Bartaman Patrika
প্রচ্ছদ নিবন্ধ
 

কলমনামা
অম্লানকুসুম চক্রবর্তী

সত্যি মিথ্যে জানা নেই। তবে এক বন্ধুর মুখে শুনেছিলাম যে, ওদের সেক্টর ফাইভের ঝাঁ চকচকে অফিসের এক বড় সাহেব হঠাৎ হল্লা করে উঠেছিলেন। ইংরেজি বর্ণমালায় হকিস্টিকের মতো যে ছোট হাতের ‘টি’ অক্ষরটা আছে, তার তলাটা ডান দিকে বাঁকানো না বাঁ দিকে, কিছুতেই মনে করে উঠতে পারছিলেন না। বিশদ
স্বদেশি রবীন্দ্রনাথ

রবীন্দ্রনাথের গল্প-উপন্যাসে এসেছে বেশ কয়েকজন বিপ্লবী চরিত্র। স্বাধীনতা আন্দোলনের অগ্নিময় প্রেক্ষাপটে তাঁদের তৎপরতা, দেশের প্রতি ভালোবাসা পাঠকের মনেও সঞ্চারিত হয়েছে।
বিশদ

08th  May, 2022
ঘরের বিপ্লবী, বাইরের বিপ্লবী

দেশ তখন বিপন্ন, অন্ধকারে আচ্ছন্ন। শাসনের নামে চলছে সীমাহীন শোষণ, ভয়াবহ অত্যাচার। ইংরেজ সরকার‌ দেশটাকে লুটেপুটে খেতে চায়! দেশের মানুষ তা মেনে নেবে কেন!
বিশদ

08th  May, 2022
ফেলুদা অ্যান্ড শঙ্কু
শান্তনু দত্তগুপ্ত

স্রষ্টা, চরিত্র ও পাঠক... এই তিনের মেলবন্ধন গভীর। সত্যজিৎ রায় নিরুদ্দেশে পাড়ি দিয়েছেন ৩০ বছর আগে। এরপরও তাঁর চরিত্ররা পাঠকের মনে বিরাজমান। কিন্তু চরিত্রদেরও তো কখনও ফিরে পেতে ইচ্ছে হয় স্রষ্টাকে। খুঁজে ফেরে তারা... কল্পনায়। এমনই এক কাল্পনিক কথোপকথন দুই চরিত্রের— ফেলুদা ও প্রফেসর শঙ্কুর। বিশদ

01st  May, 2022
ক্রিকেটের ঈশ্বর
তখনই বুঝেছিলাম,এ ছেলে
অনেক দূর যাবে: শ্রীকান্ত

সুকান্ত বেরা

দীর্ঘ ২৪ বছর ব্যাট হাতে তিনি শাসন করেছেন বিশ্ব ক্রিকেট। মানুষের কাছে ক্রিকেট ও শচীন শব্দ দু’টি সমার্থক। আজ তাঁর ৫০তম জন্মদিন। হ্যাপি বার্থডে তেন্ডুলকর।
বিশদ

24th  April, 2022
নেতা শচীনের যদি একটা
বুমরাহ থাকত! : মদনলাল 
সৌরাংশু দেবনাথ

 

সোমবার। ৩১ মার্চ, ১৯৯৭। দিনটা শুরু হয়েছিল অনন্ত সম্ভাবনার আশা জাগিয়ে। আর শেষ হয়েছিল ক্ষত-বিক্ষত হৃদয়ে। অধিনায়ক শচীন তেন্ডুলকরের কেরিয়ারের সবচেয়ে কালো দিন!
বিশদ

24th  April, 2022
বাস্তবে ছিলেন 
গোপাল ভাঁড়?

গোপাল ভাঁড় সম্ভবত কোনও ঐতিহাসিক চরিত্র নয়। লৌকিক মিথ আর ওরাল হিস্ট্রি থেকে উঠে আসা উত্তর ভারতীয় বিদূষক বীরবল, দক্ষিণ ভারতীয় তেনালি রাম জাতীয় চরিত্রগুলির এটি একটি বঙ্গজ সংস্করণ।
বিশদ

17th  April, 2022
এক হারানো  রাজধানীর কথা
তমাল বন্দ্যোপাধ্যায়

‘ভবানন্দ মজুমদার নিবাসে রহিব/ বর মাগ মনোনীত যাহা চাহ দিব’— রায়গুণাকর ভারতচন্দ্র ‘অন্নদামঙ্গল’ কাব্যে যে ভবানন্দের কথা বলেছেন তাঁর হাত ধরেই পত্তন হয় নদীয়ার রাজবংশের। যে বংশের শ্রেষ্ঠ রাজা ছিলেন কৃষ্ণচন্দ্র রায়। এক সময় নবদ্বীপ ও কৃষ্ণনগরকে কেন্দ্র করে ঘটেছিল বাংলার সাংস্কৃতিক বিপ্লব। বাংলা ও বাঙালির সেই হারানো ভরকেন্দ্রকেই খুঁজে দেখার চেষ্টা।
বিশদ

17th  April, 2022
গাজনের বাজনায় বছর শেষ
বীরেশ্বর বেরা

বাঙালির বারো মাসে তেরো পার্বণ শেষ হয় গাজনের বাজনায়। এ উৎসব স্বতন্ত্র। গাজনের উদযাপনে একদিকে থাকে ধর্মীয় রীতিনীতি, আর অন্যদিকে যুগ যুগ ধরে অন্তঃসলিলা ফল্গুধারার মতো প্রবাহিত লোকসংস্কৃতি বইতে থাকে সমান্তরালে। এ উৎসবের সঙ্গে জড়িয়ে থাকা ধর্মীয় রীতিনীতি কেন্দ্রীভূত হয় চড়ক পূজা ঘিরে। বিশদ

10th  April, 2022
কলকাতায় প্রক্সি দিয়ে পুণ্যলাভ!

সেকালের কলকাতায় চড়ক শুরু হতো কালীঘাটে। কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলের গাজন সন্ন্যাসী বা ভক্তারা ভোরবেলায় কালীঘাটে চলে আসতেন। তাঁদের সঙ্গে থাকত নানা দেশজ বাদ্যযন্ত্র, সঙের দল। কালীঘাটে ‘বাণ-ফোঁড়া’ হয়ে যাওয়ার পর গাজনের দল বেরিয়ে পড়ত পথে পথে। বিশদ

10th  April, 2022
চার বাঙালির হোমিওপ্যাথি চর্চা

শরতের নীল আকাশ। চকচকে কাচের মতো রোদ ছিটকে পড়ছে বাদামি ঘাসে ভরা খোলা জমিতে। তার উপর দিয়ে হন হন করে হেঁটে আসছেন ছোটখাট চেহারার একটি লোক।
বিশদ

03rd  April, 2022
জীবনপুরের পথিক
শক্তিপদ রাজগুরু

তাঁর কলম থেকেই বেরিয়েছে ‘মেঘে ঢাকা তারা’র মতো কালজয়ী ছবির গল্প। আবার ‘অমানুষ’, ‘অনুসন্ধান’-এর মতো একের পর এক বক্সঅফিস হিট ফিল্মের নেপথ্য স্রষ্টাও তিনি। মোবাইল ফোন পূর্ব যুগে তাঁর সাহিত্য সৃষ্টির আকর্ষণে বার বার ছুটে গিয়েছে বাঙালি পাঠক— তিনি সাহিত্যিক শক্তিপদ রাজগুরু। জন্মশতবর্ষে তাঁর জনপ্রিয়তার রহস্যভেদ করার চেষ্টা করলেন সমৃদ্ধ দত্ত।  
বিশদ

27th  March, 2022
পটভূমি আর প্লটের
জাদুতেই সিনেমা হিট

সত্যজিৎ রায় তাঁর ‘ছবির জন্য গল্প’ নামক একটি নিবন্ধে লিখেছিলেন ঠিক কোন ধরনের গল্পকে তিনি সিনেমায় রূপ দেওয়ার জন্য বাছাই করেন এবং কেন করেন। সেখানে তিনি বলেছেন, ‘যে কোনও গল্পেরই একটা বড় আকর্ষণ হতে পারে তার পটভূমিকা— যেমন অপরাজিত’য় ছিল কাশী।
বিশদ

27th  March, 2022
আমেরিকার প্রেতপুরী
মৃণালকান্তি দাস

ভোর পাঁচটা। আকাশ তখনও ঘুটঘুটে অন্ধকার। জানলার শার্সিতে পুরু বরফ। অন্ধকার ভেদ করে তিনটে আলোর রেখা। বন্দিরা যাতে পালাতে না পারে, সে জন্য দু’টো আলো এখানকার টাওয়ারে অনবরত ঘুরপাক খায়।
বিশদ

20th  March, 2022
কালাপানির ক্ষত

ঘেমো গরম, নুনের অভাব আর কঠিন শ্রম! কাকভোরে উঠে দু’গ্রাস খাওয়া। খাবার বলতে ভাতের মাড়। কোনও কোনও দিন মিলত সব্জি। তারপর প্রখর রোদের মধ্যে টানা ছ’ঘণ্টা ধরে অমানুষিক পরিশ্রম।
বিশদ

20th  March, 2022
একনজরে
ফুটবল মাঠে বাংলাকে ফের টেক্কা দিল কেরল। সদ্য আই লিগ চ্যাম্পিয়ন গোকুলাম এফসি’র কাছে অসহায় আত্মসমপর্ণ এটিকে মোহন বাগানের। আর এই ফলের পরই সোশ্যাল মিডিয়ায় ...

‘সমুদ্রের নিজস্ব ক্ষমতা আছে। কিন্তু মাঝি কি কখনও ক্লান্ত হয়?’ তাঁর দলত্যাগ নিয়ে ইতিমধ্যেই জল্পনা তুঙ্গে। তার মধ্যেই হিন্দিতে এহেন ইঙ্গিতপূর্ণ টুইট করে বিতর্ক আরও উস্কে দিলেন বারাকপুরের বিদ্রোহী বিজেপি সাংসদ অর্জুন সিং। ...

জন্মদিন অনেকেই অনেকভাবে পালন করেন। কেউ বাড়িতে আত্মীয়স্বজনদের নিয়ে কেক কাটেন, আবার কেউ বন্ধুবান্ধবদের নিয়ে খাওয়া-দাওয়া করেন। কিন্তু জন্মদিনে মরণোত্তর দেহদানের অঙ্গীকারপত্রে সই করার কথা ...

বৈচিত্র্যে মোড়া পশ্চিম মেদিনীপুরে একদিকে যেমন প্রাকৃতিক সৌন্দর্যের হাতছানি, তেমনই ছড়িয়ে রয়েছে ইতিহাস। গত কয়েক বছর ধরে এই জেলায় পর্যটকের আনাগোনা বেড়েছে। এবার, ২৪টি পর্যটন কেন্দ্র নিয়ে তিনটি সার্কিট গড়ে এই জেলার পর্যটন শিল্পে জোয়ার আনতে চাইছে রাজ্য। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সামাজিক কর্মে প্রশংসা প্রাপ্তি। কারবারে লগ্নি বৃদ্ধির পরিকল্পনা। পেশাদারদের শুভদিন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯০: ভিয়েতনামের কমিউনিস্ট বিপ্লবী নেতা ও গণপ্রজাতন্ত্রী ভিয়েতনামের প্রধানমন্ত্রী হো চি মিনের জন্ম
১৯০৮: লেখক মানিক বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯০৪: ভারতের অগ্রণী শিল্পপতি ও টাটা গ্রুপের প্রতিষ্ঠাতা জামশেদজী টাটার মৃত্যু
১৯১৩: ভারতের ষষ্ঠ রাষ্ট্রপতি নীলম সঞ্জীব রেড্ডির জন্ম
১৯২২: বিশিষ্ট লোকসঙ্গীত শিল্পী অমর পালের জন্ম
১৯৩৪: ব্রিটিশ বংশোদ্ভুত ভারতীয় লেখক রাসকিন বন্ডের জন্ম
১৯৩৮: অভিনেতা গিরীশ কারনাডের জন্ম
১৯৫৮: ঐতিহাসিক স্যার যদুনাথ সরকারের মৃত্যু
১৯৯৭: বাংলা তথা ভারতীয় নাট্যজগতের কিংবদন্তি ব্যক্তিত্ব শম্ভু মিত্রের মৃত্যু
২০০১: প্রথম অ্যাপল রিটেইল স্টোর উদ্বোধন



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৬.৭৫ টাকা ৭৮.৪৯ টাকা
পাউন্ড ৯৫.০৯ টাকা ৯৮.৪৭ টাকা
ইউরো ৮০.২০ টাকা ৮৩.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১,১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬১,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬১,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ জ্যৈষ্ঠ, ১৪২৯, বৃহস্পতিবার, ১৯ মে ২০২২। চতুর্থী ৩৮/৩৪ রাত্রি ৮/২৪। মূলা নক্ষত্র ১/৩৬ প্রাতঃ ৫/৩৭ পরে পূর্বাষাঢ়া ৫৫/৪৬ রাত্রি ৩/১৭। সূর্যোদয় ৪/৫৮/৪৮, সূর্যাস্ত ৬/৭/১২। অমৃতযোগ দিবা ৩/২৮ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫০ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫২ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৭ মধ্যে। বারবেলা ২/৫০ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৫ মধ্যে। 
৪  জ্যৈষ্ঠ, ১৪২৯, বৃহস্পতিবার, ১৯ মে ২০২২। চতুর্থী রাত্রি ১২/৩৮। মূলা নক্ষত্র দিবা ৯/২২। সূর্যোদয় ৪/৫৯, সূর্যাস্ত ৬/৯। অমৃতযোগ দিবা ৩/৩৭ গতে ৬/৯ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৯/৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৪৮ মধ্যে ও ৯/২২ গতে ১১/১০ মধ্যে। কালবেলা ২/৫১ গতে ৬/৯ মধ্যে। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৫ মধ্যে।
১৭  শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
যাদবপুরে খুনের ঘটনায় গ্রেপ্তার অভিযুক্ত

01:59:00 PM

কুলিক নদীতে যুবকের দেহ  উদ্ধার
কুলিক নদী থেকে উদ্ধার যুবকের মৃতদেহ। আর এই ঘটনায় চাঞ্চল্য ...বিশদ

01:57:33 PM

জেসিবির সঙ্গে টোটোর ধাক্কায় আহত ২
জেসিবি মেশিন ও টোটোর সংঘর্ষে উত্তেজনা ছড়াল পূর্বস্থলীর বেনাকর মোড়ে। ...বিশদ

01:56:17 PM

স্নান করতে নেমে জলে ডুবে মৃত্যু ছাত্রের
পুকুরে স্নান করতে নেমে জলে ডুবে মৃত্যু হল এক ছাত্রের। ...বিশদ

01:55:51 PM

এসএসসি অফিস সিআরপিএফ দিয়ে ঘেরাওয়ের নির্দেশকে চ্যালেঞ্জ রাজ্যের
 এসএসসি অফিস সিআরপিএফ দিয়ে ঘেরাও নিয়ে অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশের প্রেক্ষিতে ...বিশদ

01:46:52 PM

এসএসসি অফিসে সিআরপিএফ মোতায়েন থাকবে তিনটে পর্যন্ত
আচার্য ভবনে সিআরপিএফ বিকেল তিনটে পর্যন্ত মোতায়েন থাকবে। এমনটাই নির্দেশ ...বিশদ

01:42:00 PM