Bartaman Patrika
 

প্রতিশোধের বয়লারে ফুটতে থাকা হিংসার আগুন

বর্তমান সমাজব্যবস্থার নিষ্ঠুর আয়নায় ভেসে ওঠা প্রতিচ্ছবি হল এই নাটক। যেখানে দিশাহীন যুবসমাজের মন একটা কিছু খুঁজে বেড়ায়। কিন্তু কী সেটা? মধ্যবিত্ত-নিম্ন মধ্যবিত্ত পরিবারের কার্নিশে বহু মানুষের অগোচরে, নিতান্ত অনাদরে, অবহেলায়, অযত্নে বেড়ে ওঠা বটের চারাগাছটার মতোই এই যুবসমাজের মনের শিকড়ও স্বপ্নের মায়াজাল রচনা করে ক্ষয়িষ্ণু ইট-পলেস্তারার গা বেয়ে। গত প্রজন্মের বাবা-মায়েদের স্বপ্নভঙ্গের ফুটো হয়ে যাওয়া ফুসফুসে সবুজ বাতাস ভরে রাখে তাঁদের সন্তানরা। আজন্মকাল ধরে লালিত ধ্যানধারণা-অভ্যাসের বশবর্তী সেই বাবা-মায়েরা বদ্ধমূল বিশ্বাসকে আঁকড়ে ধরে রাখেন এই ভেবে যে, এবার বুঝি কষ্টের দিন শেষ হবে। ছেলে লেখাপড়া শিখে রেলে, পিএসসিতে পরীক্ষা দিয়ে একটা না একটা চাকরি ঠুকে দেবে।
কিন্তু, ছেলে কী চায়! তার স্বপ্ন কী? চতুর্দিকে যখন ভদ্রস্থ একটা চাকরি, নিদেনপক্ষে সভ্যসমাজে করেকম্মে খাওয়ার একটা সংস্থানের দরজা কেন, মাথা গলানোর মতো একটা ফুটোও নেই। তখন স্বপ্নের সেই লৌহ বাসরঘরের ভিতরে বসে মাথা কুটে নিজেকে রক্তাক্ত করা ছাড়া করার আর কী থাকতে পারে! আর তখনই বুকের মধ্যে বাসা বাঁধে এক প্রবল প্রতিহিংসা। আক্রোশ। প্রতিশোধের আগুন। ভিড়ের থেকে বাইরে বেরিয়ে এমন একটা কিছু করার তাড়না, যা সকলকে চমকে দেবে। সকলকে নতুন করে ভাবতে শেখাবে। আত্মকেন্দ্রিকতার পিছনের দরজা দিয়ে পালিয়ে বেড়ানো নয়, সমাজের মুখোমুখি দাঁড়িয়ে নবভূমিষ্ঠ শিশুর মতো প্রবল চিৎকারে সমাজকে জানান দেবে— আমি এসে গেছি। বুকের মধ্যে প্রতিশোধের বয়লারে ফুটতে থাকা হিংসার সেই আগুন ফেটে বেরিয়ে আসতে চাওয়ার নাটকের নামই রিভেঞ্জ ফ্যাক্টরি।
নাটকটির সময়কাল আটের দশকের একেবারে শেষ থেকে শুরু সাম্প্রতিককাল পর্যন্ত। মহানগরীর উপকণ্ঠে একটি এক্সপ্রেসওয়ের ধারে একটি বাতিস্তম্ভের আলোকবৃত্তে নাটকের অধিকাংশ দৃশ্যপট রচনা হয়েছে। শুরুতেই দেখা যাবে এই কাহিনীর মূল চরিত্র বুলান (পার্থ সিনহা) সাইকেল করে এসে কারও জন্য অপেক্ষা করছে। সে ঝুমা (রায়তী ভট্টাচার্য)। বুলান আসলে ঝুমার প্রেমে পড়েছে। বুলানের এক বন্ধু জিম্বোর (সুমিত) মারফত একটি প্রেমপত্র পাঠিয়ে এই হাইওয়ের ধারে বিজয়া দশমীর দিন সন্ধ্যার মুখে দেখা করতে বলেছে। বুলান একটি নিম্ন মধ্যবিত্ত পরিবারের একমাত্র ছেলে। বাবার চাকরি নেই। সে নিজে লেখাপড়া শিখলেও বেকার। ঝুমারা নিম্নবিত্তই বলা যায়। তার মা আত্মহত্যা করেছেন। বাবা সেরিব্রালে আক্রান্ত হয়ে দু’টি অঙ্গ বিকলাঙ্গ হয়ে গিয়েছে। এখন ঝুমার লেখাপড়া, এমনকী সাংসারিক কিছু খরচাদিও চালান তার কলেজের অধ্যাপক দিবাকর। এই পর্বে পারস্পরিক পরিচয়পর্ব আদান প্রদানের পরও ঝুমা ও বুলানের প্রেম সম্পূর্ণ হয়।
এইভাবে কয়েক বছর চলার পর হঠাৎই একদিন জানা যায় ঝুমা তার সেই অধ্যাপক দিবাকর, যিনি কি না তন্ত্রমন্ত্র করেন, তাঁর সঙ্গে পালিয়ে গিয়েছে। দিবাকরের বাবা নকশাল আমলে পুলিসের গুলিতে মারা গিয়েছিলেন, যার নাম স্বপন পাল। তাই দিবাকর প্ল্যানচেটের মাধ্যমে সেই স্বপন পালকে ফিরিয়ে আনার চেষ্টা করেন এই ধরাধামে। কিন্তু, প্রতিবারই ভুল হওয়ায় গোটা পনেরো বিভিন্ন পদে থাকা স্বপন পাল নামের পুলিস কর্মীকে দিবাকর নরক থেকে ফের মানুষের পৃথিবীতে ফিরিয়ে এনেছেন। একবার নেশার ঘোরে নামটি স্ত্রীলিঙ্গ হওয়ায় এক স্বপ্না পালকেও নরক থেকে এনেছেন দিবাকর। এরা প্রত্যেকে রাত হলেই এই হাইওয়ের ধারে ১৩ নম্বর ল্যাম্পপোস্টের তলায় বৈঠক করে। এদের সঙ্গেও বুলান ও জিম্বোর পরিচয় ঘটে এখানেই। জিম্বো এলাকার এক ব্যবসায়ীর ছেলে। ঝুমার কাছে প্রতারিত হয়ে বুলান যখন জীবনের খেই হারিয়ে ফেলছিল, তখন জিম্বোই তাকে এবং তাদের দু’জনের জন্যই এক নতুন ব্যবসার প্রস্তাব দেয়। এই ব্যবসার পরিকল্পনাটাই এই গল্পের মূলধন, তাই সেটা সম্পর্কে কিছু লিখলে নাটক দেখার মজাটাই চলে যাবে।
এই নাটকে গ্রিক ট্যাজেডির অনেকগুলি উপাদান থাকলেও (যেমন, নিয়তি নির্দিষ্ট পরিণতি, নরকের দৃশ্য না থাকলেও প্রেতাত্মার উপস্থিতি, কোরাস, নায়কের মধ্যে সদগুণের আধার) সেগুলিকে এক পাত্রে ঢেলে মাখানোর কাজটি তেমন সুদৃঢ় হয়ে ওঠেনি। আলোর ব্যবহার অত্যন্ত সংযত। মঞ্চ নির্মাণেও খুব একটা বাহুল্য নেই, যদিও নাটকের উপাদানের সঙ্গে মঞ্চের তেমন কোনও জাঁকেরও প্রয়োজন ছিল না। তাই ছিমছাম ঘরানার মঞ্চ মন্দ লাগবে না। নাটক, মঞ্চ, আলোক পরিকল্পনা ও নির্দেশনা এই চারটি বিভাগেরই দায়িত্ব সামলেছেন দেবাশিস। সঙ্গীত সংযোজনার ক্ষেত্রে কিশোরকুমারের একটি পুরনো বাংলা আধুনিক গান ও দু’একটি হিন্দি ফিল্মের গানকে নেপথ্যে ব্যবহার করা হয়েছে। সঙ্গীত দিশারী চক্রবর্তী ও চিরঞ্জীব নাথের। সাজসজ্জাও চরিত্র অনুযায়ী যথাযথ, দায়িত্বে রমেন চক্রবর্তী। শুধু একটি কথা না বললেই নয় যে, গোটা কাহিনীটি যে সময়ের ব্যবধানে ধরা হয়েছে, সেই হিসেবে সকলের মেকআপ সমান আকর্ষণীয় মনে হয়নি। যেমন— ঝুমা দীর্ঘকাল পর দেশে ফিরলেও এবং কলকাতার বুকে বেশ কয়েক বছর সেলসে কাজ করার পরও তার তারুণ্যের কোনও ক্লিষ্ট ছায়া লক্ষ্য করা যায়নি। অসাধারণ অভিনয় লেগেছে বুলানের মায়ের চরিত্রে মীনাক্ষী প্রামাণিকের, হাবিলদার স্বপনের চরিত্রে সুরজিৎ ঘোষকে। সবশেষে একটা কথা— বাংলা নাটকের নামকরণটি বাংলায় করলেই ভালো হতো। হয়তো এতে চমক থাকতে পারে, কিন্তু পরিণতির সঙ্গে খাপ খায় কি না তা সমঝদাররাই বলতে পারবেন।

নাটক: ঋভেঞ্জ ফ্যাক্টরি
প্রযোজনা: অন্য থিয়েটার
পরিচালনা: দেবাশিস
 
নিজস্ব প্রতিনিধি
30th  March, 2019
প্রত্যয়ের নতুন নাটক

অজিতেশ বন্দ্যোপাধ্যায়ের স্নেহধন্য ৪৫ বছরের পুরনো নাটকের দল ‘প্রত্যয়’ নিয়ে আসছে তাদের নতুন নাটক ‘পাগলা রে’। প্রথম শো আগামী ১২ এপ্রিল, গিরিশ মঞ্চে, সন্ধে সাড়ে ছ’টায়। নাটককার ও পরিচালক দেবল গুহরায়। মূল চরিত্রের অভিনেতাও তিনিই। একসময় দেবল দূরদর্শনে একাধিক ধারাবাহিক পরিচালনা করেছেন।
বিশদ

06th  April, 2019
 পরশমণির ছোঁয়ায়

 ক্যান্সারে আক্রান্ত মানুষদের পাশে দাঁড়িয়ে তাঁদের মুখে একটু হাসি ফুটিয়ে তুলতে ব্যতিক্রমী ভূমিকা নিল বেলঘরিয়া থিয়েটার অ্যাকাডেমি। গতকাল ঠাকুরপুকুর ক্যান্সার হাসপাতালের অডিটোরিয়ামে তারা পরিবেশন করল শ্যামাকান্ত দাশের লেখা অমর নাটক ‘পরশমণি’। 
বিশদ

06th  April, 2019
 যেখানে ভূতের ভয়

আমাদের জীবন বয়ে চলে খরস্রোতা নদীর মতো। নদীর স্রোতে কত নুড়ি স্থানচ্যুত হয়ে ছড়িয়ে পড়ে, ভেঙে পড়ে পাথর, বড় গাছ পর্যন্ত। নদী কি ফিরে তাকায়? না। তবে মানুষ তাকায়। একটা সময় পর মানুষ নিজের অতীতকে ফিরে দেখতে চায়। দেখেও। সবাই যে দেখে তা হয়তো নয়। তবে অনেকে দেখে। আবার অনেকে ভুলে যেতেও চায়।
বিশদ

30th  March, 2019
শৌভনিকের নতুন নাটক

 শৌভনিক তাদের আশিতম প্রযোজনা ‘দর্পণম’ মঞ্চস্থ করতে চলেছে আগামী ৩১ মার্চ অর্থাৎ রবিবার তাদের নিজস্ব প্রেক্ষাগৃহ মুক্ত অঙ্গন রঙ্গালয়ে। সময় সন্ধে সাড়ে ছ’টা। নাটকের বিষয়বস্তু বেশ অভিনব। ইদানীং অনেক বাঙালিই চিকিৎসার জন্য দক্ষিণ ভারতের এক বিখ্যাত হাসপাতালে যান। শুধু বাঙালিই নয়।
বিশদ

30th  March, 2019
সত্যি কি খিদে মিটল?

 তারাপদ অ্যান্ড কোং, নাম শুনলেই বোঝা যায় তারাপদর একটা সাম্রাজ্য আছে। হ্যাঁ, সত্যিই আছে। কিন্তু মজার কথা হচ্ছে তারাপদর সাম্রাজ্যের সদস্য সংখ্যা মাত্র এক। তারাপদর অভিন্ন হৃদয়ের বন্ধু বামাপদ। স্বভাবতই প্রশ্ন ওঠে, কোং মানে কোম্পানিটি কীসের? এটা আদতেও কোনও ব্যবসায়িক প্রতিষ্ঠান নয়।
বিশদ

30th  March, 2019
কলা বিক্রেতা থেকে এক সময় বিদ্যাসুন্দর পালাগানে শহর মাতিয়ে দেন গোপাল উড়ে

বিদ্যাসুন্দর পালায় গোপাল উড়ের সাজসজ্জা, চলনবলন, অভিনয় আর গমক দেখে দর্শকরা ভেবেছিলেন কোনও মহিলা শিল্পী অভিনয় করছেন। লিখেছেন সন্দীপন বিশ্বাস বিশদ

30th  March, 2019
দাদার কীর্তি 

জনপ্রিয় ছায়াছবি মঞ্চায়ন করা শুধু যে চ্যালেঞ্জিং তা নয়, অনেক বেশি ঝুঁকিরও। আর সেই দূরূহ কাজটি দক্ষতার সঙ্গে দায়িত্ব নিয়ে পালন করল নৈহাটি ব্রাত্যজন। তাদের সাম্প্রতিক প্রযোজিত নাটক ‘দাদার কীর্তি’র সফল উপস্থাপনায়। শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের বিখ্যাত এই গল্প নিয়ে তরুণ মজুমদার জনপ্রিয়, সফল বাংলা ছবি উপহার দিয়েছিলেন।  
বিশদ

23rd  March, 2019
থিয়েটার যখন নিরাপদে থাকতে চায়
তখন সে নিজের মৃত্যু পরোয়ানা স্বাক্ষর করে 

চন্দন সেন: ২৭ মার্চ, বিশ্বনাট্য দিবস। এবারে আইটিআই বা ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট প্রবর্তিত এই দিনটার বয়স হল ৫৭ বছর। ফ্রান্সে সূচনা, এখন সব সীমানা ভেঙে ছড়িয়ে পড়েছে এই দিনটাকে স্মরণের উৎসব।  
বিশদ

23rd  March, 2019
বিশ্বনাট্য দিবসের বাণী ২০১৯ 

এবারের বিশ্বনাট্য দিবসের বাণী দিয়েছেন ৫৬ বছর বয়সি আধুনিক কিউবান নাট্যকার, নির্দেশক, নাট্যবিদ ও প্রশিক্ষক কার্লোস কেলদ্রোন।

যখন থেকে আমি থিয়েটার নিয়ে জেগে উঠছি তার বহু আগে থেকেই আমাদের নাট্যগুরুরা সক্রিয় ছিলেন। থিয়েটারকে সামনে রেখেই তাঁরা নিজেদের বাসভূমির আর পরমায়ুর বরাদ্দ বাকি দিনগুলোর কর্মভূমির রূপরেখা তৈরি করছিলেন। তাঁদের অনেকেই আজও অচেনা, অনেকের কথাই আর স্মৃতিতে নেই।
বিশদ

23rd  March, 2019
ডিরেকটরস ইউনিটি? অসম্ভব! 

বিশ্ব নাট্যদিবসের প্রাক্কালে বাংলা থিয়েটারের হাল হকিকত বয়ান করলেন অশীতিপর ‘অ্যাঙ্গরি ইয়াং ম্যান’ বিভাস চক্রবর্তী। 
‘নেগেটিভ’ লেখার জন্য থিয়েটার-বাজারে আমার কুখ্যাতি আছে। ‘নেগেটিভ’ মানে নিন্দা বা হতাশামূলক আক্রমণাত্মক বা সমালোচনামূলক। যাঁরা এরকমটা মনে করেন তাঁদের বলি, আপনারা একটু ভুল করছেন—সমালোচনামূলক ঠিকই, কিন্তু সেই সঙ্গে এটাও লক্ষ করবেন সেগুলির বেশিরভাগই আত্মসমালোচনামূলক।
বিশদ

23rd  March, 2019
ফ্যাসিবাদের পদধ্বনি শোনা যায় 
একনায়কের শেষরাত

আঠারোশো উননব্বই সালের বিশে এপ্রিল অস্ট্রিয়ার ব্রাউনাউ শহরে জন্ম হয় হিটলারের। পুরো নাম অ্যাডল্ফ হিটলার। উনিশশো পঁয়তাল্লিশ সালের তিরিশে এপ্রিল জার্মানির বার্লিন শহরে মাত্র ছাপ্পান্ন বছর বয়সে তাঁর মৃত্যু হয়।  বিশদ

16th  March, 2019
যাত্রাকথা ৩
প্রবীণা ঝাঁটা উপহার দিলেন গোবিন্দ অধিকারীকে 

নৈহাটির কাঁঠালপাড়ায় যাদবচন্দ্র চট্টোপাধ্যায়ের বাড়িতে প্রতি বছর কয়েকদিনের জন্য যাত্রাগানের আসর বসত। বিশেষ করে রথযাত্রার সময় হতো পালাগান। তিনি ছিলেন তখনকার পালাগানের বিশেষ অনুরাগী। তখন যাত্রাপালায় বদন অধিকারীর খুব সুখ্যাতি।   বিশদ

16th  March, 2019
আমি চপল ভাদুড়ি না চপলরানি!

 তাঁকে নিয়েই তৈরি হয়েছে একটি নাটক। নিজের চরিত্রেই অভিনয় করছেন তিনি। চপল ভাদুড়ির সঙ্গে কথা বললেন সঞ্জীব বসু। বিশদ

02nd  March, 2019
প্রবীণা ঝাঁটা উপহার দিলেন
গোবিন্দ অধিকারীকে

 যাত্রাওয়ালাদের পালা দেখে চোখের জলে ভাসেন দর্শকরা। কেউ আনন্দে শিল্পীর দিকে ছুঁড়ে দেন টাকাপয়সা, কেউ বা দেন গায়ের চাদর। লিখেছেন সন্দীপন বিশ্বাস। বিশদ

02nd  March, 2019

Pages: 12345

একনজরে
 সৌম্যজিৎ সাহা  কলকাতা: রাজ্যে ক্রমশ কমছে ইঞ্জিনিয়ারিংয়ের আসন। গতবার যেখানে ৩১ হাজারের বেশি আসন ছিল, এবার তা আরও কমে হয়েছে ২৯ হাজার ৬৫৯টি আসন। প্রাথমিক হিসেবে এই তথ্য মিলেছে। যদিও এখনও দু’টি কলেজ এবং কয়েকটি বিষয়ের আসন যুক্ত হওয়ার ...

সংবাদদাতা, কালনা: কালনা ফেরিঘাটের এবার নিলাম হতে অনলাইনে। ইতিমধ্যে কালনা পুরসভার তরফে অনলাইনে নিলামের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ১১ জুলাই নিলামের দিন ধার্য করা হয়েছে। পুরসভার পক্ষ থেকে নিলাম দর রাখা হয়েছে বাৎসরিক ৫০ লক্ষ টাকা।  ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: জেলার সেচবাঁধ ও শর্ট কাট চ্যানেলগুলির অবস্থা খতিয়ে দেখে পঞ্চায়েত সমিতিগুলিকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিল জেলা প্রশাসন। আগামী কয়েকদিনের মধ্যেই রাজ্যে বর্ষা ঢুকবে বলে জেলা প্রশাসনের কর্তারা মনে করছেন। ...

  মুম্বই, ১৭ জুন (পিটিআই): ৬৭ কোটি ৬৫ লক্ষ টাকা ঋণ পরিশোধ করতে ব্যর্থ হওয়ায় বিড়লা সূর্য সংস্থার ডিরেক্টর যশোবর্ধন বিড়লাকে ইচ্ছাকৃত ঋণখেলাপি ঘোষণা করল ইউকো ব্যাঙ্ক। রবিবার এ বিষয়ে জনস্বার্থে নোটিস জারি করেছে তারা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু
১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু
২০০৫- ক্রিকেটার মুস্তাক আলির মৃত্যু
২০০৯- প্রখ্যাত সরোদ শিল্পী আলি আকবর খানের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৯ টাকা ৭০.৬৮ টাকা
পাউন্ড ৮৬.৩৪ টাকা ৮৯.৫৫ টাকা
ইউরো ৭৬.৭৯ টাকা ৭৯.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৩২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৬১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আষা‌ঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২৩/৫৮ দিবা ২/৩১। মূলা ১৭/১৬ দিবা ১১/৫০। সূ উ ৪/৫৬/০, অ ৬/১৮/৫৪, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে পুনঃ ৯/২৩ গতে ১২/৩ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে ৪/৩১ মধ্যে। রাত্রি ৭/১ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ২/৬ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৭ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৩৯ গতে ৮/৫৮ মধ্যে। 
২ আষাঢ় ১৪২৬, ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, প্রতিপদ ২২/২২/৩৮ দিবা ১/৫২/৩৩। মূলানক্ষত্র ১৭/২৭/২৯ দিবা ১১/৫৪/৩০, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/২৮, অমৃতযোগ দিবা ৭/৪০ মধ্যে ও ৯/২৭ গতে ১২/৮ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৫ মধ্যে ও ১২/২ গতে ২/৯ মধ্যে, বারবেলা ৬/৩৬/১৫ গতে ৮/১৬/৫৯ মধ্যে, কালবেলা ১/১৯/১৩ গতে ২/৫৯/৫৮ মধ্যে, কালরাত্রি ৭/৪০/৪৩ গতে ২/৫৯/৫৯ মধ্যে। 
মোসলেম: ১৪ শওয়াল 
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। বৃষ: কর্মসূত্রে সন্তানের দূরে যাবার সম্ভাবনা। মিথুন: কাজের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৩৬- রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির মৃত্যু১৯৮৭- পরিচালক হীরেন বসুর মৃত্যু২০০৫- ...বিশদ

07:03:20 PM

বিশ্বকাপ: আফগানিস্তানকে ১৫০ রানে হারাল ইংল্যান্ড

10:48:34 PM

স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা, চালু কলকাতা পুলিসের হেল্প লাইন 
গতকাল মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা জনিত সমস্যার ...বিশদ

09:48:24 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৮৬/২ (২০ ওভার) 

08:17:00 PM

দার্জিলিং পুরসভায় প্রশাসক নিয়োগ করল রাজ্য সরকার 

08:08:39 PM