বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

বিজেপির উস্কানি, ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে প্রতিবাদ বিক্ষোভ

নিজস্ব প্রতিনিধি, শান্তিপুর: গত সোমবার ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে বিজেপির বিক্ষোভের পর মঙ্গলবার সকালে মহিলা ব্লক স্বাস্থ্য আধিকারিকের নাম উল্লেখ করে লেখা কুরুচিকর মন্তব্য সম্বলিত পোস্টার মিলল। বিষয়টি সামনে আসতেই রাজনৈতিক মহলেও শুরু হয়েছে বিতর্ক। আতঙ্কে সিঁটিয়ে রয়েছেন ওই স্বাস্থ্যকেন্দ্রের চিকিৎসক ও কর্মীরা। ব্যাহত হচ্ছে চিকিৎসা পরিষেবা। বিজেপির ভূমিকা নিয়ে ক্ষোভে ফুঁসছে ফুলিয়ার বাসিন্দারাও। পাশাপাশি ব্লক স্বাস্থ্য আধিকারিকের তরফে শান্তিপুর থানায় দুজনের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের হয়েছে। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিস।
ঘটনার সূত্রপাত শান্তিপুর থানা এলাকার মাঝবয়সি এক ব্যক্তির ভ্যাসেকটমি প্রক্রিয়াকে কেন্দ্র করে। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, দিনকয়েক আগে ওই ব্যক্তি নিজে থেকেই স্বাস্থ্যকর্মীদের সঙ্গে যোগাযোগ করে ফুলিয়া ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে এসে ভ্যাসেকটমি অর্থাৎ নির্বীজকরণ করিয়েছিলেন। কিন্তু স্বাস্থ্যবিধি না মানায় তাঁর যৌনাঙ্গ থেকে রক্তক্ষরণ শুরু হয়। এরপরে ওই ব্যক্তি ঘটনার কথা অস্বীকার করে স্বাস্থ্যকর্মীদের ঘাড়ে দায় চাপিয়েছেন। তাঁকে ভুল বোঝানো হয়েছিল বলে দাবি করেছেন তিনি। বলেন, ভ্যাকসিন দেওয়ার নাম করে ডেকে নিয়ে গিয়ে আমাকে নির্বীজকরণ করা হয়েছিল। আর এই বিষয়টিকে সামনে এনে স্বাস্থ্য পরিষেবার প্রতি আঙুল তুলেছে স্থানীয় বিজেপি নেতৃত্ব। বিষয়টি নিয়ে শান্তিপুর ব্লক স্বাস্থ্য আধিকারিক পূজা মৈত্র বলেন, সোমবার স্থানীয় বেশ কিছু লোকজন হাসপাতালে এসে বিক্ষোভ দেখায়। তাদের মধ্যে কয়েকজন কুরুচিকর মন্তব্য করতে থাকে। ভিডিও ফুটেজে বিক্ষোভে নেতৃত্ব দিতে যাদের দেখা গিয়েছে, তাঁরা হলেন বেলঘড়িয়া-১ গ্রাম পঞ্চায়েতের বয়রা এলাকার বাসিন্দা মৃত্যুন রায় এবং ফুলিয়ার বাসিন্দা শেখর চট্টোপাধ্যায়।
ব্লক স্বাস্থ্য আধিকারিক আরও বলেন, সোমবারের ঘটনার পর মঙ্গলবার সকালে হাসপাতালে আসতেই দেখি আমার নাম করে অশ্লীল ভাষায় লেখা পোস্টার হাসপাতাল চত্বরের দেওয়ালে সাঁটানো রয়েছে। বিষয়টি নিয়ে আমি দুজনের বিরুদ্ধে শান্তিপুর থানায় লিখিত অভিযোগ জানিয়েছি। এমনকী ওই রোগী যে সম্পূর্ণ নিজের সিদ্ধান্তেই ভ্যাসেকটমি করিয়েছেন, সেই সংক্রান্ত সমস্ত নথিপত্র ব্লক প্রশাসনের কাছে জমা দেওয়া হয়েছে। হাসপাতালের কর্মীরা বলেন, পোস্টার এবং বিক্ষোভের ঘটনায় আমরা আতঙ্কগ্রস্ত। হাসপাতালের রোগীদের চিকিৎসা পরিষেবা দেওয়ার কাজেও বিঘ্ন ঘটছে। অন্তত হাসপাতালের ভেতরে এসে এধরনের প্রতিবাদ বিক্ষোভ না হওয়াটাই বাঞ্ছনীয়। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, যাঁদের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের হয়েছে, তাঁরা দুজনেই এলাকায় সক্রিয় বিজেপি নেতা বলে পরিচিত। বিষয়টি নিয়ে শান্তিপুর পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি বিজেপির চঞ্চল চক্রবর্তী বলেন, রোগীকে ভুল বুঝিয়ে তাঁর ভ্যাসেকটমি করানো হয়েছিল। বিজেপির কর্মীরা স্থানীয়দের প্রতিবাদ কর্মসূচিকে সমর্থন জানাতে হাসপাতাল চত্বরে অংশ নিয়েছিল। পুলিস জানিয়েছে, হাসপাতালের তরফে লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। অভিযোগ পাওয়ার পরেই পোস্টার কাণ্ড নিয়ে ঘটনার তদন্ত শুরু হয়েছে।

6th     December,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ