনহল সংস্কারের কাজ দ্রুত শুরু হবে বলে এদিন জানানো হয়েছে। তার জন্য ৩ কোটি ৩৭ লক্ষ টাকা খরচ করা হবে। বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান এই হলে হয়। বহুদিন ধরেই হলটির পরিকাঠামো আধুনিক করার দাবি উঠছিল। চেয়ারম্যান বলেন, বাজেটে শহরের সার্বিক উন্নয়নে জোর দেওয়া হয়েছে। ১৩টি ওয়ার্ডে অস্থায়ীভাবে সুস্বাস্থ্য কেন্দ্র চলছে। মোট ২১টি ওয়ার্ডে এই কেন্দ্র গড়া হবে। বর্ধমানের আরাধ্যদেবী সর্বমঙ্গলা মায়ের মন্দির সংস্কারের সিদ্ধান্ত হয়েছে। ডাম্পিং গ্রাউন্ডের চারদিকে বাউন্ডারি প্রাচীর দেওয়ার কাজ শুরু হয়েছে। প্রায় পাঁচ কোটি টাকা খরচ করে এই কাজ হচ্ছে। আম্রুত প্রকল্পের কাজ শেষ হলে প্রতিটি রাস্তা সংস্কার করা হবে।
চেয়ারম্যান আরও বলেন, বর্ধমান শহরে বহু ঐতিহ্যবাহী স্থান রয়েছে। শহরে ট্যুরিজম সার্কিট তৈরির পরিকল্পনা রয়েছে। উচ্চমাধ্যমিক পরীক্ষায় মেধা তালিকায় প্রথম দশের মধ্যে থাকা ছাত্রছাত্রীদের ১০ হাজার টাকা করে উৎসাহ ভাতা দেওয়া হবে। আগামী দিনে উৎসব ময়দান মুক্তাঙ্গন বিয়েবাড়ি হিসেবে ভাড়া দেওয়া হবে। শহরের তিনজন বিশিষ্ট নাগরিককে ‘সেরা বর্ধমানিয়া’ শিরোপা দেওয়া হবে।
পুরসভা সূত্রে জানা গিয়েছে, কাজের গতি বাড়ানোর জন্য কর্পোরেট স্টাইলে প্রতি বছর তিনজনকে সেরা কর্মী হিসেবে বেছে নেওয়া হবে। পৌর উৎসবের লাভের টাকায় বিয়েবাড়ি তৈরি করার সিদ্ধান্ত হয়েছে। পুরসভার উদ্যোগে প্রতি বছর চারদিন ধরে নাট্য উৎসব করার সিদ্ধান্ত হয়েছে। আম্রুত প্রকল্পে পাইপ লাইন বসানোর কাজ ৯০ শতাংশ শেষ হয়েছে বলে বাজেটে দাবি করা হয়েছে।
বাজেট পেশ করতে গিয়ে চেয়ারম্যান বলেন, ১০টি উচ্চজলাধার তৈরির কাজ শেষ হয়েছে। জুজুটির দমোদর থেকে লাকুর্ডি পর্যন্ত পাইপ লাইন বসানোর কাজ শেষ হয়েছে। ৩৪ হাজার ১৯২টি বাড়িতে মিটার সহ জলের সংযোগ দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পে ৩৯৭৯টি বাড়ির কাজ শুরু হয়েছে। চেয়ারম্যান বলেন, গত আর্থিকবর্ষেও বহু কাজ হয়েছে। শহরের অনেক গুরুত্বপূর্ণ রাস্তায় পেভার ব্লক বসানো হয়েছে। শহর পরিষ্কার রাখার জন্য ১২৪টি কমিউনিটি টয়লেট তৈরি করা হয়েছে। শহর সৌন্দর্যায়নের কাজ করা হয়েছে। কোনও ক্ষেত্রে ট্যাক্স বাড়ানো হয়নি। তবে বকেয়া ট্যাক্স আদায়ে জোর দেওয়া হয়েছে। 
 বর্ধমান পৌরসভার বাজেট পেশ।-নিজস্ব চিত্র

24th     February,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ