গল্পের পাতা

আজও রহস্য: অভিশপ্ত সৈকত
সমুদ্র বসু

সমুদ্র আর মানুষের মধ্যে সম্পর্ক বরাবরই রোমান্টিক। দিগন্ত প্রসারিত বিশাল নীল জলরাশি হোক বা বালিময় প্রসারিত প্রান্তর,  একঘেয়ে না হয়ে আসা সমুদ্র অনেকেরই সর্বপ্রথম পছন্দের গন্তব্য। প্রতিবারই নতুনভাবে নিজেকে ধরা দেয় সমুদ্র। কিন্তু সেই সুন্দরও কখনও ভয়ঙ্করও হয়ে উঠতে পারে। বইয়ের পাতায় ফেলুদার ‘হত্যাপুরী’ থেকে বাস্তবেও যার উদাহরণ বিরল নয়। স্থান ক্যালিফোর্নিয়ার মস বিচে। চরিত্র প্রেমিক-প্রেমিকা জুটি। শোনা যায়, বিবাহ বহির্ভূত সম্পর্কের দরুণ তাঁদের সেখানে নির্মমভাবে খুন করা হয়। আর মূল ঘটনার সূত্রপাত এরপরই। হাওয়াতে ভাসে অশরীরী কাহিনি। ওই ছায়াময়ী প্রেমিকা নাকি তাঁর প্রেমিকের খোঁজে ঘুরে বেড়ায় গোটা সৈকত জুড়ে। যে পরিচিত ‘ব্লু লেডি’ নামে। যাকে কেন্দ্র করে অভিশপ্ত এই সৈকত।
সংস্কৃতি, সৌভ্রাতৃত্ব যেমন কাঁটাতারে সীমাবদ্ধ হয় না, তেমনই রহস্য-অলৌকিককও। বিদেশের মতো এদেশেও ভৌতিক সমুদ্রতটের উদাহরণ মেলে। যেখানে  দিনের বেলার নৈসর্গিক সৌন্দর্যই রাতে হয়ে ওঠে শয়তানের স্বর্গ। আলো নিভে আসার আগেই সুরাতের ডুমাস সমুদ্র সৈকত আস্তে আস্তে খালি হতে শুরু করে। ডুমাস বিচ মূলত কালো বালির জন্য বিখ্যাত। তবে, এর ভৌতিক তকমা যে এর আকর্ষণ কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে তা বলাইবাহুল্য। জনশ্রুতি, একসময় ডুমাস বিচ ছিল হিন্দুদের সমাধিক্ষেত্র। আর আরও একধাপ এগিয়ে লোককাহিনি দাবি করে, মৃতদেহের ছাই সৈকতের বালির সঙ্গে মেশার জন্যই এখানকার বালির রং কালো হয়েছে। আর কে না জানে শ্মশ্মান মৃতদেহ এসবের সঙ্গে অলৌকিকের সম্পর্ক অবিচ্ছেদ্য। সেই মতো অনেকের দাবি আজও অতৃপ্ত আত্মারা এখানে ঘুরে বেড়ায়। অনেকেরই দাবি, এই সৈকতে এসে তাঁদের অস্বস্তিকর অনুভূতি হয়েছে। আবার যারা এসব দাবি নস্যাৎ করে এখানে রাত কাটিয়েছেন, তাঁদের অভিজ্ঞতাও সুখকর নয়। পাশাপাশি ডুমাস বিচ অঞ্চল থেকে কিছু মানুষের নিঁখোজ হওয়া থেকে শুরু করে মৃতদেহ উদ্ধার হওয়ার মতো ঘটনাও আছে। যা নিঃসন্দেহে সময়ের সঙ্গে সঙ্গে ধোঁয়াশা বাড়িয়েছে।
আর আলোচনার কেন্দ্রবিন্দু যখন সমুদ্র সৈকত তখন আসে বাংলাদেশের কথা। বাংলাদেশের ‘সাগর কন্যা’ তথা কুয়াকাটা  সমুদ্রসৈকতের বিশেষত্ব যে এটি দক্ষিণ এশিয়ার একমাত্র সমুদ্রসৈকত যেখান থেকে সূর্যোদয় ও সূর্যাস্ত দু’টিই দেখা যায়। তবে সুখ্যাতির পাশাপাশি কুখ্যাতি হিসেবে এর সঙ্গে জুড়ে গিয়েছে ভৌতিক কাহিনি। শোনা যায়, জনৈক পিতা-পুত্র মাছ ধরতে ও জ্বালানি কাঠ সংগ্রহে এই এলাকায় এসেছিল। সমুদ্র ঘেঁষা অঞ্চল বলে পানীয় জলের সংস্থান করার জন্য তাঁরা মাটি খুঁড়তে শুরু করে। খুঁড়তে খুঁড়তে একসময় তাঁরা অপ্রত্যাশিত ভাবে আবিষ্কার করে সোনার পাত, বহুমূল্য রত্ন বোঝাই পুরনো নৌকা ইত্যাদি। কিন্তু এই আবিষ্কারই যে তাঁদের জীবনের শেষ আবিষ্কার হবে তাঁরা টের পায়নি ঘুণাক্ষরেও। কারণ এরপরই রহস্যজনকভাবে মৃত্যু হয় পিতা-পুত্রের। জনশ্রুতি, ধনরত্ন বোঝাই নৌকাটি ছিল অভিশপ্ত। কারওর হাতে এলে তাঁর মৃত্যু অবধারিত। আরও শোনা যায়, ওই নৌকার কারণে যাদের মৃত্যু হয়েছে, তাদের আত্মা থাকে ওই নৌকা পাহারা দেওয়ার কাজে। যারা প্রতিহিংসাপরায়ণ। তাছাড়া এলাকায় ঘটে যাওয়া বেশকিছু ব্যাখাহীন ঘটনা, জনশ্রুতি সব মিলে স্বাভাবিকভাবেই স্থানীয়দের মধ্যে ভয়ের সঞ্চার করেছে।
এই প্রসঙ্গে বাংলাদেশের পার্কি সমুদ্র সৈকতটির কথাও উল্লেখ্য। এখানে আগন্তুকরা বিভিন্ন সময়ে শুনেছে রহস্যজনক বিভিন্ন শব্দ, অস্বস্তিকর অনুভূতির মতো অমীমাংসিত রহস্যের মুখোমুখি হয়েছেন। আবার কখনও কখনও গভীর সমুদ্রে নৌকা সওয়ার অশরীরীর দেখা পেয়েছে বলেও দাবি করে থাকে। মনে করা হয় সাইক্লোনের কবলে পড়ে মৃত নাবিকদের আত্মা এরা। 
আবার অস্ট্রেলিয়ার জেনি ডিক্সন সমুদ্র সৈকতের সঙ্গে জুড়ে নির্মম অত্যাচার আর প্রতিহিংসার কাহিনি। ১৯৭০ এর দশকে জনৈক মহিলার রক্তে ভিজেছিল এই সৈকত। যার অতৃপ্ত আত্মাকে নাকি অনেকেই চাক্ষুস করেছেন। আর এই বিচেই অপর অশরীরী হল ১৯০০ সালে মৃত অপর এক মহিলা।
অন্যদিকে, সানফ্রান্সিসকোর বেকার বিচের কাহিনি অনেকটা নিশির ডাকের মতো। যেখানে সূর্যাস্তের পর নাকি কোনও এক মহিলা গান গেয়ে ঘুরতে থাকেন। সেই গান সাক্ষাৎ মৃত্যুর হাতছানি। কারণ ওই গানের সম্মোহনে কয়েকজনের সলিল সমাধি ঘটেছে এবং নিখোঁজও হয়েছে বেশ কয়েকজন। আর সূর্যাস্তের পর এই বিচে যাতায়াতে নিষেধাজ্ঞা জারি থাকায়, মানুষের মনে রহস্য আরও ঘনীভূত হয়েছে।  
এবার আসা যাক সিঙ্গাপুরের অন্যতম ভয়ানক সৈকতে। সিঙ্গাপুরের চাঙ্গিতে। স্থানীয় জনসাধারণের বিশ্বাস, যে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নিহত অগণিত মানুষদের আর্তনাদ, তাঁদের ঝলকের সাক্ষাৎ পেয়েছেন অনেকেই।
এমনই অসংখ্য স্থান ছড়িয়ে রয়েছে দেশবিদেশে। যার সঙ্গে জুড়ে রয়েছে এমনই সব অলৌকিক তকমা। যেখানে সত্যি-মিথ্যা, যুক্তির উপরে অবাধ বিচরণ ভয়, রহস্য আর মিথের। নিঃসন্দেহে যা জনপ্রিয়তায় অন্যমাত্রা যোগ করেছে। 
5Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা