উত্তরবঙ্গ

জলের তোড়ে রাস্তা ভেঙে বিচ্ছিন্ন মালদহের কয়েক হাজার বাসিন্দা

নিজস্ব প্রতিনিধি, মালদহ ও সংবাদদাতা, মানিকচক: চরম বিপদসীমার ওপর দিয়ে বইছে গঙ্গা। জলের তোড়ে রাস্তা ভেঙে যাওয়ায় সড়কপথে মালদহের মানিকচক, মথুরাপুরের সঙ্গে সম্পূর্ণ যোগাযোগ বিচ্ছিন্ন উত্তর চণ্ডীপুর গ্রাম পঞ্চায়েত এলাকা। শুক্রবার সকাল থেকে এলাকার কয়েক হাজার মানুষ ওপারেই আটকে পড়েন। এদিন জেলা প্রশাসন যাতায়াতের জন্য নৌকার ব্যবস্থা করে। প্রশাসন জানিয়েছে, উত্তরাখণ্ডে ব্যাপক বৃষ্টির জল এবং উত্তরপ্রদেশ ও বিহারের জলে গঙ্গা এই ভয়াবহ আকার ধারণ করেছে। 
জেলাশাসক নীতিন সিঙ্ঘানিয়া বলেন, পুলিনটোলায় অর্ধেক রাস্তা ভেঙে আছে। তার জন্য দু’টি নৌকার ব্যবস্থা করেছি। কালুটোনটোলা ও কেশরপুরে ৬০ মিটারের দু’টি বাঁধে ফাটল ছিল। সেচ দপ্তর যুদ্ধকালীন তৎপরতায় গত দু’দিনে সেটি মেরামত করে দিয়েছে। বসন্তটোলায় আড়াইশো মিটার বড় ফাটল আছে। সেচ দপ্তরের সেন্ট্রাল ডিজাইন টিম কলকাতা থেকে এসে শুক্রবার সকাল থেকে কাজ শুরু করেছে। শনিবারের মধ্যে জল আটকে দেওয়া যাবে। 
জেলা প্রশাসন সূত্রে খবর, এই বসন্তটোলা দিয়েই পুলিনটোলায় জল ঢুকছে। ইতিমধ্যেই এলাকার দশ হাজার মানুষকে ত্রিপল সহ অন্যান্য ত্রাণ সামগ্রী বণ্টন করা হয়েছে। ইংলিশবাজার থেকে উত্তর চণ্ডীপুর যেতে গেলে প্রথমেই পড়বে মানিকচক। সেখান থেকে চার কিলোমিটার দূরে মথুরাপুর। আরও ১৩ কিলোমিটার দূরে উত্তর চণ্ডীপুর গ্রাম পঞ্চায়েত। গঙ্গার জল ঢুকে এই এলাকার বিস্তীর্ণ এলাকা গত এক সপ্তাহ ধরে প্লাবিত হয়ে আছে। ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যায় গঙ্গার জলের তোড়ে ভেঙে যায় মানিকচক থেকে প্লাবিত অঞ্চলে যাতায়াতের মূল রাস্তার বেশকিছুটা অংশ। মথুরাপুর থেকে উত্তর চণ্ডীপুর যাওয়ার পথে সাত কিলোমিটার দূরে পুলিনটোলা। এই এলাকায় পাকা রাস্তার কয়েক মিটার অংশ ভেঙে যাওয়ায় নতুন করে বিপত্তি হয়েছে। মানিকচকের তৃণমূল বিধায়ক সাবিত্রী মিত্র শুক্রবার বলেন, সেচ দপ্তর বাঁধ নির্মাণের কাজ শুরু করে দিয়েছিল। কিন্তু এলাকার কিছু স্থানীয় যুবক কাজ বন্ধ করে দেয়। তারা কোন দল করে জানি না। ফলে ওই অংশটি জলের চাপে ভেঙে যায়। 
বিধায়ক আরও বলেন, হীরানন্দপুরের রাস্তাতেও ফুলহর নদীর জল ব্রিজ ছুঁই ছুঁই। একমাত্র এই রাস্তা বন্ধ হয়ে গেলে তিনটি গ্রাম পঞ্চায়েত মানিকচক থেকে বিচ্ছিন্ন হয়ে যাবে। মানুষকে এই বিপর্যয় থেকে বাঁচাতে অবিলম্বে কেন্দ্রকে ১২০০ কোটি টাকা বরাদ্দ করতে হবে।
মানিকচকের ভূতনির শঙ্করটোলায় জলমগ্ন প্রাথমিক বিদ্যালয়।- নিজস্ব চিত্র
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা