দক্ষিণবঙ্গ

খাদের অজুহাতে চাষিদের কাছ থেকে অতিরিক্ত ধান নয়, নির্দেশ জেলাশাসকের

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: খাদের অজুহাত দেখিয়ে চাষিদের কাছ থেকে অতিরিক্ত ধান নেওয়া যাবে না। প্রয়োজনে ধানের মান কেমন রয়েছে তা দেখার জন্য ভিডিও করা হবে। অভিযোগ পাওয়া গেলে খাদ্যদপ্তরের আধিকারিকরা তা খতিয়ে দেখবেন। পূর্ব বর্ধমানের জেলাশাসক পূর্ণেন্দু মাজী খাদ্যদপ্তরকে এমনই নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, চাষিদের হয়রানি করা যাবে না। ধানের মান খারাপ থাকলে অবশ্যই পরিমাণ মতো তা বাদ দেওয়া হবে। কিন্তু অতিরিক্ত ধান বাদ দেওয়া যাবে না। এরকম হয়ে থাকলে চাষিরা সরাসারি প্রশাসনের সঙ্গে যোগাযোগ করতে পারেন। চাষিদের নাম রেজিস্ট্রেশনে সহযোগিতা করতে হবে। দরকার হলে কর্মীরা গ্রামে গিয়ে চাষিদের নাম রেজিস্ট্রেশন করবেন। এছাড়া চাষিরা বাংলা সহায়তা কেন্দ্রে গিয়েও নাম লেখাতে পারবেন। এবার অনেক বেশি চাষির নাম রেজিস্ট্রেশন করানোর টার্গেট নেওয়া হয়েছে। 
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এবার প্রতিটি ব্লকে চলমান সিপিসির সংখ্যা বাড়ানো হবে। গ্রামে গিয়ে চাষিদের কাছ থেকে ধান কেনা হবে। সিপিসিতে ধান আনতে চাষিদের ঝক্কি পোহাতে হয়। সেকারণে তাদের অনেকেই ফড়েদের ধান বিক্রি করে দেয়। ফড়েরা চাষিদের বাড়ি থেকে ধান কেনে। এবার সেই পথে হাঁটতে চলেছে খাদ্যদপ্তর। 
এক আধিকারিক বলেন, সব গ্রামে হয়তো গাড়ি পাঠানো সম্ভব হবে না। তবে যেসব এলাকায় বেশি ধান উৎপাদন হয় সেখানে গাড়ি পাঠানো হবে। গতবারও বেশকিছু গ্রামে এভাবে ধান সংগ্রহ করা হয়েছিল। তবে এবার চলমান সিপিসির সংখ্যা অনেক বাড়ানো হবে। চাষিদের অভিযোগ, সরকারের উদ্দেশ্য মহৎ। কিন্তু প্রশাসনের একাংশের কর্মীদের জন্য ফড়েরা সুবিধা পেয়ে যায়। বিভিন্ন অজুহাত দেখিয়ে তারা চাষিদের ধান ফিরিয়ে দেয়। শীর্ষ আধিকারিকরা এদিকে নজর দিলে চাষিরা উপকৃত হবেন। 
গলসির ধান চাষি সুরজ পাত্র বলেন, ক্যাম্পে গেলেই বলা হয় ধান ভেজা রয়েছে। খাদের নামে অনেক বেশি ধান বাদ দেওয়া হয়। পূর্ব বর্ধমান জেলা পরিষদের সভাধিপতি শ্যামাপ্রসন্ন লোহার বলেন, সরকারের যে গাইডলাইন রয়েছে সেভা঩বেই ধান কিনতে হবে। অতিরিক্ত ধান নেওয়া যাবে না। কৃষিদপ্তর সূত্রে জানা গিয়েছে, এখনও বহু জমির ধান কাটা হয়নি। আর কয়েক দিন পর থেকে ক্যাম্পগুলিতে ভিড় বাড়বে। সেইসময় চাষিরা যাতে সুষ্ঠুভাবে ধান বিক্রি করতে পারেন তা দেখার জন্য বিশেষ কমিটি গঠন করা হয়েছে।  বর্ধমানে জমি থেকে ধান কেটে নিয়ে যাওয়া হচ্ছে।-নিজস্ব চিত্র 
7Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা