Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

বঞ্চনা ইস্যুতে ববির দাবি
নস্যাৎ করলেন অশোক  
শ্বেতপত্র প্রকাশের দাবি প্রশাসক বোর্ডের চেয়ারম্যানের

অর্থনৈতিক অবরোধের পাশাপাশি বরাদ্দ বণ্টনের ক্ষেত্রে রাজ্য সরকার শিলিগুড়ি পুরসভাকে বঞ্চিত করে রেখেছে। রাজ্যের কাছে অন্যান্য পুরসভা যা পাচ্ছে, তার কানাকড়িও এই পুরসভার ভাগ্যে জুটছে না।  
বিশদ
বেঙ্গল সাফারিতে ব্যাঘ্রশাবকের জন্য
শীতে হিটারের ব্যবস্থা করছে কর্তৃপক্ষ 

কড়া শীতে শীলার সন্তানদের একটু উষ্ণতা দিতে শিলিগুড়ির বেঙ্গল সাফারিতে বসছে হিটার। এখনও শৈত্যপ্রবাহ শুরু না হলেও আজ, বুধবার থেকে পাহাড়ি অঞ্চলে বৃষ্টির সম্ভাবনার কথা শুনিয়েছে আবহাওয়া অফিস। পশ্চিমীঝঞ্ঝার কারণে কাল, বৃহস্পতিবার থেকে সমতলের আকাশ মেঘলা থাকবে। এতে তাপমাত্রার পারদ আরও নামবে। তাই বেঙ্গল সাফারির রয়্যাল বেঙ্গল টাইগার শীলার সাড়ে তিন মাসের শাবকদের জন্য হিটারের বন্দোবস্ত করে রেখেছে পার্ক কর্তৃপক্ষ।
বিশদ

অনিয়ম ও বঞ্চনার অভিযোগ নিয়ে জেলা
প্রশাসনের ‘দুয়ারে’ কাজিগ্রামের বাসিন্দারা 

সংবাদদাতা, মালদহ: দুয়ারে সরকার কর্মসূচির সূচনার দিনই ইংলিশবাজারের কাজিগ্রাম পঞ্চায়েতের বিরুদ্ধে একাধিক বিষয়ে অনিয়ম ও বঞ্চনার অভিযোগ তুলে বিক্ষোভে সামিল হলেন শ’খানেক বাসিন্দা। মঙ্গলবার জেলা প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভে বসেন তাঁরা। পরে ১০০ দিনের কাজ প্রকল্পের প্রাপ্য ভাতা প্রদানের ক্ষেত্রে অনিয়মের অভিযোগ তুলে কাজিগ্রাম পঞ্চায়েতের প্রধানের বিরুদ্ধে ইংলিশবাজার থানায় একটি অভিযোগও দায়ের করে বিক্ষোভকারীরা। 
বিশদ

আলিপুরদুয়ারে তৃণমূলের বিদ্রোহী
আশিস দত্তর বাড়িতে ভিড় বাড়ছে 

দল ছাড়ার পর তৃণমূল কংগ্রেসের আলিপুরদুয়ার পুরসভার প্রাক্তন চেয়ারম্যান আশিস দত্ত জানিয়েছিলেন, শুভেন্দু অধিকারী যে দলে যাবেন, তিনিও সেই দলে যাবেন। সেই আশিসবাবুর বাড়িতে এবার তৃণমূল কংগ্রেসের ‘বিদ্রোহী’ নেতাদের ভিড় ক্রমশ বাড়ছে। ইতিমধ্যেই দলের জেলা সহ সভাপতি বাপ্পা মজুমদার আশিসবাবুর সঙ্গে হাত মিলিয়েছেন।  
বিশদ

মেশিনে কয়েন দিলেই মিলবে পরিশ্রুত
জল, ওয়াটার এটিএম বসাচ্ছে পঞ্চায়েত

হবিবপুর ব্লক সদরের বুলবুলচণ্ডী নতুন বাসস্ট্যান্ড সংলগ্ন এলাকার সামনে ওয়াটার এটিএম বসছে। স্থানীয় বুলবুলচণ্ডী গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষের উদ্যোগে এই কাজ করা হবে। আপাতত জোরকদমে তার তোড়জোর চলছে। বিশদ

বিমল গুরুংকে ‘অশরীরি আত্মা’
বলে কটাক্ষ করলেন অনীত থাপা

সংবাদদাতা, দার্জিলিং: কার্শিয়াং মোটর স্ট্যান্ডে রোশন গিরির জনসভার ৪৮ ঘণ্টার মাথায় মঙ্গলবার কয়েক হাজার কর্মী সমর্থক জমায়েত করে প্রকাশ্য সভা করলেন গোর্খা জনমুক্তি মোর্চার বিনয় তামাংপন্থী নেতারা। সভায় প্রধান বক্তা ছিলেন বিনয়ের বিশ্বস্ত অনুগামী অনীত থাপা।  
বিশদ

প্রথম দিনেই দুয়ারে সরকার নিয়ে গৌড়বঙ্গজুড়ে সাড়া
আজ থেকে ইংলিশবাজারে ওয়ার্ডে ওয়ার্ডে শিবির 

মঙ্গলবার ইংলিশবাজার পুরসভার ভবন থেকে একপ্রস্থ কাজ সেরেছেন পুরকর্তারা। আজ, বুধবার থেকে ইংলিশবাজার শহরের ওয়ার্ডগুলিতে শিবির করে চলবে দুয়ারে সরকার কর্মসূচির কাজ। প্রতি তিনটি ওয়ার্ড পিছু খোলা হবে একটি করে শিবির। প্রতিদিন অন্তত চারটি করে শিবির করার উদ্যোগ নিয়েছে ইংলিশবাজার পুরসভা। এদিকে, দুয়ারে সরকার কর্মসূচির প্রথমদিনে ব্যাপক সাড়া পড়েছে মালদহ ও দুই দিনাজপুরে। 
বিশদ

পাহাড়ে বড়দিনের বুকিং
নেই, ভিড় ডুয়ার্সে 

বড়দিনের আগে পাহাড়ে পর্যটনের চেনা ছবি উধাও। তবে বুকিং বাড়ছে ডুয়ার্সে। বড়দিন ও নিউ ইয়ারের দিন যত এগিয়ে আসছে ডুয়ার্সের হোটেল, হোম স্টে, কটেজে ততই ধীরে ধীরে বুকিং বাড়ছে পর্যটকদের। কোভিড পরিস্থিতির মধ্যেও পর্যটক বাড়তে থাকায় ব্যবসায় আশার আলো দেখছেন ডুয়ার্সের বেসরকারি লজ, রিসর্ট, হোটেল, হোম স্টে মালিকরা। এতে খুশি ডুয়ার্সের ট্যুর অপারেটররাও। ডুয়ার্সে বুকিং বাড়লেও শৈলরানি দার্জিলিংয়ে পর্যটকের তেমন দেখা নেই।
বিশদ

সিটি অটোয় যাত্রী তুলতে
মানা হচ্ছে না করোনা বিধি  
শিলিগুড়িতে এখনও অতিরিক্ত ভাড়া নিচ্ছেন চালকরা

করোনা পরিস্থিতিতে লকডাউন ঘোষণার পর শিলিগুড়িতে সিটি অটো পরিষেবা বন্ধ হয়ে গিয়েছিল। পরবর্তীতে আনলক পর্বে ফের সিটি অটোয় যাত্রী পরিষেবা চালু হয়। স্বাস্থ্যবিধি বজায় রেখে যাত্রী তুলতে হবে, সরকারি এমন নির্দেশিকার পর অটোচালকরা কম যাত্রী তোলেন।
বিশদ

টানা ব্যাঙ্ক বন্ধের জেরে বহু এটিএমে টাকা নেই
ইংলিশবাজারে চরম ভোগান্তি সাধারণ মানুষের

ফের ইংলিশবাজার শহর সহ মালদহের সিংহভাগ এটিএমে টাকা না পেয়ে গ্রাহকদের চরম হয়রানি পোহাতে হল। মঙ্গলবার, মাসের প্রথম দিনে টাকা না পেয়ে সাধারণ মানুষকে ব্যাপক সমস্যায় পড়তে হয়। বিশদ

পরিকাঠামো সমস্যায় ধুঁকছে ময়নাগুড়ি শহিদগড়
হাইস্কুল, দেওয়ালে ফাটল, ছাদ চুঁইয়ে পড়ে জল 

সংবাদদাতা, ময়নাগুড়ি: দীর্ঘদিন ধরে পরিকাঠামোগত সমস্যায় ধুঁকছে ময়নাগুড়ি শহিদগড় হাইস্কুল। ১৯৬৫ সালে নির্মিত এই স্কুলের বিল্ডিংয়ের বেশকিছু দেওয়ালে ফাটল দেখা দিয়েছে। যা স্কুল কর্তৃপক্ষের কাছে দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। বর্ষায় স্কুলের দেওয়াল চুঁইয়ে জল পড়ে।  
বিশদ

চাকরির দাবিতে জলপাইগুড়ি জেলা
পরিষদে স্মারকলিপি ল্যান্ডলুজারদের 

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: সরকারি বিভিন্ন প্রকল্পে জমি দান করার সময় তাঁদের পরিবারের সদস্যদের চাকরি দেওয়া হবে বলে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। কিন্তু আজও অনেকেই সেই চাকরি পাননি। বহুবার আবেদন জানিয়েও কোনও লাভ হয়নি। 
বিশদ

অভিষেকের বিরুদ্ধে সৌমিত্র
খাঁ’র কুকথা, জেলায় বিতর্ক 
কোচবিহারে পুলিসের কাছে অভিযোগ দায়ের তৃণমূলের

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: তৃণমূল যুব কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায় সম্পর্কে ‘কুমন্তব্য’ করায় বিজেপি এমপি সৌমিত্র খাঁয়ের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করল তৃণমূল। মঙ্গলবার দলীয় কর্মসূচিতে যোগ দিতে কোচবিহারে আসেন বিজেপির যুব মোর্চার রাজ্য সভাপতি সৌমিত্রবাবু।
বিশদ

ভাঙন রুখতে সোয়া কোটি
টাকায় টাঙন নদীর পাড় বাঁধাই
স্থায়ী সমাধান চাইছেন আইহোর বাসিন্দারা

হবিবপুর ব্লকে টাঙন নদী সংলগ্ন আইহো এলাকায় ভাঙন রুখতে উদ্যোগী হয়েছে জেলা সেচ দপ্তর। দপ্তর সূত্রে জানা গিয়েছে, ভাঙন কবলিত সোনামণিতলা, বাড়ুইপাড়া, ছাতিয়ানগাছি সংলগ্ন এলাকায় পাড় বাঁধানোর কাজ করা হবে। বোল্ডার দিয়ে শক্ত করে বাঁধিয়ে দেওয়া হবে নদীর পাড়। বিশদ

আক্রান্ত তৃণমূল ও বিজেপি কর্মী, উত্তেজনা
থাকায় দিনভর টহল দিল পুলিস 

সংবাদদাতা, দিনহাটা: বিধানসভা ভোট যত এগিয়ে আসছে শাসক ও বিরোধী দলের রাজনৈতিক কোন্দলের উত্তেজনা বাড়ছে দিনহাটায়। সোমবার সন্ধ্যায় দিনহাটা-১ ব্লকের ভেটাগুড়িতে মিছিল থেকে ফেরার সময়ে এক বিজেপি কর্মীকে তৃণমূলের লোকজন রাস্তায় ফেলে বেধড়ক পেটায় বলে অভিযোগ ওঠে।  
বিশদ

Pages: 12345

একনজরে
উম-পুন পরবর্তী ক্ষতিপূরণে দুর্নীতির যাবতীয় অভিযোগের তদন্ত করবে কম্পট্রোলার অ্যান্ড অডিটার জেনারেল অব ইন্ডিয়া (ক্যাগ)। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি থোট্টাথিল বি রাধাকৃষ্ণাণ ও অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ মঙ্গলবার তিন মাসের মধ্যে তদন্তসাপেক্ষে ক্যাগকে রিপোর্ট দাখিল করতে বলেছে। ...

কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর বিরুদ্ধে কুৎসামূলক প্রচার নিয়ে এবার বিজেপি’র এক উগ্র সমর্থকের বিরুদ্ধে কলকাতা পুলিসে অভিযোগ দায়ের হল। মঙ্গলবার শেক্সপিয়র সরণী থানায় এই অভিযোগ দায়ের করেন প্রয়াত প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্রর ছেলে তথা দলের সাধারণ সম্পাদক রোহন মিত্র। ...

পরিবার পরিকল্পনার অধিকাংশ সূচকে দেশে এক নম্বরে বাংলা। কেন্দ্রীয় সরকারের অক্টোবর মাসের তথ্য থেকে একথা জানা গিয়েছে। এই সূচকগুলির মধ্যে গর্ভনিরোধক ওষুধ বা পিল থেকে শুরু করে বন্ধ্যাত্বকরণ, মেয়েদের আইইউসিডি থেকে শুরু করে ছেলেদের নিরোধ ব্যবহার— অধিকাংশ ক্ষেত্রেই দেশে শীর্ষে ...

সাখির (বাহরিন): গত সাতদিনে তিনবার কোভিড টেস্ট রিপোর্ট পজিটিভ এল ফর্মুলা-ওয়ান তারকা লুইস হ্যামিলটনের। যার জেরে আসন্ন সাখির গ্রাঁ প্রি’তে অংশ নিতে পারবেন না সাতবারের বিশ্বচ্যাম্পিয়ন রেসারটি। মঙ্গলবারই মার্সিডিজ-এএমজি পেট্রোনাস এফওয়ান দলের পক্ষ থেকে হ্যামিলটনের করোনায় আক্রান্তের খবর প্রকাশ্যে আনা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত মামলা-মোকদ্দমায় সাফল্য প্রাপ্তি। কর্মে দায়িত্ব বৃদ্ধিতে মানসিক চাপবৃদ্ধি। খেলাধূলায়  সাফল্যের স্বীকৃতি। শত্রুর মোকাবিলায় সতর্কতার ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৭৬: কিউবার প্রেসিডেন্ট হলেন ফিদেল কাস্ত্রো
১৯৮৪: ভোপাল গ্যাস দুর্ঘটনায় কমপক্ষে আড়াই হাজার মানুষের মৃত্যু
১৯৮৮: পাকিস্তানের প্রথম মহিলা প্রধানমন্ত্রী হলেন বেনজির ভুট্টো
১৯৮৯: ভারতের সপ্তম প্রধানমন্ত্রী হলেন ভিপিসিং 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.১৭ টাকা ৭৪.৮৮ টাকা
পাউন্ড ৯৭.২১ টাকা ১০০.৬৪ টাকা
ইউরো ৮৬.৯৬ টাকা ৯০.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮,৯৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬,৪৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬০,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬১,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ অগ্রহায়ণ, ১৪২৭, বুধবার, ২ ডিসেম্বর ২০২০, দ্বিতীয়া ৩০/৪৪ সন্ধ্যা ৬/২৩। মৃগশিরা নক্ষত্র ১১/২২ দিবা ১০/৩৮। সূর্যোদয় ৬/৪/৪৩, সূর্যাস্ত ৪/৪৭/২৫। অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে পুনঃ ৭/২৯ গতে ৮/১২ মধ্যে পুনঃ ১০/২১ গতে ১২/৩০ মধ্যে। রাত্রি ৫/৪০ গতে ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/২০ গতে ৩/২৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৪৬ গতে ৭/২৯ মধ্যে পুনঃ ১/১৩ গতে ৩/২২ মধ্যে। বারবেলা ৮/৪৫ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/২৬ গতে ১২/৪৭ মধ্যে। কালরাত্রি ২/৪৫ গতে ৪/২৫ মধ্যে। 
 ১৬ অগ্রহায়ণ, ১৪২৭, বুধবার, ২ ডিসেম্বর ২০২০, দ্বিতীয়া সন্ধ্যা ৫/৪। মৃগশিরা নক্ষত্র দিবা ১০/২৪। সূর্যোদয় ৬/৬, সূর্যাস্ত ৪/৪৮। অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ৭/৩৮ গতে ৮/২০ মধ্যে ও ১০/২৮ গতে ১২/৩৫ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৬/৩৬ মধ্যে ও ৮/২৫ গতে ৩/৩২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৫৬ গতে ৭/৩৮ মধ্যে ও ১/১৭ গতে ৩/২৪ মধ্যে। কালবেলা ৮/৪৬ গতে ১০/৭ মধ্যে ও ১১/২৭ গতে ১২/৪৭ মধ্যে। কালরাত্রি ২/৪৬ গতে ৪/২৬ মধ্যে। 
১৬ রবিয়ল সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামী সপ্তাহ থেকে ব্রিটেনে মিলবে ফাইজারের তৈরি কোভিড ভ্যাকসিন 

01:29:29 PM

১০৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

12:59:16 PM

মালদহে যুবকের দেহ উদ্ধার, চাঞ্চল্য
 

পুরাতন মালদহ ব্লকের ঝিমুলিতে এক যুবকের মৃতদেহ উদ্ধারকে ঘিরে এলাকায় ...বিশদ

12:55:26 PM

আদালতে পেশ করা হল অভিযুক্ত বিএসএফ কমান্ড্যান্টকে 
গোরু পাচার কান্ডের অন্যতম প্রধান অভিযুক্ত বিএসএফ কমান্ড্যান্ট সতীশ কুমারকে ...বিশদ

12:47:00 PM

অস্ট্রেলিয়াকে ৩০৩ রানের টার্গেট দিল ভারত 

12:44:12 PM

তৃতীয় ওয়ান ডে: ভারত ২১৬/৫ (৪৪ ওভার)  

12:13:08 PM