উত্তরবঙ্গ

জলপাইগুড়ি রাজবাড়ির মনসাপুজোয় ব্যাপক ভিড়, দেবীর ভোগে চিতল, বোয়াল, ইলিশ

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: নাই বা থাকল রাজ্যপাট। কিন্তু, রাজবাড়ির পুজো বলে কথা! ভোগে তো আভিজাত্য থাকবেই। ফলে রীতি মেনে চিতল, বোয়াল, ইলিশ, চিংড়ি ও কাতলা মাছের রান্না করা পদ দিয়ে ভোগ দেওয়া হল মনসা দেবীকে। সঙ্গে পোলাও। শনিবার জলপাইগুড়ি রাজবাড়ির ৫১৫ বছরের মনসাপুজোয় উপচে পড়ল ভিড়। শুধু জলপাইগুড়ি শহর নয়, ময়নাগুড়ি, ধূপগুড়ি, শিলিগুড়ি, কোচবিহার, এমনকী অসম থেকেও বহু ভক্ত প্রতিবারের মতো এবারও শামিল হন এই পুজোয়। পুজো উপলক্ষ্যে রাজবাড়ির মাঠে বসেছে বিরাট মেলা। দুপুর থেকে সেই মেলায় পা ফেলার জায়গা ছিল না। সন্ধ্যা গড়িয়ে রাত, মেলায় ছিল হাজারো লোকের সমাগম। 
কুলপুরোহিত শিবু ঘোষাল বলেন, রীতি মেনে শুক্রবার রাতে রাজ পরিবারের সদস্যরা কুলোয় হাঁসের ডিম, পান-সুপারি দিয়ে মা মনসাকে বরণ করেন। রাজবাড়ির তরফে দেওয়া শাড়িতে সাজানো হয় দেবীকে। অধিবাসের পর শনিবার সকালে ফের রাজ পরিবারের সদস্য প্রমথ বসু ও তাঁর পুত্রবধূ লিন্ডা বসু মাকে বরণ করেন। তারপরই শুরু হয় পুজো। রাজ পরিবারের সদস্যরাই ভোগ রান্না করেন। পুজোর পর সেই ভোগ পেতে হুড়োহুড়ি পড়ে যায়। পাঁঠাবলিও হয়েছে। বহু মানুষ মনোস্কামনা পূরণে পায়রা ওড়ান। মনসাপুজো উপলক্ষ্যে তিনদিন ধরে বিষহরি পালাগানের আয়োজন করা হয়েছে রাজবাড়িতে। সেই গান শুনতে ভিড় জমিয়েছে বহু মানুষ। 
রাজ পরিবারের সদস্য প্রমথ বসু বলেন, যতদূর জানি আমাদের রাজ পরিবারে দুর্গাপুজোরও আগে মনসাপুজো শুরু হয়। আমাদের এখানে মা মনসার নিত্যপুজো হয়। কিন্তু, বার্ষিক পুজোর জন্য এলাকার মানুষ সারা বছর অপেক্ষা করে থাকে। এই পুজো ঘিরে তাঁদের মধ্যে দারুণ উন্মাদনা রয়েছে।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা