দেশ

‘খাঁচাবন্দি তোতাপাখি’, কং আমলেও ভর্ৎসনা শুনতে হয়েছিল সিবিআইকে

নয়াদিল্লি: দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের জামিন সংক্রান্ত শুনানি চলার সময় সিবিআইকে ‘খাঁচবন্দি তোতাপাখি’ বলে তোপ দেগেছে সুপ্রিম কোর্ট। তবে এই প্রথম নয়, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে এর আগেও খাঁচাবন্দি তোতা বলে তোপ দেগেছিল শীর্ষ আদালত। সেটা ছিল ২০১৩ সালের ঘটনা। কেন্দ্রে ক্ষমতায় কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ। প্রধানমন্ত্রী পদে ডঃ মনমোহন সিং। সেই সময় কয়লা দুর্নীতির তদন্ত চালাচ্ছিল সিবিআই। কিন্তু সেই দুর্নীতির তদন্ত রিপোর্টে কেন্দ্র প্রভাব খাটিয়েছে বলে অভিযোগ ওঠে। সুপ্রিম কোর্টে তিন সদস্যের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি চলছিল। সেই সময় তত্কালীন বিচারপতি আর এম লোধা সিবিআইকে ‘খাঁচাবন্দি তোতাপাখি’ আখ্যা দেন। একইসঙ্গে আদালত জানায়, সরকারি আধিকারিকদের পরামর্শ মেনে তদন্ত রিপোর্টের মূল বিষয়কেই বদল করে দেওয়া হয়েছে।
তবে, ইউপিএ জমানা হোক বা বিজেপির শাসন। সিবিআইয়ের বিরুদ্ধে বারেবারেই কেন্দ্রীয় সরকারের  হয়ে কাজ করার অভিযোগ উঠেছে। ইউপিএ জমানাতেই কংগ্রেসের জোটসঙ্গী সমাজবাদী পার্টির তত্কালীন প্রধান মুলায়ম সিং যাদব ও তাঁর ছেলে অখিলেশের বিরুদ্ধে সঙ্গতিহীন সম্পত্তি থাকার অভিযোগ ওঠে। ২০১৩ সালের সেপ্টেম্বরে প্রমাণের অভাবে দুজনকেই ক্লিনচিট দেয় সিবিআই। বিরোধীরা অভিযোগ তোলে, ক্ষমতায় থাকার জন্যই জোটসঙ্গীদের বিরুদ্ধে ওঠা অভিযোগ ধামাচাপা দিতে চাইছে কংগ্রেস। ওই বছরেই ডিএমকে নেতা এম কে স্ট্যালিনের বাড়িতে সিবিআই তল্লাশি চালানোয় ডিএমকে ইউপিএ থেকে বেরিয়ে আসে। 
সিবিআইয়ের উপর রাজনৈতিক প্রভাব খাটানোর অভিযোগ যে মিথ্যা নয়, তা মেনে নিয়েছেন সিবিআইয়ের দুই প্রাক্তন ডিরেক্টরও। প্রাক্তন ডিরেক্টর যোগিন্দর সিং জানিয়েছিলেন, রাজনৈতিক দলগুলি সিবিআইকে কখনই স্বাধীনতা দেয়নি। তিনি জানান, নয়ের দশকে তিনি বিহারের এক মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে তদন্ত করতে চাইলেও তাঁকে আচকে দেওয়া হয়। লালুপ্রসাদ যাদব ও জগন্নাথ মিশ্রের বিরুদ্ধে গোখাদ্য কেলেঙ্কারি নিয়ে তদন্তের সময়ও তাঁকে একাধিকবার প্রলোভন দেখানো হয়েছিল বলেও জানান যোগিন্দর। সিবিআইয়ের আর এক প্রাক্তন ডিরেক্টর বিজয় শঙ্কর জানান, প্রত্যেক রাজনৈতিক দলই ক্ষমতায় থাকার সময় বিপক্ষ দলের বিরুদ্ধে সিবিআইকে হাতিয়ার করতে চায়। আর এই চক্র চলতেই থাকে। আর এর ফলে বিজেপি ক্ষমতায় থাকুক বা কংগ্রেস,খাঁচাবন্দি তোতা খাঁচাতেই থেকে যায়।
4d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মের প্রসার ও উপার্জন বৃদ্ধির যোগ। গৃহ পরিবেশে চাপা উত্তেজনা। পেশার প্রসার।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা