বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

জাঁকিয়ে শীত পড়েনি, মিলছে না ভালো খেজুর রস, মন ভালো নেই শিউলিদের

সংবাদদাতা, কৃষ্ণনগর: জাঁকিয়ে শীত না পড়ায় সমস্যায় পড়েছেন কৃষ্ণগঞ্জের শিউলিরা। তবে তার মাঝেই দেরিতে হলেও খেজুর গুড়ের জন্য গাছ ঝুড়ার প্রস্তুতি নিচ্ছেন শিউলিরা। কালীপুজোর পরই শিউলিরা খেজুর গাছ থেকে রস সংগ্রহের জন্য প্রস্তুতি নিতেন। সেই মতো গাছ ঝুড়ানোর ব্যবস্থা করতেন। কৃষ্ণগঞ্জ ব্লকে মাজদিয়ায় বিখ্যাত খেজুর গুড়ের হাট রয়েছে। গোটা ব্লকে শিউলি থেকে গুড় ব্যবসায়ীর সংখ্যা মিলিয়ে কয়েক হাজার। শিউলিদের অধিকাংশই বিখ্যাত মাজদিয়ার গুড়ের হাটে বসেন। প্রসঙ্গত রাজ্যের পুরনো বিখ্যাত খেজুর গুড়ের হাটগুলির মধ্যে অন্যতম মাজদিয়ার গুড়ের হাট। খেজুর গুড়ের মরশুমে ৫০০র বেশি শিউলি এখানে তাঁদের গুড় নিয়ে আসেন। এছাড়া এই সময় ভাজনঘাট থেকে মাজদিয়া বাসস্ট্যান্ড ছাড়িয়ে প্রায় ৪০০ মিটার রাস্তার ধার পর্যন্ত সাইকেলে গুড় নিয়ে শিউলিরা দাঁড়ান। তাই শীতকাল এলেই শিউলিরা আশায় চাঙ্গা হয়ে ওঠেন। দু’টো বাড়তি পয়সার সন্ধানে তাঁরা প্রবল ঠান্ডার মধ্যে খেজুর গাছে মাটির হাঁড়ি ঝোলান। পরদিন সকালে গাছ থেকে রস ভর্তি হাঁড়ি পেড়ে আনা হয়। 
সেই রস জ্বাল দিয়ে তৈরি হয় নলেন গুড়। কিন্তু এই মরশুমে এখনও জাঁকিয়ে শীত না পড়ায় শিউলিদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। তেমন ঠান্ডা না পড়ায় খেজুর গাছ থেকে ঘন ভালো রস মিলছে না।  ফলে খেজুরের গুড় তৈরির কাজে যুক্ত শিউলিরা ব্যাপকভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছেন। তাই মন ভালো নেই তাঁদের।
জানা যায়, কার্তিক মাসের শুরু থেকে শিউলিরা  খেজুর গাছের রস সংগ্রহ করেন। প্রতি সপ্তাহে চারবার পর্যন্ত রস সংগ্রহ করা যায়। তারপরে গাছের একটু বিশ্রামের প্রয়োজন হয়। রসে শর্করার পরিমাণ বৃদ্ধি করতেই গাছকে বিশ্রাম দিতে হয়। এ প্রসঙ্গে কৃষ্ণগঞ্জের শিউলি সাহিদ শেখ বলেন, প্রতিটা গাছ থেকে গড়ে প্রতিদিন ৭ লিটার মতো রস পাওয়া যায়। ১০ লিটার রস জ্বাল দিয়ে গুড় হয় ১ কেজির মতো। এর সঙ্গে জ্বালানি খরচ আছে। তাই ভালো রসের মতো আবহাওয়া না পাওয়া গেলে কাজে নামতে গিয়ে ভাবতে হয়। তবে এখন গাছ ঝুড়ানোর কাজ শেষ হয়েছে। খুব শীঘ্রই রস সংগ্রহের কাজ শুরু হবে।
এ প্রসঙ্গে খালবোয়ালিয়ার সুধীর বিশ্বাস, গোবিপুরের ইজার আলি শেখ, বানপুরের গোপাল বিশ্বাসের মতো শিউলিরা বলেন, ভালো খেজুর গুড়ের জন্য ঠান্ডা পড়াটা দরকার। কিন্ত এবার ঠান্ডা পড়লেও কয়েকদিনের মধ্যে সেই শীত উবে গিয়েছে। এতে রস ভালো হবে না। সেজন্যই এবার আমরা কিছুটা দেরি করে রস সংগ্রহের প্রস্তুতি নিচ্ছি। এ প্রসঙ্গে আদিত্যপুরের শিউলি নেপাল বিশ্বাস বলেন, আমি ৫০টি খেজুর গাছ নিয়ে কাজ করি। এ বছর আবহাওয়ার জন্য দেরি করে গাছ ঝুড়ছি। এই চার মাস ব্যবসা করে আমরা ঘরে দুটো পয়সা তুলি। তাই এখনও শীত না পড়ায় চিন্তায় শিউলিরা। 

30th     November,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ