Bartaman Patrika
সাম্প্রতিক
 

করোনা নোটবুক 

অবিশ্বস্ত সূত্রে জানা যাচ্ছে, নতুন পরিকল্পনায় ছাত্ররা সোম, বুধ আর শুক্রবার স্কুলে আসবে। আর শিক্ষকরা মঙ্গল, বৃহস্পতি, শনি। আর সংক্রমণ ছড়ানোর আশঙ্কা থাকবে না।  
বিশদ
করোনা নোটবুক 

করোনা যাবে না
করোনা হয়তো আর কোনওদিনই যাবে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে বিজ্ঞানী, থেকে ভারতের স্বাস্থ্যমন্ত্রক—সকলের মুখে এখন একটাই কথা। করোনাকে নিয়েই বাঁচা শিখতে হবে। পরিষ্কার থাকতে হবে. সামাজিক দূরত্ব, মাস্ক পরাই একমাত্র বাঁচার রাস্তা। প্রতিষেধক মিললে সুবিধা হবে। কিন্তু এই রোগকে নির্মূল করা যাবে না। এইডসের মতোই করোনাকে নিয়েই থাকতে হবে। করোনা মুক্ত পৃথিবী এখনও সোনার পাথরবাটিই!
বিশদ

17th  May, 2020
করোনা নোটবুক 

লকডাউনে বেশি করে খান চিজ, ফ্রেঞ্চ ফ্রাই
করোনা আতঙ্ক। লকডাউন। তার মধ্যেই ফ্রান্সের মানুষজনকে এখন বেশি করে চিজ খাওয়ার অনুরোধ করা হয়েছে। দেশীয় দুগ্ধশিল্পকে বাঁচাতেই এই উদ্যোগ। কারণ করোনা অধ্যায়ে ফ্রান্সে চিজ বিক্রি কমেছে অনেকটাই। 
বিশদ

10th  May, 2020
করোনার নোটবুক 

লুডোর নেশা, আক্রান্ত ৩১
লকডাউনে আড্ডা মারা যাচ্ছে না। একঘেয়েমি কাটাতে তেলেঙ্গানায় পাড়ায় বাড়ি বাড়ি ঘুরে লুডো খেলতেন এক মহিলা। তা করতে গিয়েই তিনি ৩১ জনকে করোনায় ঘায়েল করেছেন। সংক্রমণ ছড়াচ্ছে তাসের আসর থেকেও। অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়ায় তাসের আসরে এক ট্রাকচালকের থেকে একসঙ্গে ২৪ জন আক্রান্ত হয়েছেন। শহরের আরও এক তাসের আড্ডায় সংক্রামিত হয়েছেন ১৬ জন। 
বিশদ

03rd  May, 2020
লকডাউন অমান্য? ওড়ালেন ভিকি 

শেষে কি না ভিকি কৌশলের উপর মিথ্যা অপবাদ! গত কয়েকদিন সোশ্যাল মিডিয়ায় তাঁকে ঘিরে একটা খবর ছড়িয়েছিল। সেই খবরে বলা হচ্ছিল যে, ভিকি লকডাউনের নিয়ম অমান্য করেই বাড়ির বাইরে বেরিয়েছিলেন।  
বিশদ

26th  April, 2020
পায়ে পায়ে 

তোমাকে অভিবাদন...। ছোঁয়াচ বঁাচিয়ে চলুন। এটাই এখন নয়া দুনিয়াদারি। কাজেই হাতে হাত নয়। বরং পায়ে পা দিয়েই চলুক অভিবাদন।  
বিশদ

26th  April, 2020
পোষ্য বিড়ালেও করোনা ভাইরাস

দিনকয়েক আগে আমেরিকার ব্রঙ্কস চিড়িয়াখানায় বাঘ ও সিংহের করোনায় সংক্রামিত হওয়ার খবর মিলেছিল। আর এবার পোষ্য জীবের শরীরেও ভাইরাস থাবা বসাল। নিউ ইয়র্কের দু’টি গৃহপালিত বিড়ালের করোনা পজিটিভ ধরা পড়েছে।  
বিশদ

26th  April, 2020
চুমু খেয়ে কারখানা খুলল চীনে
 

দেশ করোনা মুক্ত। দুশ্চিন্তা শেষ। সবকিছু স্বাভাবিক, তার প্রমাণ দিতে আজব সেলিব্রেশন করল চীনের এক কারখানা। 
বিশদ

26th  April, 2020
করোনার পাশে টম হ্যাঙ্কস 

নাম করোনা। তাই স্কুলে বিদ্রূপ ও হেনস্তার শিকার হতে হয়েছিল অস্ট্রেলিয়ার আট বছরের এক বালককে। করোনায় আক্রান্ত হওয়া সস্ত্রীক হলিউড অভিনেতা টম হ্যাঙ্কসের স্বাস্থ্যের খোঁজ নিতে চিঠি দিয়েছিল কুইন্সল্যান্ডের করোনা ডি ভ্রিয়েস।  
বিশদ

26th  April, 2020
মৃতের সংখ্যা গুনতেও ভুল 

মৃতের সংখ্যা কমাচ্ছে চীন। বার বার অভিযোগ তুলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শেষপর্যন্ত তা মেনে নিল বেজিং। তাঁদের অবশ্য যুক্তি, গণনাতেই ভুল ছিল। প্রথম দিকে উহানের হাসপাতালগুলি উপচে পড়ছিল। 
বিশদ

26th  April, 2020
তেলের দাম শূন্য 

বলা ভালো শূন্যেরও নীচে। লকডাউন চলায় বিভিন্ন দেশের তৈলশোধনাগারগুলি পূর্ণ। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের চাহিদাও কার্যত শূন্য। এর জেরেই গত সোমবার রাতে আমেরিকায় ব্যারেল প্রতি অপরিশোধিত তেলের মে মাসের আগাম দর নেমে এসেছিল শূন্য ডলারের নীচে।  
বিশদ

26th  April, 2020
চীনা কিট ফেল 

চীনের জিনিস সস্তা হলেও, টেকসই নয়। এই প্রবাদ তো পুরনো। করোনা পরীক্ষার কিটের ক্ষেত্রেও সেকথাই সত্যি হল। চীন থেকে ৭ লক্ষ আরটিপিসিআর কিট এসেছে। পরীক্ষায় দেরি হওয়া নিয়ে প্রথমে কিটের গলদের কথা জানিয়েছিল পশ্চিমবঙ্গ। 
বিশদ

26th  April, 2020
কবিতা পাঠে সোহিনী 

অভিনেত্রী সোহিনী সরকার কবিতা পড়তে বড্ড ভালোবাসেন। যাকে বলে, রীতিমতো বাংলা কবিতার চর্চা। অন্যতম প্রিয় কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী। বিকেলবেলার সূর্যের কমলা আলোতে আকাশ ছেয়ে গিয়েছে। সোহিনীর হাতে ‘নীরেন্দ্রনাথ চক্রবর্তীর শ্রেষ্ঠ কবিতা’। বাড়ির ছাদে উঠে তিনি সেই বই থেকে একটি কবিতা পাঠ করলেন।  
বিশদ

26th  April, 2020
নীচ দিয়ে ঢুকতে পারে করোনা, ভাইরাল পাক মন্ত্রী
 

নীচ দিয়ে ঢুকতে পারে করোনা ভাইরাস! পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের তথ্য ও সম্প্রচার সংক্রান্ত বিশেষ পরামর্শদাতা ডঃ ফিরদৌস আশিক আওয়ানের মতে, পা দিয়েও ঢুকে যেতে পারে করোনা। 
বিশদ

26th  April, 2020
করোনার মধ্যে গরিব থেকে ধনী
 

না, গরিব তিনি সত্যিই ছিলেন না। মুকেশ আম্বানির কথাই বলছি। কিন্তু লকডাউনের জেরে সম্পত্তি কমে গিয়েছিল তাঁর। তাঁকে টপকে আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা হয়ে উঠেছিলেন এশিয়ার সবথেকে ধনী ব্যক্তি।  
বিশদ

26th  April, 2020
একনজরে
বৈচিত্র্যে মোড়া পশ্চিম মেদিনীপুরে একদিকে যেমন প্রাকৃতিক সৌন্দর্যের হাতছানি, তেমনই ছড়িয়ে রয়েছে ইতিহাস। গত কয়েক বছর ধরে এই জেলায় পর্যটকের আনাগোনা বেড়েছে। এবার, ২৪টি পর্যটন কেন্দ্র নিয়ে তিনটি সার্কিট গড়ে এই জেলার পর্যটন শিল্পে জোয়ার আনতে চাইছে রাজ্য। ...

ফুটবল মাঠে বাংলাকে ফের টেক্কা দিল কেরল। সদ্য আই লিগ চ্যাম্পিয়ন গোকুলাম এফসি’র কাছে অসহায় আত্মসমপর্ণ এটিকে মোহন বাগানের। আর এই ফলের পরই সোশ্যাল মিডিয়ায় ...

জন্মদিন অনেকেই অনেকভাবে পালন করেন। কেউ বাড়িতে আত্মীয়স্বজনদের নিয়ে কেক কাটেন, আবার কেউ বন্ধুবান্ধবদের নিয়ে খাওয়া-দাওয়া করেন। কিন্তু জন্মদিনে মরণোত্তর দেহদানের অঙ্গীকারপত্রে সই করার কথা ...

আর্থিক সঙ্কটে জেরবার শ্রীলঙ্কা। দেশে পেট্রল আর নেই বললেই চলে। এই অবস্থায় বিশ্বব্যাঙ্কের টাকায় জ্বালানি তেল কিনতে চাইছে দ্বীপরাষ্ট্র। এই নিয়ে সংশ্লিষ্ট মহলের সঙ্গে আলাপ-আলোচনা করা হচ্ছে। বুধবার এমনটাই জানিয়েছেন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিঙ্ঘে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সামাজিক কর্মে প্রশংসা প্রাপ্তি। কারবারে লগ্নি বৃদ্ধির পরিকল্পনা। পেশাদারদের শুভদিন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯০: ভিয়েতনামের কমিউনিস্ট বিপ্লবী নেতা ও গণপ্রজাতন্ত্রী ভিয়েতনামের প্রধানমন্ত্রী হো চি মিনের জন্ম
১৯০৮: লেখক মানিক বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯০৪: ভারতের অগ্রণী শিল্পপতি ও টাটা গ্রুপের প্রতিষ্ঠাতা জামশেদজী টাটার মৃত্যু
১৯১৩: ভারতের ষষ্ঠ রাষ্ট্রপতি নীলম সঞ্জীব রেড্ডির জন্ম
১৯২২: বিশিষ্ট লোকসঙ্গীত শিল্পী অমর পালের জন্ম
১৯৩৪: ব্রিটিশ বংশোদ্ভুত ভারতীয় লেখক রাসকিন বন্ডের জন্ম
১৯৩৮: অভিনেতা গিরীশ কারনাডের জন্ম
১৯৫৮: ঐতিহাসিক স্যার যদুনাথ সরকারের মৃত্যু
১৯৯৭: বাংলা তথা ভারতীয় নাট্যজগতের কিংবদন্তি ব্যক্তিত্ব শম্ভু মিত্রের মৃত্যু
২০০১: প্রথম অ্যাপল রিটেইল স্টোর উদ্বোধন



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৬.৭৫ টাকা ৭৮.৪৯ টাকা
পাউন্ড ৯৫.০৯ টাকা ৯৮.৪৭ টাকা
ইউরো ৮০.২০ টাকা ৮৩.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১,১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬১,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬১,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ জ্যৈষ্ঠ, ১৪২৯, বৃহস্পতিবার, ১৯ মে ২০২২। চতুর্থী ৩৮/৩৪ রাত্রি ৮/২৪। মূলা নক্ষত্র ১/৩৬ প্রাতঃ ৫/৩৭ পরে পূর্বাষাঢ়া ৫৫/৪৬ রাত্রি ৩/১৭। সূর্যোদয় ৪/৫৮/৪৮, সূর্যাস্ত ৬/৭/১২। অমৃতযোগ দিবা ৩/২৮ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫০ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫২ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৭ মধ্যে। বারবেলা ২/৫০ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৫ মধ্যে। 
৪  জ্যৈষ্ঠ, ১৪২৯, বৃহস্পতিবার, ১৯ মে ২০২২। চতুর্থী রাত্রি ১২/৩৮। মূলা নক্ষত্র দিবা ৯/২২। সূর্যোদয় ৪/৫৯, সূর্যাস্ত ৬/৯। অমৃতযোগ দিবা ৩/৩৭ গতে ৬/৯ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৯/৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৪৮ মধ্যে ও ৯/২২ গতে ১১/১০ মধ্যে। কালবেলা ২/৫১ গতে ৬/৯ মধ্যে। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৫ মধ্যে।
১৭  শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল বেটিং চক্রে গ্রেপ্তার পানশালার মালিক
শহরে আইপিএল বেটিং চক্র। গ্রেপ্তার পানশালার মালিক। শেকস্পিয়র সরণি থানার ...বিশদ

03:01:23 PM

সিবিআই দপ্তর থেকে বেরিয়ে গেলেন অনুব্রত মণ্ডল

02:27:07 PM

যাদবপুরে খুনের ঘটনায় গ্রেপ্তার অভিযুক্ত

01:59:00 PM

কুলিক নদীতে যুবকের দেহ  উদ্ধার
কুলিক নদী থেকে উদ্ধার যুবকের মৃতদেহ। আর এই ঘটনায় চাঞ্চল্য ...বিশদ

01:57:33 PM

জেসিবির সঙ্গে টোটোর ধাক্কায় আহত ২
জেসিবি মেশিন ও টোটোর সংঘর্ষে উত্তেজনা ছড়াল পূর্বস্থলীর বেনাকর মোড়ে। ...বিশদ

01:56:17 PM

স্নান করতে নেমে জলে ডুবে মৃত্যু ছাত্রের
পুকুরে স্নান করতে নেমে জলে ডুবে মৃত্যু হল এক ছাত্রের। ...বিশদ

01:55:51 PM