Bartaman Patrika
চারুপমা
 

শীতের শাড়ি-সাজ 

শীত মানেই সাহেবি সাজ, এ ধারণাকে ভ্রান্ত প্রমাণ করতে আজ শাড়ি-সাজে হাজির অভিনেত্রী সোনালি চৌধুরী। তাঁর সাজের বর্ণনায় সোমা লাহিড়ী।
পৌষের পালা শেষ হতে চলল। আসছে মাঘ মাস। এই মাসটাও হিমেল হাওয়ায় বেশ আনন্দে থাকার সময়। অনেকে ভাবেন শীতকাল মানেই কোট-প্যান্ট পরার মরশুম। অন্য কোনও পোশাক এই সময়ে ঠিক মানায় না। মেয়েরাও তাই পশ্চিমী পোশাক পরতে চান এই সময়ে। কিন্তু এ ধারণা ঠিক নয়। ছেলেরাও যেমন এই সময়ে পাজামা পাঞ্জাবি বা ধুতি-পাঞ্জাবির সঙ্গে জড়িয়ে নিতে পারেন কাশ্মীরি শাল, মেয়েরাও তেমন বেছে নিতে পারেন সিল্ক তসর শাড়ি আর লং স্লিভ ব্লাউজ। সঙ্গে জমাটি গয়না থাকলে তো জমে যাবে শীত সাজ। আজ অভিনেত্রী সোনালি চোধুরী সেজেছেন এমনই স্টাইলিশ সাজে।
টেম্পল বর্ডার তসর
শীতের সকালে কোথাও বেরতে হলে কোন শাড়িটা পরবেন তা নিয়ে অনেকেই চিন্তায় পড়েন। চিন্তায় পড়েছিলেন সোনালিও। তবে আমাদের উইন্টার কালেকশন থেকে হলুদ জমিনের টেম্পল পাড় তসরটি হাতে তুলে নিয়ে বললেন, হয়ে গেল এবার মুশকিল আসান। সঙ্গে পরলেন কনট্রাস্ট রঙের প্রিন্টেড ফ্যাব্রিকে তৈরি থ্রি কোয়ার্টার স্লিভ ব্লাউজ। শাড়ি ও ব্লাউজ বেহালা ট্রাম ডিপো এসি মার্কেটের ‘সুপ্রিয়া’জ বুটিক’ থেকে নেওয়া। ডিজাইনার সুপ্রিয়া গঙ্গোপাধ্যায় ভারতের বিভিন্ন প্রদেশের তাঁত শিল্পীদের দিয়ে এক্সক্লুসিভ ডিজাইনে শাড়ি বোনান। সোনালির পরনের শাড়িটি মধ্যপ্রদেশের তসর। নানান কালার শেডে মিলবে এই টেম্পল বর্ডার তসর। মধ্যপ্রদেশ ছাড়াও ভাগলপুর ও বাঁকুড়ার তসরও পাওয়া যাবে এখানে। তসরের পাশাপাশি সিল্কেরও খুব চাহিদা থাকে এই সময়টায়। কেরল, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ, অসম, গুজরাত ও পশ্চিমবঙ্গের অনেক রকম সিল্ক রয়েছে সুপ্রিয়ার উইন্টার কালেকশনে।
হাফ-হাফ বাটিক সিল্ক
উইন্টার মানেই পার্টির মরশুম। ‘ফ্যামিলি গ্যাদারিং তো আছেই, ইন্ডাস্ট্রিতেও এই সময়টা পার্টি টাইম হিসেবে স্বীকৃত’-মুচকি হেসে বললেন সোনালি। আর তুলে নিলেন ব্ল্যাকের সঙ্গে রেড-গ্রিন-ইয়েলো-ব্লু’র মিক্স অ্যান্ড ম্যাচে তৈরি ডিজাইনার বাটিক সিল্ক। এটি ‘রেণি’ থেকে নেওয়া। রেণি’র নিজস্ব ডিজাইনার টিম আছে। উইভারদের দিয়ে নিজস্ব ডিজাইনে ও কালার কম্বিনেশনে সিল্ক তসর বোনান এরা। তারপর রেণি-র নিজস্ব ব্লকে প্রিন্ট হয় সিল্ক ও তসর। হ্যান্ড বাটিকেও নতুনত্ব দেখবার মতো। প্রিন্টেড সিল্ক ও তসরকে হ্যান্ড এমব্রয়ডারিতেও সাজানো হয়েছে এবার উইন্টারে। কোন প্রিন্টের সঙ্গে কী ধরনের এমব্রয়ডারি মানাবে, তসরে যেটা ভালো লাগবে সিল্কে সেটা ভালো লাগবে কিনা ইত্যাদি দেখেই নকশা ডেভলপ করা হয় বলে জানা গেল।
কলমকারি প্রিন্টেড সিল্ক
শীতের সন্ধেবেলাটা বেশ মনোরম। রোদ পড়লেই হাওয়ার হিমের ছোঁয়া। এই সময়টায় একটু অন্যরকম কিছু পরতে মন চায় সোনালির। প্রিন্টটা অভিনব হওয়া চাই আর রঙের খেলাতেও চাই উষ্ণতার ছোঁয়া। বলতে বলতে কলমকারি প্রিন্টেড সিল্কটায় চোখ পড়ল সেনালির। অর্ধেকটা অফ হোয়াইট কলমকারি স্টাইলে মুখোশ প্রিন্ট, বাকিটায় গাঢ় রঙে একই প্রিন্টের কারিকুরি। শাড়িটি ‘কৌশিকি’জ থেকে নেওয়া। ডিজাইনার কৌশিকি বিশ্বাস জানালেন, তাঁর উইন্টার কালেকশন এমনই অভিনব প্রিন্টেড সিল্ক তসরে সমৃদ্ধ। এছাড়াও, রয়েছে তসরে ব্লক প্রিন্টেড সঙ্গে এমব্রয়ডারির মিক্স অ্যান্ড ম্যাচ, জরি পাড় তসরে প্রিন্ট, গাছি তসরে একেবারে এক্সক্লুসিভ ডিজাইনের কাঁথাকাজ ও বাফতা প্রিন্ট শাড়ি।
মটকা সিল্ক প্রিন্ট
শীতের বিকেল মানেই বন্ধু-বান্ধব, আড্ডা, সিনেমা, খাওয়া-দাওয়া, মজা আর আনন্দ। তাই সাজে একটু ক্যাজুয়াল লুক থাকা চাই। তাই সোনালি বেছেছে স্কার্ট বর্ডার মটকা সিল্কটি। শাড়িটির টেক্সচারটা বেশ অন্যরকম। সিল্কের মতো গ্লসি নয় আবার তসরের মতো খসখসেও নয়, কিছুটা যেন কটন ফিনিশড। থ্রি কোয়ার্টার স্লিভ ব্লাউজের সঙ্গে শাড়িটি পরেছেন সোনালি। শাড়িটি ‘প্রিয়দর্শিনী’ বুটিকের। ডিজাইনার ইন্দ্রাণী জানালেন শীতে এই বিশেষ টেক্সচারের শাড়িটি ডেভলপ করিয়েছেন। এছাড়া তসর, সিল্ক, ঘিচা শাড়িতে নতুন ধরনের এমব্রয়ডারি হয়েছে। পার্টি ওয়্যার বেশ কিছু শাড়িতে জরিবর্ডার বসানো হয়েছে। 
স্টাইলিশ উইন্টার মুড
 

মুড যখন স্টাইলিশ তখন ড্রেস তো অফ বিট হবেই। তিন ধরনের উইন্টার আউটফিটের কথায় সোমা লাহিড়ী।

ভরপুর শীত। ভরপুর ট্যুর। ভরপুর আড্ডা। ভরপুর পার্টি। সঙ্গে চাই—ভরপুর স্টাইলও। না হলে যে উইন্টার মুডে তালভঙ্গ হবে। আজ আমাদের দুই মডেল রণজয় ও আদিত্য হাজির একটু অন্যরকম শীত-সাজে। একটু অন্য স্টাইলে।
 
বিশদ

05th  January, 2019
একনজরে
 সিডনি, ১১ জানুয়ারি: এশিয়ার প্রথম অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়ের মুকুট সদ্য তাঁর মাথায় উঠেছে। তবু অজিদের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে খেলতে নামার আগে মন ভালো নেই বিরাট কোহলির। চোখে মুখে ধরা পড়েছে বিষণ্ণতার ছাপ। খানিক অপ্রস্তুতও বটে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জামিন অযোগ্য ‘গ্রেপ্তারি পরোয়ানা’ জারি হয়েছিল আগে। হুগলির পুরশুড়ায় এক বেআইনি অর্থলগ্নি সংস্থার সেই কর্তা শেখ সারাফাত আলিকে অবশেষে গ্রেপ্তার করল পুলিস। শুক্রবার ধৃতকে ব্যাঙ্কশালের সেবির বিশেষ আদালতে তোলা হয়। ...

 ইসলামাবাদ, ১১ জানুয়ারি (পিটিআই): প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি, সিন্ধ প্রদেশের মুখ্যমন্ত্রী মুরাদ আলি শাহ সহ পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)-এর একাধিক নেতার বিদেশ ভ্রমণের উপর নিষেধাজ্ঞা বহাল রাখল পাক সরকার। ...

 মুম্বই, ১১ জানুয়ারি (পিটিআই): বেতন বৃদ্ধি, ‘বেস্ট’ ও ‘বিএমসি’র বাজেট মিশিয়ে দেওয়া সহ একাধিক দাবিতে শুক্রবার চতুর্থ দিনে পড়ল মুম্বইয়ের বাস ধর্মঘট। যার জেরে চরম ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থ উপার্জনের সুযোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় যুব দিবস
১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম
১৯৩৪: মাস্টারদা সূর্য সেনের ফাঁসি
১৯৫০: কলকাতায় চালু হল চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতাল  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬০ টাকা ৭১.২৯ টাকা
পাউন্ড ৮৮.২২ টাকা ৯১.৪৩ টাকা
ইউরো ৭৯.৬৯ টাকা ৮২.৭০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী ৩৯/১৫ রাত্রি ১০/৫। নক্ষত্র- পূর্বভাদ্রপদ ৫/৫০ দিবা ৮/৪৩, সূ উ ৬/২২/৫৮, অ ৫/৬/৩০, অমৃতযোগ দিবা ঘ ৭/৬ মধ্যে পুনঃ ৭/৪৯ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১২/৬ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ১/৪ গতে ২/৫০। বারবেলা ঘ ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৪ গতে ২/২৪ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৪৫ মধ্যে পুনঃ ৪/৪৩ গতে উদয়াবধি।
আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী রাত্রি ৫/৫১/২৯। উত্তরভাদ্রপদনক্ষত্র অহোরাত্র। সূ উ ৬/২৪/১, অ ৫/৪/৪২, অমৃতযোগ দিবা ঘ ৭/৬/৪৪ মধ্যে ও ঘ ৭/৪৯/২৮ থেকে ঘ ৯/৫৭/৩৮ মধ্যে ও ১২/৫/৪৮ থেকে ২/৫৬/৪২ মধ্যে ও ৩/৩৯/২৫ থেকে ৫/৪/৫২ মধ্যে এবং রাত্রি ১/৪/২২ থেকে ঘ ২/৫০/৫৫ মধ্যে। বারবেলা ১/৪/৩৩ থেকে ২/২৪/৩৯ মধ্যে, কালবেলা ৭/৪৪/৭ মধ্যে ও ঘ ৩/৪৪/৪৫ থেকে ৫/৪/৫২ মধ্যে, কালরাত্রি ৬/৪৪/৪৬ মধ্যে ও ঘ ৪/৪৪/১৬ থেকে ৬/২৪/১০ মধ্যে।
 
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: বিতর্ক বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। বৃষ: দাম্পত্য জীবনে তৃতীয় ব্যক্তির আগমনে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
জাতীয় যুব দিবস১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম১৯৩৪: 'মাস্টারদা' সূর্য সেনের ফাঁসি১৯৫০: ...বিশদ

07:03:20 PM

ভর সন্ধ্যায় শ্যুটআউট পার্কসার্কাসে
ভর সন্ধ্যায় পার্কসার্কাস স্টেশন সংলগ্ন এলাকায় গুলি করে খুন করা ...বিশদ

09:59:38 PM

কলকাতায় চিতা বাঘের চামড়া সহ ধৃত ২

শনিবার বিকালে উত্তর কলকাতার একটি বাড়ি থেকে চিতা বাঘের চামড়া ...বিশদ

06:20:00 PM

আইলিগ: নেরোকাকে ১-০ গোলে হারাল মোহন বাগান 

04:09:04 PM

পথ দুর্ঘটনায় জখম উঃদিনাজপুরের জেলাশাসক
পথ দুর্ঘটনায় জখম হলেন উঃদিনাজপুরের জেলাশাসক অরবিন্দ কুমার মিনা। তবে ...বিশদ

04:05:22 PM