বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

খাদের অজুহাতে চাষিদের কাছ থেকে অতিরিক্ত ধান নয়, নির্দেশ জেলাশাসকের

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: খাদের অজুহাত দেখিয়ে চাষিদের কাছ থেকে অতিরিক্ত ধান নেওয়া যাবে না। প্রয়োজনে ধানের মান কেমন রয়েছে তা দেখার জন্য ভিডিও করা হবে। অভিযোগ পাওয়া গেলে খাদ্যদপ্তরের আধিকারিকরা তা খতিয়ে দেখবেন। পূর্ব বর্ধমানের জেলাশাসক পূর্ণেন্দু মাজী খাদ্যদপ্তরকে এমনই নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, চাষিদের হয়রানি করা যাবে না। ধানের মান খারাপ থাকলে অবশ্যই পরিমাণ মতো তা বাদ দেওয়া হবে। কিন্তু অতিরিক্ত ধান বাদ দেওয়া যাবে না। এরকম হয়ে থাকলে চাষিরা সরাসারি প্রশাসনের সঙ্গে যোগাযোগ করতে পারেন। চাষিদের নাম রেজিস্ট্রেশনে সহযোগিতা করতে হবে। দরকার হলে কর্মীরা গ্রামে গিয়ে চাষিদের নাম রেজিস্ট্রেশন করবেন। এছাড়া চাষিরা বাংলা সহায়তা কেন্দ্রে গিয়েও নাম লেখাতে পারবেন। এবার অনেক বেশি চাষির নাম রেজিস্ট্রেশন করানোর টার্গেট নেওয়া হয়েছে। 
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এবার প্রতিটি ব্লকে চলমান সিপিসির সংখ্যা বাড়ানো হবে। গ্রামে গিয়ে চাষিদের কাছ থেকে ধান কেনা হবে। সিপিসিতে ধান আনতে চাষিদের ঝক্কি পোহাতে হয়। সেকারণে তাদের অনেকেই ফড়েদের ধান বিক্রি করে দেয়। ফড়েরা চাষিদের বাড়ি থেকে ধান কেনে। এবার সেই পথে হাঁটতে চলেছে খাদ্যদপ্তর। 
এক আধিকারিক বলেন, সব গ্রামে হয়তো গাড়ি পাঠানো সম্ভব হবে না। তবে যেসব এলাকায় বেশি ধান উৎপাদন হয় সেখানে গাড়ি পাঠানো হবে। গতবারও বেশকিছু গ্রামে এভাবে ধান সংগ্রহ করা হয়েছিল। তবে এবার চলমান সিপিসির সংখ্যা অনেক বাড়ানো হবে। চাষিদের অভিযোগ, সরকারের উদ্দেশ্য মহৎ। কিন্তু প্রশাসনের একাংশের কর্মীদের জন্য ফড়েরা সুবিধা পেয়ে যায়। বিভিন্ন অজুহাত দেখিয়ে তারা চাষিদের ধান ফিরিয়ে দেয়। শীর্ষ আধিকারিকরা এদিকে নজর দিলে চাষিরা উপকৃত হবেন। 
গলসির ধান চাষি সুরজ পাত্র বলেন, ক্যাম্পে গেলেই বলা হয় ধান ভেজা রয়েছে। খাদের নামে অনেক বেশি ধান বাদ দেওয়া হয়। পূর্ব বর্ধমান জেলা পরিষদের সভাধিপতি শ্যামাপ্রসন্ন লোহার বলেন, সরকারের যে গাইডলাইন রয়েছে সেভা঩বেই ধান কিনতে হবে। অতিরিক্ত ধান নেওয়া যাবে না। কৃষিদপ্তর সূত্রে জানা গিয়েছে, এখনও বহু জমির ধান কাটা হয়নি। আর কয়েক দিন পর থেকে ক্যাম্পগুলিতে ভিড় বাড়বে। সেইসময় চাষিরা যাতে সুষ্ঠুভাবে ধান বিক্রি করতে পারেন তা দেখার জন্য বিশেষ কমিটি গঠন করা হয়েছে।  বর্ধমানে জমি থেকে ধান কেটে নিয়ে যাওয়া হচ্ছে।-নিজস্ব চিত্র 

3rd     December,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ