বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

ডিসেম্বরেই হিঙ্গলগঞ্জের বনবিবি মন্দিরের উদ্বোধন করবেন মমতা

নিজস্ব প্রতিনিধি, বারাসত: একেবারেই বেহাল অবস্থায় পড়েছিল হিঙ্গলগঞ্জের বনবিবি মন্দির। মুখ্যমন্ত্রী সেই মন্দিরে পুজো দিয়ে এর সংস্কারের আশ্বাস দেন। কথা রেখেছেন তিনি। দুই কোটির বেশি টাকা খরচ করে মন্দির ও এলাকার উন্নয়ন হয়েছে। ডিসেম্বর মাসেই নতুনভাবে সজ্জিত এই মন্দিরের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বয়ং। এখন সেই দিনটির অপেক্ষাতেই রয়েছে সুন্দরবনের মানুষ।
ডাঙায় বাঘ আর জলে কুমিরের সঙ্গে বরাবর লড়াই সুন্দরবনবাসীর। আর সেই লড়াই থেকে বাঁচতে এলাকার মানুষের সহায় বনবিবি। সুন্দরবন এলাকার মানুষ জীবিকার সন্ধানে জলে-জঙ্গলে যাওয়ার আগে বনবিবিকে পুজো দেন। কিন্তু সেই বনবিবির মন্দিরই দীর্ঘদিন বেহাল অবস্থায় পড়েছিল। হিঙ্গলগঞ্জ ব্লকের কালীতলা গ্রাম পঞ্চায়েতের ৪নং সামশেরনগরের কুঁকড়েখালি জঙ্গল ও নদীর পাশে এই বনবিবির মন্দির। লোকমুখে চল আছে, এই বনবিবির থান সাম্প্রদায়িক সম্প্রীতির এক অনন্য ক্ষেত্র। হিন্দু-মুসলমান ধর্ম নির্বিশেষে মানুষ এখানে পুজো দেয়।
২০২২-এর নভেম্বর মাসে হিঙ্গলগঞ্জের সামশেরনগরের কালীতলায় পঞ্চায়েত নির্বাচনের প্রচারে এসেছিলেন মুখ্যমন্ত্রী। সেখানে স্থানীয় বাসিন্দাদের দাবি ছিল, বনবিবির এই মাটির কাঁচা থানটিকে যেন পাকা করা হয়। আর সেই দাবি মতো থানটি নতুনভাবে সাজানোর পরিকল্পনা হয়। প্ল্যান ও ডিপিআর পেশ করার পর মেলে অনুমোদনও। ওই বছরই ২৯ নভেম্বর বনবিবি থানটির শিলান্যাস করেন মুখ্যমন্ত্রী। মন্দির নতুন করে তৈরির পাশাপাশি জেলা পরিষদের তরফে এলাকার প্রায় ১২ কিমি রাস্তা নতুন করে সংস্কার হয়েছে। মন্দির তৈরি হয়েছে শ্বেতপাথর দিয়ে। মন্দিরের চারিপাশে দেওয়া হয়েছে পাঁচিল। আর মন্দিরের ভিতর ও বাইরে বসেছে পর্যাপ্ত আলো। মন্দির তৈরির জন্য পূর্তদপ্তরের পক্ষ থেকে ৭৮ লক্ষ টাকা খরচ হয়েছে। আর রাস্তা সংস্কারের জন্য ১ কোটি ২৩ লক্ষ টাকা ব্যয় করেছে জেলা পরিষদ। উত্তর ২৪ পরগনা জেলা পরিষদের সভাধিপতি নারায়ণ গোস্বামী বলেন, প্রতিশ্রুতি পূরণের অপর নাম মমতা বন্দ্যোপাধায়। জেলা পরিষদ ও পূর্ত দপ্তরের পক্ষে মন্দিরের পাশাপাশি রাস্তাঘাটের আমূল পরিবর্তন করা হয়েছে। বিধানসভায় এই মন্দিরের কাজ নিয়ে রিপোর্ট নিয়েছেন মুখ্যমন্ত্রী। ডিসেম্বরেই মন্দিরের আনুষ্ঠানিক উদ্বোধন হবে। তবে সম্ভবত উনি ভার্চুয়ালি এটির উদ্বোধন করবেন।  
কালীতলা গ্রাম পঞ্চায়েতের প্রধান শ্যামল মণ্ডল বলেন, এই মন্দিরটি বিশেষ আবেগের। এটি নতুন করে সেজে ওঠায় মানুষ এখানে আসা শুরু করেছেন। এলাকার আর্থ সামাজিক উন্নয়ন হবে বলেও আমাদের বিশ্বাস। 

4th     December,   2023
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ