Bartaman Patrika
অন্দরমহল
 

পাতে পড়ুক পাস্তা স্প্যাগেটি

পাস্তা ও স্প্যাগেটির দুই ধরনের রান্নার সহজ রেসিপি জানাচ্ছেন দ্য ভবানীপুর হাউস কাফের শেফ।

পাস্তাকে পারিবারিক খাবার হিসেবে প্রথম স্বীকৃতি দেওয়া হয় ইতালিতে। সেখানকার এক গ্রাম্য মহিলা মাখা ময়দা দিয়ে মোটা সুতোর মতো খাবার বানিয়েছিলেন। তা অ঩লিভ অয়েল, অলিভ ও মাশরুম সহযোগে রান্না করলে বাড়ির সকলেরই মনে ধরল। সেই থেকেই পাস্তা ইতালির পারিবারিক খাবার হয়ে গেল। তার ব্যবসায়িক ব্যবহার অনেক পরের কথা। এমনকী বিভিন্ন আকারে পাস্তা তৈরির কৌশলও অনেক পরে আমদানি হয়েছিল। ততদিনে পাস্তা যন্ত্র দ্বারা প্রস্তুত করা শুরু হয়ে গিয়েছে, জানালেন দ্য ভবানীপুর হাউস কাফের শেফ বিপুল সরকার। তাঁর কথায়, পাস্তার সঙ্গে প্রাথমিকভাবে মাশরুম, সাদা পেঁয়াজ, রসুন ছাড়াও সান ড্রায়েড টম্যাটো ব্যবহৃত হতো রান্নার সময়। আমিষ উপকরণ সহযোগে পাস্তা রান্নাও অনেক পরে শুরু হয়। একেবারে গোড়ার দিকে অলিভ অয়েল, নুন, গোলমরিচ আর পেঁয়াজ-রসুন সহযোগে নেড়ে রান্না করা হতো পাস্তা। পরবর্তীকালে বিভিন্ন স্যসের ব্যবহার শুরু হল। তার মধ্যে হোয়াইট স্যস, চিজ স্যস ও টম্যাটো সালসা বেশি জনপ্রিয় হয়ে উঠল। ক্রমশ তা ঘরোয়া রন্ধন প্রণালীতেও ঢুকে পড়ল। এইভাবেই পাস্তা রান্নায় সময়ের সঙ্গে একটা বিবর্তন দেখা দেয়। তবে ইতালিয়ান রান্নায় একটা আলাদা গন্ধ ও স্বাদ রয়েছে। পদ্ধতিগত বহু বিবর্তনের পরেও সেই স্বাদ ও গন্ধ বজায় রাখা হয়েছে রান্নায়। সেই নিয়ম মেনেই রান্না করেন শেফ। থাকছে বাড়িতে বানানোর মতো তেমনই দু’টি সহজ রেসিপি।  

বেকন স্প্যাগেটি অ্যাগলিও অলিও
উপকরণ: স্প্যাগেটি ৬৫ গ্রাম, বেকন ৭০ গ্রাম, রসুন ২৫ গ্রাম, নুন মরিচ স্বাদ মতো, পার্সলে পাতা ৪ গ্রাম, পারমেসান চিজ ২০ গ্রাম, অলিভ অয়েল ৩০মিলি, চিলি ফ্লেক্স স্বাদ মতো, বেসিল পাতা ১০ গ্রাম, গার্লিক ব্রেড ১টা।
পদ্ধতি: বেকন স্ট্রিপগুলো অল্প তেলে ভেজে তুলে রাখুন। স্প্যাগেটি নুন জলে সেদ্ধ করে নিন। তারপর এক কাপ জল রেখে বাকি জল ঝরিয়ে নিন। বেকন থেকে বাড়তি তেল ঝরিয়ে নিন। একটা পাত্রে অলিভ অয়েল গরম করে রসুন ভেজে নিন। রসুন লালচে হলে স্প্যাগেটি সেদ্ধ করা জল দিয়ে দিন। নুন ও চিলি ফ্লেক্স মিশিয়ে ফোটান। মোটামুটি এক চতুর্থাংশ জল টেনে গেলে সেদ্ধ করা স্প্যাগেটি দিয়ে দিন। একসঙ্গে নেড়ে দিন। এবার ভেজে রাখা বেকন, কোরানো পারমেসান চিজ আর পার্সলে পাতা মিশিয়ে দিন। আঁচ থেকে নামিয়ে নিয়ে নাড়ুন। গার্লিক ব্রেড টোস্ট করে নিন, তা  মাখনে অল্প নেড়ে পরিবেশন করুন স্প্যাগেটির সঙ্গে।    

পোলো অ্যালফ্রেডো পেনে
উপকরণ: পেনে পাস্তা ৬৫ গ্রাম, বাটন মাশরুম ৬০ গ্রাম, ফ্রেশ ক্রিম ১০০ মিলি, চিজ ৫০ গ্রাম, পারমেসান চিজ ২০ গ্রাম, নুন ও মরিচ স্বাদ মতো, সাদা তেল ১৫ মিলি, মাখন ১০ গ্রাম, চিকেন ব্রেস্ট স্লাইস করা ৬০ গ্রাম, গার্লিক ব্রেড ১টা, অলিভ অয়েল ৫ মিলি।
পদ্ধতি: অলিভ অয়েল ও নুন দিয়ে চিকেন ম্যারিনেট করে নিন। মাশরুম অল্প নুন দিয়ে ভাপিয়ে জল ফেলে দিন। এবার একটা প্যানে সাদা তেল দিয়ে চিকেন ভেজে নিন। এবার তা আঁচ থেকে নামিয়ে ওই একই তেলের সঙ্গে মাখন গলিয়ে নিন। তারপর মাশরুম ভেজে নিন। ফ্রেশ ক্রিম ফেটিয়ে মাশরুমে সঙ্গে মিশিয়ে দিন। ইতিমধ্যে পেনে পাস্তা সেদ্ধ করে নিন। জল ঝরিয়ে রাখুন। এবার ক্রিম ও মাশরুমের সঙ্গে পারমেসান চিজ কুরিয়ে মেশান। নুন ও মরিচ দিন। তারপর সেদ্ধ করা পাস্তা দিয়ে নাড়ুন। সব একসঙ্গে মিশে গেলে চিকেন স্লাইসগুলো উপর থেকে সাজিয়ে দিন। নেড়ে মিশিয়ে নিন। ইচ্ছে হলে অল্প পার্সলে পাতা কুচি ছড়িয়ে পরিবেশন করতে পারেন। সঙ্গে গার্লিক ব্রেড স্লাইস টোস্ট করে অল্প বাটারে নেড়ে সাজিয়ে দিন।
15th  June, 2024
ফ্রায়েড রাইসের  হরেকরকম

সেদ্ধ করা চাল ২ কাপ, সাদা তেল ৩ টেবিল চামচ, সেচুয়ান স্যস ২ টেবিল চামচ, নুন স্বাদ মতো, পেঁয়াজ পাতা কুচি  কাপ, চিকেন সুপ্রিম ব্রেস্ট পিস ১৬টা, ম্যারিনেশনের উপকরণ: লেবুর রস ২ টেবিল চামচ, নুন স্বাদ মতো, সয়া স্যস ১ টেবিল চামচ, লাল লঙ্কার গুঁড়ো ১ চা চামচ, পিনাট স্যসের উপকরণ: সাদা তেল ১ টেবিল চামচ, রসুনের কোয়া কুচি ৪টি, পেঁয়াজ কুচো  কাপ, টম্যাটো পিউরি ৩ টেবিল চামচ, সয়া স্যস ১ টেবিল চামচ, রেড চিলি পাউডার  চা চামচ, মধু ২ চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, নুন স্বাদ মতো। সাজানোর উপকরণ: ডিমের পোচ ও প্রন ওয়েফার্স, বাঁশের শিক।
বিশদ

13th  July, 2024
চাই মোগলাই

কলকাতার বিরিয়ানিতে আলু এসেছিল নবাব ওয়াজিদ আলি শাহ-র হাত ধরে। লখনউয়ের বিরিয়ানি একটু ভোল বদলে ফেলল কলকাতায় এসে। বিরিয়ানিতে আলু যুক্ত হল। কলকাতা স্টাইল বিরিয়ানিতে এই যে আলুর ব্যবহার, সে বিষয়ে নবাবের বংশধর মঞ্জিলত ফতিমা বলেন, ‘লখনউ আর কলকাতার বিরিয়ানিতে মশলার ব্যবহারে কোনও হেরফের রাখা হয়নি।
বিশদ

13th  July, 2024
রেস্তরাঁর খবর

নতুন সাজে সাজানো হল হাকা রেস্তরাঁ ও কিক্স লাউঞ্জ। মেনুতেও নতুনত্ব আনা হয়েছে। সেই মেনুর মধ্যে সুশি, নানা স্বাদের ডিমসাম, প্রন ক্র্য‌াকারস-এর মতো পনগুলো উল্লেখযোগ্য। 
বিশদ

13th  July, 2024
বাহারি বাঙালি পোলাও

গোবিন্দভোগ চাল ২ কাপ, ফুলকপি ১টা, আলু ১টা, মটরশুঁটি  কাপ, জল ২ কাপ, দুধ ১ কাপ, চিনি ৪ টেবিল চামচ, ঘি ৩ টেবিল চামচ, সাদা তেল ১ টেবিল চামচ, নুন স্বাদ মতো, তেজপাতা ২টো, কাজু, কিশমিশ ১ মুঠো, ছোট এলাচ ৩টে, দারচিনি ১ ইঞ্চি, লবঙ্গ ৩টে, জয়িত্রি  ইঞ্চি, আদার রস ১ চা চামচ, গরমমশলা গুঁড়ো  চা চামচ, শামরিচ গুঁড়ো  চা চামচ।
বিশদ

13th  July, 2024
মহাপ্রভুর প্রসাদে নানা স্বাদ

ইস্কনের মন্দিরে মহাপ্রভুকে নানারকম প্রসাদ নিবেদন করা হয়। তার থেকে দু’টি রেসিপি জানানো হল। বিশদ

06th  July, 2024
ভাজায় ভোজন

একে বর্ষা, তার উপর রথযাত্রা। এমন মরশুমে একটু ভাজাভুজিতে ভরা থাক পাত। বিশদ

06th  July, 2024
মধুরেণ মিষ্টি

মিষ্টি ছাড়া পুজোপার্বণ বেমানান। এবার রইল রথের উৎসবের উপযুক্ত কয়েকটি মিষ্টির রেসিপি। বিশদ

06th  July, 2024
ক্রিমে ঠাসা খেতে মজা

চলছে বিভাগ ‘স্বাদ বাহার’। কোথায় কেমন খাবার সেরা? থাকছে তারই খোঁজ। এবারের বিষয় পেস্ট্রি ও সেলিব্রেশন কেক। বিশদ

29th  June, 2024
সুস্বাদু স্যান্ডউইচ

এই খাবার খান যখন তখন। পেটও ভরবে পুষ্টিও হবে। ভয়লা কফিশপ থেকে দু’রকম ভিন্ন স্বাদের স্যান্ডউইচের রেসিপি। বিশদ

29th  June, 2024
বার্গারে বাজিমাত

ব্রেকফাস্ট থেকে ডিনার সবেতেই চলতে পারে পদটি। দোকান থেকে কেনার প্রয়োজন নেই। ঘরোয়া রেসিপি সহযোগে বাড়িতেই বানাতে পারবেন এবার। বিশদ

29th  June, 2024
ঝালে ঝোলে: পাঁচফোড়ন চিকেন কারি

জুন মাসের ‘ঝালে ঝোলে’ প্রতিযোগিতার বিজয়ী রিনা রায়। সঙ্গে থাকছে তাঁর পাঠানো রেসিপি। বিশদ

29th  June, 2024
রেস্তোরাঁর খবর

প্রতি বছরের মতো এবছরও মোগলাই রেস্তরাঁ আউধ ১৫৯০-তে শুরু হয়েছে গ্রেট ইন্ডিয়ান বিরিয়ানি ফেস্ট। আগামী ১৪ জুলাই পর্যন্ত চলবে এই ফেস্ট। লখনউ থেকে তামিলনাড়ু, সব রাজ্যের বিরিয়ানিই পাবেন এখানে। তার মধ্যে উল্লেখযোগ্য হল বিশদ

29th  June, 2024
তেলে ঝালে মশলায় গোয়ানিজ রান্না

গোয়ার রান্নায় একটু ঝাল মশলা অধিক। সেই স্বাদ চেখে দেখতে চাইলে বাড়িতেই বানিয়ে ফেলুন গোয়ানিজ দু’টি পদ।   বিশদ

22nd  June, 2024
মহারাষ্ট্রের রান্নায় ভরপুর নারকেল পোস্ত

সর্ষে, নারকেল আর পোস্তর ব্যবহারে একটু ভিন্ন স্বাদ আনুন রান্নায়। মহারাষ্ট্রের কয়েক পদ আমিষ ও নিরামিষ রান্নার রেসিপি দেওয়া হল। বিশদ

22nd  June, 2024
একনজরে
যুদ্ধের স্মৃতি স্মরণ করার পাশাপাশি তা থেকে শিক্ষা নেওয়াও জরুরি। একই ভুলের পুনরাবৃত্তি উচিত নয়। কার্গিল যুদ্ধের ২৫ বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এমনই মন্তব্য করলেন দেশের চিফ অব ডিফেন্স স্টাফ অনিল চৌহান। ...

কোভিডকালে মাধ্যমিকের পরে স্কুলছুটের সংখ্যা উদ্বেগজনকভাবে বেড়েছিল। তাঁদের স্কুলে ফেরাতে রেজিস্ট্রেশনের নিয়ম শিথিল করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। ...

 ফরাসিদের কাছে রাজধানী প্যারিস হচ্ছে ‘দ্য সিটি অব লাইট।’ যৌবন আর প্রেমের শহর। ...

ডাম্পারের সঙ্গে সংঘর্ষে লরিচালকের মৃত্যুর জেরে উত্তেজিত জনতার হাতে নিগৃহীত হলেন দুই সাব ইন্সপেক্টর। দুর্ঘটনার পর বৃহস্পতিবার উত্তপ্ত হয়ে ওঠে মালদহের চাঁচল থানার জিয়াগাছি এলাকা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গৃহ পরিবেশে হঠাৎ আসা চাপ থেকে মানসিক অস্থিরতা। ব্যবসা ভালো চলবে। অনুকূল আয় ভাগ্য। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭৬ টাকা ৮৪.৫০ টাকা
পাউন্ড ১০৭.০০ টাকা ১১০.৫২ টাকা
ইউরো ৮৯.৮৮ টাকা ৯৩.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৪,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৫,১৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭১,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯২,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯২,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ শ্রাবণ, ১৪৩১, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪। ত্রয়োদশী ৩৬/৩০ রাত্রি ৭/৪২। মূলা নক্ষত্র ৫৪/৩৩ রাত্রি ২/৫৫। সূর্যোদয় ৫/৬/২০, সূর্যাস্ত ৬/১৯/১৮। অমৃতযোগ প্রাতঃ ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৪৫ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১/২ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৪/৩৩ গতে অস্তাবধি। রাত্রি ৭/৪৫ গতে ৯/১১ মধ্যে পুনঃ ২/৫৭ গতে ৩/৪০ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩৮ গতে ১১/২১ মধ্যে পুনঃ ৩/৪০ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৫ গতে ১১/৪৩ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২২ মধ্যে। 
৩ শ্রাবণ, ১৪৩১, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪। ত্রয়োদশী সন্ধ্যা ৬/১২। মূলা নক্ষত্র রাত্রি ২/৩৯। সূর্যোদয় ৫/৫, সূর্যাস্ত ৬/২২। অমৃতযোগ দিবা ৬/৫৭ মধ্যে ও ৭/৪৯ গত ১০/২৪ মধ্যে ও ১২/৫৯ গতে ২/৪৩ মধ্যে ও ৪/২৬ গতে ৬/২২ মধ্যে এবং রাত্রি ৭/৩৮ গতে ৯/৭ মধ্যে ও ৩/১ গতে ৩/৪৫ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/৩৫ গতে ১১/২০ মধ্যে ও ৩/৪৫ গতে ৫/৬ মধ্যে। বারবেলা ৮/২৫ গতে ১১/৪৪ মধ্যে। কালরাত্রি ৯/৩ গতে ১০/২৩ মধ্যে। 
১২ মহরম।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আমেরিকায় ভারতের রাষ্ট্রদূত হলেন বিনয় কোয়াত্রা
আমেরিকায় ভারতের রাষ্ট্রদূত নিযুক্ত হলেন বিনয় মোহন কোয়াত্রা। এর আগে ...বিশদ

03:00:00 PM

বাবাকে খুনের অভিযোগ, ধৃত ছেলে
বাবাকে খুনের অভিযোগে গ্রেপ্তার ছেলে। মৃতের নাম জগবন্ধু বর্মন (৫৯)। ...বিশদ

02:41:01 PM

পূজা খেদকরকে জিজ্ঞাসাবাদ পুলিসের
ট্রেনি আইএএস পূজা খেদকরকে জিজ্ঞাসাবাদ করতে গেস্ট হাউসে পৌঁছলেন পুলিস ...বিশদ

02:18:42 PM

মাইক্রোসফ্ট বিভ্রাটের জের, গোয়া বিমানবন্দরে যাত্রীদের লম্বা লাইন

02:12:00 PM

রাজ্যজুড়ে অনলাইনেই মিলবে পুলিস ক্লিয়ারেন্স সার্টিফিকেট
এবার থেকে র‌াজ্যজুড়ে অনলাইনেই মিলবে পুলিস ক্লিয়ারেন্স সার্টিফিকেট বা পিসিসি। ...বিশদ

01:50:22 PM

পুলিসি নির্দেশকে থোড়াই কেয়ার, পণ্য বহন করে আটক টোটো
পুলিসি নির্দেশ অমান্য করে টোটোয় পণ্য পরিবহন। এর জেরে শুক্রবার ...বিশদ

01:45:00 PM