Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

সাফল্যের চাবিকাঠি যখন বায়োকেমিস্ট্রি 

বর্ণালী ঘোষ: জীবন্ত কলা-কোষের রাসায়নিক যে ক্রিয়া চলে সেটা নিয়ে আলোচনা করে বায়োকেমিস্ট্রি। এটি প্রধানত ল্যাবরেটরি ভিত্তিক বিজ্ঞান। যেখানে কেমিস্ট্রির জ্ঞান এবং টেকনিক ব্যবহার করে জৈবিক সমস্যার সমাধান করা হয়।  
বিশদ
স্কুলে স্কুলে বাড়ছে কাউন্সেলরদের চাহিদা 

শৌণক সুর: কাউন্সেলিং বলতেই আমাদের চোখের সামনে ভেসে ওঠে ইঞ্জিনিয়ারিং কলেজের কথা। জয়েন্ট দিয়ে র‌্যাঙ্ক করার পর কলেজে ভর্তি হওয়ার আগে ছাত্র-ছাত্রীরা যাদের মুখোমুখি হয়ে ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করেন মূলত তারাই কাউন্সেলর।  
বিশদ

16th  March, 2020
অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব স্পিচ অ্যান্ড
হিয়ারিংয়ে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ 

কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য এবং পরিবারকল্যাণ মন্ত্রকের স্বশাসিত প্রতিষ্ঠান অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব স্পিচ অ্যান্ড হিয়ারিং, কর্ণাটক বিভিন্ন বিষয়ে ভর্তি নিচ্ছে সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে। পরীক্ষা নেওয়া হবে ১৯ মে।  
বিশদ

16th  March, 2020
প্রেসিডেন্সি ইউনিভার্সিটি থেকে স্নাতকোত্তর কোর্স 

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ড প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে স্নাতকোত্তর স্তরে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষার আয়োজন করেছে। 
বিশদ

16th  March, 2020
রুরাল ম্যানেজমেন্টে এমবিএ 

ডাঃ রাজেন্দ্রপ্রসাদ সেন্ট্রাল এগ্রিকালচারাল ইউনিভার্সিটি, পুসার স্কুল অব এগ্রি বিজনেস অ্যান্ড রুরাল ম্যানেজমেন্ট থেকে ২০২০-’২১ শিক্ষাবর্ষে করে নেওয়া যাবে রুরাল ম্যানেজমেন্টে এমবিএ। আবেদন করার শেষ তারিখ ৩১ মে।  
বিশদ

16th  March, 2020
ড্রামাটিক আর্টস কোর্স 

কেন্দ্রীয় সরকারের সংস্কৃতিমন্ত্রকের স্বশাসিত সংস্থা ন্যাশনাল স্কুল অব ড্রামার সিকিমের গ্যাংটক সেন্টার থেকে পড়ানো হবে ড্রামাটিক আর্টসের উপর এক বছরের আবাসিক সার্টিফিকেট কোর্স। আবেদন করার শেষ তারিখ ৩০ এপ্রিল। 
বিশদ

16th  March, 2020
পড়ার বিষয় যখন সোশ্যাল ওয়ার্ক 

কৌশানী মিত্র: সাম্প্রতিক সময়ে বিজ্ঞানের নানা জানলা খুলে যেতে দেখছি আমরা। সেখানে ঢুকেছে বিজ্ঞানের অনেক খুঁটিনাটি বিষয়ক জ্ঞান। ডেটা সায়েন্স থেকে শুরু করে তা পাড়ি জমিয়েছে এথিক্যাল হ্যাকিং-এর দিকে।  বিশদ

02nd  March, 2020
ভাষার হাত ধরেই মিলবে পেশার খোঁজ 

শৌণক সুর: মাতৃদুগ্ধ ছাড়া শিশুর সার্থক বিকাশ যেমন সম্ভব নয়, তেমনই মাতৃভাষা ছাড়া যথার্থ শিক্ষা অসম্পূর্ণ। একটি জাতির সর্বাঙ্গীন ইতিহাস, প্রগতি শুধুমাত্র ভাষাই যুগ যুগ ধরে বয়ে নিয়ে যেতে পারে। নিজের মধ্যে ভাবের আদান-প্রদান তো বটেই পাশাপাশি সমগ্র একটি জাতির আদব-কায়দা, ভালো-মন্দের ইতিহাসও রচিত হয় ভাষার মাধ্যমেই।  বিশদ

02nd  March, 2020
গ্রিন এনার্জি নিয়ে আলোচনাসভা 

‘গ্রিন এনার্জি’ নিয়ে সচেতনতা প্রসারে বিশেষ উদ্যোগ নেওয়ায় জিআইএস গ্রুপের অন্যতম প্রধান কলেজ গুরু নানক ইনস্টিটিউট অব টেকনোলজি (জিএনআইটি)-কে পুরস্কার দিল সোলার এনার্জি সোসাইটি অব ইন্ডিয়া (এসইএসআই)।  
বিশদ

24th  February, 2020
জেইএনপিএএস-পিজি ২০২০ 

২০২০-২০২১ অ্যাকাডেমিক সেশনে জেইএনপিএএস পরীক্ষার তারিখ জানানো হয়েছে। পরীক্ষা নেওয়া হবে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স বোর্ড থেকে ১২ জুলাই ২০২০। এই কমন এন্ট্রাসের আবেদন নেওয়া হবে ১৪ এপ্রিল থেকে ৭ মে ২০২০ পর্যন্ত।  
বিশদ

24th  February, 2020
চাকরির পথ দেখাবে প্লাস্টিক টেকনোলজির কোর্স 

শৌণক সুর: প্লাস্টিক একটি যুগান্তকারী আবিষ্কার হলেও বর্তমানে এটি ভয়াবহ রূপ ধারণ করেছে। বিশ্বে দূষণের একটি অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে প্লাস্টিকের ব্যবহার। বাজার করতে হলে প্লাস্টিকের ব্যাগ, মিষ্টির প্যাকেটও প্লাস্টিকের। জলের বোতল, দুধের প্যাকেট, এমনকী খাবার থালা-বাটি-গ্লাসও প্লাস্টিকের। দৈনন্দিন জীবনের একেবারে গভীরে ঢুকে গিয়েছে এর ব্যবহার। 
বিশদ

24th  February, 2020
ভবিষ্যতে প্রতিষ্ঠা পেতে এমবিএ 

বর্ণালী ঘোষ: এ রাজ্যের বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে এমবিএ করার সুযোগ রয়েছে। এমবিএ করার জন্য প্রবেশিকা পরীক্ষায় বসতে হয়। তাছাড়াও সর্বভারতীয় পরীক্ষাগুলির মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে এমবিএ এবং পোস্টগ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ম্যানেজমেন্ট (পিজিডিএম) পড়ে নেওয়া যায়। 
বিশদ

24th  February, 2020
দ্বাদশে বিজ্ঞান থাকলে চাকরিতে
একটু অগ্রাধিকার পাওয়া যায়

 কৌলিক ঘোষ: অনেকেই ভেবে নেন যে, একাদশ-দ্বাদশে যাদের বিজ্ঞান ছিল তারা নির্ঘাৎ ইঞ্জিনিয়ারিং বা ডাক্তারি নিয়ে পড়াশোনা করবে এবং সেইমতো প্রস্তুতির জন্য প্রশিক্ষণ নেবে প্রথম সারির কোনও কোচিং সেন্টার থেকে। এই ভাবনা কিন্তু মোটেই ঠিক নয়।
বিশদ

23rd  February, 2020
 কেরিয়ারের চোখা কথা

  সাধ আছে কিন্তু সাধ্য নেই। শিক্ষার ক্ষেত্রে এটাকে বলা যায় সাধ আছে কিন্তু মেধা নেই। কিন্তু অভিভাবকরা এটা তো কখনওই মানবেন না। কম নম্বর পেলে বলে বেড়াবেন খাতা দেখা হয়নি।
বিশদ

23rd  February, 2020
কাজের দিগন্ত খুলে
দেয় ইলেক্ট্রনিক সায়েন্স 

প্রসেনজিৎ রায়চৌধুরী : অনেকে জানেন, আবার অনেকে জানেন না ইলেক্ট্রনিক সায়েন্সের অতীত, বর্তমানের উপযোগিতা কিংবা ভবিষ্যতের অসীম সম্ভাবনার বিষয়টিকে। বর্তমানে বিজ্ঞান বিভাগে যে যে বিষয়ে পড়াশোনার সুযোগ আছে ইলেক্ট্রনিক সায়েন্স তার মধ্যে একটি ‘লুকানো রত্ন’।  
বিশদ

17th  February, 2020
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারের সব দপ্তরের সঙ্গে অনলাইনে যোগাযোগ রাখবে প্রিন্সিপ্যাল অ্যাকাউন্ট্যান্ট জেনারেলের (পিএজি) অফিস। পিএজি-র ওয়েবসাইটে এর জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে। প্রতি ...

শ্রীনগর (পিটিআই): পুলওয়ামায় ফের সেনা-জঙ্গি গুলির লড়াই। জখম নিরাপত্তা বাহিনীর তিন সদস্য। মঙ্গলবার সকাল থেকে শুরু হওয়া ওই সংঘর্ষে এক জঙ্গি খতম হয়েছে বলে পুলিস ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘দিন সাতেক হল বাড়িতে আবর্জনা নিতে আসছে না পুরসভার সাফাই কর্মীরা। দুর্গন্ধে ভরে গিয়েছে গোটা বাড়ি। রুম ফ্রেশনার ছড়িয়েও কাজ হচ্ছে না।’ ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোম্পানির ডিবেঞ্চার কিনলে মোটা অর্থ ফেরতের প্রতিশ্রুতি দিয়ে বাজার থেকে টাকা তোলার অভিযোগ উঠল একটি চিটফান্ড সংস্থার বিরুদ্ধে। বেনিয়াপুকুর থানাতে এই নিয়ে লিখিত অভিযোগ হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থপ্রাপ্তির যোগ। যেকোনও শুভকর্মের বাধাবিঘ্ন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৪: পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর জন্ম
১৯৫৮: অভিনেত্রী নীতু সিংয়ের জন্ম
১৯৭২: ক্রিকেটার সৌরভ গাঙ্গুলির জন্ম
২০০১: বাঙালি কথাসাহিত্যিক অমিয়ভূষণ মজুমদারের মৃত্যু
২০০৩: কবি সুভাষ মুখোপাধ্যায়ের মূত্যু
২০০৬: দীর্ঘ ৪৪ বছর বন্ধ থাকার পর নাথুলা পাস সীমান্তপথটি ভারত চীনের সাথে বাণিজ্যের উদ্দেশ্যে খুলে দেয়।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৯ টাকা ৭৬.৫৭ টাকা
পাউন্ড ৯১.০১ টাকা ৯৫.৮৯ টাকা
ইউরো ৮২.৩৪ টাকা ৮৬.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,২৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৯,২৭০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৯,৩৭০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৪ আষাঢ় ১৪২৭, ৮ জুলাই ২০২০, বুধবার, তৃতীয়া ১০/৪৩ দিবা ৯/১৯। ধনিষ্ঠা ৫০/৩৪ রাত্রি ১/১৫৷ সূর্যোদয় ৫/১/৫৬, সূর্যাস্ত ৬/২১/১২৷ অমৃতযোগ দিবা ৭/৪২ গতে ১১/১৪ মধ্যে পুনঃ ১/৫৪ গতে ৫/২৭ মধ্যে, রাত্রি ৯/৫৫ মধ্যে পুনঃ ১২/৩ গতে ১/২৮ মধ্যে। বারবেলা ৮/২২ গতে ১০/২ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/২১ মধ্যে। কালরাত্রি ২/২২ গতে ৩/৪২ মধ্যে।
২৩ আষাঢ় ১৪২৭, ৮ জুলাই ২০২০, বুধবার, তৃতীয়া দিবা ৯/২৫। ধনিষ্ঠা নক্ষত্র রাত্রি ২/৭। সূযোদয় ৫/২, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৭/৪৩ গতে ১১/১৬ মধ্যে ও ১/৫৬ গতে ৫/২৮ মধ্যে এবং রাত্রি ৯/৫৬ মধ্যে ১২/৪ গতে ১/৩০ মধ্যে। কালবেলা ৮/২২ গতে ১০/২ মধ্যে ও ১১/৪২ গতে ১/২৩ মধ্যে। কালরাত্রি ২/২২ গতে ৩/৪২ মধ্যে।
১৬ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
১১৬ দিন পর শুরু হচ্ছে ক্রিকেট, একনজরে পরিবর্তিত নিয়মাবলী 
দুই দলের দুই অধিনায়ক বেন স্টোকস এবং জেসন হোল্ডার ম্যাচ ...বিশদ

12:43:00 PM

পরিষ্কার-পরিচ্ছন্ন থাকলে করোনাকে আপনাকে ছুঁতে পারবে না: মমতা 

12:36:02 PM

করোনা নিয়ে ভয়ের কিছু নেই: মমতা 

12:32:45 PM

করোনা রুখতে সামাজিক দূরত্ব বজায় রাখুন: মমতা 

12:31:47 PM

যেখানে সেখানে ভিড় করবেন না: মমতা 

12:30:41 PM

মুর্শিদাবাদে ২১৮ কেজি গাঁজা সহ ধৃত ২ 

12:09:12 PM