Bartaman Patrika
শরীর ও স্বাস্থ্য
 

শাকসব্জি খেয়ে সুস্থ থাকুন 

মার্চের শুরুতেই সূর্যের চোখরাঙানি শুরু। খাতায় কলমে যে বসন্ত, কে বলবে! দিনের বেলায় বাইরে বেরলেই ঘেমে নেয়ে একাকার অবস্থা। এই সবে শুরু, আগামীদিনে আরও প্রখর রোদ্দুর অপেক্ষা করে বসে আছে। তাই এই তীব্র তাপদাহের মধ্যে শরীরকে ঠিক রাখতে খাবার সম্পর্কে একটু বিশেষ সচেতনতা দরকার বইকি। 
বিশদ
গরমে শরীর ঠান্ডা রাখতে
কী কী ফল খাবেন?

ক্ষণস্থায়ী বসন্তের পর গ্রীষ্মকাল প্রায় আগত। ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে পরিবেশের মধ্যে পর্যায়ক্রমে পরিবর্তন দেখা যায়। আমাদের চারপাশের গাছপালা, পশুপাখি এমনকী মানবজীবনেও তার প্রভাব পরে। এই সময়ে তিক্ত, কষায় ও কটূ রসের বৃদ্ধি পায় এবং শরীরকে রুক্ষ ও শুষ্ক করে দেয়।
বিশদ

04th  March, 2021
জটিল অ্যানিউরিজম, বেঙ্গালুরুর মণিপাল
প্রাণ বাঁচালো বাংলার আশরাফের 

অ্যাবডোমিনাল অ্যাওর্টিক অ্যানিউরিজম-এর সমস্যা একটাই। রোগটি সহজে ধরা পড়ে না। প্রশ্ন হল, অসুখটি আসলে কী? এককথায় পেটের মধ্যে থাকা রক্তনালী ফুলে বেলুনের মতো হয়ে যাওয়ার সমস্যাকে বলে অ্যাবডোমিনাল অ্যাওর্টিক অ্যানিউরিজম।  
বিশদ

04th  March, 2021
বিসিসিআই-এর ‘হেলথ টেক’ 

দ্য বেঙ্গল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি ও মেডিকা সুপারস্পেশালিটি হাসপাতালের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হল চতুর্থ ‘হেলথ ঩টেক’ আলোচনাসভা। এবারের থিম ছিল ‘নিউ নর্মাল সময়ে স্বাস্থ্যক্ষেত্রে ডিজিটাল পরিবর্তন’।  
বিশদ

04th  March, 2021
নতুন স্ট্রোক সেন্টার

ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স হাসপাতালে শুরু হল অত্যাধুনিক প্রযুক্তির সুবিধাযুক্ত ‘স্ট্রোক সেন্টার’। এই বিভাগে যে কোনওরকম আপৎকালীন পরিস্থিতি সামাল দিতে সর্বক্ষণ উপস্থিত থাকবেন দক্ষ নিউরোলজিস্ট, নিউরো অ্যানাস্থেটিস্ট, নিউরো ক্রিটিক্যাল কেয়ার বিশেষজ্ঞরা।  
বিশদ

04th  March, 2021
অ্যালার্জি থাকলে
কী করবেন?  

আমাদের দেহে কোনও রোগজীবাণু প্রবেশ করলে দেহের শ্বেতকণিকা তার বিরুদ্ধে লড়াই করতে শুরু করে। রক্তে শ্বেতকণিকার সংখ্যা বৃদ্ধি পায়। রোগজীবাণু মাত্রই ক্ষতিকর পদার্থ সবাই জানেন। তবে কোনও কোনও ব্যক্তির শরীরে রোগজীবাণু ছাড়াও আপাতভাবে সাধারণ কিছু বস্তু প্রবেশ করলেও রক্তে শ্বেতকণিকার মাত্রা বাড়তে শুরু করে। 
বিশদ

25th  February, 2021
হোমিওপ্যাথিতে সমাধান 

পরামর্শে হোমিওপ্যাথির জাতীয় উৎকর্ষকেন্দ্র সল্টলেকের ন্যাশনাল ইনস্টিটিউট অব হোমিওপ্যাথির অধিকর্তা ডাঃ সুভাষ সিংহ।  বিশদ

25th  February, 2021
কেমন হবে রোজকার ডায়েট? 

ডিম: বহু বাচ্চার ডিমে অ্যালার্জি থাকে। এও দেখা গিয়েছে কেউ কেউ ডিমের কুসুম সহ্য করতে পারছেন না। কারও আবার অ্যালার্জি থাকে সাদা অংশে। ফলে ডিম বা ডিমের অংশ খাওয়ার সঙ্গে সঙ্গে সারা গায়ে র‌্যাশ বেরলে বা পেটে ব্যথা শুরু হলে কিংবা ডায়ারিয়া শুরু হলে সাবধান। 
বিশদ

25th  February, 2021
হার্টের চিকিৎসায় আধুনিক প্রযুক্তি 

হার্টের সমস্যায় আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। পাল্লা দিয়ে বাড়ছে জটিল সব অসুখের চিকিৎসায় নিত্যনতুন প্রযুক্তি ব্যবহার। এই সকল অত্যাধুনিক ব্যবস্থাপনার দৌলতে বহু মানুষের প্রাণ বাঁচানোও সম্ভব হচ্ছে। 
বিশদ

25th  February, 2021
করোনাবিধি মেনে
পৌঁছে যাবে খাবার 

স্বাস্থ্যবিধি মেনে কর্মসংস্থান ও স্বাস্থ্য সচেতনতার মেলবন্ধন স্থাপন করছে ডিজিটাল প্লাটফর্ম। সম্প্রতি ফুজা ফুড প্রাইভেট লিমিটেড কলকাতার প্রতিটি ঘরে ঘরে স্বাস্থ্যমন্ত্রকের স্বাস্থ্যবিধি মেনে খাদ্য সরবরাহ করার জন্য ‘ফুজা’ নামে একটি অ্যাপ লঞ্চ করল। 
বিশদ

25th  February, 2021
সিজন চেঞ্জের অসুখ বিসুখে 
কী কী সতর্কতা?

পরামর্শে অ্যাপোলো গ্লেনিগলস হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান ডাঃ শ্যামাশিস বন্দ্যোপাধ্যায়। বিশদ

18th  February, 2021
হাতের কাছেই আয়ুষে সমাধান

পরামর্শে আয়ুর্বেদিক চিকিৎসক ডাঃ সুমিত সুর এবং পিসিএম হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজের সহকারী অধ্যাপক ডাঃ আশিস শাসমল। বিশদ

18th  February, 2021
লাঞ্ছনার পথ পেরিয়ে
টিকা আবিষ্কার

করোনার টিকা আবিষ্কারকদের ধন্য ধন্য করছে বিশ্ব। তবে মড়কের টিকা আবিষ্কার এই প্রথম নয়। এর আগেও নানা সময়ে বিভিন্ন মারণরোগের টিকার উদ্ভাবন দেখেছে দুনিয়া। টিকার জেরে কোটি কোটি প্রাণ বাঁচলেও আবিষ্কারকদের বরাত মোটেই ফুল্লকুসুমিত ছিল না। বিশদ

18th  February, 2021
হার্টের ধমনীতে ব্লক
বুঝবেন কীভাবে?

হৃৎপিণ্ড হল গোটা শরীরে রক্ত পাম্প করার যন্ত্র। হার্ট সঠিকভাবে কাজ করে বলেই শরীরের প্রতিটি কোণে অক্সিজেন ও পুষ্টি সমৃদ্ধ রক্ত পৌঁছে যায়। সজীব কোষগুলি বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় রসদ পায়। বিশদ

11th  February, 2021
হার্ট ভালো রাখার যোগাসন

একটা কথা মনে রাখতে হবে, যাঁর পা শক্তিশালী তাঁর হার্টও শক্তিশালী! দেখা গিয়েছে হৃদযন্ত্রকে শক্তিশালী করে তুলতে হাঁটাহাঁটির অভ্যেস খুবই কাজে আসে। যে কোনও বয়সে হাঁটাহাঁটির সুফল পাওয়া যায়। আর একটি দুর্দান্ত ব্যায়াম হল সাইকেল চালানো। বিশদ

11th  February, 2021
একনজরে
পাঁচবার যে আসন থেকে লড়াই করেছেন তিনি, সেই ইংলিশবাজার আসনেই এবার লড়ছেন কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরী। আর ইংলিশবাজারের বিধায়ক নীহাররঞ্জন ঘোষকে সরানো হয়েছে চাঁচল কেন্দ্রে। ...

তামিলনাড়ুর ২৩৪টি বিধানসভা আসনে ভোটগ্রহণ আগামী ৬ এপ্রিল। তার আগে শুক্রবার দলের প্রথম প্রার্থী তালিকা প্রকাশ করল ক্ষমতাসীন এআইএডিএমকে। এই তালিকায় নাম রয়েছে মুখ্যমন্ত্রী পালানিস্বামী ও উপমুখ্যমন্ত্রী পনিরসেলভাম সহ মোট ছ’জনের।   ...

শুক্রবার নদীয়া জেলা ক্রীড়া সংস্থার তরফে ৭২তম জেলা অ্যাথলেটিক চ্যাম্পিয়নশিপ শুরু হয়েছে। এবছর জেলার ৬৬টি ক্লাবের ১০৩৩জন ১৩১ রকম প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন।  ...

শোকসভাকে কেন্দ্র করে শুক্রবার সরকারি কর্মীদের সংগঠন পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশনের গোষ্ঠী লড়াই প্রকাশ্যে এল। ফেডারেশনের প্রবীণ নেতা ও মেদিনীপুর কেন্দ্রের প্রয়াত তৃণমূল বিধায়ক মৃগেন মাইতির স্মরণে এই শোকসভার আয়োজন করা হয়েছিল।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্য মাঝে মধ্যে বিরূপ হলেও খুব একটা চিন্তার কারণ হবে না। ভ্রমণযোগ বিদ্যমান। মাঝে মধ্যে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৭৫: ইতালীয় শিল্পী মাইকেল এঞ্জেলোর জন্ম
১৫০৮: দ্বিতীয় মুঘল সম্রাট হুমায়ুনের জন্ম
১৮১২: কবি ঈশ্বর গুপ্তের জন্ম
১৯০০: ইংরেজ রসায়নবিদ জন ডালটনের মৃত্যু
১৯১৫: শান্তিনিকেতনে রবীন্দ্রনাথ ও মহাত্মা গান্ধীর প্রথম সাক্ষাৎ
১৯২৭: লেখক গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কোয়েজের জন্ম
১৯৩০ - লন্ডনে প্রথম হিমায়িত খাদ্য বিপণন শুরু হয়
১৯৭১: টেস্টে অভিষেক হল ক্রিকেটার সুনীল গাভাসকারের 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.০৯ টাকা ৭৩.৮০ টাকা
পাউন্ড ৯৯.৬৬ টাকা ১০৩.১৪ টাকা
ইউরো ৮৫.৬৮ টাকা ৮৮.৮৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪২, ৮০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৩, ৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৫, ৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৫, ৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২২ ফাল্গুন ১৪২৭, শনিবার, ৬ মার্চ ২০২১। অষ্টমী ৩০/৩৩ সন্ধ্যা ৬/১১। জ্যেষ্ঠা নক্ষত্র ৩৯/১১ রাত্রি ৯/৩৮। সূর্যোদয় ৫/৫৭/৪১, সূর্যাস্ত ৫/৩৮/৪১। অমৃতযোগ দিবা ৯/৫০ গতে ১২/৫৮ মধ্যে, রাত্রি ৮/৬ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/১২ গতে ১/৫০ মধ্যে পুনঃ ২/৩৯ গতে ৪/১৭ মধ্যে। বারবেলা ৭/২৬ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৪৩ মধ্যে পুনঃ ৪/১০ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/১০ মধ্যে পুনঃ ৪/২৫ গতে উদয়াবধি।  
২১ ফাল্গুন ১৪২৭, শনিবার, ৬ মার্চ ২০২১। অষ্টমী রাত্রি ৯/২৫। জ্যেষ্ঠা নক্ষত্র রাত্রি ১২/৪৭। সূর্যোদয় ৬/০, সূর্যাস্ত ৫/৩৮। অমৃতযোগ ৯/৪৭ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৮/৭ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১০ গতে ১/৪৭ মধ্যে ও ২/৩৬ গতে ৪/১৩ মধ্যে। কালবেলা ৭/২৭ মধ্যে ও ১/১৬ গতে ২/৪৩ মধ্যে ও ৪/১১ গতে ৫/৩৮ মধ্যে। কালরাত্রি ৭/১১ মধ্যে ও ৪/২৭ গতে ৫/৫৯ মধ্যে।  
২১ রজব।  

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল: ম্যাচ ড্র, গোয়া ২ - মুম্বই সিটি ২ 

05-03-2021 - 09:35:22 PM

আইএসএল: গোয়া ১ - মুম্বই সিটি ১ (হাফটাইম) 

05-03-2021 - 08:28:25 PM

আইএসএল: গোয়া ১ - মুম্বই সিটি ১ (৩৭ মিনিট) 

05-03-2021 - 08:15:52 PM

আইএসএল: গোয়া ১ - মুম্বই সিটি ০ (২০ মিনিট) 

05-03-2021 - 07:59:46 PM

উগান্ডায় পৌঁছল ভারত থেকে পাঠানো করোনা ভ্যাকসিন 

05-03-2021 - 07:41:00 PM

জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিকে সমন ইডির

05-03-2021 - 06:50:00 PM