দক্ষিণবঙ্গ

লক্ষ্য অসাধু কারবার বন্ধ করা
চাষিদের গোবিন্দভোগ বীজ দেবে রাজ্য 

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: বর্ধমানের গোবিন্দভোগ চালের সুনাম দেশজুড়ে রয়েছে। সুগন্ধি এই চালের গুরুত্ব ভোজনরসিক বাঙালিদের কাছে অনেক বেশি। এই ধানে যাতে ভেজাল না মেশে তারজন্য সরকার ন্যায্যমূল্যে চাষিদের বীজ বিতরণের সিদ্ধান্ত নিয়েছে। আধিকারিকদের দাবি, এক শ্রেণির অসাধু ব্যবসায়ী এই বীজ বিক্রির নামে চাষিদের সঙ্গে প্রতারণা করে। তাদের বীজে ধানের ফলন হয় না। গোবিন্দভোগ ধানের গুণ বজায় রাখতে হলে উন্নতমানের বীজ দরকার। পশ্চিমবঙ্গ রাজ্য বীজনিগম সেই কারণে এই ধানের বীজ বিক্রি করছে।
কৃষিদপ্তর সূত্রে জানা গিয়েছে, চার কেজি গোবিন্দভোগ ধানের বীজ ৩২৪ টাকায় বিক্রি করা হচ্ছে। এছাড়া শতাব্দী (মিনিকিট) এবং লালস্বর্ণর বীজও বাজারের থেকে কম দামে বিক্রি করা হচ্ছে। ৬ কেজি লালস্বর্ণ ৩০০ টাকায় বিক্রি হচ্ছে। ৬ কেজি শতাব্দী ধানের বীজ ৩১২ টাকায় বিক্রি করা হচ্ছে। চাষিদের অভিযোগ, সরকার প্রতি বছরই কৃষকদের জন্য বীজ পাঠায়। কিন্তু তা কে বা কারা পায় সেটা অনেকেই জানতে পারে না। ধান বীজের পাশাপাশি বিভিন্ন ধরনের সব্জি ও শস্য বীজও দেওয়া হয়। সেগুলিও অধিকাংশ চাষি পান না বলে অভিযোগ। কোথায় কীভাবে ধান বা অন্য শস্যের বীজ পাওয়া যায়, তা নিয়ে সংশ্লিষ্ট দপ্তরের প্রচার করা উচিত। তা হয় না। নির্দিষ্ট কিছু চাষি সুবিধা পেয়ে থাকেন। 
আউশগ্রামের চাষি চুরকা সোরেন বলেন, সরকারি বীজ কোথায় পাওয়া যায় জানতে পারি না। কোনওবারই তা পাইনি। বাজার থেকে বীজ কিনে চাষ করতে হয়। রায়নার এক চাষি বলেন, গোবিন্দভোগ জেলার দু’টি ব্লকে বেশি চাষ হয়। খণ্ডঘোষ ও রায়নার ব্লকের মতো অন্য কোথাও এই ধানের ফলন হয় না। এই দুই ব্লকের নাম চাষিদের দেওয়া উচিত। কারা কারা ধান বীজ কিনছেন তার তালিকা প্রকাশ করা উচিত। সেটা হলে স্বচ্ছতা থাকবে।
জেলার কৃষি আধিকারিক সুকান্ত মুখোপাধ্যায় বলেন, জেলায় এই ধান চাষের এলাকা আগের থেকে অনেক বেড়েছে। ফলনও অনেক বেশি হয়েছে। চাষিদের সঙ্গে সবসময় সহযোগিতা করা হয়।
প্রশাসন সূত্রে আরও জানা গিয়েছে, বর্ধমান শহরের কনাইনাটশাল এলাকায় রাজ্য বীজ নিগমের জেলা অফিস থেকে এই ধানগুলির বীজ কেনা যাবে। এছাড়া রায়না-১ ব্লকের কিষান মান্ডি, মেমারি-২ ব্লকের নবস্থা ফার্ম এবং খণ্ডঘোষের কর্মতীর্থে গোবিন্দভোগ, লালস্বর্ণ ও শতাব্দী ধানের বীজ পাওয়া যাবে। ভাতার ব্লকের সাহেবগঞ্জ বাসস্ট্যান্ড, বর্ধমান-২ ব্লকের বড়শুল আদর্শ সমবায় কৃষি উন্নয়ন সমিতিতেও এই ধরনের বীজ পাওয়া যাবে। এক আধিকারিক বলেন, বীজ বিক্রির জন্য আরও কয়েকটি ক্যাম্প করা দরকার ছিল। কিন্তু কর্মীর অভাবে সব জায়গায় তা করা যায় না। বীজ বিক্রির উপযুক্ত পরিকাঠামোও সব জায়গায় নেই।
13Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা