দক্ষিণবঙ্গ

বোল্ডার দুর্নীতি মামলা: ১৪ দিনের
জেল হেফাজত সেলিম-দিবাকরের

নিজস্ব প্রতিনিধি, তমলুক: ফের ১৪দিনের জেল হেফাজত হল প্রাক্তন পঞ্চায়েত প্রধান শেখ সেলিম আলি ও প্রাক্তন পঞ্চায়েত সমিতির সভাপতি দিবাকর জানার। বুধবার ধৃত দু’জনকে তমলুক সিজেএম কোর্টে তোলা হয়েছিল। সেখানে অভিযুক্ত পক্ষের আইনজীবীরা ধৃতদের জামিনের পক্ষে সওয়াল করেন। অপরদিকে, সরকারি আইনজীবী সফিউল আলি খান জামিনের বিরোধিতা করেন। উভয় পক্ষের আইনজীবীর বক্তব্য শোনার পর সিজেএম ধৃতদের জামিনের আবেদন খারিজ করে দেন। আগামী ৮ফেব্রুয়ারি ফের তাঁদের আদালতে হাজিরার নির্দেশ দেন বিচারক।
গত ২৮ডিসেম্বর বোল্ডার দুর্নীতি মামলায় শেখ সেলিম আলি এবং দিবাকর জানাকে গ্রেপ্তার করা হয়। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে সেদিনই শান্তিপুর-১ পঞ্চায়েত প্রধান পদ থেকে ইস্তফা দিয়েছিলেন সেলিম। দুপুরে ইস্তফার পর বিকেলে পুলিস গ্রেপ্তার করে। একইদিনে প্রাক্তন পঞ্চায়েত সমিতির সভাপতি দিবাকর জানাকেও গ্রেপ্তার করা হয়। টানা দু’সপ্তাহ পুলিস হেফাজতে থাকাকালীন ধৃতদের জিম্মা থেকে ঠিকাদার সংস্থার বেশকিছু নথিপত্র জোগাড় করেছে পুলিস। তারপর থেকেই ধৃতরা পুলিস হেফাজতে রয়েছেন। এদিন সেলিমের অনুগামীরা আদালত চত্বরে উপস্থিত ছিলেন। জামিনের আবেদন খারিজ হওয়ায় তাঁরা মনমরা হয়ে কোর্ট চত্বর ছাড়েন।
সেলিমকে ইতিমধ্যেই পার্টি এবং সংগঠনের সব ধরনের পদ থেকে সরিয়ে দিয়েছে তৃণমূল। এমনকী মেচেদায় তিনটি বাজার কমিটির সভাপতির পদ থেকেও তাঁকে ছেঁটে ফেলা হয়েছে। মেচেদা তথা সংলগ্ন এলাকায় সেলিমের প্রভাব প্রশ্নাতীত। বোল্ডার দুর্নীতি মামলা চলাকালীন সেলিম জামিন পেলে তদন্ত প্রক্রিয়াকে প্রভাবিত করবেন বলে এদিন আদালতে সওয়াল করেন সরকারি আইনজীবী। 
ওই মামলায় সাক্ষী তালিকায় সরকারি কর্মী থেকে লরির চালক ও খালাসি অনেকেই আছেন। যেসব গাড়িতে স্টোন বোল্ডার বয়ে নিয়ে যাওয়া হয়েছিল, সেইসব গাড়ি চিহ্নিত করা হয়েছে। এই মুহূর্তে ধৃতরা জামিন পেলে সাক্ষীদের ভয় দেখিয়ে মামলাকে প্রভাবিত করবে বলে সরকারি আইনজীবীর বক্তব্য।
পঞ্চায়েত ভোটের আগে সেলিমের মতো দাগী নেতাদের বিরুদ্ধে দল কঠোর পদক্ষেপ নেওয়ায় খুশি নিচুতলার কর্মীরা। এর আগে কোলাঘাট তাপবিদ্যুৎ কেন্দ্রের ম্যানেজারকে পিটিয়ে বিতর্কের শিরোনামে উঠে এসেছিল দিবাকর-সেলিম জুটি। এবার বোল্ডার দুর্নীতির ঘটনায় তাঁদের নাম জড়িয়েছে। দু’জনের পার্টনারশিপে চলা ঠিকাদার সংস্থাকে বেআইনিভাবে হাজার গাড়ি বোল্ডার পাইয়ে দেওয়া হয় বলে অভিযোগ। কোলাঘাট তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে সরকারিভাবে পঞ্চায়েত সমিতিকে ওই বোল্ডার দেওয়া হলেও ঘুরপথে সেটা নিজেদের ঠিকাদার এজেন্সিকে পাইয়ে দেওয়া হয় বলে অভিযোগ।
এদিন অভিযুক্তদের পক্ষে আইনজীবী রুদ্রনীল বেরা বলেন, মামলায় নতুন কোনও অগ্রগতি নেই। গ্রেপ্তার হওয়ার পর প্রায় এক মাস কেটে গিয়েছে। এই অবস্থায় ধৃতদের জামিনের জন্য সওয়াল করা হয়েছিল। কিন্তু, সরকারি আইনজীবী তার বিরোধিতা করেন। সরকারি আইনজীবী সফিউল সাহেব বলেন, ধৃতরা অত্যন্ত প্রভাবশালী। পুলিস ইতিমধ্যেই বেশকিছু নথি সংগ্রহ করেছে। ধৃতরা এখন জামিন পেলে সাক্ষীদের ভয় দেখাতে পারে।
18Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা