Bartaman Patrika
অন্দরমহল
 

অজানা চায়ের সন্ধানে

কই গো, এক কাপ চা হবে নাকি! ঘরে থাকলেই স্বামীদের এহেন নাছোড়বান্দা আবেদনে নাজেহাল বাঙালি ঘরের গৃহবধূরা। প্রথমে শুধু দুধ-চায়েই মজেছিল মন। সময় যতই এগিয়েছে ততই চা পানের স্টাইলে রদবদল ঘটিয়েছে বাঙালি। লাল চা, লেবু চা, আদা চা-এর পর এখন আবার গ্রীন টি তে মজেছে বাঙালির মন। কিন্তু দেশে-বিদেশে রয়েছে আরও বেশ কয়েকটি ভিন্ন ধরণের চা। সেই সব অজানা চায়ের কথাই আজ তুলে ধরব আমরা-
ফার্মেন্টেড ইয়াক মাখন চা
এই মাখনযুক্ত কনকোশন চা, ইয়াক মাখন এবং নুন মিশিয়ে খাওয়া হয়। এর প্রস্তুতিতে প্রায় অর্ধেক দিন লেগে যেতে পারে। নেপাল, ভুটান, ভারতের হিমাচল এবং তিব্বতের জনপ্রিয় পানীয় এটি।
স্যালভিয়া চা
এই চা মেক্সিকান আধ্যাত্মিক অনুষ্ঠানগুলিতে খাওয়া হয়ে থাকে। বানানোর প্রক্রিয়াও জটিল এবং গোপনীয়। এই বিশেষ চা না খাওয়াটাই ভালো। কারণ বিশ্বের বেশিরভাগ জায়গাতেই এই পানীয় নিষিদ্ধ।
কম্বুচা চা
বেশ কয়েকবছর ধরেই কম্বুচা চায়ের জনপ্রিয়তা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। এই ধরণের চা-র স্বাদ টক। চা, চিনি, ব্যাকটেরিয়া এবং ইস্টের ব্যবহারেই এই চা তৈরি করা হয়। এই পানীয়ের উৎপত্তি কোন দেশে সঠিক জানা না গেলেও কথিত আছে চীনে এই পানীয় প্রথম তৈরি হয়। পরে পূর্ব রাশিয়ায় ১৯০০ সাল থেকে এই পানীয়র প্রলন শুরু হয়।
পু-এরহ চা
এই চা চীনে তৈরি করা হয়। এটি বিশেষ ধরনের ফার্মেন্টেড চা। এটি এক ধরনের গ্রীন টি যা একধরণের বিশেষ ছত্রাক ব্যবহার করে পুরোনো করা হয়। বিশ্বব্যাপী এই চায়ের জনপ্রিয়তা অনেক বেশি।
স্পার্কলিং চা
স্পার্কলিং চা আসলে শতাব্দী প্রাচীন পানীয়ে সামান্য ফেরবদল ঘটিয়ে তৈরি করা বিশেষ একধরণের পানীয়। এই চা তৈরি করা হয় বোতলবন্দি চায়ে কার্বনেশন যোগ করে। সাধারণত ঠান্ডা করেই এই চা পান করা হয়। ইউরোপীয় বেশ কয়েকটি দেশে এই বিশেষ চায়ের কদর রয়েছে।
সিলোসিবিন মাশরুম চা
সিলোসিবিন মাশরুম খুবই পাওয়ারফুল মাদক। এর সাহায্যে বিশেষ ধরণের এই পানীয় প্রস্তুত করা হয়। উত্তর এবং দক্ষিণ কোরিয়ায় একাধিক জায়গায় এই চায়ের কদর রয়েছে। তবে ভারতে কিন্তু এই চা নিষিদ্ধ।
পাণ্ডার মলের চা
মল দিয়ে তৈরি চা ভেবে নাক-মুখ সিঁটকোচ্ছেন। এই চা কিন্তু আদৌ পাণ্ডার মল থেকে তৈরি হয় না। পাণ্ডা ডাং টি আসলে চীনের সিচুয়ানের ইয়াং প্রদেশে চাষ করা হয়। এটি এক ধরনের বিশেষ ধরণের চা যাতে সার হিসেবে পাণ্ডার মল ব্যবহার করা হয়। বিশ্বের সবচেয়ে দামি চায়ের মধ্যে এটি অন্যতম।
গার্লিক টি
রসুনের মিশ্রনের সঙ্গে চা পাতা ফুটিয়ে এক ধরণের বিশেষ পানীয় প্রস্তুত করা হয়। ওজন কমানোর পাশাপাশি, ঠান্ডা লাগা, গলা ব্যাথা এবং হার্টের পক্ষেও এই চায়ের স্বাস্থ্যগুণ অনবদ্য। অনেকে এই চায়ের সঙ্গে লেবু বা মধু মিশিয়ে খেথে পছন্দ করেন। মধ্য এশিয়া, মিশর, গ্রিস, রোম, চীন এবং জাপানে এই পানীয় খুবই জনপ্রিয়।
টম্যাটো মিন্ট চা
এই পানীয় টম্যাটো, পুদিনা এবং লিকার চায়ের সংমিশ্রনে তৈরি কার হয়। অনেকের মতে এই চায়ের স্বাদ অনেকটা স্যুপের মতো। ১৯ শতকের গোড়ার দিকে মরক্কোয় এই চায়ের ব্যবহার শুরু হয়। বর্তমানেও ওই দেশে এই বিশেষ পানীয়ের কদর রয়েছে।
02nd  May, 2019
 বাঙালি জলখাবার

চিঁড়ের পোলাও: উপকরণ: চিঁড়ে ১ কাপ, আলু খুব ছোট ছোট ডুমো করে কাটা ১টা, পেঁয়াজ খুব ছোট ডুমো করে কাটা ১টা, কাঁচালঙ্কা কুচনো ২টো, হলুদ গুঁড়ো সামান্য, নুন স্বাদমতো, সাদা জিরে ফোড়নের জন্য, সেদ্ধ মটরশুঁটি  কাপ, চীনেবাদাম  কাপ, চিনি ১ চা চামচ, কাজুবাদাম  কাপ, কিসমিস  কাপ, সাদা তেল ২ চা চামচ, গাওয়া ঘি ১ চা চামচ।
বিশদ

11th  May, 2019
 ফলের স্যালাড

দহি মিক্সড ফ্রুট স্যালাড: উপকরণ: পাকা আম চৌকো করে কেটে নিতে হবে, তরমুজ, ফুটি, বেদানা, আঙুর সব ধুয়ে কেটে নিতে হবে, সাজানোর জন্য চেরিফল, টকদই ১ কাপ, মধু ২ চামচ, জিরেভাজা গুঁড়ো সামান্য, চাটমশলা সামান্য, নুন ও চিনি আন্দাজমতো।
বিশদ

11th  May, 2019
মিক্স কিচেন থেকে আই পি এল মেনু

 আই পি এল -এ পাঞ্জাবের কপাল মন্দ হলেও গেইলের খেলা বা তাঁর স্টাইলে মজেনি এমন দর্শক পাওয়া ভার। গোটা আই পি এল সিজন জুড়ে মিক্স কিচেন রেস্তরাঁয় চলেছে বিশেষ মেনু। তার মধ্যে ছিল করব লড়ব জিতব রে, সানরাইজ কা হ্যাট্রিক, চাওলা কা গুগলি, দিল্লি ক্যাপিটালস চিকেন, ধোনি ও কোহলি শুটারস, কোহলি কা কভার ড্রাইভ ইত্যাদি। মেনুর দাম মোটামুটি ২৯৯ টাকা থেকে ৪৪৯ টাকা। সেই বিশেষ মেনু থেকে দুটি পদের রেসিপি জানালেন রেস্তারঁার এগজিকিউটিভ শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

11th  May, 2019
হোটেলে রেস্তরাঁয় মাদার্স ডে ও অন্যান্য মেনু

ওয়েস্ট ইনে মাদার্স ডে মেনু: রাজারহাটের হোটেল ওয়েস্ট ইন-এ মাদার্স ডে উপলক্ষে ১০ থেকে ১২ মে পাবেন বিশেষ মেনু। মেনুতে রয়েছে কষা মাংস, সর্ষে পাবদা, পেঁয়াজ দিয়ে মসুর ডাল, লিট্টি চোখা, পর্দা মুর্গ বিরিয়ানি, গোস্ত কা সালান, পাপড় কি চুরি, মুড়ি ঘণ্ট, ছানার কোপ্তা কালিয়া ইত্যাদি।
বিশদ

11th  May, 2019
ভোগের রান্না

সামনেই অক্ষয় তৃতীয়া আর তারপরেই বৈশাখী পূর্ণিমা। এই সময় অনেক বাড়িতেই একটা পুজো পুজো ভাব লেগেই থাকে। লক্ষ্মী-গণেশ থেকে সত্যনারায়ণ পুজোয় ভোগের কয়েকরকম রেসিপি জানাচ্ছেন এণাক্ষী বসু। বিশদ

04th  May, 2019
হায়াত রিজেন্সি থেকে
ইতালিয়ান রেসিপি

 হায়াত রিজেন্সি কলকাতার ইতালিয়ান রেস্তরাঁ লা কুচিনায় নানা স্বাদের ইতালিয়ান খানা পাবেন। আমিষ ও নিরামিষ দু’ধরনের পদই পাবেন এখানে। রেস্তরাঁর এগিজিকিউটিভ শেফ একপদ আমিষ ও এক পদ নিরামিষ রান্নার রেসিপি জানালেন অন্দরমহলের পাঠকদের। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। বিশদ

04th  May, 2019
 বাঙালি শরবত

 শরবত মানেই কুলার বা স্মুদি নয়। একেবারে ঘরোয়া বাঙালি শরবতেও গরমে অারাম মেলে। বাঙালি ফল দিয়ে তৈরি তেমনই কিছু শরবতের রেসিপি আজকের অন্দরমহল পাতায়।
বিশদ

04th  May, 2019
গ্রেস রেস্তরাঁয়
ভিন্ন রকম রান্না 

মুকুন্দপুরে ইমামি সেন্টার ফর ক্রিয়েটিভিটির বাড়িতেই গ্রেস রেস্তরাঁ। বেশ পরিচ্ছন্ন পরিবেশ। হাল ফ্যাশনের বসার ব্যবস্থা। অনেকটা ক্লাবের মতো অন্দরসজ্জা। রেস্তরাঁর এক কোণে রয়েছে কুকিং স্টেশন। সেখানে নিজেই রান্না করে নেওয়া যায়। মাইক্রোআভেন, গ্যাস বার্নার সব আছে। গ্রেসের মেনু অবশ্য সম্পূর্ণ নিরামিষ। কেন নিরামিষ প্রশ্ন করলে রেস্তরাঁর তরফে জানানো হয় আমাদের দেশ তথা রাজ্যের হরেক রকম শাকসব্জি ও ফল রান্নায় ব্যবহার করার জন্যই এখানে মেনু নিরামিষ রাখা হয়েছে। তাছাড়া নিরামিষ স্বাস্থ্যকরও বটে। গ্রেস রেস্তরাঁ থেকে দুটি রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

27th  April, 2019
পুরভরা পরোটা 

আলুর পরোটা
উপকরণ: আটা ৩ কাপ, ময়দা ১ কাপ, আলু ৪-৫টা, বড় সাইজের পেঁয়াজ ২টো ছোট ছোট করে কুচনো, ধনেপাতা  কাপ (কুচনো), কাঁচালঙ্কাকুচি ৪টে, লাললঙ্কার গুঁড়ো  চামচ, হলুদ  চামচ, আদা ও রসুনবাটা ১ চামচ, গরমমশলা  চামচ, চাটমশলা  চামচ, কসুরি মেথি  চামচ, তিল  চামচ, ঘি ২ চামচ, নুন, চিনি, লেবু নিজের স্বাদমতো, তেল ২ চামচ। 
বিশদ

27th  April, 2019
প্রতি পদে পোস্ত

পোস্ত পুডিং
উপকরণ: পোস্ত ২ টেবিল চামচ, ডিম ২টো, পেঁয়াজবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ চা চামচ, কাঁচালঙ্কাবাটা স্বাদমতো, নুন, সর্ষের তেল ১ চামচ। 
বিশদ

27th  April, 2019
আহারে আইসক্রিম

চিকু আইসক্রিম: উপকরণ: ফ্রেশ ক্রিম ১ কাপ, গুঁড়ো চিনি  কাপ, মিল্ক পাউডার ১ কাপ, ঘন দুধ ১ কাপ, চিকু (সবেদা) পেস্ট ১ কাপ, টুকরো করা চিকু ১ কাপ। প্রণালী: একটা ব্লেন্ডারে চিনি, চিকু পেস্ট, মিল্ক পাউডার দুধ, ফ্রেশ ক্রিম সব একসঙ্গে ব্লেন্ড করুন ২ মিনিট। একটু অপেক্ষা করে আবার ব্লেন্ড করুন ৩ মিনিট।
বিশদ

20th  April, 2019
 নিরামিষে নানারকম

 আম কাসুন্দি পটল: উপকরণ: বড় সাইজের পটল ৮টা, ছোট সাইজের কাঁচা আম ১টা, সাদা সর্ষে ২ চামচ, পোস্ত ১ চামচ, চারমগজ ১ চামচ, কাঁচালঙ্কা সামান্য, হলুদ, সর্ষের তেল, নুন ও ধনেপাতা। প্রণালী: প্রথমে পটলের খোসা ছাড়িয়ে গোটা রাখতে হবে দু’দিক সামান্য চিরে দিতে হবে। বিশদ

20th  April, 2019
ফ্লুরিজে ইস্টার উইক

 কেক শপ ফ্লুরিজে চলছে ইস্টার ইউক। মেনুতে পাবেন নগাটিন এগ, লেমন ফন্ডু, চকোলেট ফিগারস, স্ট্রবেরি কোটেড চকোলেট ফন্ডু, ইস্টার ক্যারট কেক সহ আর নানারকম কেক পেস্ট্রি ও চকোলেট। এছাড়াও আছে সাজানো ইস্টার মেনু। তাতে পাবেন রোস্টেড চিকেন উইথ রোজমেরি, ল্যম্ব স্টেক, হ্যারিসা ম্যারিনেটেড গ্রিলড ভেটকি, গিরন স্পিনাচ রাইস, মাল্টিগ্রেন স্প্যাগেটি ইত্যাদি। সেই মেনু থেকে একটি বিশেষ পদের রেসিপি অন্দর মহলের পাকদের সঙ্গে শেয়ার করলেন শেফ বিকাশ কুমার। বিশদ

20th  April, 2019
লেভেল সেভেন লাউঞ্জে
চেনা পদের অচেনা রেসিপি

 আজকাল রেস্তরাঁর বদলে অনেকেই লাউঞ্জে খাওয়া দায়া করতে চান। এই লাউঞ্জ কাম কফি শপ কাম রেস্তরাঁর একটা অন্যরকম আবেদন আছে। খোলামেলা পরিবেশ, অনেকক্ষেত্রে আবার রুফটপেরও আয়োজন থাকে। সঙ্গে মিউজিক, ডান্স বার মিলিয়ে একটা অন্য ধরনের আবহাওয়া। তোপসিয়ার মোড়ে লেভেল সেভেন বার কাম লাউঞ্জেও পাবেন এমনই পরিবেশ। ছাদের ওপর নিচু সোফায় বসে আরাম করে কফির কাপে চুমুক দিতে চাইলে তাও যেমন সম্ভব তেমনই বন্ধুবান্ধব নিয়ে আড্ডার মেজাজে ইভিনিং মিল বা ডিনার সারাও সম্ভব। বসন্তের সান্ধ্য আড্ডার জন্য লেভেল সেভেন লাউঞ্জটি চমকপ্রদ। সেখান থেকেই রইল দুটি ভিন্ন স্বাদের রান্নার রেসিপি। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

20th  April, 2019
একনজরে
 ব্রিস্টল, ১৫ মে: জাতীয় দলের জার্সিতেও আইপিএলের দুরন্ত ফর্ম বজায় রেখেছেন জনি বেয়ারস্টো। ব্রিস্টলে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে’তে তাঁর অনবদ্য সেঞ্চুরিতে ভর করে ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 দেওঘর (ঝাড়খণ্ড) ও পালিগঞ্জ (বিহার), ১৫ মে (পিটিআই): বুধবার বিহার ও ঝাড়খণ্ডের জোড়া জনসভা থেকে বিরোধীদের তুলোধোনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ঝাড়খণ্ডের দেওঘরে তীব্র কটাক্ষ করলেন কংগ্রেসকে। প্রধানমন্ত্রীর দাবি, লোকসভা নির্বাচনে কংগ্রেসের পরাজয় নিশ্চিত। ...

 নয়াদিল্লি, ১৫ মে (পিটিআই): ষষ্ঠ দফা ভোটের মধ্যেই বিজেপি কেন্দ্রে সরকার গড়ার মতো সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে ফেলেছে। সপ্তম দফার ভোট সম্পন্ন হলে বিজেপির আসন ৩০০ অতিক্রম করে যাবে। বুধবার দিল্লিতে সাংবাদিক বৈঠকে এই মন্তব্য করেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপস্থিত বুদ্ধি ও সময়োচিত সিদ্ধান্তে শত্রুদমন ও কর্মে সাফল্য। ব্যবসায় গোলযোগ। প্রিয়জনের শরীর-স্বাস্থ্যে অবনতি। উচ্চশিক্ষায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম
১৯৭০: টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা সাবাতিনির জন্ম
১৯৭৫: প্রথম মহিলা হিসেবে এভারেস্ট জয় করলেন জুঙ্কো তাবেই
১৯৭৮: অ্যাথলিট সোমা বিশ্বাসের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৯ টাকা ৭১.১৮ টাকা
পাউন্ড ৮৯.১৯ টাকা ৯২.৪৬ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৮/৮ দিবা ৮/১৬। চিত্রা ৫৮/১০ রাত্রি ৪/১৬। সূ উ ৫/০/৮, অ ৬/৫/৪৪, অমৃতযোগ দিবা ৩/২৮ গতে অস্তাবধি। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৫ মধ্যে।
১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৫/৩২/৪৭ দিবা ৭/১৩/২৬। চিত্রানক্ষত্র ৫৭/১১/১৩ রাত্রি ৩/৫২/৪৮, সূ উ ৫/০/১৯, অ ৬/৭/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে ৬/৭ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ গতে ৯/৪ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪ মধ্যে ও ৩/৩০ গতে ৫/০ মধ্যে, বারবেলা ৪/২৮/৫৩ গতে ৬/৭/১৫ মধ্যে, কালবেলা ২/৫০/৩১ গতে ৪/২৮/৫৩ মধ্যে, কালরাত্রি ১১/৩৩/৪৭ গতে ১২/৫৫/২৫ মধ্যে।
১০ রমজান
এই মুহূর্তে
ঝড়-বৃষ্টিতে তার ছিঁড়ে অন্ধকারে ডুবল জলপাইগুড়ি
জলপাইগুড়ি শহরের বিস্তীর্ন অংশ ডুবে রয়েছে অন্ধকারে। সন্ধ্যা থেকে ঝড়-বৃষ্টির ...বিশদ

08:10:08 PM

ডায়মন্ডহারবারের এসডিপিও এবং আমহার্স্ট স্ট্রিট থানার ওসিকে সরিয়ে দিল নির্বাচন কমিশন

07:27:00 PM

বিমান সংস্থার উপর চটলেন শ্রেয়া
বিমানে বাদ্যযন্ত্র নিয়ে যেতে বাধা দেওয়া হয় সঙ্গীতশিল্পী শ্রেয়া ঘোষালকে। ...বিশদ

06:21:47 PM

ভোটের দিন গরম বাড়বে
উত্তর বঙ্গের পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও ভোটের দিন কিন্তু ...বিশদ

06:10:39 PM

এবার কমিশনের তোপের মুখে খোদ সিইও দপ্তরের আধিকারিকরাই
রাজনৈতিক দল ও রাজনৈতিক ব্যক্তিত্ব নয়। এবার নির্বাচন কমিশনের তোপের ...বিশদ

05:49:03 PM

সল্টলেকে ৪০ লক্ষ টাকা সহ ধৃত ১
রবিবার ভোট। ঠিক তার মুখে আজ বৃহস্পতিবার সল্টলেকের এফ ই ...বিশদ

05:39:55 PM