দেশ

সুষমা-শীলার পর আতিশী,  দিল্লিতে ফিরল মহিলা মুখ্যমন্ত্রীর প্রথা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: নারী বনাম নারী? যদি নির্ধারিত সময়েই দিল্লি বিধানসভা ভোট হয়, তাহলে চার মাস পর কি বিজেপি এবং আম আদমি পার্টির ভোটযুদ্ধ হবে নারী বনাম নারীর লড়াই? বিগত কয়েকদিন ধরেই শোনা যাচ্ছে, খরা কাটাতে দিল্লিতে এবার স্মৃতি ইরানিকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী করতে পারে বিজেপি। সেই জল্পনার মধ্যেই দিল্লিতে কার্যভার গ্রহণ করলেন নতুন মুখ্যমন্ত্রী আতিশী মারলেনা।  ৪৩ বছরের আতিশী হলেন, দিল্লির তৃতীয় নারী মুখ্যমন্ত্রী। এর আগে নয়ের দশকে বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী হয়েছিলেন সুষমা স্বরাজ। তারপর বিজেপিকে হারিয়ে দেওয়া কংগ্রেস মুখ্যমন্ত্রী পদে বসিয়েছিল শীলা দীক্ষিতকে। ১৫ বছর শাসন করার পর আন্না হাজারে ও অরবিন্দ কেজরিওয়ালের দুর্নীতি বিরোধী আন্দোলনের ঝড়ে শীলা পরাস্ত হন। তারপর থেকেই মুখ্যমন্ত্রী ছিলেন অরবিন্দ কেজরিওয়াল। এবার রাজনৈতিক সমীকরণ বদলে যাওয়ায় অরবিন্দ কেজরিওয়াল নিজে সরে গিয়ে আতিশীকে বসালেন মুখ্যমন্ত্রীর গদিতে। ফলে এই মুহূর্তে ভারতে তিনি হলেন দ্বিতীয় নারী মুখ্যমন্ত্রী। রাজস্থানের বসুন্ধরা রাজে সিন্ধিয়া ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে ভারতে একমাত্র মহিলা মুখ্যমন্ত্রী হিসেবে রয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। 
সম্প্রতি সুপ্রিম কোর্ট থেকে জামিনে মুক্ত হয়েছেন অরবিন্দ কেজরিওয়াল। কিন্তু তাঁকে মুখ্যমন্ত্রী হিসেবে কাজ করার ক্ষেত্রে প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হবে। কারণ সচিবালয়ে উপস্থিত হওয়ার অনুমতি দেয়নি সুপ্রিম কোর্ট। বিজেপি এই ইস্যুতে দাবি করেছিল, কেজরিওয়ালের উচিত স্বচ্ছতা এবং সততা প্রতিষ্ঠিত করতে ইস্তফা দেওয়া। বিজেপি এবং রাজনৈতিক মহলকে রীতিমতো বিস্মিত করে কেজরিওয়াল ইস্তফার কথা ঘোষণা করেন। মঙ্গলবার আম আদমি পার্টির পরিষদীয় দলের বৈঠকে সিদ্ধান্ত হয়, আতিশী হবেন পরবর্তী মুখ্যমন্ত্রী। এরপর লেফটেন্যান্ট গভর্নর ভি কে সাক্সেনার সঙ্গে দেখা করে ইস্তফা দেন কেজরি। বিজেপির পরিষদীয় দলনেতা বিজেন্দ্র গুপ্তা কটাক্ষ করে বলেছেন, আতিশীকে মুখ্যমন্ত্রী করার অর্থ হল কেজরিওয়াল আড়াল থেকে দিল্লি শাসন করতে চান। তিনি জানেন সৌরভ ভরদ্বাজ অথবা সোমনাথ ভারতী কিংবা সঞ্জয় সিংকে মুখ্যমন্ত্রী করা হলে তাঁরা পরে আসন নাও ছাড়তে পারেন। সেই কারণে আতিশীকে আনা হয়েছে। অথচ তাঁর হাতে যে দপ্তরগুলি রয়েছে, সেগুলিতেও রয়েছে প্রচুর দুর্নীতি। 
প্রসঙ্গত আতিশির হাতে রয়েছে ১৪টি দপ্তর। তাহলে কি মনীশ সিশোদিয়া এবং অরবিন্দ কেজরিওয়ালের পর এবার কেন্দ্রীয় এজেন্সি আতিশীর বিরুদ্ধেও তদন্তে নামবে? জল্পনা তুঙ্গে উঠেছে।
1d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহসুখ বৃদ্ধি ও সপরিবারে আনন্দ উপভোগ। অন্যের দোষের দায়বহন করতে হতে পারে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.০৭ টাকা৮৪.৮১ টাকা
পাউন্ড১০৮.৬৫ টাকা১১২.২০ টাকা
ইউরো৯১.৫৭ টাকা৯৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
17th     September,   2024
দিন পঞ্জিকা