দক্ষিণবঙ্গ

মুর্শিদাবাদ জেলা খাদি মেলায় ২
কোটি ৩৮ লক্ষ টাকার বিক্রি

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: মুর্শিদাবাদ জেলা খাদি ও হস্তশিল্প মেলায় এবার রেকর্ড বিক্রি হল। ১৫দিনের মেলায় মোট দু’কোটি ৩৮ লক্ষ টাকার সামগ্রী বিক্রি হল। গতবারের চেয়ে এবার প্রায় ৪৫ লক্ষ টাকা বিক্রি বেড়েছে। গত ১০ জানুয়ারি থেকে বহরমপুরের ব্যারাক স্কোয়ার ময়দানে রাজ্য খাদি হস্তশিল্প ও তাঁত মেলা শুরু হয়েছিল। মঙ্গলবার রাতে মেলা শেষ হয়েছে। মেলার কয়েকদিন বাংলার নিজস্ব সামগ্রীর শতাধিক স্টলে ভিড় ছিল চোখ পড়ার মতো। 
মেলা শুরুর পর এক সপ্তাহেই বিক্রি এক কোটি টাকা পেরিয়ে যায়। প্রতিদিনই মেলায় ভিড় জমান সাধারণ মানুষ। শাড়ি, জামা, পাঞ্জাবি, কূর্তি, শাল, চাদর, কাপড় ছাড়াও শীতের সামগ্রী ছিল মেলার স্টলগুলিতে। এছাড়া প্রচুর পরিমাণে বেতের ও কাঠের আসবাবপত্র বিক্রি হয়েছে। পশ্চিমবঙ্গ খাদি ও গ্রামীণ শিল্প পর্ষদের জেলা আধিকারিক দেবর্ষি রায় বলেন, মঙ্গলবার রাতে মেলার সমাপ্তি অনুষ্ঠান করেছি। গতবারের চেয়ে বিক্রি অনেকটা বেড়েছে। গতবছর এক কোটি ৯৩ লক্ষ টাকার সামগ্রী বিক্রি হয়েছিল। এবার মোট দু’কোটি ৩৭ লক্ষ ৮৯ হাজার টাকার পণ্যসামগ্রী বিক্রি হল। ক্রমশ হাতের কাজের কদর বাড়ছে। মুর্শিদাবাদ জেলার সিল্কের শাড়ি ও খাদির জিনিসের বিক্রি ভালোই হয়েছে। সরকারি বেসরকারি প্রত্যেকটি খাদি ও সিল্কের দোকানে ভিড় ছিল। বাংলার নিজস্ব সামগ্রীর চাহিদা ছিল। এছাড়া কাশ্মীর থেকে আসা স্টলগুলিতে ভালো বিক্রি হয়েছে। কাশ্মীরের বিক্রেতা শাহিদ ওয়ানি বলেন, চামড়ার জ্যাকেট থেকে শীতের শাল, চাদর সবকিছু এনেছিলাম। কাশ্মীরের জিনিসের চাহিদা আছে এখানে। এখানকার মানুষের রুচিবোধ আমাদের বেশ ভালো লাগে। বহরমপুরের মেলা থেকে প্রচুর বিক্রি করেছি। লক্ষাধিক টাকার বিক্রি হয়েছে। মেলায় আসা বহরমপুর শহরের বাসিন্দা নির্মল সেন বলেন, মুর্শিদাবাদ সিল্ক থেকে হুগলির ধনেখালির তাঁত। কাশ্মীরের শীতবস্ত্র থেকে কৃষ্ণনগরের গুড়। মেলায় সবকিছু পাওয়া গিয়েছে।
মেলায় ঘুরতে আসা জেলা প্রশাসনের এক কর্তা জানান, মুর্শিদাবাদ সহ ১১ টি জেলা এই মেলায় স্টল দিয়েছে। শাল, চাদর, শাড়ি, পাঞ্জাবি, জামা সবই মিলছে সস্তায়। সরাসরি কারিগররা পোশাক তৈরি করে এনে মেলায় পসরা সাজিয়েছেন। তাই কম দামে সরাসরি কিনতে পারছে সাধারণ মানুষ। এছাড়া কাঠ ও বেতের আসবাবের দোকান সাজিয়েছেন ভিনজেলার শিল্পীরা। ভালো বিক্রি হচ্ছে। 
মেলায় বসে জামা, পাঞ্জাবি ও টি-শার্টের উপর ছবি আঁকতে দেখা যায় মেদিনীপুরের শিল্পীদের। এক শিল্পী বলেন, মধুবনী থেকে হাল ফ্যাশনের ডিজাইন সব কিছুই এঁকে দিচ্ছি। পাঞ্জাবি ও শাড়ির জন্য একটু বেশি খরচ হয়। আমরা যেগুলি বানিয়ে এনেছিলাম সবই বিক্রি হয়ে গিয়েছে। 
দৌলতাবাদের সিল্ক শাড়ি বিক্রেতা অরুণ মণ্ডল বলেন, দৈনিক প্রায় ২৫-৩০ হাজার টাকার শাড়ি বিক্রি করেছি। সিল্কের দাম অনেক বেড়ে গিয়েছে। তাই আমরাও শাড়ির দাম একটু বাড়াতে বাধ্য হয়েছি। তবে ৩৫-৩০ শতাংশ ছাড় দেওয়া হয়েছে এখানে। এক ক্রেতা বলেন, খাদির স্টলে ৩০ শতাংশ ছাড় পেলাম। মেলায় অনেক দোকানেই আকর্ষণীয় ছাড় পেয়েছি। আমরা অনেক কিছুই কিনলাম। তবে মুর্শিদাবাদ সিল্কের দাম বেড়ে যাচ্ছে। আমাদের সা঩ধ্যের বাইরে বেরিয়ে যাচ্ছে।
18Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা