Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

স্টুডেন্টস ক্রেডিট কার্ড
একটি নতুন ভোরের হদিশ

যে কোনও ঋণই বোঝা। তবে, শিক্ষাঋণের বোঝাটা অনেক কম। নতুন চাকরিতে যোগ দেওয়ার পর অ্যাকাউন্ট থেকে কাটা শুরু হবে ইএমআই। টাকার অভাবে অনেকের পড়াশোনাই একটা জায়গায় গিয়ে থমকে যায়।
বিশদ
মহামারীতে থমকে যায়নি
ইঞ্জিনিয়ারিংয়ের পড়াশোনা

এ বছরের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা হয়ে গেল ১৭ জুলাই। পরীক্ষা দিল ৭২ হাজারের কিছু বেশি ছাত্রছাত্রী। পরীক্ষা হল অফলাইনে। পরীক্ষা কেন্দ্রের বাইরে ছিল অভিভাবকদের চোখে পড়ার মতো ভিড়।
  বিশদ

27th  July, 2021
এ বছরে ভর্তির পদ্ধতি

উচ্চমাধ্যমিকের ফল প্রকাশের সঙ্গে সঙ্গেই শুরু হয়েছে কলেজে ভর্তি হওয়ার তো‌ড়জোড়। এবছর কলেজে শারীরিকভাবে উপস্থিত না থেকেও ভর্তি হওয়ার সুযোগ মিলবে।
বিশদ

27th  July, 2021
অনলাইনে পঠনপাঠন ক্লাসরুমে
পড়াশোনার বিকল্প হতে পারে না
বলছেন স্কুল-কলেজের কর্তারা

করোনাকালে স্কুল-কলেজ বন্ধ। প্রায় এক বছর ধরে অনলাইনেই যাবতীয় পঠনপাঠন চলছে। কিন্তু এই পদ্ধতি কি আগামী দিনে বিকল্প হয়ে উঠতে পারে? এ নিয়ে যুক্তি, পাল্টা যুক্তি আছে। তবে ক্লাসরুম টিচিংয়ের বিকল্প যে আর কিছুই হতে পারে না, তা অবশ্য সব শিক্ষকই মানছেন। বিশদ

12th  January, 2021
সমাবর্তনে আজ অ্যানিমেটেড মেডেল

আজ মঙ্গলবার সমাবর্তনে সব ধরনের সম্মান, শংসাপত্র এবং পদক ‘অ্যানিমেটেড’ আকারে দেবে দুর্গাপুর এনআইটি। সমাবর্তন অনুষ্ঠানটিও হবে অনলাইনে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক। বিশদ

12th  January, 2021
সাফল্যের চাবিকাঠি যখন বায়োকেমিস্ট্রি 

বর্ণালী ঘোষ: জীবন্ত কলা-কোষের রাসায়নিক যে ক্রিয়া চলে সেটা নিয়ে আলোচনা করে বায়োকেমিস্ট্রি। এটি প্রধানত ল্যাবরেটরি ভিত্তিক বিজ্ঞান। যেখানে কেমিস্ট্রির জ্ঞান এবং টেকনিক ব্যবহার করে জৈবিক সমস্যার সমাধান করা হয়।  
বিশদ

16th  March, 2020
স্কুলে স্কুলে বাড়ছে কাউন্সেলরদের চাহিদা 

শৌণক সুর: কাউন্সেলিং বলতেই আমাদের চোখের সামনে ভেসে ওঠে ইঞ্জিনিয়ারিং কলেজের কথা। জয়েন্ট দিয়ে র‌্যাঙ্ক করার পর কলেজে ভর্তি হওয়ার আগে ছাত্র-ছাত্রীরা যাদের মুখোমুখি হয়ে ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করেন মূলত তারাই কাউন্সেলর।  
বিশদ

16th  March, 2020
অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব স্পিচ অ্যান্ড
হিয়ারিংয়ে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ 

কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য এবং পরিবারকল্যাণ মন্ত্রকের স্বশাসিত প্রতিষ্ঠান অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব স্পিচ অ্যান্ড হিয়ারিং, কর্ণাটক বিভিন্ন বিষয়ে ভর্তি নিচ্ছে সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে। পরীক্ষা নেওয়া হবে ১৯ মে।  
বিশদ

16th  March, 2020
প্রেসিডেন্সি ইউনিভার্সিটি থেকে স্নাতকোত্তর কোর্স 

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ড প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে স্নাতকোত্তর স্তরে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষার আয়োজন করেছে। 
বিশদ

16th  March, 2020
রুরাল ম্যানেজমেন্টে এমবিএ 

ডাঃ রাজেন্দ্রপ্রসাদ সেন্ট্রাল এগ্রিকালচারাল ইউনিভার্সিটি, পুসার স্কুল অব এগ্রি বিজনেস অ্যান্ড রুরাল ম্যানেজমেন্ট থেকে ২০২০-’২১ শিক্ষাবর্ষে করে নেওয়া যাবে রুরাল ম্যানেজমেন্টে এমবিএ। আবেদন করার শেষ তারিখ ৩১ মে।  
বিশদ

16th  March, 2020
ড্রামাটিক আর্টস কোর্স 

কেন্দ্রীয় সরকারের সংস্কৃতিমন্ত্রকের স্বশাসিত সংস্থা ন্যাশনাল স্কুল অব ড্রামার সিকিমের গ্যাংটক সেন্টার থেকে পড়ানো হবে ড্রামাটিক আর্টসের উপর এক বছরের আবাসিক সার্টিফিকেট কোর্স। আবেদন করার শেষ তারিখ ৩০ এপ্রিল। 
বিশদ

16th  March, 2020
পড়ার বিষয় যখন সোশ্যাল ওয়ার্ক 

কৌশানী মিত্র: সাম্প্রতিক সময়ে বিজ্ঞানের নানা জানলা খুলে যেতে দেখছি আমরা। সেখানে ঢুকেছে বিজ্ঞানের অনেক খুঁটিনাটি বিষয়ক জ্ঞান। ডেটা সায়েন্স থেকে শুরু করে তা পাড়ি জমিয়েছে এথিক্যাল হ্যাকিং-এর দিকে।  বিশদ

02nd  March, 2020
ভাষার হাত ধরেই মিলবে পেশার খোঁজ 

শৌণক সুর: মাতৃদুগ্ধ ছাড়া শিশুর সার্থক বিকাশ যেমন সম্ভব নয়, তেমনই মাতৃভাষা ছাড়া যথার্থ শিক্ষা অসম্পূর্ণ। একটি জাতির সর্বাঙ্গীন ইতিহাস, প্রগতি শুধুমাত্র ভাষাই যুগ যুগ ধরে বয়ে নিয়ে যেতে পারে। নিজের মধ্যে ভাবের আদান-প্রদান তো বটেই পাশাপাশি সমগ্র একটি জাতির আদব-কায়দা, ভালো-মন্দের ইতিহাসও রচিত হয় ভাষার মাধ্যমেই।  বিশদ

02nd  March, 2020
গ্রিন এনার্জি নিয়ে আলোচনাসভা 

‘গ্রিন এনার্জি’ নিয়ে সচেতনতা প্রসারে বিশেষ উদ্যোগ নেওয়ায় জিআইএস গ্রুপের অন্যতম প্রধান কলেজ গুরু নানক ইনস্টিটিউট অব টেকনোলজি (জিএনআইটি)-কে পুরস্কার দিল সোলার এনার্জি সোসাইটি অব ইন্ডিয়া (এসইএসআই)।  
বিশদ

24th  February, 2020
জেইএনপিএএস-পিজি ২০২০ 

২০২০-২০২১ অ্যাকাডেমিক সেশনে জেইএনপিএএস পরীক্ষার তারিখ জানানো হয়েছে। পরীক্ষা নেওয়া হবে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স বোর্ড থেকে ১২ জুলাই ২০২০। এই কমন এন্ট্রাসের আবেদন নেওয়া হবে ১৪ এপ্রিল থেকে ৭ মে ২০২০ পর্যন্ত।  
বিশদ

24th  February, 2020
একনজরে
১৯৭১ সালের মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল ভারতীয় নৌসেনার বিক্রান্ত। তারপর কেটে গিয়েছে ৫০ বছর। অবসরও গ্রহণ করেছে সে। বুধবার জলে নামল তারই ‘নেমসেক’। আইএসি ...

প্রথমবারের প্রচেষ্টাতেই ছুড়লেন ৮৬.৬৫ মিটার। তাতেই কেল্লা ফতে! জ্যাভেলিন থ্রোয়ের প্রাথমিক রাউন্ডে ১৬ জনের মধ্যে একনম্বর হয়ে টোকিও গেমসের ফাইনালে উঠলেন নীরজ চোপড়া। তাঁর গলায় ...

২০২৫ সালের মধ্যে আবাসন প্রকল্পে এক কোটি বর্গফুট জায়গা নির্মাণের লক্ষ্যমাত্রা নিয়েছে ইডেন রিয়েলটি। সাধারণ মানুষের বসবাসের জন্য এই ফ্ল্যাটগুলি গড়ে তোলা হবে। এর জন্য বিনিয়োগ হবে আড়াই হাজার কোটি টাকা। হাওড়ায় ‘সোলারিজ শালিমার’ আবাসন প্রকল্প গড়ছে ইডেন রিয়েলটি। ...

গ্রেপ্তারি শুরু হতেই পূর্ব মেদিনীপুর জেলায় সরকারি আবাস যোজনায় বাড়ি তৈরির হিড়িক পড়েছে। বাংলার আবাস যোজনা প্রকল্পে পিছনের দিক থেকে দ্বিতীয় স্থানে থাকার গ্লানি মুছতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অযথা চিন্তা পরিহার করুন। নতুন উপার্জনের দিশা পাবেন। উত্তেজনা প্রশমন করুন ও বিবাদ বিতর্ক এড়ান। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৫: বৃটিশ ভারতে কর কর্মকর্তা মহারাজা নন্দকুমারের মৃত্যু
১৮৯২:  ‘দি ইন্ডিয়ান এ্যাসোসিয়েশন ফর দ্য প্রমোশন অব ফাইন আর্টস ও ন্যাশনাল আর্ট গ্যালারি’ প্রতিষ্ঠা
১৯০৫:  বঙ্গভঙ্গ আইন ঘোষিত হয়
১৯৩০: মার্কিন নভোচারী তথা প্রথম মানুষ, যিনি চাঁদে অবতরণ করেন নীল আর্মস্ট্রংয়ের জন্ম
১৯৩১: অভিনেত্রী গীতা দে’র জন্ম
১৯৬২: অভিনেত্রী মেরিলিন মনরোর মৃত্যু
১৯৬৯: প্রাক্তন ক্রিকেটার বেঙ্কটেশ প্রসাদের জন্ম
১৯৭৪: অভিনেত্রী কাজলের জন্ম
২০০০: ক্রিকেটার লালা অমরনাথের মৃত্যু
২০১৯:  ভারত সরকার সংবিধানের ৩৭০ ধারা তথা অনুচ্ছেদ ও সংলগ্ন ৩৫এ ধারা বাতিল ঘোষণা করে। সেই সাথে জম্মু ও কাশ্মীর রাজ্য বিভক্ত করে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ রাজ্য গঠন ঘোষণা করে।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৩৯ টাকা ৭৫.১০ টাকা
পাউন্ড ১০১.৬৫ টাকা ১০৫.১৪ টাকা
ইউরো ৮৬.৫৬ টাকা ৮৯.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৬,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৮,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৮,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ শ্রাবণ ১৪২৮, বৃহস্পতিবার, ৫ আগস্ট ২০২১। দ্বাদশী ২৯/৫১ অপরাহ্ন ৫/১০। আর্দ্রা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/১৩/২০, সূর্যাস্ত ৬/১১/৫২। অমৃতযোগ রাত্রি ১২/৪৮ গতে ৩/০ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৫৭ মধ্যে পুনঃ ১০/২৫ গতে ১/১ মধ্যে। বারবেলা ২/৫৭ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪২ গতে ১/৫ মধ্যে। 
১৯ শ্রাবণ ১৪২৮, বৃহস্পতিবার, ৫ আগস্ট ২০২১। দ্বাদশী অপরাহ্ন ৪/১৬। আর্দ্রা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/১২, সূর্যাস্ত ৬/১৫। অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/০ মধ্যে ও ১০/২৩ গতে ১২/৫৫ মধ্যে। কালবেলা ২/৫৯ গতে ৬/১৫ মধ্যে। কালরাত্রি ১১/৪৩ গতে ১/৬ মধ্যে। 
২৫ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
করোনা: গত ২৪ ঘণ্টায় দিল্লিতে আক্রান্ত ৬১, মৃত ২ 

06:40:44 PM

প্রথম টেস্ট: দ্বিতীয় দিনে ভারত ৯৭/১ (মধ্যাহ্নভোজের বিরতি) 

06:10:21 PM

১২৩ পয়েন্ট উঠল সেনসেক্স 

05:54:03 PM

প্রথম টেস্ট : দ্বিতীয় দিন- ভারত ৩২/০ (প্রথম ইনিংস)  

04:12:21 PM

উৎসবের মরশুমে কোভিড প্রটোকলে গুরুত্ব দেওয়া হবে : অভিজিত বিনায়ক বন্দ্যোপাধ্যায়

04:12:00 PM

কোভিড চিকিৎসায় রাজ্যের পরিকাঠামোয় উন্নতি হয়েছে : অভিজিত বিনায়ক বন্দ্যোপাধ্যায়

04:10:12 PM