অমৃতকথা

শ্রীকৃষ্ণের বংশী

শ্রীকৃষ্ণের বংশী সম্বন্ধে বলা হয়েছে যে, সেই অদ্ভুত যন্ত্রটির ধ্বনি মহর্ষিদেরও ধ্যান ভঙ্গ করে দিতে পারে। এইভাবে সমগ্র জগতে তাঁর অপ্রাকৃত মহিমা ঘোষণা করে, শ্রীকৃষ্ণ কামদেবকে প্রতিদ্বন্দ্বিতায় আহ্বান করেন। শ্রীকৃষ্ণ তিন প্রকারের বাঁশি ব্যবহার করেন। তার একটিকে বলা হয় বেণু, অন্যটি মুরলী এবং তৃতীয়টি বংশী। বেণু অত্যন্ত ছোট, তা ছয় ইঞ্চির বেশি দীর্ঘ নয়, এবং তাতে ছয়টি ছিদ্র থাকে। মুরলীর দৈর্ঘ প্রায় আঠার ইঞ্চি। তার একপ্রান্তে একটি ছিদ্র থাকে এবং তার গায়ে চারটি ছিদ্র থাকে। এই মুরলী অত্যন্ত মনোমুগ্ধকর সুর সৃষ্টি করে। বংশী প্রায় পনের ইঞ্চি লম্বা, এবং তাতে নয়টি ছিদ্র থাকে। শ্রীকৃষ্ণ প্রয়োজন অনুসারে এই তিন রকমের বাঁশি বাজান। 
শ্রীকৃষ্ণের আর একটি বংশী আছে যা আরও লম্বা, যাকে বলা হয় মহানন্দ বা সম্মোহিনী। তা যখন তার থেকেও লম্বা হয়, তখন তাকে বলা হয় আকর্ষণী। তা যখন তার থেকে আরও লম্বা হয়, তখন তাকে বলা হয় আনন্দিনী। এই আনন্দিনী বংশীধ্বনি গোপবালকদের অত্যন্ত প্রিয়। এর আর একটি নাম বংশুলী। এই বাঁশিগুলি কখনও কখনও মণিরত্ন খচিত থাকে, কখনও তা মর্মর দিয়ে তৈরি হয় এবং কখনও কখনও বাঁশ দিয়ে তৈরি হয়। বাঁশি যখন মণিরত্ন দিয়ে তৈরি হয়, তখন তাকে বলা হয় সম্মোহিনী। আর যখন তা স্বর্ণ দিয়ে তৈরি হয়, তাকে বলা হয় আকর্ষণী।
শ্রীকৃষ্ণেরশৃঙ্গ
শ্রীকৃষ্ণ মহিষের শিঙকে শৃঙ্গরূপে ব্যবহার করেন। এই যন্ত্রটি সর্বদাই খুব সুন্দর করে পালিশ করা থাকে এবং তা সোনার পাত দিয়ে বাঁধান থাকে এবং তার মাঝে একটি ছিদ্র থাকে। এই যন্ত্রটি নিয়ে তারাবলী নামক গোপিকার সম্বন্ধে একটি রূপকাত্মক উক্তি রয়েছে, যাতে বলা হয়েছে যে, শ্রীকৃষ্ণের বংশীরূপ পরম বিষধর সর্প তারাবলীকে দংশন করেছিল। তখন সেই বিষ নিরসন করবার জন্য তিনি শ্রীকৃষ্ণের হাতের শৃঙ্গ থেকে নিঃসৃত দুগ্ধ পান করেন। কিন্তু তার ফলে বিষক্রিয়ার উপশম না হয়ে তা সহস্রগুণে বর্ধিত হয়। এইভাবে গোপিকারা অত্যন্ত যন্ত্রণাদায়ক অবস্থায় পতিত হয়েছিলেন।
শ্রীকৃষ্ণের নূপুরের আর্কষণ
জনৈকা গোপিকা তাঁর সখীকে বলেন, “হে সখী! আমি যখন শ্রীকৃষ্ণের পায়ের নূপুরের ধ্বনি শুনি, তৎক্ষণাৎ আমি তাঁকে দেখবার জন্য বাড়ি থেকে বেরিয়ে আসি। কিন্তু দুঃখের বিষয় যে, আমার গুরুজনেরা তখন আমার সামনে ছিলেন এবং তাই আমি বাইরে যেতে পারিনি।”
শ্রীল রূপ গোস্বামীর বিরচিত ‘ভক্তিরসামৃতসিন্ধু’ থেকে
24d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ব্যবসায়িক ক্ষেত্রে বাধায় চিন্তা ও উদ্বেগ। বেকারদের ভালো প্রতিষ্ঠানে কর্মপ্রাপ্তির প্রবল যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৮.০৬ টাকা১১১.৮৬ টাকা
ইউরো৮৯.৯১ টাকা৯৩.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     October,   2024
দিন পঞ্জিকা