দক্ষিণবঙ্গ

শত প্রতিকূলতার সঙ্গে লড়ে উচ্চমাধ্যমিক দিচ্ছে জন্মান্ধ কৃষ্ণ 

সংবাদদাতা, কালনা: প্রতিবন্ধকতা কাটিয়ে রাইটার নিয়ে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে কালনা মহারাজা উচ্চ বিদ্যালয়ের দৃষ্টিহীন ছাত্র কৃষ্ণ বারুই। ইতিমধ্যে সে পাঁচটি পরীক্ষা দিয়ে ফেলেছে। বাকি আছে আর একটি পরীক্ষা। শুক্রবার দর্শনের পরীক্ষা ভালো হয়েছে বলে জানায় সে। 
কালনা কল্যাণপুর পঞ্চায়েতের আশ্রমপাড়ার বাসিন্দা যতীন বারুইয়ের এক মাত্র ছেল কৃষ্ণ বারুই। জন্ম থেকেই সে দৃষ্টিহীন। যতীন বারুই ফুচকা বিক্রি করেন। দারিদ্রের সঙ্গে লড়াই করে চলে দৈনন্দিন জীবন যাপন। রোজ রোজগার হয় না। কৃষ্ণর তিন মামাও জন্মান্ধ। ছোট থেকে নবদ্বীপে একটি ব্লাইন্ড স্কুলে শিক্ষালাভ করেছে সে। ওই স্কুল থেকে মাধ্যমিক পরীক্ষায় দিয়েছে। মাধ্যমিকের প্রাপ্ত নম্বর ৪৮৫। বাড়ির কাছে কালনা শহরের মহারাজা উচ্চ বিদ্যালয়ে একাদশ শ্রেণিতে ভর্তি হয়। পড়াশোনার পাশাপাশি কৃষ্ণ ভালো গান করে, গিটার ও হারমোনিয়াম বাজায়। শিক্ষকের কাছে গানের তালিম নিচ্ছে। বাউল ও ক্লাসিক গান ভালোবাসে। সঙ্গীতের প্রতি ভালোবাসার টানে কলা বিভাগে সে অন্যান্য বিষয়ের সঙ্গে মিউজিক বেছে নেয়। এবার সে কলা বিভাগে কালনা মহারাজা উচ্চ বিদ্যালয় থেকে উচ্চ মাধ্যমিক দিচ্ছে। সিট পরেছে কালনা অম্বিকা মহিষমর্দিনী উচ্চ বিদ্যালয়ে। দশম শ্রেণির ছাত্র তিক্ষির বিশ্বাসকে রাইটার হিসাবে নিয়ে পরীক্ষায় বসেছে সে। স্কুল কর্তৃপক্ষ ওর জন্য আলাদা ঘরে পরীক্ষার ব্যবস্থা করেছে।কৃষ্ণ জানায়, প্রতিবন্ধী ভাতা সহ স্কলারশিপ পেয়ে পড়াশুনা এগিয়ে নিয়ে যাচ্ছে। সব বিষয়ে প্রাইভেট শিক্ষক না থাকলেও নিজের অধ্যবসায় ও বিদ্যালয়ের শিক্ষকদের সহযোগিতায় পরীক্ষার প্রস্তুতি ভালো হয়েছে বলে জানায়। পরিবারের আর্থিক সঙ্গতি না থাকায় ভবিষ্যতে উচ্চশিক্ষা নিয়ে সে চিন্তিত।
মহারাজা উচ্চ বিদ্যালয়ে সদ্য অবসর নেওয়া প্রধান শিক্ষক শ্রীমন্ত ঘোষ বলেন, ও খুবই মেধাবী। পড়াশোনার পাশাপাশি কালচারাল বিষয়ে খুবই আগ্রহ। আশা করি উচ্চ মাধ্যমিকে ভালো ফল করবে। অম্বিকা মহিষমর্দিনী উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক প্রশান্ত রায় বলেন, ও রাইটার নিয়ে পরীক্ষা দিচ্ছে। আমরা ওর জন্য আলাদা ঘরের ব্যবস্থা করেছি।  কৃষ্ণ বারুই।-নিজস্ব চিত্র
5Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা