উত্তরবঙ্গ

স্বাধীনতা দিবসে মুদ্রা, ঘড়ি, স্ট্যাম্প প্রদর্শনী

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: ২৬০০ বছর আগে গান্ধার জনপদের মুদ্রা, যা এখনও পর্যন্ত প্রাপ্ত ভারতের সবচেয়ে প্রাচীন মুদ্রা। এই মুদ্রা সংরক্ষিত আছে ব্রিটিশ মিউজিয়াম ও দিল্লির ন্যাশনাল মিউজিয়ামে। সেই মুদ্রাই এবার চাক্ষুস করতে পারলেন জলপাইগুড়িবাসী। স্বাধীনতা দিবসে শহরের শিববাড়িতে বেগুনটারি মোড়ে নব যুবক সঙ্ঘে আয়োজন করা হয়েছিল প্রাচীন মুদ্রার প্রদর্শনী। তাতেই স্থান পেয়েছিল শিলিগুড়ির মাটিগাড়ার বাসিন্দা শিবাজি বন্দ্যোপাধ্যায়ের সংগ্রহে থাকা বিরল এই মুদ্রা। তবে শিবাজি ছাড়াও জলপাইগুড়ি ও শিলিগুড়ির আরও পাঁচ মুদ্রা সংগ্রাহক অংশ নেন। ছিল পাঞ্চাল জনপদের মুদ্রা, মগধের সময়কালের মুদ্রা থেকে অবন্তী, কোশলা জনপদের মুদ্রা কিংবা কুষাণ বংশের রাজাদের সময়ের মুদ্রা। প্রদর্শনীতে স্থান পেয়েছিল মৌর্য, গুপ্ত, পাল যুগ থেকে কোচবিহারের রাজাদের সময়কার নারায়ণী মুদ্রা, কোচ রাজাদের সময়ের স্ট্যাম্প, দেশ-বিদেশের অ্যান্টিক ঘড়ি, খবরের কাগজের বহু পুরনো সংস্করণ। 
উৎসাহীরা ভিড় জমান প্রদর্শনী দেখতে। উত্তরবঙ্গে এ ধরনের আরও প্রদর্শনী করার ইচ্ছে রয়েছে বলে জানান পেশায় ঘড়ি ব্যবসায়ী শিবাজি বন্দ্যোপাধ্যায়। তাঁর দাবি, স্বল্প পরিসরে প্রদর্শনী হয়েছে। ফলে সংগ্রহের সিকিভাগও আনতে পারেননি। এই মুহূর্তে তাঁর সংগ্রহে অন্তত দু’শোটি দেশের সাড়ে তিন হাজার প্রাচীন মুদ্রা রয়েছে। আট বছর বয়স থেকে হঠাৎই তাঁর প্রাচীন মুদ্রা সংগ্রহের নেশা চেপে বসে মাথায়। সেই থেকে শুরু। 
এখনও সংগ্রহ করে চলেছেন। স্বীকৃতি হিসেবে পেয়েছেন রাষ্ট্রীয় মুদ্রা পরিষদ, কলকাতা মুদ্রা পরিষদ ও দিল্লি রয়্যাল মুদ্রা পরিষদের আজীবন সদস্যপদ। তাঁর কাছে রয়েছে, পৃথিবীর সব থেকে ছোট স্বর্ণমুদ্রা, নেতাজি সুভাষচন্দ্র বসুর আজাদ হিন্দ বাহিনীর ডাকটিকিট। প্রাচীন মুদ্রা নিয়ে নিরলস গবেষণা চালিয়ে যাচ্ছেন তিনি। 
জার্মান, অস্ট্রেলিয়া, জাপান সুইৎজারল্যান্ডের প্রাচীন ঘড়ি নিয়ে প্রদর্শনীতে শামিল হয়েছিলেন জলপাইগুড়ির স্বপন চক্রবর্তী। ডাক বিভাগের কর্মী সব্যসাচী বর্মনের সংগ্রহে থাকা নারায়ণী মুদ্রা দেখতে উপচে পড়ে ভিড়।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

অতিরিক্ত কর্মের চাপ গ্রহণ করে বেকায়দায় পড়তে পারেন। নতুন কর্মলাভের সম্ভাবনা। আয় বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৯.৫৩ টাকা১১৩.১১ টাকা
ইউরো৯১.৭৫ টাকা৯৪.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     September,   2024
দিন পঞ্জিকা