Bartaman Patrika
সাম্প্রতিক
 

করোনা নোটবুক 

অবিশ্বস্ত সূত্রে জানা যাচ্ছে, নতুন পরিকল্পনায় ছাত্ররা সোম, বুধ আর শুক্রবার স্কুলে আসবে। আর শিক্ষকরা মঙ্গল, বৃহস্পতি, শনি। আর সংক্রমণ ছড়ানোর আশঙ্কা থাকবে না।  
বিশদ
করোনা নোটবুক 

করোনা যাবে না
করোনা হয়তো আর কোনওদিনই যাবে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে বিজ্ঞানী, থেকে ভারতের স্বাস্থ্যমন্ত্রক—সকলের মুখে এখন একটাই কথা। করোনাকে নিয়েই বাঁচা শিখতে হবে। পরিষ্কার থাকতে হবে. সামাজিক দূরত্ব, মাস্ক পরাই একমাত্র বাঁচার রাস্তা। প্রতিষেধক মিললে সুবিধা হবে। কিন্তু এই রোগকে নির্মূল করা যাবে না। এইডসের মতোই করোনাকে নিয়েই থাকতে হবে। করোনা মুক্ত পৃথিবী এখনও সোনার পাথরবাটিই!
বিশদ

17th  May, 2020
করোনা নোটবুক 

লকডাউনে বেশি করে খান চিজ, ফ্রেঞ্চ ফ্রাই
করোনা আতঙ্ক। লকডাউন। তার মধ্যেই ফ্রান্সের মানুষজনকে এখন বেশি করে চিজ খাওয়ার অনুরোধ করা হয়েছে। দেশীয় দুগ্ধশিল্পকে বাঁচাতেই এই উদ্যোগ। কারণ করোনা অধ্যায়ে ফ্রান্সে চিজ বিক্রি কমেছে অনেকটাই। 
বিশদ

10th  May, 2020
করোনার নোটবুক 

লুডোর নেশা, আক্রান্ত ৩১
লকডাউনে আড্ডা মারা যাচ্ছে না। একঘেয়েমি কাটাতে তেলেঙ্গানায় পাড়ায় বাড়ি বাড়ি ঘুরে লুডো খেলতেন এক মহিলা। তা করতে গিয়েই তিনি ৩১ জনকে করোনায় ঘায়েল করেছেন। সংক্রমণ ছড়াচ্ছে তাসের আসর থেকেও। অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়ায় তাসের আসরে এক ট্রাকচালকের থেকে একসঙ্গে ২৪ জন আক্রান্ত হয়েছেন। শহরের আরও এক তাসের আড্ডায় সংক্রামিত হয়েছেন ১৬ জন। 
বিশদ

03rd  May, 2020
লকডাউন অমান্য? ওড়ালেন ভিকি 

শেষে কি না ভিকি কৌশলের উপর মিথ্যা অপবাদ! গত কয়েকদিন সোশ্যাল মিডিয়ায় তাঁকে ঘিরে একটা খবর ছড়িয়েছিল। সেই খবরে বলা হচ্ছিল যে, ভিকি লকডাউনের নিয়ম অমান্য করেই বাড়ির বাইরে বেরিয়েছিলেন।  
বিশদ

26th  April, 2020
পায়ে পায়ে 

তোমাকে অভিবাদন...। ছোঁয়াচ বঁাচিয়ে চলুন। এটাই এখন নয়া দুনিয়াদারি। কাজেই হাতে হাত নয়। বরং পায়ে পা দিয়েই চলুক অভিবাদন।  
বিশদ

26th  April, 2020
পোষ্য বিড়ালেও করোনা ভাইরাস

দিনকয়েক আগে আমেরিকার ব্রঙ্কস চিড়িয়াখানায় বাঘ ও সিংহের করোনায় সংক্রামিত হওয়ার খবর মিলেছিল। আর এবার পোষ্য জীবের শরীরেও ভাইরাস থাবা বসাল। নিউ ইয়র্কের দু’টি গৃহপালিত বিড়ালের করোনা পজিটিভ ধরা পড়েছে।  
বিশদ

26th  April, 2020
চুমু খেয়ে কারখানা খুলল চীনে
 

দেশ করোনা মুক্ত। দুশ্চিন্তা শেষ। সবকিছু স্বাভাবিক, তার প্রমাণ দিতে আজব সেলিব্রেশন করল চীনের এক কারখানা। 
বিশদ

26th  April, 2020
করোনার পাশে টম হ্যাঙ্কস 

নাম করোনা। তাই স্কুলে বিদ্রূপ ও হেনস্তার শিকার হতে হয়েছিল অস্ট্রেলিয়ার আট বছরের এক বালককে। করোনায় আক্রান্ত হওয়া সস্ত্রীক হলিউড অভিনেতা টম হ্যাঙ্কসের স্বাস্থ্যের খোঁজ নিতে চিঠি দিয়েছিল কুইন্সল্যান্ডের করোনা ডি ভ্রিয়েস।  
বিশদ

26th  April, 2020
মৃতের সংখ্যা গুনতেও ভুল 

মৃতের সংখ্যা কমাচ্ছে চীন। বার বার অভিযোগ তুলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শেষপর্যন্ত তা মেনে নিল বেজিং। তাঁদের অবশ্য যুক্তি, গণনাতেই ভুল ছিল। প্রথম দিকে উহানের হাসপাতালগুলি উপচে পড়ছিল। 
বিশদ

26th  April, 2020
তেলের দাম শূন্য 

বলা ভালো শূন্যেরও নীচে। লকডাউন চলায় বিভিন্ন দেশের তৈলশোধনাগারগুলি পূর্ণ। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের চাহিদাও কার্যত শূন্য। এর জেরেই গত সোমবার রাতে আমেরিকায় ব্যারেল প্রতি অপরিশোধিত তেলের মে মাসের আগাম দর নেমে এসেছিল শূন্য ডলারের নীচে।  
বিশদ

26th  April, 2020
চীনা কিট ফেল 

চীনের জিনিস সস্তা হলেও, টেকসই নয়। এই প্রবাদ তো পুরনো। করোনা পরীক্ষার কিটের ক্ষেত্রেও সেকথাই সত্যি হল। চীন থেকে ৭ লক্ষ আরটিপিসিআর কিট এসেছে। পরীক্ষায় দেরি হওয়া নিয়ে প্রথমে কিটের গলদের কথা জানিয়েছিল পশ্চিমবঙ্গ। 
বিশদ

26th  April, 2020
কবিতা পাঠে সোহিনী 

অভিনেত্রী সোহিনী সরকার কবিতা পড়তে বড্ড ভালোবাসেন। যাকে বলে, রীতিমতো বাংলা কবিতার চর্চা। অন্যতম প্রিয় কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী। বিকেলবেলার সূর্যের কমলা আলোতে আকাশ ছেয়ে গিয়েছে। সোহিনীর হাতে ‘নীরেন্দ্রনাথ চক্রবর্তীর শ্রেষ্ঠ কবিতা’। বাড়ির ছাদে উঠে তিনি সেই বই থেকে একটি কবিতা পাঠ করলেন।  
বিশদ

26th  April, 2020
নীচ দিয়ে ঢুকতে পারে করোনা, ভাইরাল পাক মন্ত্রী
 

নীচ দিয়ে ঢুকতে পারে করোনা ভাইরাস! পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের তথ্য ও সম্প্রচার সংক্রান্ত বিশেষ পরামর্শদাতা ডঃ ফিরদৌস আশিক আওয়ানের মতে, পা দিয়েও ঢুকে যেতে পারে করোনা। 
বিশদ

26th  April, 2020
করোনার মধ্যে গরিব থেকে ধনী
 

না, গরিব তিনি সত্যিই ছিলেন না। মুকেশ আম্বানির কথাই বলছি। কিন্তু লকডাউনের জেরে সম্পত্তি কমে গিয়েছিল তাঁর। তাঁকে টপকে আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা হয়ে উঠেছিলেন এশিয়ার সবথেকে ধনী ব্যক্তি।  
বিশদ

26th  April, 2020
একনজরে
দুর্গাপুর এক্সপ্রেস ওয়ের উপর দিয়ে প্রতিদিন সরকারি, বেসরকারি শয়ে শয়ে বাস যাতায়াত করে। পুরুলিয়া থেকে কলকাতা যাওয়া বা দীঘা থেকে দুর্গাপুর আসা, ওই সড়কে এসবিএসটিসির ...

রবিবার রাতে গাজোলে এক পথ দুর্ঘটনায় মৃত্যু হল তিন বন্ধুর। পুজোর ভোগ খেয়ে বাড়ি ফিরছিলেন তাঁরা।  শাহাজাদপুর গ্রাম পঞ্চায়েতের  জামতলা রাইস মিলের কাছে  ৫১২ নম্বর জাতীয় সড়কে ...

মানুষের তৈরি করা রাজনৈতিক সীমান্ত কী, জানে না পাখিরা। তাই শীতের শুরুতেই দুই বাংলা থেকে পরিযায়ী পাখিরা ভিড় জমিয়েছে সুন্দরবনের পাখিরালয় জঙ্গলে। হিঙ্গলগঞ্জ ব্লকের শেষ সীমান্ত কালীতলা পঞ্চায়েতের পাখিরালয় গ্রাম। এই সীমান্তে ভারতের শেষ জঙ্গল ঝিঙেখালি। ...

ওয়ান্ডা মেট্রোপলিটানোয় খেলা হলেও বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে আতলেতিকো মাদ্রিদকে এগিয়ে রাখা সম্ভব হচ্ছে না। কারণ, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের চলতি মরশুমে জার্মান ক্লাবটি অনবদ্য ছন্দে রয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব সমাগমে আনন্দ বৃদ্ধি। চারুকলা শিল্পে উপার্জনের শুভ সূচনা। উচ্চশিক্ষায় সুযোগ। কর্মক্ষেত্রে অযথা হয়রানি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব এইডস দিবস
১৭৬১: মাদাম তুসো জাদুঘরের প্রতিষ্ঠাতা ম্যারি তুসোর জন্ম
১৯৩২:  ঔপন্যাসিক, কল্পবিজ্ঞান লেখক ও সম্পাদক অদ্রীশ বর্ধনের জন্ম
১৯৪১: দ্বিতীয় বিশ্বযুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র আক্রমণে চূড়ান্ত অনুমোদন দিলেন জাপানের সম্রাট হিরোহিতো
১৯৫৪: সমাজকর্মী মেধা পাটেকরের জন্ম
১৯৬৩: ভারতের ১৬তম রাজ্য হিসাবে ঘোষিত হল নাগাল্যাণ্ড
১৯৬৫: প্রতিষ্ঠিত হল বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)
১৯৭৪: স্বাধীনতা সংগ্রামী সুচেতা কৃপালিনীর মৃত্যু
১৯৮০: ক্রিকেটার মহম্মদ কাইফের জন্ম
১৯৯৭: বিহারের লক্ষ্মণপুর-বাথে অঞ্চলে ৬৩জন নিম্নবর্গীয়কে খুন করল রণবীর সেনা
১৯৯৯: গায়ক শান্তিদেব ঘোষের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.০০ টাকা ৭৪.৭১ টাকা
পাউন্ড ৯৭.০৯ টাকা ১০০.৪৮ টাকা
ইউরো ৮৬.৫১ টাকা ৮৯.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
28th  November, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮,৯৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,৪৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৯,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৯,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৫ অগ্রহায়ণ, ১৪২৭, মঙ্গলবার, ১ ডিসেম্বর ২০২০, প্রতিপদ ২৭/১ অপঃ ৪/৫২। রোহিণী নক্ষত্র ৬/৩১ দিবা ৮/৩১। সূর্যোদয় ৬/৪/২, সূর্যাস্ত ৪/৪৭/২০। অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে পুনঃ ৭/২৮ গতে ১১/৩ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১২ গতে ১১/৫১ মধ্যে পুনঃ ১/৩৭ গতে ৩/২৪ মধ্যে পুনঃ ৫/৯ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/২৬ মধ্যে। বারবেলা ৭/২৪ গতে ৮/৪৪ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৬ মধ্যে। কালরাত্রি ৬/২৭ গতে ৮/৬ মধ্যে। 
১৫ অগ্রহায়ণ, ১৪২৭, মঙ্গলবার, ১ ডিসেম্বর ২০২০, প্রতিপদ দিবা ৩/৫৭। রোহিণী নক্ষত্র দিবা ৮/৩৯। সূর্যোদয় ৬/৫, সূর্যাস্ত ৪/৪৮। অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৭/৪২ গতে ১১/১৩ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৮/২৬ মধ্যে ও ৯/২০ গতে ১২/১ মধ্যে ও ১/৪৯ গতে ৩/৩৬ মধ্যে ও ৫/২৪ গতে ৬/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/৩২ মধ্যে। বারবেলা ৭/২৬ গতে ৮/৪৬ মধ্যে ও ১২/৪৭ গতে ২/৭ মধ্যে। কালরাত্রি ৬/২৭ গতে ৮/৭ মধ্যে। 
১৫ রবিয়ল সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
যত এজেন্সি, ফোর্স আছে নিয়ে আসুন, তাও আমাদের সঙ্গে লড়তে পারবেন না: মমতা

04:16:11 PM

আগামী দিনে মানুষ ইঞ্চিতে ইঞ্চিতে বুঝে নেবে: মমতা

04:13:33 PM

বাংলা গুজরাত, উত্তরপ্রদেশ নয়: মমতা

04:08:34 PM

ভোটের আগে অনেককে ধমকাবে, জেলে ভরবে: মমতা

04:04:00 PM

মাঝেরহাট ব্রিজের নাম হবে জয়হিন্দ সেতু: মমতা

04:03:38 PM

বাংলা দিল্লির কাছে বঞ্চিত: মমতা

04:01:29 PM