Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

সরকারি চাকরি পেতে
হলে ধৈর্য ধরতে হবে 

বর্তমান পরিস্থিতিতেও সঠিক পথ অনুসরণ করে প্রস্তুতি নিলে খুলে যেতে পারে সরকারি চাকরির দরজা। সেই কথাই বললেন পাথফাইন্ডার-এর ডিরেক্টর মুকুল শ্রীমানী। কথা বলেছেন কৌশানী মিত্র। 
বিশদ
চাকরির সুযোগ দেয় হোটেল অ্যাডমিনিস্ট্রেশন 

বর্ণালী ঘোষ: অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশ ঐতিহাসিক গুরুত্বে, প্রাকৃতিক সৌন্দর্যে এগিয়ে রয়েছে। ফলে বিদেশ থেকে আসা পর্যটকদের সংখ্যা দিন দিন বেড়ে চলেছে।
বিশদ

20th  January, 2020
ন্যাশনাল কাউন্সিল ফর হোটেল ম্যানেজমেন্টের জয়েন্ট এন্ট্রান্স 

হসপিটালিটি অ্যান্ড হোটেল অ্যাডমিনিস্ট্রেশনে বিএসসি পড়ার জন্য সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষার আয়োজন করেছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। কম্পিউটার বেসড এই পরীক্ষাটি নেওয়া হবে ২৫ এপ্রিল ২০২০ তারিখে। আবেদন করতে হবে অনলাইনে। আবেদন করা যাবে ২০ মার্চ ২০২০ পর্যন্ত। 
বিশদ

20th  January, 2020
প্রত্নতত্ত্বে সার্টিফিকেট, ডিপ্লোমা কোর্স নিয়ে আসছে মাকাউট 

প্রত্নতত্ত্ব বা আর্কিওলজি-তে নতুন কয়েকটি পাঠ্যক্রম নিয়ে আসছে মাকাউট। কোর্সগুলি হল: ১) আর্কিয়োলজিতে এক বছরের পিজি ডিপ্লোমা (স্থায়িত্ব ৪০০ ঘণ্টা), ২) আর্কিওলজিক্যাল কনজারভেশন এবং রেস্টোরেশন-এ এক বছরের ডিপ্লোমা (স্থায়িত্ব ৪০০ ঘণ্টা), ৩) কনজারভেশন, রেস্টোরেশন এবং অ্যান্টিকোয়ারিয়ান ল-এ ৯০ দিনের সার্টিফিকেট কোর্স (স্থায়িত্ব ১২০ ঘণ্টা)। 
বিশদ

20th  January, 2020
সাংবাদিকতা শিখুন বিশ্বের সেরা সাংবাদিকদের কাছে 

বিশ্বসেরা সংবাদমাধ্যমগুলির সঙ্গে একযোগে ভবিষ্যতের সাংবাদিকদের জন্য বিশেষ সম্মেলন ‘ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইড ২০২০’-এর আয়োজন করেছে ব্রিটিশ কাউন্সিল। যে কোনও দেশ থেকে উজ্জ্বল ১০০জন যুবা রিপোর্টার, ফোটোজার্নালিস্ট, ব্লগাররা দুই দিনের এই সম্মেলনে অংশ নিতে পারবেন। 
বিশদ

13th  January, 2020
ন্যাশনাল এন্ট্রান্স স্ক্রিনিং টেস্ট ২০২০ 

জীববিদ্যা, রসায়ন, গণিত এবং পদার্থবিদ্যা নিয়ে পাঁচ বছরের ইন্টিগ্রেটেড এমএসসি করার জন্য এই প্রবেশিকা পরীক্ষা আহ্বান করা হয়।   বিশদ

13th  January, 2020
সমাজ গড়ার কারিগর তৈরি হবে সোশ্যাল সায়েন্সের হাত ধরেই 

শৌণক সুর: প্রগতির ছোঁয়ায় এগিয়ে চলেছে বিশ্ব। প্রবহমানতায় সেই স্রোতে গা ভাসিয়ে সকল স্তরেই বেশ খানিকটা উন্নতি করেছে এ দেশও। সমাজের সকল স্তরেই আধুনিকতার ছোঁয়া এসেছে। মডার্ন হয়েছে দেশের মেয়েরা। বেড়েছে শিক্ষার হারও। স্মার্টফোন, ইন্টারনেটের আধিক্য দেখা দিয়েছে।  
বিশদ

13th  January, 2020
ফার্মাসির গুরুত্ব  বেড়ে চলেছে

বর্ণালী ঘোষ: ফার্মাসি নিয়ে পড়া বললে এক বাক্যে বলা যায় কেমন করে ওষুধ তৈরি হয়, তা নিয়ে পড়াশোনা। ওষুধের রসায়ন কেমন, অথবা শরীরে কী ধরনের প্রতিক্রিয়া করছে ওষুধটি তা নিয়ে জ্ঞানার্জন। ফার্মাসি শুধু অ্যালোপ্যাথি ওষুধ সম্পর্কিত অলোচনা করে, এমন নয়। আয়ুর্বেদিক ওষুধ নিয়েও গবেষণা করা এবং বাজারজাত করার জন্য আয়ুর্বেদিক ফার্মাসি পড়তে হয়। 
বিশদ

13th  January, 2020
ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়ার চাহিদা বাড়ছে 

বর্ণালী ঘোষ: এ রাজ্যের পলিটেকনিকগুলিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়ার ঝোক আগের চেয়ে অনেক বেড়ে গিয়েছে। তার অন্যতম কারণ, এখানকার এই বৃত্তিমূলক কোর্সগুলি যেমন নামকরা প্রতিষ্ঠানে কাজের সুযোগ করে দিতে সাহায্য করে, তেমনই স্বাবলম্বী হতেও সহায়তা করে।  
বিশদ

06th  January, 2020
জেইসিএ ২০২০ 

২০২০-২০২১ শিক্ষাবর্ষে কম্পিউটার অ্যাপ্লিকেশন নিয়ে মাস্টার্স করার জন্য কমন এন্ট্রান্স টেস্টের তারিখ প্রকাশ করা হয়েছে। পরীক্ষা নেওয়া হবে ২৭ জুন। 
বিশদ

06th  January, 2020
জেইএনপিএএস-ইউজি ২০২০ 

২০২০-২০২১ অ্যাকাডেমিক সেশনে জেইএনপিএএস পরীক্ষার তারিখ জানানো হয়েছে। আগে এই প্রবেশিকা পরীক্ষার নাম ছিল জেইএনপিএইউএইচ। পরীক্ষা নেবে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। পরীক্ষার তারিখ ১০ মে ২০২০। এই কমন এন্ট্রান্স টেস্টের আবেদন নেওয়া হবে ২৩ জানুয়ারি থেকে ১৩ ফেব্রুয়ারি ২০২০ পর্যন্ত।  
বিশদ

06th  January, 2020
দেশের সংখ্যালঘু পড়ুয়াদের জন্য রয়েছে একগুচ্ছ স্কলারশিপ 

শৌণক সুর: দেশে আধুনিকতার ছোঁয়া লেগেছে। ডিজিটাল হচ্ছে ভারত। উন্নতির এই জোয়ারে শিক্ষা ব্যবস্থার উপরেও জোর দিয়েছে কেন্দ্র ও রাজ্য। সর্বশিক্ষা অভিযানের পাশাপাশি সমাজে আর্থিকভাবে পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের জন্য একাধিক প্রকল্পও শুরু করা হয়েছে। 
বিশদ

06th  January, 2020
নিজেকে গড়ে তুলুন
অ্যানিমেশনের দুনিয়ায় 

শৌণক সুর: যুগের প্রগতির সঙ্গে সঙ্গে অ্যানিমেশনের বাড়বাড়ন্ত বেড়েই চলেছে। হলিউডের ছবিতে ডিজনির হাত ধরেই অ্যানিমেশনের যাত্রা শুরু। স্বল্প দৈর্ঘ্যের কার্টুন এখন অনেক বেশি উন্নত। ফলে খুব স্বাভাবিকভাবেই তার গ্রহণযোগ্যতা সর্বস্তরেই বৃদ্ধি পেয়েছে।
বিশদ

30th  December, 2019
সিনেমা নিয়ে গবেষণায়
এক লক্ষের স্কলারশিপ 

জয়পুর ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল (জেআইএফএফ) এবার শুরু হচ্ছে ১৭ জানুয়ারি। শহরের জিটি সেন্ট্রালে আইনক্স সিনেমা হলে ১২তম বর্ষের এই উৎসবের সূচনা হবে। চলবে ২১ তারিখ পর্যন্ত। ৬৯টি দেশের মোট ২৪০টি সিনেমা দেখানো হবে।  
বিশদ

30th  December, 2019
ইংরেজির অ্যাডভান্স সার্টিফিকেট কোর্স 

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের স্কুল অব স্টাডিজের সেন্টার ফর ল্যাংগুয়েজ, ট্রান্সলেশন অ্যান্ড কালচারাল স্টাডিজ বিভাগ কমিউনিকেটিভ ইংরেজির অ্যাডভান্স সার্টিফিকেট কোর্সে ভর্তি নিচ্ছে। এটি একটি সেলফ ফিনান্সড ট্রেনিং প্রোগ্রাম। কোর্সের মেয়াদ ৩ মাস। পড়ানো হবে বিশ্ববিদ্যালয়ের কল্যাণী ক্যাম্পাস এবং শ্রীরামপুর গার্লস কলেজে। 
বিশদ

30th  December, 2019
একনজরে
 নয়াদিল্লি, ২১ জানুয়ারি (পিটিআই): শিরোমণি অকালি দল সরে গেলেও দিল্লি বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে জোট বেঁধেছে জেডিইউ। সোমবারই সেই ঘোষণা হয়েছে। সংশোধিত নাগরিকত্ব আইন, এনআরসি ...

সংবাদদাতা, ইংলিশবাজার: রাজ্য সরকারের বিভিন্ন জনকল্যাণমূলক কর্মসূচি নিয়ে প্রচারের হাতিয়ার এখন ছাত্র-যুব উৎসব। জনস্বার্থে রাজ্য সরকার যেসব কর্মসূচি নিয়েছে সেসব নিয়ে অনুষ্ঠান পরিবেশন করে এই উৎসবে অংশগ্রহণকারীরা। মালদহ জেলাও তার ব্যতিক্রম নয়।  ...

 পাপ্পা গুহ, উলুবেড়িয়া: মানবধর্ম সবথেকে বড় ধর্ম। আপনারা যদি মানুষকে সঠিকভাবে সেবা করতে পারেন, তাহলে এর থেকে বড় কাজ আর হবে না। মঙ্গলবার সকালে উলুবেড়িয়া ...

বিএনএ, বহরমপুর: কান্দিতে তৃণমূলের দক্ষ এবং গ্রহণযোগ্য নেতার অভাবে নতুন করে ঘর গোছাচ্ছে কংগ্রেস। মঙ্গলবার ফের কান্দি এলাকার ৩০ জন তৃণমূলের স্থানীয় নেতা এবং কর্মী কংগ্রেসে যোগ দিয়েছেন। তাঁদের মধ্যে কয়েকজন ২০১০ সাল থেকে রাজ্যের শাসকদলের সঙ্গে যুক্ত ছিলেন বলে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের সহকর্মীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা ও ব্যবহারে সংযত থাকা দরকার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু
১৯০০ - টেলিপ্রিন্টার ও মাইক্রোফেনের উদ্ভাবক ডেভিট এ্যাডওয়ার্ড হিউজ।
১৯০১: রানি ভিক্টোরিয়ার মৃত্যু
১৯২৭ - প্রথমবারের মতো বেতারে ফুটবল খেলার ধারাবিবরণী প্রচার।
১৯৭২: অভিনেত্রী নম্রতা শিরোদকরের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৬ টাকা ৭২.০৬ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.২৫ টাকা
ইউরো ৭৭.৫৪ টাকা ৮০.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৪৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৪৮/৩৬ রাত্রি ১/৪৯। মূলা ৪৪/৫৩ রাত্রি ১২/২০। সূ উ ৬/২২/৩৮, অ ৫/১৩/২৬, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৬ মধ্যে পুনঃ ৩/২ গতে ৪/২৮ মধ্যে। রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১০/২৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/৯ মধ্যে। কালরাত্রি ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে।
৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৮৯/২৭/৪৪ রাত্রী ২/১৩/৯। মূলা ৪৬/৪২/৪৪ রাত্রি ১/৭/৯। সূ উ ৬/২৬/৩, অ ৫/১১/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১০/০ গতে ৪/৩৯ মধ্যে এবং রাত্রি ৬/১৫ গতে ৮/৫০ মধ্যে ও ২/০ গতে ৬/২৬ মধ্যে। কালবেলা ৯/৭/২৭ গতে ১০/২৮/৯ মধ্যে, কালরাত্রি ৩/৭/২৭ গতে ৪/৪৬/৪৫ মধ্যে।
 ২৬ জমাদিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাস্তা সম্প্রসারণের জন্য জবরদখল উচ্ছেদ, গায়ে আগুন লাগালেন মহিলা 
রাস্তা সম্প্রসারণের জন্য জবর দখল উচ্ছেদের চেষ্টা পুলিস ও প্রশাসনের। ...বিশদ

04:27:00 PM

কলকাতা বইমেলার জন্য শুরু হল অ্যাপ, রয়েছে স্টল খুঁজে পাওয়ার সুবিধাও 

04:13:45 PM

কৃষ্ণনগরে এনআরসি বিরোধিতায় শুরু হল মিছিল, রয়েছেন রাজীব বন্দ্যেপাধ্যায় এবং মহুয়া মৈত্র 

04:02:00 PM

২০৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:58:42 PM

ইটাহারে ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ 
ইটাহারের জয়হাট চেকপোষ্টে আদিবাসীদের জমি দখলের প্রতিবাদে পথ অবরোধ চলছে ...বিশদ

03:48:00 PM

বাংলায় ডিটেনশন ক্যাম্প করতে দেব না: মমতা 

03:43:31 PM