দেশ

বুলডোজারে নির্মাণ ভাঙায় স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

নয়াদিল্লি: আপাতত কোথাও চালানো যাবে না বুলডোজার। নির্মাণ ভাঙার ক্ষেত্রে ‘বুলডোজার বিচার’-এ স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। আগামী ১ অক্টোবর এই মামলার পরবর্তী শুনানি। ততদিন পর্যন্ত এই স্থগিতাদেশ বজায় থাকবে। মঙ্গলবার শীর্ষ আদালত জানিয়েছে, বেআইনিভাবে যদি একটি বাড়িও ভাঙা হয়, তাহলে তা সংবিধানের নীতির পরিপন্থী। এরপরই সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, পরবর্তী শুনানি না হওয়া পর্যন্ত আদালতের অনুমতি ছাড়া কোথাও বুলডোজার দিয়ে নির্মাণ ভাঙা যাবে না। তবে রাস্তা, ফুটপাত, রেললাইন দখল করে থাকা বেআইনি নির্মাণের ক্ষেত্রে এই নির্দেশ কার্যকর হবে না।  
কারও বিরুদ্ধে অভিযোগ দায়ের হলেই বুলডোজার ব্যবহার করে অভিযুক্তের বাড়ি বা দোকান গুঁড়িয়ে দেওয়া-বিজেপিশাসিত রাজ্যগুলির গত কয়েক বছরের ‘ট্রেন্ড’। দোষী হোক কিংবা অভিযুক্ত, এভাবে কি কারও বাড়ি ভেঙে ফেলা যায়? প্রশ্ন তুলে আগেই উষ্মা প্রকাশ করেছিল শীর্ষ আদালত। মঙ্গলবার এই সংক্রান্ত মামলার শুনানি ছিল। সেখানে সলিসিটার জেনারেল তুষার মেহতা সওয়াল করেন, আইন মেনে যে সব নির্মাণ ভাঙার সিদ্ধান্ত হয়ে গিয়েছে, এই স্থগিতাদেশের ফলে তাতে প্রভাব পড়বে। বিচারপতি বি আর গাভাই ও বিচারপতি কে ভি বিশ্বনাথনের ডিভিশন বেঞ্চ জানায়, পরবর্তী শুনানি না হওয়া পর্যন্ত আপনারা হাত গুটিয়ে রাখলে মাথায় আকাশ ভেঙে পড়বে না। ডিভিশন বেঞ্চ আরও জানায়, বুলডোজার সংস্কৃতিকে গৌরবান্বিত করা বা প্রচার করাও চলবে না।
‘বুলডোজার বিচার’-এর জন্ম উত্তরপ্রদেশে। যোগীরাজ্য থেকে এই বিচার ছড়িয়ে পড়েছে মধ্যপ্রদেশ, উত্তরাখণ্ড, রাজস্থান, হরিয়ানা, অসমের মতো বিজেপিশাসিত রাজ্যগুলিতে। এদিন শুনানি চলাকালীন কয়েকজন আবেদনকারী আদালতে জানান, শীর্ষ আদালতের আগের নির্দেশ সত্ত্বেও নির্মাণ ভাঙা হয়েছে। ২ সেপ্টেম্বরের শুনানিতে ডিভিশন বেঞ্চ জানিয়েছিল, কেউ দোষী হলেও তার বাড়ি ভেঙে ফেলা যায় না। কিন্তু তাতেও বাড়ি ভাঙার ঘটনা নিয়মিত ঘটছে বলেও জানান আবেদনকারীরা। 
পাল্টা সলিসিটার জেনারেল দাবি করেন, আদালতে একটি কাহিনি তৈরি করে প্রভাবিত করার চেষ্টা চলছে। বলা হচ্ছে, মুসলিমদের বুলডোজার দিয়ে টার্গেট করা হচ্ছে। কিন্তু মধ্যপ্রদেশে ৭০টি দোকান ভাঙা হয়েছে, তার মধ্যে ৫০টিই হিন্দুদের। কাহিনি তৈরির দাবি খারিজ করে বিচারপতিরা বলেন, ‘কোনও কাহিনি আমাদের প্রভাবিত করছে না। পরিষ্কার করে বলে দিতে চাই, আমরা বেআইনি নির্মাণ ভাঙায় স্থগিতাদেশ দিচ্ছি না। কিন্তু কোনটা বেআইনি তা বিচার করার দায়িত্ব শাসনব্যবস্থা নিতে পারে না। 
1d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা