দক্ষিণবঙ্গ

পশ্চিম মেদিনীপুরে মেগা ক্রেডিট ক্যাম্প করে ২২০৫টি স্বসহায়ক দলকে ১১৫ কোটির ঋণ
 

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: ফের ‘মেগা ক্রেডিট ক্যাম্প’ করে স্ব-সহায়ক দলগুলিকে ঋণদানের ব্যবস্থা করল পশ্চিম মেদিনীপুর জেলা প্রশাসন। বৃহস্পতিবার ২২০৫টি স্বসহায়ক দলকে ১১৫ কোটি টাকার ঋণ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার জেলা পরিষদের শহিদ ক্ষুদিরাম পরিকল্পনা ভবনে একটি অনুষ্ঠানের মাধ্যমে গোষ্ঠীর সদস্যদের হাতে প্রতীকী চেক তুলে দেওয়া হয়। উপস্থিত ছিলেন দুই অতিরিক্ত জেলাশাসক মৌমিতা সাহা ও বিশ্বরঞ্জন মুখোপাধ্যায়।
জেলার গ্রামীণ উন্নয়ন সংস্থা (ডিআরডিসি) সূত্রে জানা গিয়েছে, চলতি ২০২৩-’২৪ অর্থবর্ষে ঋণদানের টার্গেট ছিল ১৮৭৬ কোটি টাকা। যদিও চলতি অর্থবর্ষে সেই টার্গেট থেকে অনেকটাই পিছিয়ে ছিল জেলা। এই পরিস্থিতিতে গত ডিসেম্বরের মাঝামাঝি সময়ে ‘মেগা ক্রেডিট ক্যাম্প’-এর মাধ্যমে ৬৩১৪টি স্বনির্ভর গোষ্ঠীকে একদিনেই প্রায় ২৮৭ কোটি টাকার ঋণ দেওয়া হয়। এরপর জানুয়ারির শেষে ফের ক্যাম্প করে ৩০৪৫টি স্বসহায়ক দলকে ১৩৯ কোটি টাকা দেওয়া হয়েছিল। বৃহস্পতিবার ফের ১১৫কোটি টাকার ঋণ দিল প্রশাসন। সবমিলিয়ে গত বছরের ১ এপ্রিল থেকে এখনও পর্যন্ত ‘আনন্দধারা’ প্রকল্পে প্রায় ১৫০০ কোটি টাকা ঋণ দিতে পেরেছে জেলা। ১৮৭৬কোটির লক্ষ্যপূরণ করতে হতে আর এক মাস সময় রয়েছে। ডিআরডিসির প্রজেক্ট ডিরেক্টর গোবিন্দ হালদার বলেন, লক্ষ্যপূরণ করতে ঋণ দেওয়ার পরিমাণও বাড়ানো হয়েছে। হাতে এখনও মাসখানেক সময় রয়েছে। আশা করি আমরা সময়ের মধ্যেই লক্ষ্যপূরণ করতে পারব। 
প্রসঙ্গত, সময়মতো পরিশোধ করলে ‘আনন্দধারা’ প্রকল্পের অধীনে বার্ষিক মাত্র দু’শতাংশ হারে ঋণ পায় স্বনির্ভর গোষ্ঠীগুলি। একটি গোষ্ঠী তৈরি হওয়ার ছ’মাস পর পদ্ধতি মেনে তারা ঋণের জন্য আবেদন করতে পারে। নতুন অ্যাকাউন্টে শুরুতেই দেড় লক্ষ টাকা দেওয়া হয়। পরে ঋণের পরিমাণ ধাপে ধাপে বাড়ে। পশ্চিম মেদিনীপুর জেলায় প্রায় ৬০ হাজার গোষ্ঠী রয়েছে।জেলা প্রশাসনের দাবি, ঋণ পেয়ে ক্রমেই আর্থিক শ্রীবৃদ্ধি ঘটছে জেলার মহিলাদের। ঋণ নেওয়ার পর সেই টাকা ব্যক্তিগতভাবে ভাগ করে কেউ পশুপালন করছেন, কেউ কাপড় ব্যবসা বা শালপাতার থালা তৈরি করছেন। নিজেদের পায়ে দাঁড়াচ্ছেন জেলার মহিলারা।
প্রসঙ্গত, স্বনির্ভর গোষ্ঠী তৈরিতে দেশের মধ্যেও সবচেয়ে এগিয়ে রয়েছে বাংলা। স্বনির্ভর গোষ্ঠী তৈরিতে ‘ডবল ইঞ্জিন’ রাজ্যগুলিকে পিছনে ফেলে দেশের মধ্যে প্রথম স্থানে রয়েছে বাংলা। 
নিজস্ব চিত্র
5Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা