দেশ

উপাচার্য নিয়োগে মুখ্যমন্ত্রীর মতকে প্রাধান্য দিতে হবে, রাজ্যপালকে শীর্ষ আদালত 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: প্রায় এক বছর ধরে শুনানির পর অবশেষে রা঩঩জ্যের ৩৬টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগের জট কাটল। সুপ্রিম কোর্ট সোমবার স্পষ্ট করে দিল, উপাচার্য নিয়োগে মুখ্যমন্ত্রীর মতকেই প্রাধান্য দিতে হবে আচার্য তথা রাজ্যপালকে। সেকাজে সাহায্য করতে একটি সার্চ-কাম-সিলেকশন কমিটিও গড়ে দিয়েছে শীর্ষ আদালত। তার মাথায় থাকবেন সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি উদয় উমেশ ললিত। ৬৭ জন বিশিষ্ট শিক্ষাবিদ, বিজ্ঞানী, আইনজীবী, প্রশাসনিক কাজে দক্ষ ব্যক্তির মধ্যে থেকে কমিটি সদস্য বেছে নেবেন তিনি। তাঁদের নামের তালিকাও জানিয়ে দিয়েছে শীর্ষ আদালত। আগামী তিন মাসের মধ্যে কাজ শেষ করতে হবে এই সার্চ কমিটিকে। ২৪ পাতার নির্দেশে এমনটা‌ই জানিয়েছে বিচারপতি সূর্য কান্ত এবং কে ভি বিশ্বনাথনের বেঞ্চ।
২০২৩ সালের ২১ আগস্ট সুপ্রিম কোর্টে এই মামলার প্রথম শুনানি হয়। প্রায় ১১ মাস পর শেষপর্যন্ত এদিন রাজ্যের উপাচার্য নিয়োগ প্রক্রিয়া সহজ করে দেওয়া হল। এদিন শীর্ষ আদালত যে নির্দেশ দিয়েছে তাতে সবথেকে উল্লেখ঩যোগ্য বিষয়—আচার্য তথা রাজ্যের রাজ্যপাল সিভি আনন্দ বোসকে কোনও নামের তালিকা পাঠাবে না সার্চ কমিটি। এমনকী রাজ্যের শিক্ষামন্ত্রীর কাছেও তারা কোনও সুপারিশ করবে না। উপাচার্য নিয়োগের জন্য প্রস্তাবিত নামের তালিকা সরাসরি যাবে মুখ্যমন্ত্রীর কাছে। তার মধ্যে থেকে যোগ্য প্রার্থীদের ক্রমানুসারে বেছে নেবেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই তালিকা যাবে রাজভবনে। মুখ্যমন্ত্রীর সুপারিশ মেনেই উপাচার্য নিয়োগে সিলমোহর দিতে হবে আচার্যকে (রাজ্যপাল)। সেটাও দু’সপ্তাহের মধ্যে। আচার্য সিলমোহর দিলেই এক সপ্তাহের মধ্যে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগের বিজ্ঞপ্তি জারি করবে রাজ্য‌ সরকার। তবে সার্চ কমিটির সুপারিশ করা কোনও ব্যক্তির নামে যদি মুখ্যমন্ত্রী বা আচার্যের আপত্তি থাকে, তাহলে সেটি কারণ সহ স্পষ্ট করে জানাতে হবে। আচার্য এবং মুখ্যমন্ত্রীর মধ্যে নাম নিয়ে মতানৈক্য হলে বিষয়টি আসবে সুপ্রিম কোর্টের এক্তিয়ারে। তখন দেশের সর্বোচ্চ আদালত সমস্যা মেটাতে নাম ঠিক করবে। সুপ্রিম কোর্টের নির্দেশে খুশি রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি বলেন, ‘আমরা দীর্ঘদিন ধরেই দাবি জানিয়ে এসেছি, মুখ্যমন্ত্রীকেই আচার্য করা হোক। এই প্রথম সুপ্রিম কোর্টের নির্দেশ সেই দাবিকেই কার্যত বৈধতা দিল।’
শীর্ষ আদালত আরও জানিয়েছে, আগামী দু’সপ্তাহের মধ্যে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের জন্য আলাদা করে পাঁচজনের একটি উপ কমিটি তৈরি করবেন সার্চ-কাম-সিলেকশন কমিটির চেয়ারম্যান। কমিটি বা উপ কমিটির প্রতিটি বৈঠকের জন্য প্রাক্তন বিচারপতি উদয় উমেশ ললিতকে তিন লক্ষ টাকা করে সান্মানিকও দিতে হবে রাজ্যকে। সার্চ কমিটি তৈরি হয়ে গেলেই রাজ্য সরকার উপাচার্য নিয়োগের বিজ্ঞাপন দেবে। আবেদনকারীদের সময় দেওয়া হবে চার সপ্তাহ। আবেদনপত্র জমা পড়ার এক সপ্তাহের মধ্যে রাজ্য সরকার যোগ্যদের নামের তালিকা সার্চ কমিটিকে দেবে। 
2Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কাজকর্মে পরিশ্রম ও ব্যস্ততা বৃদ্ধি। ছোট ও মাঝারি ব্যবসায় অগ্রগতি। অর্থাগম যোগটি অনুকূল।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৫০ টাকা১১২.০৬ টাকা
ইউরো৯১.০৪ টাকা৯৪.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     October,   2024
দিন পঞ্জিকা