Bartaman Patrika
আমরা মেয়েরা
 

আমি জীবন সংগ্রামী: স্নেহা দাস

কামিনী আর জ্যোৎস্নার মধ্যে বড়ই বিরোধ। কামিনী জ্যোৎস্নাকে সহ্য করতে পারে না। কিন্তু জ্যোৎস্নার জীবনে বারবার খারাপ সময় এলেও শেষপর্যন্ত সে কামিনীকে হারিয়ে দেয়। এরপর কামিনী ছলে বলে কৌশলে সেই রাজ্যের রাজার ছেলের সঙ্গে নিজের মেয়ের বিয়ে দেয়। এবং চক্রান্ত করে সবাইকে মেরে ফেলে আর জ্যোৎস্নাকে বন্দি করে কারাগারে। 
বিশদ
মাইনের টাকায় শহর পরিষ্কার করেন তেজস্বী 

ভারতের অন্ধ্রপ্রদেশের তরুণী ইঞ্জিনিয়ার তেজস্বী পোডাপতি তাঁর বেতনের ৭০ শতাংশ ব্যয় করেন দু’টি শহর পরিচ্ছন্ন রাখার কাজে। শহর দু’টিকে পোস্টার মুক্ত করারও চেষ্টা চালাচ্ছেন তিনি। আর এ কাজ করতে গিয়ে পরিবার থেকে শুরু করে সমাজের নানা স্তর থেকে এসেছে হরেক বাধা। তবুও নিজের বিশ্বাস আর কাজে অটল থেকেছেন তিনি। 
বিশদ

15th  February, 2020
মুসলিম বিয়ের আইনবিধি ও স্ত্রী-আচার

ইসলামে শাস্ত্রানুসারে বিয়েতে তেমন কোনও আইনবিধির উল্লেখ নেই। প্রত্যেক বিয়ের যে খোৎবা বা নিকাহ পড়ানো হয় সেটাও ফরজ বা অবশ্য কর্তব্য নয়। এই নিয়ম সুন্নত অর্থাৎ মহানবী (সঃ) করেছিলেন এবং মুসলিমরা তা অনুসরণ করে। এই বিয়েতে প্রায় আইনের মতোই নির্দিষ্ট কিছু বিধিবিধান অবশ্য আছে।  
বিশদ

15th  February, 2020
বিশ্বচ্যাম্পিয়ন কোনেরু 

এই সময় বিশ্বচ্যাম্পিয়ন হওয়া তাঁর পক্ষে বাড়তি কৃতিত্বের। সেরা হওয়ার পরও বলেছেন, এটা তাঁর কাছে অপ্রত্যাশিত ফল। কারণ মা হওয়ার জন্য ২০১৬ থেকে ২০১৮- এই দুই বছর দাবার জগৎ থেকে সাময়িক বিরতি নিয়েছিলেন তিনি। ফেরার পর, এক বছরের মধ্যে বিশ্বচ্যাম্পিয়ন হয়ে সবাইকে চমকে দিলেন।  
বিশদ

08th  February, 2020
জানা অজানায় ভ্যালেন্টাইন’স ডে 

সামনেই ভ্যালেন্টাইন’স ডে। দিনটিকে উল্লেখযোগ্য করে তুলতে অনেকেই নিজের মনের মানুষটির জন্য বিশেষ আয়োজনে ব্যস্ত হয়ে উঠবেন। কার্ড, চকোলেট আর লাল টুকটুকে হৃদয়ের ছোঁয়ায় ভরে উঠবে দোকানপাট।  
বিশদ

08th  February, 2020
বিপন্ন নারী ও শিশু 

সমাজ চলছে দ্রুত গতিতে, সঙ্গে সঙ্গে বেড়ে যাচ্ছে তার সংকট। তাই আজ নতুন করে ভাবতে হচ্ছে শিশু আর বিপন্ন নারীদের কীভাবে নিরাপত্তা দেওয়া যায়। সর্বপ্রথম পদক্ষেপ হল চিহ্নিতকরণ ও ক্ষমতায়ন। স্বেচ্ছাসেবী সংস্থা, নাগরিক সমিতি, পৌরসংস্থা, স্থানীয় বিধায়ক প্রমুখের থেকে তথ্য সংগ্রহ করে চিহ্নিতকরণের কাজটি করতে হবে।  
বিশদ

08th  February, 2020
বিশ্বজুড়ে নারীরা ক্ষমতায় থাকলে পৃথিবীটা আরও রঙিন হতো 

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ‘বিশ্বের সবগুলি দেশে যদি পুরুষের পরিবর্তে নারীরা ক্ষমতায় থাকতেন, তাহলে সমগ্র পৃথিবীর মানুষের জীবনমান আরও অনেক বেশি উন্নত হতো।’ সিঙ্গাপুরে ওবামা ফাউন্ডেশনের একটি অনুষ্ঠানে সম্প্রতি এসব কথা বলেছেন ওবামা। ক্ষমতায় থাকাকালে এ বিষয়ে অনেক ভেবেছেন ওবামা। 
বিশদ

01st  February, 2020
ধর্ষণের বিরুদ্ধে রুখে দাঁড়াতে শেখাচ্ছেন ঊষাদেবী 

ভারতে মেয়েদের একটা স্কুলে আত্মরক্ষা বিষয়ক কর্মশালা পরিচালনা করার সময় নিজের সঙ্গে ঘটে যাওয়া যৌন হয়রানির অভিজ্ঞতা শোনাচ্ছিলেন ঊষা বিশ্বকর্মা। ঊষাদেবীর বয়স যখন সবে ১৮ বছর তখন তাঁকে ধর্ষণের চেষ্টা করা হয়।  
বিশদ

01st  February, 2020
নারীর নিরাপত্তায় এসেছে ‘লিপস্টিক গান’ 

দেশের পাশাপাশি গোটা বিশ্বজুড়ে প্রায় প্রতিদিন ঘটছে নারী নির্যাতন, রাস্তাঘাটে মেয়েদের হেনস্তা বা ধর্ষণের মতো ন্যক্কারজনক ঘটনা। সাম্প্রতিক বিশ্বে এমন পরিস্থিতি মোকাবিলায় নারীদেরও কিছু কৌশল অবলম্বন করা উচিত বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 
বিশদ

01st  February, 2020
মার্কিন সেনাবাহিনীতে শারীরিক নির্যাতনের কথায় অনুরাধা 

প্রকাশ্যে বা আড়ালে যৌন নির্যাতন বা যৌন হেনস্থা হলে সবাই মিলে একত্রে প্রতিবাদী হতে হবে। সম্প্রতি কলকাতার আমেরিকান সেন্টারের লিঙ্কন রুমে বসে একথা বলে গেলেন অনুরাধা ভাগবতী। ভারতীয় বংশোদ্ভূত অনুরাধা সম্প্রতি একটি বই লিখেছেন। বইটির নাম ‘Unbecoming: A memoir of Disobedience’.  বিশদ

01st  February, 2020
সন্তানের শিক্ষা ও মা 

শিক্ষিত সমাজ মানেই নারীর অগ্ৰগতি। আর সেই সমাজের জন্য উপযুক্ত নাগরিক তৈরি করতে মায়েদের ভূমিকা তুলনাহীন। মায়ের উল্লেখযোগ্য ভূমিকার কথা এই প্রতিবেদনে।  বিশদ

01st  February, 2020
নেতাজির কাছে নারী-পুরুষ উভয়েই ছিল সমান 

সুভাষচন্দ্র বসুর আজাদ হিন্দ ফৌজে নারী ও পুরুষের ছিল সমান অধিকার। প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে আজাদ হিন্দ বাহিনীর ‘রানি ঝাঁসি রেজিমেন্ট’-এর কথায় সুপ্রকাশ বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

25th  January, 2020
মানুষকে সহজেই বিশ্বাস করি: শার্লি মোদক 

অনুরাধা ভালোবাসত আবিরকে। কিন্তু আবির খুবই খারাপ মানুষ। সে অনুরাধার ক্ষতি চাইত। ঘটনাচক্রে আবিরের বদলে অনুরাধার বিয়ে হয়ে যায় রণর সঙ্গে। আর এরপর আবির রণর ক্ষতি করতে চায়। অনুরাধা জানতে পারে যে আবির ভালো ছেলে নয়। তারপর থেকেই ক্রমশ তার রণর প্রতি ভালোবাসা জন্মায়। এবং রণকে আবিরের হাত থেকে প্রতি মুহূর্তে বাঁচানোর চেষ্টা করতে থাকে অনুরাধা। এভাবেই ঘটনার ঘাত প্রতিঘাতের মধ্যে দিয়ে এগিয়ে চলেছে কালার্স বাংলার মেগা ধারাবাহিক ‘চিরদিনই আমি যে তোমার’। আজ আমরা অনুরাধা তথা শার্লি মোদকের মুখোমুখি। 
বিশদ

25th  January, 2020
যুগে যুগে নানারূপে দেবী সরস্বতী 

জ্ঞান ও বিদ্যার দেবী সরস্বতীর সম্বন্ধে বলা হয়েছে, তিনি শ্বেতবর্ণা, শ্বেত পদ্মাসনা, তাঁর দু’হাতে বীণা, পুস্তক ও লেখনী। তিনি বেদ-বেদাঙ্গ বেদান্ত সর্ববিদ্যার অধিষ্ঠাত্রী, তিনি সমস্ত অজ্ঞানতার অন্ধকার দূর করেন, তিনি হংসবাহিনী। 
বিশদ

25th  January, 2020
ম হা কা ব্যে প রি ণ য় 

মহাভারত অনুযায়ী, উদ্দালক পুত্র শ্বেতকেতু বিবাহ-প্রথার প্রবর্তক। এই মহাভারতেই আমরা পেয়েছি আট রকমের বিয়ের সন্ধান। ব্রাহ্মী, দৈব, আর্য, প্রাজাপত্য, আসুর, গান্ধর্ব, রাক্ষস ও পৈশাচ। শুধু মহাভারতেই নয় রামায়ণেও বিয়ে নিয়ে নানা আখ্যান উপাখ্যান রয়েছে। 
বিশদ

18th  January, 2020
একনজরে
মুম্বই, ১৭ ফেব্রুয়ারি: আই লিগে তিন ম্যাচ পর জয়ে ফিরল ইস্ট বেঙ্গল। সোমবার কুপারেজ স্টেডিয়ামে ইন্ডিয়ান অ্যারোজকে ৩-১ গোলে হারাল মারিও রিভেরার দল। গত ২৫ ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিস্তর অভিযোগ ওঠায় আলিপুর জেলা জজ কোর্টে সওয়াল করা থেকে সরিয়ে দেওয়া হল পাঁচ সরকারি আইনজীবীকে। ওই পাঁচ সরকারি কৌঁসুলির ভূমিকাও খতিয়ে দেখা হচ্ছে বলে আদালত সূত্রের খবর। ...

সুখেন্দু পাল, বহরমপুর, বিএনএ: বর্ষার সময় গঙ্গায় জল বেড়ে যাওয়ায় সেতু নির্মাণের গতি কিছুটা শ্লথ হয়ে গিয়েছিল। সেই সময়টা মেকআপ করে গঙ্গার উপর সেতু নির্মাণ করার জন্য দিন রাত কাজ চলছিল।   ...

সৌরভ পাল, রায়গঞ্জ, বিএনএ: এনআরসি আতঙ্কে আধার কার্ড সংশোধনের জন্য রায়গঞ্জ থেকে বিহারে ছুটছেন বাসিন্দারা। এতে তাঁদের ভোগান্তির পাশাপাশি অর্থও সময় দু’ই নষ্ট হচ্ছে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৮৬: শ্রী চৈতন্যদেবের জন্ম
১৫৪৬: মার্টিন লুথারের মৃত্যু
১৮৩৬: শ্রীরামকৃষ্ণদেবের জন্ম
১৯৬৭: ইতালির ফুটবলার রবার্তো বাজ্জোর জন্ম
২০০৭: হরিয়ানায় সমঝোতা এক্সপ্রেসে বিস্ফোরণ, মৃত্যু ৬৮ জনের 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮২ টাকা ৭২.৯৭ টাকা
পাউন্ড ৯০.৯৯ টাকা ৯৫.৩৮ টাকা
ইউরো ৭৫.৫৯ টাকা ৭৯.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৪২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৮৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ ফাল্গুন ১৪২৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, (মাঘ কৃষ্ণপক্ষ) দশমী ২০/৫৫ দিবা ২/৩৩। মূলা ৫৯/৪৯ শেষ রাত্রি ৬/৬। সূ উ ৬/১০/৫৯, অ ৫/৩০/৩৫, অমৃতযোগ দিবা ৮/২৭ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে পুনঃ ৩/৩১ গতে ৪/৪৪ মধ্যে। রাত্রি ৬/২০ মধ্যে পুনঃ ৮/৫২ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৩৯ মধ্যে। বারবেলা ৭/৩৫ গতে ৯/০ মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৪১ মধ্যে। কালরাত্রি ৭/৬ গতে ৮/৪১ মধ্যে। 
৫ ফাল্গুন ১৪২৬, ১৮ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার, দশমী ২৯/৭/২২ সন্ধ্যা ৫/৫২/৫৭। জ্যেষ্ঠা ৬/৪২/১৬ দিবা ৮/৫৪/৫৪। সূ উ ৬/১৪/০, অ ৫/২৯/২২। অমৃতযোগ দিবা ৮/১৭ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৫৭ গতে ২/৩০ মধ্যে ও ৩/১৭ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ৬/২৬ মধ্যে ও ৮/৫৪ গতে ১১/২২ মধ্যে ও ১/৫০ গতে ৩/২৯ মধ্যে। কালবেলা ১/১৬/৬ গতে ২/৪০/৩১ মধ্যে। কালরাত্রি ৭/৪/৫৭ গতে ৮/৪০/৩২ মধ্যে। 
২৩ জমাদিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
স্ত্রীর সাহায্যে তরুণীকে ধর্ষণের অভিযোগ, ধৃত দম্পতি 
বাঘাযতীনে স্ত্রীর সাহায্যে বছর ২২-এর এক তরুণীকে ধর্ষণের অভিযোগ। অভিযুক্ত ...বিশদ

17-02-2020 - 07:34:00 PM

পাকিস্তানের কোয়েটায় বিস্ফোরণ, মৃত কমপক্ষে ৭, জখম ২০

17-02-2020 - 06:58:00 PM

মত্ত অবস্থায় পুলকার চালানোর অভিযোগে আটক চালক 
পোলবায় পুলকার দুর্ঘটনার পর নড়েচড়ে বসেছে প্রশাসন। রাজ্যজুড়ে পুলকার আটকে ...বিশদ

17-02-2020 - 05:58:22 PM

নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসি ৩ মার্চ
নতুন করে ফের নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসির দিনক্ষণ ঘোষণা হল। আগামী ...বিশদ

17-02-2020 - 04:22:33 PM

  বেলেঘাটায় দাউ দাউ করে জ্বলে উঠল চলন্ত গাড়ি
দাউ দাউ করে জ্বলে উঠল চলন্ত গাড়ি। ঘটনাটি কলকাতার বেলেঘাটা ...বিশদ

17-02-2020 - 03:49:00 PM

শাহিনবাগ মামলায় মধ্যস্থকারী নিয়োগ সুপ্রিম কোর্টের
শাহিনবাগ মামলায় মধ্যস্থকারী নিয়োগ করল সুপ্রিম কোর্ট। আজ এই মামলায় ...বিশদ

17-02-2020 - 02:41:45 PM