বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

জাতিবিদ্বেষ মামলা, আদালতে ভর্ৎসনা বিদ্যুৎ চক্রবর্তীকে

নিজস্ব প্রতিনিধি, সিউডি: জাতিবিদ্বেষ মামলায় সশরীরে হাজিরা না দেওয়ার জন্য বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকে ভর্ৎসনা করলেন বিচারক। যেদিন তিনি সশরীরে হাজির হবেন, সেদিন তাঁর যাবতীয় আবেদনের শুনানি করা হবে বলে মঙ্গলবার সিউড়ি জেলা আদালতের বিচারক জানিয়ে দেন। পাশাপাশি আগামী ১৯ জানুয়ারি তাঁকে হাজির থাকার জন্য নোটিস করেন বিচারক। যদিও বাকি তিন অভিযুক্তকে বিশেষ শর্তে আদালতে হাজিরা দেওয়া থেকে অব্যাহতি দেওয়া হয়।
এই মামলায় গত শুনানিতে অসুস্থতার কারণ দেখিয়ে গরহাজির ছিলেন প্রাক্তন উপাচার্য। বাকি তিন অভিযুক্ত আদালতে হাজিরা দিয়ে জামিন পান। বিচারক বিভাস চট্টোপাধ্যায় নির্দেশ দিয়েছিলেন, পরবর্তী শুনানিতে উপাচার্যকে অসুস্থতার মেডিক্যাল রিপোর্ট জমা করতে হবে। মঙ্গলবার মামলাটির ফের শুনানি হয়। সেখানে দেখা যায়, আইনজীবী মারফত অসুস্থতার রিপোর্ট বিদ্যুৎবাবু জমা দিলেও নিজে হাজির হননি। বিচারক শুনানির শুরুতেই বিদ্যুৎবাবুর গরহাজির থাকার বিষয়টি নিয়ে প্রশ্ন তোলেন। আদালতের সামনে হাজির হওয়ার পরই শুনানি হবে বলে তিনি উল্লেখ করেন। 
অভিযোগকারী প্রশান্ত মেশরামের আইনজীবী রঞ্জিত গঙ্গোপাধ্যায় প্রশ্ন তোলেন, একটি বিশেষ ধারায় যেহেতু মামলাটি চলছে, তাই প্রাক্তন উপাচার্যের সশরীরে হাজিরা দেওয়া প্রয়োজন। তাঁর সিউড়ির ঠিকানাতেও বাড়ি রয়েছে বলে তিনি উল্লেখ করেন। এরপর বিচারক বিদ্যুৎবাবুকে পরবর্তী শুনানিতে হাজির থাকতে নির্দেশ দেন। তবে বাকি তিন অভিযুক্ত তথা তৎকালীন ভারপ্রাপ্ত জনসংযোগ আধিকারিক মহুয়া বন্দ্যোপাধ্যায়, ডেপুটি রেজিস্ট্রার তন্ময় নাগ, ইন্টারনাল অডিট অফিসার প্রশান্ত ঘোষকে বিশেষ শর্তে দিনের দিন হাজিরা থেকে অব্যাহতি দেন। 
রঞ্জিতবাবু বলেন, বিদুৎবাবু এই মামলায় হাজিরার অব্যাহতি চেয়ে যে আবেদন রেখেছিলেন, তা খারিজ হয়ে গিয়েছে। পরবর্তী ১৯ জানুয়ারি তাঁর উপস্থিতেই আদালতে এর শুনানি হবে। 
উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক অ্যান্ড রিসার্চ বিভাগের তৎকালীন ডেপুটি রেজিস্ট্রার প্রশান্ত মেশরাম অভিযোগ তুলেছিলেন, তাঁকে কর্মক্ষেত্রে পদোন্নতি আটকাতে ষড়যন্ত্র ও তফসিলি সম্প্রদায়ভুক্ত হওয়ায় অপমানজনক মন্তব্য করেছিলেন তৎকালীন উপাচার্য সহ মোট চার আধিকারিক। এরপর তিনি তফসিলি কমিশনে ও শান্তিনিকেতন থানায় তাঁদের বিরুদ্ধে অভিযোগ জমা করেন।

6th     December,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ