Bartaman Patrika

বেনজির কোপ কমিশনের
প্রচার শেষ আজই, অপসারিত রাজ্য স্বরাষ্ট্র সচিব

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইনশৃঙ্খলার দোহাই দিয়ে নজিরবিহীনভাবে এরাজ্যে নির্বাচনী প্রচারের সময় ২৪ ঘণ্টা কমিয়ে দিল কেন্দ্রীয় নির্বাচন কমিশন। আজ বৃহস্পতিবার রাত ১০টা পর্যন্ত সপ্তম দফার ন’টি লোকসভা কেন্দ্রে প্রচার করা যাবে। সেইসঙ্গে অপসারণ করা হল রাজ্যের স্বরাষ্ট্রসচিব অত্রি ভট্টাচার্যকে। তিনি গত সোমবার কেন্দ্রীয় বাহিনীর ভূমিকা নিয়ে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাবকে চিঠি লিখেছিলেন। সেই চিঠিকে ভালোভাবে নেয়নি কমিশন। তাই তাঁকে অপসারণ করা হল। মুখ্যসচিব মলয় দে এখন থেকে স্বরাষ্ট্রসচিবের দায়িত্ব পালন করবেন। সেই সঙ্গে বাংলা থেকে সরিয়ে দেওয়া হল এডিজি সিআইডি রাজীব কুমারকে। তাঁকে আজ বৃহস্পতিবার সকাল ১০টায় দিল্লিতে স্বরাষ্ট্রমন্ত্রকে যোগ দিতে হবে। বুধবার সন্ধ্যা সাড়ে ৭টায় দিল্লিতে নির্বাচন সদন থেকে সাংবাদিক বৈঠক করে এই নজিরবিহীন নির্দেশের কথা জানিয়ে দেন ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন।
বিশদ
মোদি-অমিত শাহের নির্দেশে
চলছে কমিশন, তোপ মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংবিধানের ৩২৪ ধারা প্রয়োগ করার মতো নজিরবিহীন সিদ্ধান্তে ক্ষুব্ধ তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর অভিযোগ, নরেন্দ্র মোদি-অমিত শাহর নির্দেশেই এই কাজ করেছে নির্বাচন কমিশন। এই অভিযোগ করেই থেমে থাকেননি মমতা। ক্ষোভ উগড়ে দিয়ে তৃণমূল সুপ্রিমো বলেন, মঙ্গলবার রোড শো থেকে বিজেপি আশ্রিত দুষ্কৃতীদের তাণ্ডব এবং বিদ্যাসাগরের মূর্তি ভাঙার পর বুধবার সকালে অমিত শাহ সাংবাদিক সম্মেলন করে নির্বাচন কমিশনকে হুমকি দিয়েছেন।
বিশদ

ডান্ডা নিয়ে অমিতের রোড শোয়ে
যেতে বলেন বিজেপি নেতাই
ভাইরাল ভিডিওতে তোলপাড়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার সন্ধ্যায় ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি ভাঙা ও বিদ্যাসাগর কলেজ তছনছ করা নিয়ে তোলপাড় চলছে দেশজুড়ে। তৃণমূল-বিজেপি একে-অন্যকে দুষছে। বুধবারও তার মাত্রা বেড়েছে বই কমেনি। ঠিক এমন একটা সময়ে মাসকয়েক আগে বিজেপিতে যোগ দেওয়া আলিপুরের নেতা রাকেশ সিংয়ের একটি ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।
বিশদ

বিদ্যাসাগরের মূর্তি ভাঙা
বিজেপির চক্রান্ত: মমতা

দেবাঞ্জন দাস ও হরিহর ঘোষাল, আগরপাড়া ও কলকাতা: বিদ্যাসাগরের মূর্তি ভাঙা নিয়ে নরেন্দ্র মোদিকে তুলোধোনা করলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, এটা বিজেপির পূর্বপরিকল্পিত চক্রান্ত। বুধবার পানিহাটির বিধানসভার আগরপাড়ার উসুমপুরে বিদ্যাসাগর ক্রীড়াঙ্গনে দমদম লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী সৌগত রায়ের সমর্থনে জনসভায় বক্তব্য রাখতে গিয়ে মমতা এ কথা বলেন।
বিশদ

মূর্তি ভাঙায় চিহ্নিত ৮ জন
বিজেপিকে জড়িয়েই এফআইআর, গ্রেপ্তার ৫৮

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদ্যাসাগরের মূর্তি ভাঙা ও কলেজে ভাঙচুরের ঘটনায় বিজেপিকে জড়িয়েই এফআইআর করল পুলিস। তাতে দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহের নাম না থাকলেও, গোটা ঘটনার পিছনে প্ররোচনা ও ইন্ধন ছিল কি না, তা খতিয়ে দেখা হচ্ছে বলে উল্লেখ করা হয়েছে।
বিশদ

কলেজের ক্ষতি পূরণ করবে সরকার
মূর্তি ভেঙে বাংলার মানুষের মাথা
হেঁট করে দিয়েছে বিজেপি: পার্থ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গেরুয়া বাহিনীর হাত থেকে শিক্ষাঙ্গনও বাদ যাচ্ছে না। মঙ্গলবার বিজেপি সভাপতি অমিত শাহর রোড শো থেকে যেভাবে বিদ্যাসাগর কলেজে তাণ্ডব এবং ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের আবক্ষ মূর্তি ভাঙার ঘটনা ঘটেছে, তার তীব্র নিন্দা করলেন তৃণমূলের মহাসচিব তথা রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।
বিশদ

দিনভর অবস্থান, বিক্ষোভ, মিছিলে উত্তাল শহর
অমিত শাহর বিরুদ্ধে এফআইআর
করবে কলেজও, সিদ্ধান্ত বৈঠকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনায় বিজেপি সভাপতি অমিত শাহর বিরুদ্ধে এফআইআর করার সিদ্ধান্ত নিল বিদ্যাসাগর কলেজ কর্তৃপক্ষ। বুধবার সকালে কলেজের পরিচালন সমিতির বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। ইতিহাসের অবসরপ্রাপ্ত অধ্যাপক এবং কলেজ পরিচালন সমিতির সভাপতি জীবন মুখোপাধ্যায় বলেন, নারী শিক্ষা এবং তাঁদের সামাজিক সম্মানে বিদ্যাসাগরের অপরিসীম ভূমিকা রয়েছে।
বিশদ

বিদ্যাসাগরের মূর্তি ভাঙার প্রতিবাদে বিক্ষোভ জেলাজুড়ে, ক্ষুব্ধ বীরসিংহ

 বাংলা নিউজ এজেন্সি: বিদ্যাসাগরের মূর্তি ভাঙার প্রতিবাদে গর্জে উঠল দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামের মানুষ। ক্ষোভে ফেটে পড়া জেলাবাসী বিভিন্ন জায়গায় ধিক্কার মিছিল ও মৌন মিছিলের পাশাপাশি পথসভাতেও অংশ নেন। বিভিন্ন জায়গায় স্বেচ্ছাসেবী সংগঠনের পাশাপাশি রাজনৈতিক দলগুলির তরফেও প্রতিবাদ কর্মসূচি পালন করা হয়।
বিশদ

মোদির বারাণসীতে প্রিয়াঙ্কার
রোড শোতে বিরাট জমায়েত

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৫ মে: অসি ঘাটের কাছে নর্দমার জল ছোঁড়া হয়েছে অভিযোগে পুলিশকে অবিলম্বে ব্যবস্থা নিতে বলে ঘেরাও। প্রিয়াঙ্কা গান্ধী অবশ্য তৎক্ষণাৎ নেমে এলেন রোড শোয়ের ভ্যান থেকে। এসেই খোঁজ নিলেন কারা করেছে। ততক্ষণে গোধুলিয়া মোড়ে বিপুল জমায়েত।
বিশদ

এভারেস্ট শৃঙ্গ জয়ে রেকর্ড কামি রিটার
কাঞ্চনজঙ্ঘা শৃঙ্গ জয় করলেন
চার বাঙালি পর্বতারোহী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার রাতেই খবর ছিল, শেষ ধাপে পৌঁছনোর যাত্রা শুরু করছে পাঁচ বাঙালি। বুধবার দুপুরের আগেই খবর এল, পাঁচজনের মধ্যে চারজন বাঙালি সফলভাবে পৃথিবীর তূতীয় উচ্চতম শৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা (৮৫৮৬ মিটার) জয় করেছেন।
বিশদ

 জীবনের শেষ বিশ্বকাপে সাফল্য পেতে যোগাসনে আস্থা গেইলের

নয়াদিল্লি, ১৫ মে: জীবনের পঞ্চম বিশ্বকাপ। এটাই শেষ। বিদায়ী বিশ্বকাপে নিজের সেরা পারফরম্যান্সটা মেলে ধরতে মরিয়া ক্যারিবিয়ান দৈত্য ক্রিস গেইল। বয়স থাবা বসিয়েছে ফিটনেসে। ৩৯ বছরেও বিশ্বকাপের মতো মেগা টুর্নামেন্টের ধকল নিতে হবে প্রায় দেড় মাস ধরে। আর সেই চাপ কাটিয়ে উঠতে জিম নয়, যোগাকেই হাতিয়ার করেছেন গেইল।
বিশদ

ঝাড়গ্রাম শহরে দাপিয়ে বেড়াল দাঁতাল, আতঙ্ক

সংবাদদাতা, ঝাড়গ্রাম: মঙ্গলবার রাতে ঝাড়গ্রাম শহরে ঢুকে পড়ল দাঁতাল হাতি। হাতির হামলায় অল্পের জন্য প্রাণে বাঁচলেন এক যুবক। তবে শঙ্কু গিরি নামে ওই যুবকের বাইকটি হাতি ভেঙে চুরমার করে দিয়েছে। বারবার শহরের মধ্যে হাতি ঢুকে পড়ায় আতঙ্ক ছড়াচ্ছে শহরবাসীর মধ্যে।
বিশদ

 বাবাকে সুস্থ করতে দু’মাস স্কুল ছুটিকে সম্বল করে দুর্গাপুরে আইসক্রিম বিক্রি করছে আতিকুল

বিএনএ, দুর্গাপুর: স্কুলগুলিতে গরমের ছুটি পড়তেই অনেক পড়ুয়া বাবা এবং মায়ের হাত ধরে বেরিয়ে পড়েছে দীঘা কিংবা দার্জিলিং। আবার কেউ একঘেয়েমি কাটাতে গিয়েছে ভিনরাজ্যে। কিন্তু বীরভূমের জয়দেব ছোটচক বর্ণপরিচয় গ্রামের বাসিন্দা সপ্তম শ্রেণীর আতিকুল শেখ গরমের ছুটি কাটাচ্ছে সম্পূর্ণ অন্যরকমভাবে।
বিশদ

কখন কোন পরীক্ষা করাবেন?

যে কোনও ধরনের অসুখ প্রতিরোধে আগাম কিছু স্বাস্থ্যপরীক্ষা করিয়ে নিলে আখেরে লাভ আমাদেরই। পরামর্শে সিরাম অ্যানালিসিস সেন্টারের চেয়ারম্যান সঞ্জীব আচার্য এবং প্যাথোলজিস্ট ডাঃ আর এন চক্রবর্তী।
বিশদ

ভোটের বাজারে
রাজনীতিতে যিশু!

অরুণ রমনের বহুল বিক্রিত গল্প ‘স্কাইফায়ার’ অবলম্বনে জি ফাইভে একটি ওয়েব সিরিজ হতে চলেছে। আগামী ২২ মে থেকে সিরিজটি দেখা যাবে। এই সিরিজে বাংলার বেশ কিছু অভিনেতা অভিনয় করছেন। যেমন, যিশু সেনগুপ্ত এবং শতাফ ফিগার। এছাড়াও রয়েছেন প্রতীক বব্বর, সোনাল চৌহান এবং যতীন গোস্বামী।
বিশদ

যাঁরা আমাকে ভোট দেননি,
তাঁদের পাশেও আমি থাকব

এই দেব আর রাজনীতিতে নবাগত নন। বরং অনেক পরিণত। রাজনৈতিক শিষ্টাচার নিয়ে যখন শাসক আর বিরোধী দু’পক্ষেরই তরজা চরমে, তখন ঘাটাল থেকে দ্বিতীয়বার পরীক্ষায় বসা দীপক অধিকারীর সৌজন্যবোধের প্রশংসা সকলের মুখে। গত রবিবারই তাঁর কেন্দ্রে গন্ডগোলের জেরে কেশপুরের নাম উঠে এসেছে সংবাদপত্রের প্রথম পৃষ্ঠায়। আপাতত দেবের ভাগ্য বন্দি স্ট্রংরুমে। খানিকটা চাপ মুক্ত হয়েও তাঁর নতুন চাপ ‘কিডন্যাপ’। না, বিরোধী দলের কাউকে অপহরণের অভিযোগ ভেবে বসবেন না যেন। ভোটের রেজাল্ট আউটের পরেই রাজা চন্দর ‘কিডন্যাপ’ তাঁর নতুন পরীক্ষা। শহরের এক পাঁচতারা হোটেলের সুইটে বসে সান্ধ্য আড্ডায় ভোটে হিংসা থেকে টলিপাড়া নিয়ে সোজাসাপ্টা জবাব দিলেন দেব।
বিশদ

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 ব্রিস্টল, ১৫ মে: জাতীয় দলের জার্সিতেও আইপিএলের দুরন্ত ফর্ম বজায় রেখেছেন জনি বেয়ারস্টো। ব্রিস্টলে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে’তে তাঁর অনবদ্য সেঞ্চুরিতে ভর করে ...

 নয়াদিল্লি, ১৫ মে (পিটিআই): ষষ্ঠ দফা ভোটের মধ্যেই বিজেপি কেন্দ্রে সরকার গড়ার মতো সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে ফেলেছে। সপ্তম দফার ভোট সম্পন্ন হলে বিজেপির আসন ৩০০ অতিক্রম করে যাবে। বুধবার দিল্লিতে সাংবাদিক বৈঠকে এই মন্তব্য করেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। ...

 সংবাদদাতা, মালবাজার: ফুল ঝাড়ুকেই এখন প্রধান অর্থনৈতিক ফসল হিসাবে বেছে নিয়েছেন কালিম্পং জেলার গোরুবাথান ব্লকের সামসিং ফরেস্ট কম্পাউন্ড বস্তির কয়েকশ চাষি। অন্যান্য ফসলের তুলনায় সকলেই এখন ঝাড়ুকেই বেশি প্রাধান্য দিচ্ছেন। কারণ ঝাড়ু ফলিয়ে তাঁরা এখন বেশি লাভের মুখ দেখছেন। একবার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপস্থিত বুদ্ধি ও সময়োচিত সিদ্ধান্তে শত্রুদমন ও কর্মে সাফল্য। ব্যবসায় গোলযোগ। প্রিয়জনের শরীর-স্বাস্থ্যে অবনতি। উচ্চশিক্ষায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম
১৯৭০: টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা সাবাতিনির জন্ম
১৯৭৫: প্রথম মহিলা হিসেবে এভারেস্ট জয় করলেন জুঙ্কো তাবেই
১৯৭৮: অ্যাথলিট সোমা বিশ্বাসের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৯ টাকা ৭১.১৮ টাকা
পাউন্ড ৮৯.১৯ টাকা ৯২.৪৬ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৮/৮ দিবা ৮/১৬। চিত্রা ৫৮/১০ রাত্রি ৪/১৬। সূ উ ৫/০/৮, অ ৬/৫/৪৪, অমৃতযোগ দিবা ৩/২৮ গতে অস্তাবধি। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৫ মধ্যে।
১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৫/৩২/৪৭ দিবা ৭/১৩/২৬। চিত্রানক্ষত্র ৫৭/১১/১৩ রাত্রি ৩/৫২/৪৮, সূ উ ৫/০/১৯, অ ৬/৭/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে ৬/৭ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ গতে ৯/৪ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪ মধ্যে ও ৩/৩০ গতে ৫/০ মধ্যে, বারবেলা ৪/২৮/৫৩ গতে ৬/৭/১৫ মধ্যে, কালবেলা ২/৫০/৩১ গতে ৪/২৮/৫৩ মধ্যে, কালরাত্রি ১১/৩৩/৪৭ গতে ১২/৫৫/২৫ মধ্যে।
১০ রমজান
এই মুহূর্তে
ঝড়-বৃষ্টিতে তার ছিঁড়ে অন্ধকারে ডুবল জলপাইগুড়ি
জলপাইগুড়ি শহরের বিস্তীর্ন অংশ ডুবে রয়েছে অন্ধকারে। সন্ধ্যা থেকে ঝড়-বৃষ্টির ...বিশদ

08:10:08 PM

ডায়মন্ডহারবারের এসডিপিও এবং আমহার্স্ট স্ট্রিট থানার ওসিকে সরিয়ে দিল নির্বাচন কমিশন

07:27:00 PM

বিমান সংস্থার উপর চটলেন শ্রেয়া
বিমানে বাদ্যযন্ত্র নিয়ে যেতে বাধা দেওয়া হয় সঙ্গীতশিল্পী শ্রেয়া ঘোষালকে। ...বিশদ

06:21:47 PM

ভোটের দিন গরম বাড়বে
উত্তর বঙ্গের পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও ভোটের দিন কিন্তু ...বিশদ

06:10:39 PM

এবার কমিশনের তোপের মুখে খোদ সিইও দপ্তরের আধিকারিকরাই
রাজনৈতিক দল ও রাজনৈতিক ব্যক্তিত্ব নয়। এবার নির্বাচন কমিশনের তোপের ...বিশদ

05:49:03 PM

সল্টলেকে ৪০ লক্ষ টাকা সহ ধৃত ১
রবিবার ভোট। ঠিক তার মুখে আজ বৃহস্পতিবার সল্টলেকের এফ ই ...বিশদ

05:39:55 PM